কম্পিউটার

লিনাক্সে স্যুইচ করতে চাইছেন এমন উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সাধারণত জিজ্ঞাসিত প্রশ্ন এবং উত্তর

লিনাক্সে স্যুইচ করতে চাইছেন এমন উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সাধারণত জিজ্ঞাসিত প্রশ্ন এবং উত্তর

উইন্ডোজ 7-এর জন্য মাইক্রোসফ্ট সমর্থন শেষ করে এবং উইন্ডোজ আপডেটের ক্রমবর্ধমান দৃষ্টান্তগুলি ভালর চেয়ে বেশি ক্ষতির কারণ হওয়ার সাথে সাথে, অনেক ব্যবহারকারী লিনাক্সে স্যুইচ করতে চাইছেন। যাইহোক, নতুন লিনাক্স ব্যবহারকারীদের জন্য উপলব্ধ পছন্দগুলি অভিভূত এবং বিভ্রান্ত করার প্রবণতা রয়েছে, যা ব্যবহারকারীদের দূরে সরিয়ে দেয়। এই নিবন্ধটি উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য কিছু সাধারণ প্রশ্নের উত্তর দেয় যা লিনাক্সে যেতে চাইছে৷

1. লিনাক্স কি?

অনেক লোক "লিনাক্স" কে অপারেটিং সিস্টেম হিসাবে জানে, কিন্তু "লিনাক্স" শব্দটি আসলে লিনাক্স কার্নেলকে বোঝায়। কার্নেল হল একটি অপারেটিং সিস্টেমের মূল যা হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার উপাদানগুলির মধ্যে মিথস্ক্রিয়া নিয়ন্ত্রণ এবং সহজতর করে৷

যখন বিভিন্ন ডেস্কটপ পরিবেশ এবং সফ্টওয়্যার দিয়ে প্যাকেজ করা হয়, তখন এটি একটি অপারেটিং সিস্টেম হয়ে যায়, ঠিক যেমন Windows বা macOS। আরও সঠিকভাবে, এটিকে "লিনাক্স" এর পরিবর্তে "লিনাক্স ডিস্ট্রিবিউশন" বলা উচিত৷

2. লিনাক্স ডিস্ট্রিবিউশন কি?

বিভিন্ন কোম্পানি/ব্যক্তি লিনাক্স কার্নেল নেয়, এটিকে বুটলোডার, ডেস্কটপ এনভায়রনমেন্ট এবং সফটওয়্যার দিয়ে প্যাকেজ করে এবং এটিকে একটি ব্যবহারযোগ্য অপারেটিং সিস্টেমে পরিণত করে। তারা বিনামূল্যে জনসাধারণের কাছে এটি বিতরণ করে। এটি লিনাক্স ডিস্ট্রিবিউশন (বা "ডিস্ট্রো") নামে পরিচিত। উবুন্টু, ফেডোরা, আর্চ লিনাক্স, এবং লিনাক্স মিন্ট সহ অনেক বেশি লিনাক্স ডিস্ট্রিবিউশন রয়েছে (600 টিরও বেশি)। আপনি যখন আপনার কম্পিউটারে "লিনাক্স" ইনস্টল করছেন, আপনি আসলে এই Linux বিতরণগুলির মধ্যে একটি ইনস্টল করছেন৷

সমস্ত লিনাক্স ডিস্ট্রিবিউশন ডেস্কটপ ব্যবহারের জন্য নয়। কিছু সার্ভার এনভায়রনমেন্টে (CentOS) ব্যবহার করার জন্য, কিছু নিরাপত্তা পরীক্ষার জন্য (কালি লিনাক্স), এবং এমন কিছু লিনাক্স ডিস্ট্রিবিউশন রয়েছে যা আপনার USB ড্রাইভে থাকে যা আপনি এটির সাথে নিয়ে আসতে পারেন।

3. লিনাক্স কি ফ্রি?

লিনাক্স কার্নেল ফ্রি এবং ওপেন সোর্স এবং বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রিবিউশনও ফ্রি এবং ওপেন সোর্স। এর অর্থ হল আপনার হৃদয়ের বিষয়বস্তু অ্যাক্সেস, ব্যবহার, পরিবর্তন এবং পুনরায় বিতরণ করা আপনার জন্য বিনামূল্যে। এটির একটি দুর্দান্ত উদাহরণ হল যে Google-এর পণ্যগুলি (Android এবং Chrome OS) উভয়ই লিনাক্স (কার্ণেল) এর উপর ভিত্তি করে, কিন্তু সেগুলিকে Google-এর প্রয়োজন অনুসারে পরিবর্তন করা হয়েছে।

4. লিনাক্স কি ব্যবহার করা সহজ?

বিভিন্ন লিনাক্স ডিস্ট্রিবিউশনের বিভিন্ন ইন্টারফেস এবং কাস্টমাইজেশন রয়েছে, তাই লিনাক্স ব্যবহার করা সহজ কিনা তার কোন দ্রুত উত্তর নেই। সংক্ষেপে, এটি যতটা সহজ (লিনাক্স মিন্ট) বা ততটা কঠিন (জেন্টু) হতে পারে যতটা ডেভেলপাররা চায়। সৌভাগ্যবশত, ফেডোরা, উবুন্টু এবং মাঞ্জারোর মতো বেশিরভাগ জনপ্রিয় ডিস্ট্রো ডেস্কটপে ব্যবহার করা খুব সহজ।

আরেকটি বিষয় লক্ষণীয় যে লিনাক্স উইন্ডোজের মতো নয়, তাই আপনি যখন উইন্ডোজ থেকে লিনাক্সে স্যুইচ করেন তখন একটি শেখার কার্ভ হতে বাধ্য। কিছু ডেস্কটপ এনভায়রনমেন্ট (KDE, Cinnamon) অন্যদের (Gnome) তুলনায় অভ্যস্ত হওয়া সহজ, তাই এটি নির্ভর করে আপনি কোন ডিস্ট্রো বেছে নিন তার উপর।

5. এটা কি আমার উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালাতে পারে?

অনেক সফ্টওয়্যার ক্রস-প্ল্যাটফর্ম সামঞ্জস্যপূর্ণ, তাই আপনি সেগুলিকে Windows, macOS এবং Linux-এ চালাতে পারেন। এগুলোর উদাহরণ হল Google Chrome, Firefox, Slack, Spotify, Skype এবং Zoom।

সেই সমস্ত মালিকানাধীন সফ্টওয়্যারগুলির জন্য যেগুলির একটি লিনাক্স প্রতিরূপ নেই, সেখানে প্রচুর লিনাক্স বিকল্প রয়েছে যার কার্যকারিতা একই রয়েছে। উদাহরণ হল LibreOffice (Microsoft Office বিকল্প) এবং GIMP (ফটোশপ বিকল্প)

লিনাক্সে স্যুইচ করতে চাইছেন এমন উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সাধারণত জিজ্ঞাসিত প্রশ্ন এবং উত্তর

যদি একটি নির্দিষ্ট উইন্ডোজ-অনলি সফ্টওয়্যার থাকে যা আপনার প্রয়োজন, আপনি লিনাক্সে এটি চালানোর জন্য WINE ব্যবহার করার চেষ্টা করতে পারেন।

6. আমি কোন লিনাক্স ডিস্ট্রো ব্যবহার করব?

600 টিরও বেশি পছন্দের সাথে, আপনার কোন ডিস্ট্রো ব্যবহার করা উচিত তা বলা কঠিন। এটি অনেকগুলি বিষয়ের উপর নির্ভর করে, যেমন আপনার কাছে কোন হার্ডওয়্যার উপলব্ধ আছে, আপনি এটিকে কেমন দেখতে চান, আপনি নতুন সফ্টওয়্যার চান নাকি সবচেয়ে পরীক্ষিত সফ্টওয়্যার চান এবং অন্যান্য অনেক বিষয়। আপনি নতুনদের জন্য কিছু সেরা লিনাক্স ডিস্ট্রো পরীক্ষা করে দেখতে পারেন। নিচে আমার কয়েকটি সুপারিশ রয়েছে:

শঙ্কিতদের জন্য:লিনাক্স মিন্ট

উইন্ডোজ থেকে আগত ব্যবহারকারীদের জন্য, লিনাক্স মিন্টটি সুস্পষ্ট পছন্দ বলে মনে হচ্ছে। এটি উবুন্টুর উপর ভিত্তি করে, যা সফ্টওয়্যার প্যাকেজগুলির সাথে দুর্দান্ত স্থিতিশীলতা এবং ভারসাম্য প্রদান করে যা একটি হার্ডওয়্যার সক্ষমতার স্ট্যাকের সাথে নতুন কম্পিউটারগুলিকে লিনাক্সের সাথে কাজ করার জন্য লড়াই করার সুযোগ দেয়।

লিনাক্সে স্যুইচ করতে চাইছেন এমন উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সাধারণত জিজ্ঞাসিত প্রশ্ন এবং উত্তর

পাওয়ার ব্যবহারকারীর জন্য:ফেডোরা ওয়ার্কস্টেশন

Fedora ওয়ার্কস্টেশন হল একটি অত্যন্ত ভাল-পলিশ করা ওএস যা দুর্দান্ত হার্ডওয়্যার সামঞ্জস্য এবং কর্মক্ষমতা প্রদান করে। আপনার যদি আপনার বেল্টের নীচে কিছু প্রযুক্তিগত অভিজ্ঞতা থাকে বা লিনাক্সে আরও কিছুটা স্থির হতে চান তবে আমি ফেডোরাকে যথেষ্ট সুপারিশ করতে পারি না।

লিনাক্সে স্যুইচ করতে চাইছেন এমন উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সাধারণত জিজ্ঞাসিত প্রশ্ন এবং উত্তর

যারা আলাদা কিছু খুঁজছেন তাদের জন্য:elementaryOS

আপনি যদি সর্বদা ম্যাকের কাজ করার পদ্ধতি পছন্দ করেন তবে আমি প্রাথমিক ওএস সুপারিশ করব। এটি macOS-এর সাথে খুব অনুরূপ ডিজাইন, এবং সিস্টেমটি খুব হালকা এবং প্রতিক্রিয়াশীল। প্যানথিয়ন ডেস্কটপ এবং সামগ্রিক নকশাটি সুন্দর, এবং প্রাথমিক ওএস ব্যবহার করে উপভোগ না করা কঠিন। যাইহোক, প্যানথিয়ন অন্যান্য ডেস্কটপের মতো কাস্টমাইজযোগ্য নয়, তাই আপনি যদি আপনার ডেস্কটপ কাস্টমাইজ করতে চান তবে প্রাথমিক ওএস সম্ভবত আপনার জন্য নয়।

লিনাক্সে স্যুইচ করতে চাইছেন এমন উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সাধারণত জিজ্ঞাসিত প্রশ্ন এবং উত্তর

যারা ডুব দিতে প্রস্তুত তাদের জন্য:EndeavourOS

EndeavourOS পরবর্তী আর্চ-ভিত্তিক ডিস্ট্রোর মতোই হার্ডকোর হওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। EndeavourOS আপনাকে আপনার পছন্দের এবং প্রয়োজনীয় পছন্দগুলি দেয় তবে আপনাকে সেই পছন্দগুলি এবং গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলি সম্পর্কে শেখায় যা লোকেরা Arch সম্পর্কে পছন্দ করে, যেমন AUR এবং তীব্র minimalism। আপনি যদি ডেক্সটপ লিনাক্সের সাথে নিজেকে নিমজ্জিত করতে প্রস্তুত হন, তাহলে EndeavourOS আপনার জন্য।

লিনাক্সে স্যুইচ করতে চাইছেন এমন উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সাধারণত জিজ্ঞাসিত প্রশ্ন এবং উত্তর

7. কেন আমি লিনাক্সে স্যুইচ করব?

কেন না? আপনি আপনার OS, আপনার হার্ডওয়্যার, আপনার গোপনীয়তার উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ পান এবং এটি বিনামূল্যে। নিরাপত্তার কারণও আছে। লিনাক্স স্বভাবতই উইন্ডোজের চেয়ে বেশি নিরাপদ কারণ এটিকে লক্ষ্য করে কম ম্যালওয়্যার রয়েছে।

8. আমি কিভাবে শুরু করতে পারি?

আপনি একটি লিনাক্স বিতরণ চেষ্টা করতে পারেন এবং এটি আপনার জন্য কিনা তা দেখতে পারেন। শুরু করার পদক্ষেপগুলি নিম্নরূপ:

  1. আপনি যে ডিস্ট্রো ব্যবহার করে দেখতে চান তা খুঁজুন।
  2. এর ISO ফাইল ডাউনলোড করুন।
  3. একটি বুটেবল লাইভ USB তৈরি করুন
  4. এটি বুট করুন এবং লাইভ সেশন চেষ্টা করে দেখুন।
  5. আপনি যদি এটি পছন্দ করেন, তাহলে এটি আপনার পিসিতে ইনস্টল করুন। যদি না হয়, তাহলে ধাপ 1 পুনরাবৃত্তি করুন।

9. লিনাক্স কি উইন্ডোজের চেয়ে ভালো?

এটি নির্ভর করে আপনি লিনাক্স বা উইন্ডোজ ফ্যানবয়কে জিজ্ঞাসা করছেন কিনা তার উপর। লিনাক্স ডাই-হার্ড ফ্যানদের জন্য, নিম্নলিখিত কারণগুলির জন্য উত্তরটি সম্পূর্ণ "হ্যাঁ":

  • লিনাক্স বুট হয় এবং দ্রুত চলে।
  • লিনাক্স, ওএস এবং এর বেশিরভাগ সফ্টওয়্যার বিনামূল্যে।
  • লিনাক্স নিজে থেকে আপনার পিসি রিস্টার্ট করে না।
  • লিনাক্স আপনার উপর তার আপডেট জোর করে না (যদিও আমি আপনাকে আপনার সিস্টেমটি উপলব্ধ হওয়ার সাথে সাথে আপডেট করার পরামর্শ দেব)।
  • আপনার লিনাক্স সমস্যা সমাধানে সাহায্য করার জন্য একটি বিশাল জনগোষ্ঠী এবং ডকুমেন্টেশনের বিশাল লাইব্রেরি রয়েছে৷

র্যাপিং আপ

আমরা জানি যে উইন্ডোজ থেকে লিনাক্সে স্যুইচ করা আপনার জন্য অপ্রতিরোধ্য এবং বিভ্রান্তিকর হতে পারে, তাই নিশ্চিত করুন যে আপনি কীভাবে একটি লিনাক্স ডিস্ট্রো, উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রো এবং বিভিন্ন লিনাক্স ডিস্ট্রোগুলির ইতিহাস চয়ন করবেন সে সম্পর্কে আমাদের নিবন্ধগুলি পরীক্ষা করে দেখুন৷

আপনার যদি কোন প্রশ্ন থাকে, নীচের মন্তব্যে জিজ্ঞাসা করতে বিনা দ্বিধায়। আমরা আরও প্রশ্ন এবং উত্তর সহ এই তালিকাটি আপডেট করব।


  1. উইন্ডোজ 11 ব্যবহারকারীদের জন্য মাইক্রোসফ্ট পেইন্ট টিপস এবং কৌশল

  2. Windows 10 ব্যবহারকারীদের জন্য নোটপ্যাড টিপস এবং কৌশল

  3. উইন্ডোজ থেকে লিনাক্সে স্যুইচ করার 8টি কারণ

  4. 2021 সালে উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি