কম্পিউটার

চীনা সরকারের একটি নতুন লিনাক্স ডিস্ট্রো রয়েছে:এটি কি ভাল?

গণপ্রজাতন্ত্রী চীনকে আপনি একটি প্রযুক্তিগত শক্তিশালা বলবেন। আমাদের বেশিরভাগ ইলেকট্রনিক্স এবং গ্যাজেটগুলি শেনজেন এবং গুয়াংঝো-এর বিস্তীর্ণ কারখানাগুলিতে তৈরি করা হয়েছে, তাদের হাজার হাজার কর্মী আমাদের জন্য নতুন খেলনা কেনার জন্য চব্বিশ ঘন্টা পরিশ্রমের সাথে কাজ করে৷ কিন্তু যদিও চীন তার উৎপাদন আধিপত্যের জন্য সুপরিচিত, তবে ধারণার ক্ষেত্রে এটিকে কম বিবেচনা করা হয় এবং কল্পনা পণ্যের এটি সিলিকন ভ্যালি, বা ডাবলিন, বা লন্ডন, বা অন্য কোনো সৃজনশীল প্রযুক্তি কেন্দ্রে ঘটতে থাকে।

কিন্তু চীন করছে অনেক শীতল জিনিস সঙ্গে আসা. এটি কেবলমাত্র এটি অপ্রতিরোধ্যভাবে তাদের অভ্যন্তরীণ বাজারের জন্য প্রস্তুত হতে থাকে, তাই আমরা এটি সম্পর্কে কখনই শুনি না। উদাহরণস্বরূপ, উবুন্টু কাইলিন নিন। এটি উবুন্টু লিনাক্সের একটি ভারী কাস্টমাইজড স্পিন, যা PRC-এর সরকার দ্বারা তৈরি করা হয়েছে, যা চীনা ব্যবহারকারীদের লক্ষ্য করে।

যদিও পশ্চিমে "ইয়ার অফ দ্য লিনাক্স ডেস্কটপ" এখনও আসেনি, তবে চীনে এটি একটি ভিন্ন গল্প। উবুন্টু কাইলিন সমস্ত নতুন ডেল মেশিনের 40%-এ আগে থেকে ইনস্টল করা আছে।

সরকারগুলি তাদের নিজস্ব (সাধারণত লিনাক্স-ভিত্তিক) উইন্ডোজের বিকল্প তৈরি করা বিরল নয়। উত্তর কোরিয়ার একটি আছে। মিউনিখ শহরের একটি আছে। এক্সট্রামাদুরার স্প্যানিশ স্বায়ত্তশাসিত অঞ্চলে একটি [ব্রোকেন ইউআরএল সরানো হয়েছে]। কিউবান সরকার 2009 সাল থেকে তাদের নিয়ে কাজ করছে। একমাত্র পার্থক্য হল চীন আসলে বেশ ভালো।

আমি একটি আইএসও ডাউনলোড করেছি, ভার্চুয়ালবক্স চালু করেছি এবং এটিকে গতিশীল করতে একটি দিন কাটিয়েছি। আমি যা পেয়েছি তা এখানে।

নি হাও, উবুন্টু কাইলিন

উবুন্টু কাইলিন সরাসরি উবুন্টু ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যেতে পারে, যেমন আপনি অন্য কোনো আনুষ্ঠানিকভাবে উবুন্টু ডেরিভেটিভ অনুমোদন করবেন। এখানে, আপনি এটিকে উবুন্টুর একটি কাস্টম স্পিন হিসাবে বাজারজাত করতে দেখতে পাবেন, যা চীনা বাজারকে মাথায় রেখে তৈরি করা হয়েছে। কিন্তু চীন সরকারের সাথে সম্পর্ক খুবই শান্ত রাখা হয়।

একবার আমি একটি ডিস্ক ইমেজ ডাউনলোড করার পর, আমি নিজেকে 4GB RAM, 64MB ভার্চুয়াল মেমরি, 3D ত্বরণ সক্ষম এবং একটি 16GB গতিশীলভাবে প্রসারিত ভার্চুয়াল হার্ড ড্রাইভ সহ কনফিগার করা একটি ভার্চুয়াল মেশিন (VM) সেট আপ করি৷ কঠোর চশমা, অবশ্যই, তবে উবুন্টুর কাস্টমাইজড স্পিন এর পরিমাণের জন্য যথেষ্ট।

ইনস্টলেশন প্রক্রিয়া

উবুন্টু কাইলিন সরাসরি চীনা ভাষায় বুট করে। টার্গেট শ্রোতাদের দেওয়া কমই আশ্চর্যজনক। কিন্তু আপনি ঠিক তত সহজে ইংরেজিতে স্যুইচ করতে পারেন, বা অন্য যেকোনো ভাষার জন্য উবুন্টুর অনুবাদ আছে। আপনি যা দেখতে পাবেন তার বেশিরভাগই ডিফল্ট Ubuntu schtick, কিন্তু যেখানে এই সংস্করণের জন্য বিশেষভাবে পরিবর্তন করা হয়েছে সেখানে পাঠ্যটি ইংরেজিতে অনুবাদ করা হয়েছে। এবং বেশ ভাল, আমি যোগ করতে পারে. আমি আমার সময়ে কিছু ভুল অনুবাদ করা চীনা-থেকে-ইংরেজি হাউলার দেখেছি, কিন্তু সবকিছুই বেশ সুন্দরভাবে দেখেছি এবং পড়েছি।

চীনা সরকারের একটি নতুন লিনাক্স ডিস্ট্রো রয়েছে:এটি কি ভাল?

কাইলিন ইনস্টল করা খুব পরিচিত বোধ করা উচিত। আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট তৈরি করা, আপনার সময় অঞ্চল সেট করা এবং তারপরে "চালিয়ে যান" টিপে এটি একটি সাধারণ বিষয়। কয়েকবার।

চীনা সরকারের একটি নতুন লিনাক্স ডিস্ট্রো রয়েছে:এটি কি ভাল?

দেখুন এবং অনুভব করুন

উবুন্টু কাইলিনের জন্য ডিফল্ট উইন্ডোর পরিবেশ হল স্টক ইউনিটি শেল। সবচেয়ে জনপ্রিয় নয়, অবশ্যই, তবে আমি এতে কিছু মনে করি না। বশীভূত MATE ইন্টারফেসের তুলনায়, এটি পপ এবং জ্বলজ্বল করে। আমি বরং ওয়ালপেপারটিও পছন্দ করেছি, যদিও এটি ব্যক্তিগত পছন্দের বিষয়।

ইংরেজি ব্যবহার করার জন্য উবুন্টু কাইলিন সেট আপ করা সত্ত্বেও, হোমস্ক্রীনে কিছু জিনিস চীনা ভাষায় ছিল। একটি ফোল্ডার, এবং একটি ডায়ালগ আমি পাঠোদ্ধার করতে সক্ষম ছিলাম না। আমি আশা করি এটি গুরুত্বপূর্ণ কিছু বলছে না।

চীনা সরকারের একটি নতুন লিনাক্স ডিস্ট্রো রয়েছে:এটি কি ভাল?

নান্দনিকতার দিক থেকে, কাইলিন বিশুদ্ধ উবুন্টু। কিন্তু বান্ডিল সফটওয়্যারের ক্ষেত্রে কিছু আমূল পরিবর্তন রয়েছে। যথা, এটি একটি সম্পূর্ণ নতুন ডিজাইন করা সফ্টওয়্যার কেন্দ্র এবং Youker নামক একটি ব্যক্তিগত সহকারী প্যাকেজের সাথে আসে৷

সফ্টওয়্যার কেন্দ্র

কাইলিনের উবুন্টু ফাউন্ডেশন আপনাকে কমান্ড লাইনের মাধ্যমে অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে এবং আপনার নিজস্ব সংগ্রহস্থল যোগ করার অনুমতি দেয়। কিন্তু এটি একটি GUI প্যাকেজ ম্যানেজারের সাথে আসে যা আমূল ভিন্ন।

প্রথমত, এটি চীনা বাজারের জন্য গভীরভাবে কাস্টমাইজ করা হয়েছে এবং সেই অঞ্চলে জনপ্রিয় অ্যাপগুলিকে ব্যাপকভাবে প্রচার করে৷ উদাহরণস্বরূপ, এতে Kingsoft এর WPS অফিস অন্তর্ভুক্ত রয়েছে, যা সাম্প্রতিক বছরগুলিতে মধ্য রাজ্যে Microsoft Office এর আধিপত্যকে চ্যালেঞ্জ করেছে। এটি স্টক উবুন্টু সফ্টওয়্যার কেন্দ্রের তুলনায় অনেক বেশি সুন্দর দেখায়।

চীনা সরকারের একটি নতুন লিনাক্স ডিস্ট্রো রয়েছে:এটি কি ভাল?

আরও মজার বিষয় হল, এটি জনপ্রিয় উইন্ডোজ অ্যাপ্লিকেশনের জন্য লিনাক্স বিকল্পেরও পরামর্শ দেয়। এটি কোন গোপন বিষয় নয় যে চীন আমেরিকান-নির্মিত প্রযুক্তি থেকে নিজেকে মুক্ত করতে মরিয়া, বিশেষ করে 2013 সালে স্নোডেন বোমাশেলের পরে। সরকারী পর্যায়ে, তারা কেবল আমেরিকান হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার না কিনে দ্বারা এটি সম্পন্ন করছে। . এই বছরের ফেব্রুয়ারিতে, চীন সরকারী বিভাগগুলিকে অ্যাপল এবং সিসকো পণ্য ক্রয় নিষিদ্ধ করেছিল৷

কিন্তু যখন ভোক্তাদের কথা আসে, তখন তারা এমন পণ্য তৈরি করে যা ব্যবহার করা সহজ, এবং আপগ্রেড প্রক্রিয়ার মাধ্যমে ভোক্তার হাত ধরে রাখে। তারা ইতিমধ্যে পরিচিত সফ্টওয়্যারগুলির অ্যানালগগুলির পরামর্শ দেওয়ার চেয়ে ভাল উপায় আর কী হতে পারে?

চীনা সরকারের একটি নতুন লিনাক্স ডিস্ট্রো রয়েছে:এটি কি ভাল?

ইন্টারনেট এক্সপ্লোরারের ব্যবহারকারীদেরকে ক্রোমিয়াম ইনস্টল করতে বলা হয়, যখন মাইক্রোসফ্ট অফিসের ব্যবহারকারীদেরকে পূর্বোক্ত WPS অফিসে স্যুইচ করার নির্দেশ দেওয়া হয়৷

Kouker ব্যক্তিগত সহকারী

এটা অদ্ভুত ছিল।

Youker নিজেকে একজন ব্যক্তিগত সহকারী হিসাবে বাজারজাত করে। এমনকি নামেও আছে। প্রথমে, আমি Cortana-এর জন্য একটি চাইনিজ বিকল্প কল্পনা করেছিলাম, যা দেখতে সত্যিই দারুণ হতো। কিন্তু এটা তেমন কিছু ছিল না।

চীনা সরকারের একটি নতুন লিনাক্স ডিস্ট্রো রয়েছে:এটি কি ভাল?

বরং, এটি একটি ফাইল ম্যানেজার, ওয়েবক্যাম অ্যাপ্লিকেশন এবং কিছু কনফিগারেশন ইউটিলিটিগুলির মতো এলোমেলোভাবে পৃথক সিস্টেম ইউটিলিটিগুলির একটি বান্ডিল ছিল৷ পূর্ববর্তী দৃষ্টিতে, আমি কল্পনা করতে পারি যে এগুলি কীভাবে কার্যকর হবে, তবে আমি অস্বীকার করতে পারি না যে আমি কিছুটা হতাশ হয়েছিলাম৷

চীনা সরকারের একটি নতুন লিনাক্স ডিস্ট্রো রয়েছে:এটি কি ভাল?

ব্রাউজিং

উবুন্টু কাইলিন ফায়ারফক্স এবং এর সাথে পাঠায় ক্রোমিয়াম। অস্বাভাবিক, যেহেতু বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রিবিউশন একটি বা অন্যটির সাথে পাঠানো হয়।

আমি ফায়ারফক্স চেষ্টা করেছি। কিছু কাস্টমাইজেশন করা হয়েছিল, এই সত্যটি ছাড়া যে ডিফল্ট পৃষ্ঠাটি ছিল Sogou.com, যা মূলত চীনের MSN এর এনালগ। Sougou একটি পিনয়িন টেক্সট ইনপুট টুলও তৈরি করে, যা উবুন্টু কাইলিন থেকে আলাদাভাবে উপলব্ধ, সেইসাথে একটি ব্রাউজার যা উভয়ই অন্তর্ভুক্ত করে ক্রোমের ওয়েবকিট এবং ইন্টারনেট এক্সপ্লোরারের ট্রাইডেন্ট রেন্ডারিং এজেন্ট।

চীনা সরকারের একটি নতুন লিনাক্স ডিস্ট্রো রয়েছে:এটি কি ভাল?

চীন তাদের ইন্টারনেটের কঠোর নিয়ন্ত্রণের জন্য কুখ্যাত একটি দেশ। কিন্তু আমি খুঁজে পেয়েছি যে আমি ইন্টারনেট ব্যবহার করতে সক্ষম ছিলাম যেমন আমি অন্য কোনো বিতরণ করতে পারি। কোন ফিল্টারিং ছিল না, মানে আমি আমার হৃদয়ের বিষয়বস্তুতে ফলুন গং এবং তিয়ানামেন স্কোয়ারে পড়তে পারতাম।

অন্যান্য নোট

আমি সত্যিই উবুন্টু কাইলিনের সাথে আমার সময় উপভোগ করেছি। চীনা সরকার এটিকে Windows-এর একটি বাধ্যতামূলক, কার্যকর বিকল্প হিসেবে তৈরি করতে অনেকটাই এগিয়েছে৷

ইতিমধ্যে, কাইলিন লিনাক্স একটি উল্লেখযোগ্য সাফল্য হয়েছে। এটি চীনে চমকপ্রদ সংখ্যক পিসিতে শিপিং করছে এবং খুব শীঘ্রই উইন্ডোজকে ছাড়িয়ে যাবে বলে মনে হচ্ছে। কিন্তু যেখানে তারা সফল হয়েছে। অন্যরা ব্যর্থ হয়েছে। হতাশাজনক।

এটি লক্ষণীয় যে "কাইলিন" নামে আরেকটি সরকার-স্পন্সর লিনাক্স ডিস্ট্রো রয়েছে। NeoKylin বিগত কয়েক বছর ধরে উন্নয়নে রয়েছে এবং ইতিমধ্যেই চীনে এর একটি বড় অনুসারী রয়েছে। কিন্তু যেখানে UbuntuKylin দেখতে মূলধারার উবুন্টুর মতো, সেখানে NeoKylin তৈরি করা হয়েছে Windows XP-এর মতো ঘনিষ্ঠভাবে।

উত্তর কোরিয়া এবং কিউবা উভয়েরই নিজস্ব লিনাক্স ডিস্ট্রো রয়েছে। কিন্তু তাদের নিজেদের দেশে, উইন্ডোজের পাইরেটেড কপির ব্যাপকতা, বা বিশ্বের সেই অংশে কম্পিউটারের অনুপ্রবেশের কারণে তারা সহজভাবে চালু হয়নি।

একইভাবে, 2006 সাল থেকে, মিউনিখ সরকার ধীরে ধীরে তাদের আইটি অবকাঠামো উইন্ডোজ থেকে লিনাক্সে স্থানান্তরিত করেছে। কিন্তু পর্যায়ক্রমে, ব্যবহারকারীর অপরিচিততা এবং সামঞ্জস্যপূর্ণ সমস্যার কারণে তারা উইন্ডোজে ফিরে যাওয়ার কথা বিবেচনা করেছে, এমন সমস্যা যা যুক্তরাজ্যের জাতীয় এবং স্থানীয় সরকার বিভাগগুলিকে এমনকি শুরু করা থেকেও বন্ধ করে দিয়েছে।

কাইলিন লিনাক্সের এমন সাফল্যের কারণ সহজ। এটা ভালো. এটি উপলব্ধ. এবং এটি ব্যবহারকারীদের হাত ধরে রাখার জন্য ডিজাইন করা হয়েছে যখন তারা উইন্ডোজ থেকে স্থানান্তরিত হয়। এই সূত্র সহজ. স্পষ্ট, এমনকি. কিন্তু এটি কাজ করে।

আপনার পালা

আপনি এখানে একটি Kylin Linux ISO ডাউনলোড করতে পারেন। আপনি কেন এটি চেষ্টা করে দেখুন না এবং নীচের মন্তব্যগুলিতে আপনি এটি কীভাবে পেয়েছেন তা আমাকে জানান৷


  1. ল্যাপটপের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রো কি?

  2. ArtistX:লিনাক্স ডিস্ট্রিবিউশন যে কোনো শিল্পীর জন্য তৈরি, তা গ্রাফিক্যাল বা মিউজিক্যাল হোক না কেন

  3. নতুনদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  4. উবুন্টুর জন্য সেরা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম