কম্পিউটার

উবুন্টুর জন্য সেরা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম

উবুন্টুর জন্য সেরা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম

আসুন এখানে বাস্তব হতে দিন। যখন ভাইরাসের হুমকির কথা আসে, তখন হ্যাকারের মনের শেষ জিনিস হল লিনাক্স। যাইহোক, এটি সমস্ত আক্রমণ ভেক্টর থেকে এটিকে মাফ করে না। যদিও লিনাক্স "অস্পষ্টতার দ্বারা নিরাপত্তা" থেকে উপকৃত হয়, তবুও আপনাকে কিছু উপায়ে চিন্তা করতে হবে। উদাহরণস্বরূপ, লিনাক্স উইন্ডোজ প্রোগ্রামগুলি (ওয়াইন ছাড়া) চালাতে পারে না তার মানে এই নয় যে আপনার সতর্ক হওয়া উচিত নয়৷

এই ভাইরাসগুলি এখনও ছড়িয়ে পড়তে পারে, বিশেষ করে যদি আপনার কাছে একটি সাম্বা সার্ভার থাকে (লিনাক্সে উইন্ডোজ ফাইল শেয়ার) বা বহিরাগত ডিভাইস যা নিয়মিতভাবে লিনাক্স এবং উইন্ডোজ উভয়ের সাথে যোগাযোগ করে। আপনি অসাবধানতাবশত ভাইরাস ছড়াতে পারেন - কিছু হ্যাকার সম্প্রতি (যদিও খুব ঘন ঘন নয়) সরাসরি লিনাক্স ব্যবহারকারীদের টার্গেট করা শুরু করেছে তা উল্লেখ না করে।

তাহলে উবুন্টুর জন্য সেরা অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলির মধ্যে কোনটি আপনার ব্যবহার করা উচিত?

1. uBlock অরিজিন + হোস্ট ফাইল

উবুন্টুর জন্য সেরা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম

লিনাক্সের জন্য সাধারণত Windows 10 এর মতো একই মাত্রার অ্যান্টিভাইরাস সুরক্ষার প্রয়োজন হয় না কারণ এটি তুলনামূলকভাবে কম ব্যবহারের কারণে হ্যাকারদের দ্বারা প্রায় ততটা লক্ষ্যবস্তু নয় এবং কারণ আপনি Linux এ ইনস্টল করা বেশিরভাগ জিনিস বিশ্বস্ত সংগ্রহস্থলের মাধ্যমে হবে (আশা করি!)। পি>

যাইহোক, বিটকয়েন মাইনিং বৃদ্ধির সাথে সাথে, আপনার পিসি একটি কয়েন-মাইনিং জোম্বিতে পরিণত হতে পারে এমন একটি উপায় হল নির্দিষ্ট কিছু ওয়েবসাইট পরিদর্শন করা, যেখানে এমন স্ক্রিপ্ট রয়েছে যা আপনার পিসিকে মুদ্রার খনিতে পরিণত করে।

এর জন্য সর্বোত্তম ব্লকার হল uBlock Origin, যা প্রচুর পরিমাণে ফিল্টার সহ প্রি-লোড করা হয় যা মুদ্রা-মাইনিং সাইট এবং স্ক্রিপ্টগুলিকে ব্লক করে।

আপনি আপনার হোস্ট ফাইলে অনুলিপি করে মুদ্রা-খনির ঠিকানাগুলির এই ব্যাপক তালিকাটিকে ব্লক করতে পারেন৷

2. নিজে সতর্কতা অবলম্বন করুন

উবুন্টুর জন্য সেরা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম

প্রদত্ত যে উবুন্টু একটি অপেক্ষাকৃত বন্ধ দোকান যখন এটি সফ্টওয়্যারের ক্ষেত্রে আসে তখন আপনি ডাউনলোড করতে পারেন এবং আপনি যে প্রধান উত্সগুলি থেকে এটি ডাউনলোড করেন (উবুন্টুর এপিটি লাইব্রেরি আপনার কাছে যতটা নিরাপদ), আপনি যদি গুরুত্বপূর্ণ সতর্কতা অবলম্বন করেন তবে আপনার বেশ নিরাপদ হওয়া উচিত। আপনি যদি তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস না চান কিন্তু তারপরও উবুন্টুতে নিরাপদ থাকতে চান, তাহলে প্রথমে নিচেরটি চেষ্টা করুন:

  • ফ্ল্যাশ এবং জাভা-ভিত্তিক শোষণ থেকে নিজেকে রক্ষা করতে আপনার ব্রাউজারে একটি স্ক্রিপ্ট ব্লকার ব্যবহার করুন (ফায়ারফক্সে নোস্ক্রিপ্ট একটি ভাল বিকল্প)৷
  • sudo apt-get update ব্যবহার করে উবুন্টুকে আপডেট রাখুন এবং sudo apt-get upgrade.
  • একটি ফায়ারওয়াল ব্যবহার করুন। (Gufw একটি ভাল বিকল্প।)

আপনি যদি উপরেরটি করে থাকেন তবে এখনও সুরক্ষার সেই অতিরিক্ত স্তরটি চান তবে পড়ুন৷

3. ClamAV

উবুন্টুর জন্য সেরা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম উবুন্টুর জন্য সেরা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম

আপনি যখন লিনাক্সে ভাইরাস টুল সম্পর্কে কথা বলেন, তখন বেশিরভাগ মানুষ ClamAV সম্পর্কে ভাবেন। এটি একটি "উচ্চ কর্মক্ষমতা" ভাইরাস স্ক্যানার যা একটি লিনাক্স ডেস্কটপ বা লিনাক্স সার্ভারে (এবং এমনকি উইন্ডোজ) চালানো যেতে পারে। এই টুল দিয়ে সবকিছু কমান্ড লাইনের মাধ্যমে করা হয়। "হাই পারফরম্যান্স" অংশটি এই সত্য থেকে আসে যে এটি একটি মাল্টি-থ্রেডেড স্ক্যানার এবং CPU ব্যবহারের সাথে খুব ভাল।

এটি একাধিক ফাইল ফরম্যাটের সাথে স্ক্যান করতে পারে এবং সংরক্ষণাগার খুলতে পারে এবং সেগুলি স্ক্যান করতে পারে, পাশাপাশি একাধিক স্বাক্ষর ভাষা সমর্থন করতে পারে। এটি একটি মেইল ​​গেটওয়ে স্ক্যানার হিসেবেও কাজ করতে পারে। আপনার যদি লিনাক্সে একটি ভাল ভাইরাস স্ক্যানারের প্রয়োজন হয় এবং টার্মিনাল নিয়ে এলোমেলো করতে কিছু মনে না করেন তবে আপনার ক্ল্যামএভি চেষ্টা করা উচিত।

4. ClamTk ভাইরাস স্ক্যানার

উবুন্টুর জন্য সেরা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম উবুন্টুর জন্য সেরা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম

ClamTk একটি ভাইরাস স্ক্যানার নয় যতটা এটি একই নাম ClamAV ভাইরাস স্ক্যানারের একটি গ্রাফিক্যাল ফ্রন্ট-এন্ড। এটির সাহায্যে আপনি অনেকগুলি কাজ সম্পন্ন করতে সক্ষম হবেন যার জন্য আগে কিছু গুরুতর টার্মিনাল এবং ClamAV সিনট্যাক্স জ্ঞানের প্রয়োজন ছিল। ডেভেলপমেন্ট টিম দাবি করে যে এটি "লিনাক্সের জন্য একটি সহজে ব্যবহারযোগ্য, অন-ডিমান্ড স্ক্যানার হিসাবে ডিজাইন করা হয়েছে।"

এটি অনেকটাই সত্য, কারণ এটি তোলা অবিশ্বাস্যভাবে সহজ। এর চেয়েও ভালো বিষয় হল যেহেতু এটি ClamAV-এর উপরে একটি গ্রাফিকাল স্তর, আপনি এখনও এটি থেকে বৈশিষ্ট্য অনুযায়ী সবকিছু পাচ্ছেন, এবং কিছুই হারিয়ে যায়নি। আপনার যদি একটি ভাল ভাইরাস স্ক্যানার প্রয়োজন হয় এবং আপনি কমান্ড লাইনের অনুরাগী না হন, ClamTk হল সেরা পছন্দ৷

5. ESET NOD32 অ্যান্টিভাইরাস

উবুন্টুর জন্য সেরা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম উবুন্টুর জন্য সেরা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম

Eset Nod32 অ্যান্টিভাইরাস হল Linux, Android, Mac এবং Windows এর জন্য একটি বাণিজ্যিকভাবে উপলব্ধ ভাইরাস স্ক্যানার। এটি একটি $59.99 মূল্য ট্যাগ সহ আসে এবং উইন্ডোজ এবং ম্যাক উভয় সিস্টেমকে সংক্রামিত ম্যালওয়্যার থেকে ক্রস-প্ল্যাটফর্ম সুরক্ষার গর্ব করে৷ আপনি এটাও আশা করতে পারেন যে এটি লিনাক্সের জন্যও নজর রাখবে।

লিনাক্সের জন্য নির্দিষ্ট পণ্য পৃষ্ঠায় খুব বেশি তালিকাভুক্ত করা হয়নি; যাইহোক, এটি লক্ষ করা উচিত যে বেশিরভাগ ভাইরাস স্ক্যানার মূলত একই জিনিসগুলি করে:হুমকিগুলির সক্রিয় স্ক্যানিং এবং "ভাইরাস সংজ্ঞা" এবং সেইসাথে ভাইরাস, ম্যালওয়্যার, স্পাইওয়্যার এবং সিস্টেমের শোষণগুলির জন্য স্ক্যান করা৷

যদি আপনার কাছে বার্ন করার জন্য কিছু নগদ থাকে এবং লিনাক্সের জন্য একটি মানসম্পন্ন ভাইরাস স্ক্যানার চান তবে আপনি এটি পরীক্ষা করে দেখতে চাইতে পারেন!

6. সোফোস অ্যান্টিভাইরাস

উবুন্টুর জন্য সেরা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম উবুন্টুর জন্য সেরা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম

সোফোস একটি কম পরিচিত নিরাপত্তা পোশাক, কিন্তু ক্রমবর্ধমানভাবে তারা নিজেদের জন্য একটি নাম তৈরি করছে। তাদের কাছে লিনাক্সের জন্য একটি বিনামূল্যের ভাইরাস স্ক্যানিং টুল সহ প্রদত্ত এবং বিনামূল্যে উভয়ের জন্যই পণ্য রয়েছে। এটির সাহায্যে আপনি "রিয়েল টাইমে" "সন্দেহজনক ফাইলগুলি দেখতে" সক্ষম হবেন যাতে আপনার লিনাক্স মেশিনকে উইন্ডোজ (বা ম্যাক) ভাইরাস বিতরণ করা থেকে আটকাতে পারে৷

এটি আপনার লিনাক্স ডেস্কটপকে নিজের অধিকারে সুরক্ষিত রাখতে সাহায্য করার জন্য কিছু জিনিসও করে। আপনি যদি একটি ভাল স্ক্যানার খুঁজছেন, এটি একটি শট মূল্যের।

7. লিনাক্সের জন্য কমোডো অ্যান্টিভাইরাস

উবুন্টুর জন্য সেরা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম উবুন্টুর জন্য সেরা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম

Comodo কিছু সময়ের জন্য প্রায় আছে, প্রদান করা এবং বিনামূল্যে উভয় পণ্য পরিবেশন. Sophos এবং Eset এর মত, তারা অনেক, অনেক প্ল্যাটফর্মের জন্য নিরাপত্তা সফ্টওয়্যারের আধিক্য অফার করে। লিনাক্সের জন্য কমোডো অ্যান্টিভাইরাস "প্রোঅ্যাকটিভ" সুরক্ষা প্রদান করে যা পরিচিত হুমকিগুলি ঘটলেই খুঁজে পেতে এবং বন্ধ করতে পারে৷

এটিতে একটি স্ক্যান শিডিউল সিস্টেমও রয়েছে, যা আপনার নিরাপত্তার অভ্যাসের আশেপাশে আপনার কম্পিউটার ব্যবহারের পরিকল্পনা করা সহজ করে তোলে এবং একটি ইমেল ফিল্টার (যা Qmail, Sendmail, Postfix এবং Exim MTAs-এর সাথে কাজ করে)। এমন অনেক ভাল বৈশিষ্ট্য রয়েছে যা সহজেই আপনার লিনাক্স মেশিনকে ভাইরাস এবং ম্যালওয়্যার দ্বারা আচ্ছন্ন হওয়া থেকে রক্ষা করতে পারে।

উপসংহার

ভাইরাস কখনোই ভালো জিনিস নয়। তারা আপনার কম্পিউটার, আপনার দিন এবং এমনকি আপনার জীবনকে নষ্ট করতে পারে। সেজন্য কোনো না কোনোভাবে সুরক্ষিত থাকা জরুরি। যদিও আমরা লিনাক্স ব্যবহারকারী হিসাবে এই সরঞ্জামগুলি সব সময় ব্যবহার না করে দূরে থাকতে পারি, আমি বলব আপনার মেশিনে অন্তত কোনও ধরণের স্ক্যানার সরঞ্জাম না পাওয়া দায়িত্বজ্ঞানহীন৷

আপনি কি উবুন্টুর জন্য ভাইরাস স্ক্যানার বা উপরে উল্লিখিত কোনো অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ব্যবহার করেন? আপনার প্রিয় কি? নীচে আমাদের বলুন!

এই নিবন্ধটি আগস্ট 2016 এ প্রথম প্রকাশিত হয়েছিল এবং এপ্রিল 2019 এ আপডেট করা হয়েছিল৷

ইমেজ ক্রেডিট: asjusa


  1. লিনাক্সের জন্য সেরা অ্যান্ড্রয়েড এমুলেটরগুলির মধ্যে 4টি

  2. লিনাক্সের জন্য সেরা ল্যাটেক্স সম্পাদকদের মধ্যে 5টি

  3. লিনাক্সের জন্য সেরা ওয়েব ব্রাউজারগুলির মধ্যে 4টি

  4. রাস্পবেরি পাই এর জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি