কম্পিউটার

5 উবুন্টু ডেস্কটপ অচল হয়ে যাওয়ার চিহ্ন

উবুন্টু প্রাথমিকভাবে লিনাক্সের একটি সংস্করণ হওয়ার জন্য মনোযোগ আকর্ষণ করেছিল যেটি ইনস্টল করা এবং বাস্তবে ব্যবহার করা সহজ ছিল। কিন্তু যে সব ছিল না. উবুন্টু উত্তেজনাপূর্ণ ছিল। ক্যানোনিকাল এবং উবুন্টু সম্প্রদায় লিনাক্স অভিজ্ঞতার কী প্রয়োজন বা হতে পারে সে সম্পর্কে সৃজনশীলভাবে চিন্তা করে ডেস্কটপ উদ্ভাবন করেছে।

দুই দশক পরে, উবুন্টুর আরও বেশি ব্যবহারকারী রয়েছে, কিন্তু সেই আগুন ততটা উজ্জ্বল বলে মনে হচ্ছে না। উবুন্টু ডেস্কটপ এখন তুলনামূলকভাবে ম্লান মনে হওয়ার কিছু কারণ এখানে রয়েছে।

1. উবুন্টু এখন সক্রিয়ের চেয়ে বেশি প্রতিক্রিয়াশীল

5 উবুন্টু ডেস্কটপ অচল হয়ে যাওয়ার চিহ্ন

বছরের পর বছর ধরে, ক্যানোনিকাল তার নিজস্ব ডেস্কটপ পরিবেশ তৈরিতে হাত চেষ্টা করেছে। ইউনিটি একটি উচ্চাভিলাষী প্রচেষ্টা ছিল এমন একটি অভিজ্ঞতা তৈরি করা যা ডেস্কটপ এবং মোবাইল ডিভাইসের সাথে ভালভাবে মানিয়ে নেওয়া হয়েছে। এটি একটি ব্যয়বহুল উদ্যোগ ছিল, এবং ক্যানোনিকাল অবশেষে GNOME-এ স্যুইচ করার সিদ্ধান্ত নেয়, ইউনিটির অভিজ্ঞতার কিছু দিক ধরে রাখতে এই বিশেষ ডেস্কটপকে প্যাচ করে।

এক অর্থে, এটি ছিল উবুন্টুর শিকড়ে ফিরে আসা। উবুন্টুর প্রথম সংস্করণ জিনোম ডেস্কটপ পরিবেশের সাথে এসেছিল। কিন্তু অতীতে, ক্যানোনিকাল এক্সটেনশন তৈরি করেছিল যা জিনোম যা করতে পারে তা বিস্তৃত করেছিল।

MeMenu আপনার ডেস্কটপে একটি অবস্থানে মেসেজিং এবং সোশ্যাল মিডিয়া স্ট্যাটাস একত্রিত করেছে। NotifyOSD বিজ্ঞপ্তিগুলি প্যাসিভ আপডেট দেওয়ার একটি আকর্ষণীয় উপায় ছিল। আয়তানা সূচক সিস্টেম ট্রে পরিষ্কার করে।

আজ, ক্যানোনিকাল প্যাচ GNOME নতুন কার্যকারিতা যোগ করার জন্য নয়, কিন্তু বিদ্যমান অভিজ্ঞতা সংরক্ষণ করার জন্য। ডকটিকে সর্বদা দৃশ্যমান এবং বাম দিকে করা ডিজাইনের উন্নতি বা বর্ধন নয়, শুধুমাত্র একটি ভিন্ন পদ্ধতি। ডেস্কটপে ডেস্কটপ আইকন রাখা নতুন কিছু নয়, শুধুমাত্র কার্যকারিতা সংরক্ষণের একটি প্রচেষ্টা অনেক লোক এখনও আশা করে৷

GNOME-এর নতুন সংস্করণগুলি ডিজাইনে আরও সাহসী এবং সৃজনশীল হয়ে উঠেছে, যেমন GNOME 40 প্রকাশের সাথে, ক্যানোনিকালের ডেস্কটপ দল GNOME থেকে সাম্প্রতিক আপডেটগুলি অন্তর্ভুক্ত করার চেষ্টা করার জন্য সময় ব্যয় করে এবং যতটা সম্ভব ইউনিটি-অনুপ্রাণিত অভিজ্ঞতা পরিবর্তন করে। কিন্তু যেহেতু জিনোম পরিবর্তিত হচ্ছে, উবুন্টুও অনিবার্যভাবে পরিবর্তিত হচ্ছে, শুধুমাত্র একটি সুসংগত দৃষ্টি ছাড়াই।

2. অন্যান্য ডিস্ট্রো উবুন্টুর লিড অনুসরণ করে না

যখন একটি ডেস্কটপ উত্তেজনাপূর্ণ কিছু করে, অন্যরা অনুসরণ করে। বিবেচনা করুন, ভাল বা খারাপ, ম্যাক ওএস এক্স এবং আইওএস প্রকাশের পরে সফ্টওয়্যার ডিজাইন কতটা অ্যাপলের ডিজাইনকে অনুকরণ করেছে৷

বিনামূল্যে সফ্টওয়্যার জগতে, নেতৃত্ব শুধুমাত্র অন্যদের অনুপ্রাণিত করার বিষয় নয় আপনাকে অনুকরণ করতে। সহযোগিতায় নেতৃত্ব রয়েছে। প্রাথমিক ওএস, একটি অপেক্ষাকৃত ছোট প্রকল্প হওয়া সত্ত্বেও, উদ্ভাবন নিয়ে আসে যা অবশেষে জিনোম এবং অন্যান্য ডেস্কটপে তাদের পথ তৈরি করে, যেমন একটি ডার্ক মোড স্ট্যান্ডার্ড এবং অ্যাকসেন্ট রঙের প্রবর্তন। ফেডোরা ওয়েল্যান্ড ডিসপ্লে সার্ভার এবং পাইপওয়্যারের মতো ব্যাকএন্ড প্রযুক্তির বিকাশের পথে নেতৃত্ব দেয়।

এই মুহুর্তে, উবুন্টু প্রকল্পগুলির একটি দীর্ঘ তালিকা স্থাপন করেছে যা অন্যান্য লিনাক্স ডিস্ট্রিবিউটররা গ্রহণে সামান্যই আগ্রহ দেখিয়েছে। এর মধ্যে রয়েছে ইউনিটি ডেস্কটপ এনভায়রনমেন্ট, মির ডিসপ্লে সার্ভার এবং স্ন্যাপ ইউনিভার্সাল প্যাকেজ ফরম্যাট।

অন্যান্য লিনাক্স ডেস্কটপগুলিতে উবুন্টুর প্রভাব প্রাথমিকভাবে ডেবিয়ানের মতো অন্যদের উপরে তৈরি করার জন্য একটি নির্ভরযোগ্য অবকাঠামো হিসাবে আসে বলে মনে হয়৷

উবুন্টু ব্যবহার করার জন্য অনেক লোক যে কারণগুলি দেয় তার মধ্যে আপনি এই পরিবর্তনের আরও প্রমাণ দেখতে পারেন। এটি প্রায়শই উবুন্টু-নির্দিষ্ট বৈশিষ্ট্য নয়, তবে উবুন্টুতে চালানোর জন্য পরীক্ষা করা সমস্ত সফ্টওয়্যারের অ্যাক্সেস এবং ডিস্ট্রো অনলাইনের জন্য উপলব্ধ সমর্থনের বড় পুল।

3. মজার উদ্ভাবন অন্যত্র ঘটছে

5 উবুন্টু ডেস্কটপ অচল হয়ে যাওয়ার চিহ্ন

অন্যান্য লিনাক্স-ভিত্তিক ডেস্কটপগুলি সাহসী উদ্ভাবন এবং পরীক্ষা-নিরীক্ষার স্থান হিসাবে গ্রহণ করেছে। হাস্যকরভাবে, তাদের মধ্যে কয়েকটি উবুন্টুর উপর ভিত্তি করে। উদাহরণ স্বরূপ, প্রাথমিক OS দেখায় যে একটি পে-হোয়াট-আপ-ক্যান অ্যাপ স্টোর একটি ডিস্ট্রোর জন্য বিশেষভাবে ডিজাইন করা সফ্টওয়্যার প্রদান করে দেখতে কেমন হতে পারে৷

Pop!_OS, অন্তত যতক্ষণ না System76 তার নিজস্ব ডেস্কটপ পরিবেশ তৈরি করে, দেখায় যে একটি ডেস্কটপ GNOME-এর পরিবর্তনে সাড়া দিতে পারে এবং এখনও সক্রিয় হতে পারে। Pop!_OS পাওয়ার-ব্যবহারকারীর কার্যকারিতা নিয়ে যায়, যেমন একটি টাইলিং উইন্ডো ম্যানেজার এক্সটেনশন তৈরি করা যা লোকেদের এই ধরনের কার্যকারিতার জন্য সমগ্র ডেস্কটপ পরিবেশ অদলবদল করা থেকে বাঁচায়৷

GNOME নিজেই, বিশেষ করে GNOME 40 প্রকাশের পর থেকে, ডিজাইনের ক্ষেত্রে বড় অগ্রগতি নিচ্ছে। পুরো অভিজ্ঞতাটি স্থানিকভাবে ভিত্তিক, আপনি অ্যাপ চালু করার জন্য আপনার ওয়ার্কস্পেস থেকে জুম আউট করে আবার কাজে ফিরে যান।

Libadwaita ডেভেলপারদের একটি লাইব্রেরি প্রদান করে যা GTK4-ভিত্তিক অ্যাপগুলিকে অ্যানিমেশন এবং মোবাইল ডিভাইসের জন্য স্বয়ংক্রিয়ভাবে স্কেল করার ক্ষমতা সহ একটি সামঞ্জস্যপূর্ণ চেহারা এবং সম্পূর্ণ অনুভব করে। স্টক জিনোম অনেক ডিস্ট্রোতে পাওয়া যায়, তবে ফেডোরা লিনাক্সকে জিনোম কি আছে তা পরীক্ষা করার সবচেয়ে সহজ জায়গা হিসেবে পরিচিত।

4. ডেস্কটপে পোলিশের অভাব শুরু হচ্ছে

5 উবুন্টু ডেস্কটপ অচল হয়ে যাওয়ার চিহ্ন

উবুন্টু ইন্সটল করার পরে আপনি যে প্রথম স্ক্রীনগুলি দেখতে পান তার মধ্যে একটি হল একটি পপ-আপ যা আপনি ইনস্টল করতে পারেন এমন কিছু অ্যাপ প্রদর্শন করে। অনেক উদাহরণে ক্লোজড সোর্স অ্যাপ রয়েছে যা লোকেরা ইতিমধ্যেই Windows, macOS বা তাদের স্মার্টফোনে ব্যবহার করে।

এর মানে হল এই নামগুলি অনেক লোক ইতিমধ্যেই জানে, এবং তবুও কিছু অ্যাপের নাম এমনকি বড় করা হয় না। উপরের স্ক্রিনশটে, ভিজ্যুয়াল স্টুডিও কোড কেবল "কোড" হিসাবে প্রদর্শিত হয়। জুম "জুম" হিসাবে নয় বরং "জুম-ক্লায়েন্ট" হিসাবে প্রদর্শিত হয়৷

আপনার হোম ফোল্ডারে আপনার নথি, সঙ্গীত, ছবি, ভিডিও এবং অন্যান্য ফাইলের প্রকারগুলি সংরক্ষণ করার জন্য অবস্থান রয়েছে৷ এই ফোল্ডারগুলি ক্যাপিটালাইজড এবং স্টাইলাইজড আইকন সহ আসে৷ তারপরে "স্ন্যাপ" লেবেলযুক্ত একটি ছোট হাতের, জেনেরিক ফোল্ডার রয়েছে। এখানে কি যায়? এটি মুছে ফেলা নিরাপদ?

প্রযুক্তিগত ব্যবহারকারীরা জানেন যে এই ফোল্ডারটির ক্যানোনিকালের স্ন্যাপ ফর্ম্যাটের সাথে কিছু করার আছে, তবে এই ধরণের প্রযুক্তিগত জ্ঞানের প্রয়োজন ছাড়াই আপনার কম্পিউটার ব্যবহার করতে সক্ষম হওয়া উবুন্টুর আবেদনের অংশ ছিল।

গুরুত্বপূর্ণ সমস্যা দেখা দিলে ক্যানোনিকাল উবুন্টু প্রকাশে বিলম্ব করবে, যেমন প্যাচ করার প্রয়োজনে একটি নিরাপত্তা দুর্বলতা বা একটি ISO নির্দিষ্ট সিস্টেমে বুট করতে ব্যর্থ হয়। এই ধরনের মৌলিক সমস্যাগুলি যেগুলি ডেস্কটপ সম্পর্কে জনগণের প্রথম ছাপকে প্রভাবিত করতে পারে তা প্রকাশ করতে পারে এবং বছরের পর বছর ধরে আটকে থাকতে পারে, নিশ্চিত করে যে ডেস্কটপটি আর গুরুত্বের একটি প্রাথমিক সমস্যা নয় (এটি, এবং আপনাকে কতদূর স্ক্রোল করতে হবে) "ডেস্কটপ" শব্দের উল্লেখ দেখতে উবুন্টু ওয়েবসাইট।

5. উবুন্টু সফ্টওয়্যার পিছিয়ে থাকে

Wayland প্রায় বছর ধরে আছে, এবং এটি দীর্ঘদিন ধরে বার্ধক্য X.Org ডিসপ্লে সার্ভারের প্রতিস্থাপন হিসাবে প্রতিষ্ঠিত হয়েছে। উবুন্টু 2017 সালে ওয়েল্যান্ডকে একটি ট্রায়াল রান দিয়েছিল কিন্তু তারপরে আরও কয়েক বছর ধরে X এর সাথে আটকে ছিল। ওয়েল্যান্ড এখনও প্রস্তুত ছিল না, ডেস্কটপ দল বলেছে।

যদিও ফেডোরা নতুন প্রযুক্তিগুলিকে প্রাথমিকভাবে গ্রহণ করে এবং সেগুলিকে ডিফল্ট বানিয়ে তাদের সমর্থন দেখায়, উবুন্টু অনেক বেশি সতর্ক৷

দুর্ভাগ্যবশত, এটি বড় ব্যাকএন্ড উপাদানগুলির মধ্যে সীমাবদ্ধ নয় যা অ্যাপের বিস্তৃত পরিসরে প্রচুর প্রত্যাশিত কার্যকারিতা ভেঙে দিতে পারে। উবুন্টু 21.04 জিনোম 3.38 পাঠিয়েছে, একই সংস্করণ উবুন্টু 20.10-এ অন্তর্ভুক্ত, যদিও জিনোম 40 ইতিমধ্যেই অবতরণ করেছে। এর মানে হল উবুন্টু ব্যবহারকারীরা পুরো এক বছর ধরে GNOME 3.38 এ আটকে ছিল।

যখন উবুন্টু 21.10 GNOME 40-এ রূপান্তরিত হয়েছিল, GNOME 41 ইতিমধ্যেই অন্যান্য ডিস্ট্রোতে উপলব্ধ ছিল। GNOME-এর নতুন সংস্করণগুলি কার্যকারিতার কী পরিবর্তন করে? ক্যানোনিকাল এর এক্সটেনশন এবং থিম। ব্যবহারকারীদের আরও অপেক্ষা করতে হয়েছিল যাতে ক্যানোনিকাল তার নিজস্ব কাস্টমাইজেশন মানিয়ে নিতে পারে।

এই সমস্যাটি ডেস্কটপ পরিবেশের বাইরেও প্রসারিত। সার্বজনীন প্যাকেজ ফরম্যাটগুলির প্রবর্তন অ্যাপগুলির সর্বশেষ সংস্করণগুলি পেতে সহজ করে তুলেছে, তবে আপনি যদি ঐতিহ্যগত সংগ্রহস্থলের উপর নির্ভরশীল হন তবে এই সফ্টওয়্যারটি প্রায়শই পুরানো হয়ে যায়, বিশেষ করে দীর্ঘমেয়াদী সমর্থন রিলিজে। আর্ক লিনাক্সের মতো রোলিং রিলিজ ডিস্ট্রোর সাথে উবুন্টুর তুলনা করার সময় বৈসাদৃশ্যটি বিশেষত বিরক্তিকর।

তাহলে এটাই, উবুন্টু কি কিছু করে না?

একেবারেই না. উবুন্টু শুধুমাত্র উবুন্টু ব্যবহারকারীদের জন্য নয়, সকলের জন্য ইন্টারফেসের গতি উন্নত করে জিনোম উন্নয়নে অবদান রাখে। সাধারণভাবে ডিস্ট্রোগুলি স্ন্যাপ ফর্ম্যাটের চারপাশে র‍্যালি করেনি, তবে যারা এই ডিস্ট্রোগুলি ব্যবহার করে তারা এখনও ক্যানোনিকালের স্টোর থেকে অ্যাপগুলি ইনস্টল করতে পারে। ক্যানোনিকালের হার্ডওয়্যার সক্ষমতার স্ট্যাকটি উবুন্টুর উপর ভিত্তি করে লিনাক্স ডিস্ট্রোকে আরও সাম্প্রতিক হার্ডওয়্যার সমর্থন করে।

শেষ পর্যন্ত, ক্যানোনিকাল এবং উবুন্টু লিনাক্স সম্প্রদায়ের একটি অমূল্য অংশ রয়ে গেছে, এমনকি উবুন্টু ডেস্কটপ কিছুটা তার নিজের সাফল্যের শিকার হয়ে উঠলেও।


  1. 12টি সেরা লিনাক্স ডেস্কটপ পরিবেশ

  2. উবুন্টু 17.10 এ আপগ্রেড করার পরে ইউনিটি ডেস্কটপ কীভাবে সরানো যায়

  3. উবুন্টুতে ডেস্কটপ আইকন লুকানোর 4টি উপায়

  4. ইউনিটি ডেস্কটপ পর্যালোচনা:নস্টালজিক উবুন্টু ব্যবহারকারীদের জন্য ভাল