কম্পিউটার

উবুন্টু বনাম এমএক্স লিনাক্স:চূড়ান্ত তুলনা

এমএক্স লিনাক্স এবং উবুন্টু হল দুটি সর্বাধিক চাওয়া-পাওয়া ওপেন সোর্স ডেস্কটপ অপারেটিং সিস্টেম যা বর্তমানে ব্যবহার করা হচ্ছে। তাদের অবিরাম ব্যবহার, সহজলভ্যতা এবং সহজলভ্যতা উভয় ডিস্ট্রোকে লিনাক্স ব্যবহারকারীদের জন্য অপরিহার্য করে তোলে।

এই দুটি ডিস্ট্রো যথাযথভাবে পছন্দসই, কারণ তারা উভয়ই শেষ ব্যবহারকারীদের জন্য অনন্য বৈশিষ্ট্যগুলির একটি সিরিজ অফার করে চলেছে। তবুও, এটি একটি আপাত যুদ্ধ, এবং সেখানে শুধুমাত্র একজন বিজয়ী হতে পারে।

এখানে MX Linux এবং Ubuntu এর মধ্যে একটি বিশদ তুলনা রয়েছে৷

সিস্টেমের প্রয়োজনীয়তা

MX Linux

MX Linux ইনস্টল করতে, আপনার একটি CD/DVD ড্রাইভ প্রয়োজন। সেই ড্রাইভ থেকে বুট করার জন্য আপনাকে আপনার সিস্টেম BIOS কনফিগার করতে হবে। বিকল্পভাবে, যদি আপনার একটি লাইভ USB থাকে, তাহলে আপনি সরাসরি USB থেকে বুট করার জন্য আপনার BIOS কনফিগার করতে পারেন।

MX Linux-এর জন্য একটি আধুনিক Intel i486 বা কাউন্টারপার্ট AMD প্রসেসরের ন্যূনতম প্রসেসিং পাওয়ার প্রয়োজন। অতি পুরানো সিস্টেমে MX Linux চালানোর জন্য মাত্র 512MB RAM যথেষ্ট।

উপরন্তু, ডিস্ট্রোতে 5GB মূল্যের ফ্রি হার্ড ড্রাইভ স্পেস প্রয়োজন। আপনি যদি আপনার সিস্টেমে অডিও চালাতে চান তবে একটি ন্যূনতম সাউন্ড ব্লাস্টার, AC97 বা অনুরূপ HDA-সামঞ্জস্যপূর্ণ সাউন্ড কার্ডই যথেষ্ট।

ডাউনলোড করুন৷ :MX Linux

উবুন্টু

অন্যদিকে, আপনি 2GHz ডুয়াল-কোর প্রসেসর বা আরও ভাল বিকল্প সহ যে কোনও সিস্টেমে উবুন্টু ইনস্টল করতে পারেন। MX Linux-এর তুলনায়, উবুন্টুর 4GB সিস্টেম মেমরি প্রয়োজন। এছাড়াও, একটি বিস্তৃত 25GB ফ্রি হার্ড ড্রাইভ স্পেস প্রয়োজন, যা MX Linux থেকে পাঁচগুণ বেশি৷

ডিস্ট্রোর উপরে আপনি যে ডেস্কটপ পরিবেশ যোগ করুন না কেন, এগুলো হল ন্যূনতম প্রয়োজনীয়তা।

অন্য যেকোনো ডিস্ট্রো ইনস্টলেশনের মতো, আপনি যে মিডিয়াতে ডিস্ট্রো ফ্ল্যাশ করেছেন তাতে বুট অগ্রাধিকার সেট করতে হবে। উপরন্তু, উবুন্টুর সর্বোত্তম ফলাফল নিশ্চিত করতে ইন্টারনেট সংযোগ প্রয়োজন।

ডাউনলোড করুন৷ :উবুন্টু

সিস্টেম পারফরম্যান্স

MX Linux

উবুন্টু বনাম এমএক্স লিনাক্স:চূড়ান্ত তুলনা

আশ্চর্যজনকভাবে কম সিস্টেমের প্রয়োজনীয়তা থাকা সত্ত্বেও, MX Linux-এর একটি মাঝারি গতির বুট সময় রয়েছে। সহগামী এমএক্স টুলস স্যুট ব্যবহার করে আপনার এমএক্স লিনাক্স ডেস্কটপ কাস্টমাইজ করা আপনাকে এর কর্মক্ষমতা অপ্টিমাইজ করতে সাহায্য করতে পারে। আপনি যখন একজন শিক্ষানবিস থেকে একজন অভিজ্ঞ লিনাক্স ব্যবহারকারীতে অগ্রসর হন তখন টুইকগুলি সহজ হয়৷

আপনি যদি MX-এর সাথে পারফরম্যান্স-কেন্দ্রিক অভিজ্ঞতা চান, তাহলে আপনি XFCE ডেস্কটপ থেকে প্রচুর উপকৃত হতে পারেন।

উবুন্টু

উবুন্টু বনাম এমএক্স লিনাক্স:চূড়ান্ত তুলনা

উবুন্টু একটি ডেস্কটপ হিসাবে উন্নতি লাভ করে, সমস্ত ধরণের ব্যবহারকারীদের জন্য খাদ্য সরবরাহ করে। আপনার প্রয়োজন অনুযায়ী ডেস্কটপ কাস্টমাইজ করার জন্য আপনি যখন নেটিভ টুইকস অ্যাপ ব্যবহার করেন তখন এটি কর্মক্ষমতা বৃদ্ধি পায়।

আপনার হার্ডওয়্যারের সুযোগের উপর ভিত্তি করে, আপনি এন্টারপ্রাইজ, মাল্টিমিডিয়া, এবং গবেষণা উত্পাদনশীলতার পাশাপাশি উচ্চ-সম্পদ ন্যূনতম প্রয়োজনীয়তা সহ সর্বশেষ গেমগুলি চালানোর জন্য উবুন্টু ব্যবহার করতে পারেন।

ফোকাল ফোসা 20.04 এর সাথে, উবুন্টু নিজেকে একটি লিনাক্স ডিস্ট্রো হিসাবে পুনঃপ্রতিষ্ঠিত করে, যা সর্বোচ্চ স্থিতিশীলতার সাথে ডেস্কটপের অভিজ্ঞতার জন্য কাস্টমাইজ করা হয়েছে। আপডেট করা কার্নেল এবং জিনোম ডেস্কটপ উবুন্টুকে একটি ভাল পারফরম্যান্স ডিস্ট্রো সলিউশনে পরিণত করেছে, আদর্শভাবে MX লিনাক্সের প্রতিদ্বন্দ্বী।

ডেস্কটপ পরিবেশ

MX Linux

উবুন্টু বনাম এমএক্স লিনাক্স:চূড়ান্ত তুলনা

যেহেতু এটি তাদের ফ্ল্যাগশিপ অফার, MX Linux ডিফল্টরূপে XFCE ডেস্কটপ রোল আউট করে। XFCE-এর MX-নেটিভ স্ট্যাটাস আপনাকে একটি আধুনিক কম্পিউটিং অভিজ্ঞতার জন্য সেরা উপাদান দেবে৷

কেডিই প্লাজমা সংস্করণ থিম, আইকন প্যাক এবং উইজেট প্রদান করে; মূলত, আপনি একটি নান্দনিকভাবে চালিত ডেস্কটপ অভিজ্ঞতার জন্য আপনার প্রয়োজনীয় সবকিছুই পাবেন। যাইহোক, এই উইজেটগুলির সম্পূর্ণ সুযোগ AHS বিল্ডগুলিতে সবচেয়ে ভাল অনুভূত হয়৷

উবুন্টু

উবুন্টু বনাম এমএক্স লিনাক্স:চূড়ান্ত তুলনা

উবুন্টু শুধুমাত্র একটি একক ডেস্কটপের সাথে আসে:জিনোম। আপনি স্ক্রিনের বাম দিকে ডক এবং উপরের প্যানেলটি খুঁজে পেতে পারেন৷ নীচে-বামে একটি অ্যাপ্লিকেশন মেনু আইকন রয়েছে, যা মাইক্রোসফট উইন্ডোজের কথা মনে করিয়ে দেয়।

আপনি যদি জিনোম ডেস্কটপ পছন্দ না করেন তবে আপনি সর্বদা আপনার বিলের সাথে মানানসই অন্যান্য ডেস্কটপ ইনস্টল করতে পারেন। আপনার ব্যবহারের জন্য উপযুক্ত ডেস্কটপ UI/UX অফার করে এমন একটি বাছুন এবং চয়ন করুন৷

ডেস্কটপ অ্যাপ্লিকেশন

MX Linux

উবুন্টু বনাম এমএক্স লিনাক্স:চূড়ান্ত তুলনা

এমএক্স লিনাক্সের জনপ্রিয়তা একটি বিস্তৃত সফ্টওয়্যার সংগ্রহস্থলে অবদান রেখেছে। আপনি ইমেল ক্লায়েন্ট, অফিস ডকুমেন্টেশন, ব্রাউজার, ভিডিও এডিটর, অ্যান্টি-ভাইরাস, অ্যাড ব্লকার, মিডিয়া প্লেয়ার এবং আরও অনেক কিছুর জন্য ওপেন সোর্স সফ্টওয়্যার বিকল্প পেতে পারেন৷

যদিও এটির জন্য কোন স্থানীয় সমর্থন নেই, মাইক্রোসফ্ট 365 ওয়েব অ্যাপ্লিকেশনগুলিও MX Linux ব্যবহারকারীদের জন্য উপলব্ধ৷

উবুন্টু

উবুন্টু বনাম এমএক্স লিনাক্স:চূড়ান্ত তুলনা

আপনি হোম কম্পিউটিং, বিনোদন, গেমিং, সোশ্যাল মিডিয়া, শিক্ষাবিদ এবং এন্টারপ্রাইজের উদ্দেশ্যে (ওয়েব সার্ভার, ক্লাউড কম্পিউটিং, IoT, এবং AI/ML) জন্য উবুন্টু ব্যবহার করতে পারেন।

উবুন্টুর বেশ কয়েকটি অফিসিয়াল সফ্টওয়্যার সংগ্রহস্থল রয়েছে যা প্যাকেজের একটি অবিরাম তালিকা অফার করে। আপনি অন্যান্য লিনাক্স ডিস্ট্রোগুলির জন্য উপলব্ধ প্রায় প্রতিটি প্যাকেজের স্থিতিশীল সংস্করণ ডাউনলোড করতে পারেন।

প্যাকেজ ইনস্টলার এবং ব্যবস্থাপনা

MX Linux

উবুন্টু বনাম এমএক্স লিনাক্স:চূড়ান্ত তুলনা

MX Linux dpkg ব্যবহার করে, DEB প্যাকেজ ইনস্টলেশনের জন্য একটি নিম্ন-স্তরের CLI টুল। এছাড়াও আপনি APT ব্যবহার করতে পারেন যা dpkg এর জন্য একটি সহজে ব্যবহারযোগ্য ফ্রন্টএন্ড র‍্যাপার৷

GUI-ভিত্তিক প্যাকেজ ইনস্টলেশনের জন্য, আপনি Synaptic বা Aptitude ব্যবহার করতে পারেন, উভয়ই গ্রাফিকাল টুল যা প্যাকেজ ইনস্টল করার জন্য হুডের নিচে APT ব্যবহার করে।

উবুন্টু

উবুন্টু বনাম এমএক্স লিনাক্স:চূড়ান্ত তুলনা

উবুন্টুতে, আপনি সরাসরি উবুন্টু সফটওয়্যার সেন্টার থেকে প্যাকেজ ডাউনলোড করার পাশাপাশি সিনাপটিক GUI প্যাকেজ ইনস্টলার ব্যবহার করতে পারেন। এপিটি ব্যবহার করে প্যাকেজ ডাউনলোড করা সেই ব্যবহারকারীদের জন্যও একটি পছন্দ যারা লিনাক্স কমান্ডের সাথে পারদর্শী।

উবুন্টু ডিফল্টরূপে স্ন্যাপ সমর্থন সহ আসে। স্ন্যাপ হল একটি ডিস্ট্রো অজ্ঞেয়বাদী সর্বজনীন প্যাকেজ বিন্যাস যার লক্ষ্য প্যাকেজগুলিকে এমনভাবে সরবরাহ করা যাতে সেগুলি সমস্ত Linux ডিস্ট্রোতে চলে৷

ব্যবহারকারীর অভিজ্ঞতা

MX Linux

উবুন্টু বনাম এমএক্স লিনাক্স:চূড়ান্ত তুলনা

আপনি যে ডেস্কটপ এবং থিম ব্যবহার করুন না কেন, MX Linux আপনাকে একটি পরিষ্কার এবং বিশৃঙ্খল ডেস্কটপ অফার করবে। লেআউটটি আপনার উৎপাদনশীলতা বাড়ানোর জন্য তৈরি করা হয়েছে। প্রতিটি ডেস্কটপ পরিবেশের জন্য অসংখ্য থিম উপলব্ধ, তাই আপনি আপনার পছন্দ অনুযায়ী ইন্টারফেস পরিবর্তন করতে পারেন৷

MX Linux এর ব্যবহারকারী-বন্ধুত্ব উন্নত হার্ডওয়্যার সমর্থনের সাথে বৃদ্ধি করা হয়েছে। এছাড়াও, যখন এক্সএফসিই বা কেডিই প্লাজমার মতো ডেস্কটপ ব্যবহার করা হয়, তখন শেখার বক্ররেখা কেবল কম যেতে পারে, কারণ নান্দনিকতা এবং কার্যকারিতা এক ধাপ উপরে যায়।

উবুন্টু

উবুন্টু বনাম এমএক্স লিনাক্স:চূড়ান্ত তুলনা

উবুন্টুর ডকড ডেস্কটপ স্পেস আপনাকে আপনার প্রিয় অ্যাপগুলিতে অ্যাক্সেস দিতে হবে। উবুন্টু কার্যক্ষমতার দিক থেকে উইন্ডোজ সিস্টেমের চেয়ে দ্রুত এবং একটি সমতল শেখার বক্ররেখা রয়েছে। এইভাবে, আপনি উন্নত কম্পিউটিং ব্যবহারের জন্য এটিকে ক্রমবর্ধমানভাবে ব্যবহার করতে পারেন।

উবুন্টু একটি মধ্য-ওজন ওএস হতে পারে, তবে এটি শুরু থেকেই হালকা ওজনের ডিস্ট্রোর মতো মনে হয়। নেভিগেশনের কাস্টমাইজযোগ্যতা এবং সরলতা, অ্যাক্সেসিবিলিটি বিকল্প, রুটিন আপডেট, নিরাপত্তা বিকল্প এবং GUI-নির্দেশিত অ্যাপ্লিকেশন পরিচালনা ব্যবহারকারীর অভিজ্ঞতার পয়েন্ট বাড়ায়।

MX Linux বনাম উবুন্টু:চূড়ান্ত রায়

এমএক্স লিনাক্স এমন নবজাতকদের পূরণ করে যাদের নো-ফ্রিলস লিনাক্স পরিবেশের প্রয়োজন তারা তাদের প্রয়োজন অনুযায়ী পরিবর্তন করতে পারে। ডেবিয়ানের স্থিতিশীল শাখার ডেরিভেটিভ হিসাবে, MX Linux এন্টারপ্রাইজের উদ্দেশ্যেও উপযুক্ত৷

অন্যদিকে, উবুন্টু শিক্ষানবিস এবং উন্নত লিনাক্স ব্যবহারকারীদের উপর একইভাবে ফোকাস করে। এটির উচ্চতর সিস্টেমের প্রয়োজনীয়তা কম-নির্দিষ্ট ডিভাইসগুলির জন্য উপযুক্ত নাও হতে পারে, তবে এটি গবেষক, প্রোগ্রামার, মাল্টিমিডিয়া পেশাদার এবং এন্টারপ্রাইজগুলিকে এটির বৈশিষ্ট্যগুলির সম্পূর্ণ সেটের জন্য এটি ব্যবহার করার অনুমতি দেয়৷

এই ব্যবহারের ক্ষেত্রের উপর ভিত্তি করে, আপনি এই লিনাক্স ডিস্ট্রোগুলির যেকোনো একটি বেছে নিতে পারেন। এমএক্স লিনাক্স এবং উবুন্টু ছাড়াও, প্রাথমিক ওএসও যুদ্ধে যোগ্য প্রতিযোগী।


  1. উবুন্টু লিনাক্সে কীভাবে রুট ব্যবহারকারী অ্যাকাউন্ট সক্ষম করবেন

  2. নতুনদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  3. উবুন্টুর জন্য সেরা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম

  4. বিটডিফেন্ডার VS ম্যাকাফি:চূড়ান্ত তুলনা