কম্পিউটার

উবুন্টু লিনাক্সে গেমিং - এটি কি ভাল?

আসুন এটির মুখোমুখি হই, যখন পিসি ব্যবহারকারীদের জন্য অনেক সূক্ষ্ম অপারেটিং সিস্টেম পছন্দ উপলব্ধ রয়েছে, আপনি যদি গেমার হন তবে পছন্দটি পরিষ্কার - মাইক্রোসফ্ট উইন্ডোজ। যেহেতু উইন্ডোজ এখনও পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম, তাই এটা বোঝায় যে গেম ডেভেলপাররা তাদের সময় এবং শক্তি সবচেয়ে বেশি গ্রাহক বেস রয়েছে এমন প্ল্যাটফর্মের জন্য সফ্টওয়্যার তৈরিতে ফোকাস করে।

উবুন্টু লিনাক্সের মতো ওপেন সোর্স অপারেটিং সিস্টেম ব্যবহার করতে চান এমন গেমারদের জন্য যা দুঃখজনক। উইন্ডোজের উপর লিনাক্সের এই (বা অন্য কোন) স্বাদ বেছে নেওয়ার জন্য প্রচুর নৈতিক, আইনি এবং প্রযুক্তিগত কারণ রয়েছে।

    উবুন্টু লিনাক্সে গেমিং - এটি কি ভাল?

    বেশিরভাগ প্রধান বাণিজ্যিক উইন্ডোজ সফ্টওয়্যার সরঞ্জামগুলিরও ওপেন-সোর্স সমতুল্য রয়েছে। যাইহোক, লিনাক্স সিস্টেমে আপনার গেমিং ফিক্স করা একটি প্রধান কাজ হয়েছে। যে কারণে উবুন্টুর মতো একটি ওএস শুধুমাত্র নন-গেমিং ব্যবহারের জন্য উপযুক্ত বলে খ্যাতি তৈরি করেছে।

    এটি যদি সাধারণভাবে উবুন্টু বা লিনাক্সে গেমিং সম্পর্কে আপনার বর্তমান ধারণা হয়, তবে এটি আপনার কুসংস্কারগুলি পুনরায় পরীক্ষা করার সময়। যদিও কেউ তর্ক করতে পারে না যে লিনাক্সে গেমিং উইন্ডোজের মতোই ভাল, এটি খারাপ বলার মতো নয়। গেমটি আরও ভাল করার জন্য কীভাবে পরিবর্তিত হয়েছে তা এখানে।

    আরো ভালো ড্রাইভার এবং API সমর্থন

    গেমগুলি যেমন উইন্ডোজে চলে তেমনই চলে কারণ হার্ডওয়্যার নির্মাতারা তাদের জন্য অপ্টিমাইজড এবং স্ট্যাবলড্রাইভার লেখার জন্য প্রচেষ্টা চালায়। গেমগুলি ডিজাইন করা APIs (অ্যাপ্লিকেশন প্রোগ্রাম ইন্টারফেস) এর ক্ষেত্রেও একই কথা। তারা উইন্ডোজ এবং হার্ডওয়্যার থেকে সর্বাধিক সুবিধা পায়।

    উবুন্টু লিনাক্সে গেমিং - এটি কি ভাল?

    ড্রাইভার এবং APIs এর ক্ষেত্রে লিনাক্স সমর্থন কিছুটা চিন্তার বিষয়। এখন যাইহোক, এনভিডিয়া, এএমডি এবং ইন্টেলসিম লিনাক্স ব্যবহারকারীরা তাদের কার্নেল মডিউলগুলিতে বৈশিষ্ট্য এবং স্থিতিশীলতা সমতা নিশ্চিত করার জন্য আরও ভাল কাজ করছে। আমরা ভলকান API-এর আরও ব্যাপক ব্যবহারও দেখছি, যা DirectX-এর মতো উইন্ডোজ নির্দিষ্ট নয়।

    যদি কোনো গেম ভলকান বা অন্য কোনো ক্রস-প্ল্যাটফর্ম API-এ চলে, তাহলে এটি একটি নেটিভ লিনাক্স সংস্করণ তৈরি করা এবং বিশেষ সামঞ্জস্যপূর্ণ সফ্টওয়্যার ব্যবহার করে লিনাক্সে উইন্ডোজ সংস্করণ চালানো উভয়কেই সহজ করে তোলে।

    নেটিভ লিনাক্স গেমস বাড়ছে

    ভালভের স্টিম প্ল্যাটফর্ম হল পিসি গেমিং মার্কেটের সবচেয়ে প্রভাবশালী প্লেয়ার। সুতরাং এতে অবাক হওয়ার কিছু নেই যে স্টিম ক্লায়েন্টের একটি নেটিভ লিনাক্স সংস্করণ রয়েছে। ভালভ স্টিম প্লে নামে পরিচিত একটি বৈশিষ্ট্যও চালু করেছে। যদি একটি গেমের একটি Linux বা Mac সংস্করণ থাকে, তাহলে প্রাসঙ্গিক OS এ ইনস্টল করা হলে এটি স্বয়ংক্রিয়ভাবে স্টিমে প্রদর্শিত হবে।

    একটি ভাল সুযোগ রয়েছে যে আপনি যদি আজ একটি লিনাক্স মেশিনে স্টিম ক্লায়েন্টে লগ ইন করেন, আপনার ইতিমধ্যেই মালিকানাধীন উল্লেখযোগ্য সংখ্যক গেমের নেটিভ লিনাক্স সংস্করণ থাকবে। আপনি হয়তো অবাক হবেন যে কতগুলি বরং বড়-নামের ভবিষ্যত রিলিজ নেটিভ লিনাক্স সংস্করণ পাচ্ছে।

    যদি একটি গেমের একটি Linux বা Mac সংস্করণ থাকে, তাহলে প্রাসঙ্গিক OS এ ইনস্টল করা হলে এটি স্বয়ংক্রিয়ভাবে স্টিমে প্রদর্শিত হবে। একটি ভাল সুযোগ রয়েছে যে আপনি যদি আজ একটি লিনাক্স মেশিনে স্টিম ক্লায়েন্টে লগ ইন করেন, আপনার ইতিমধ্যেই মালিকানাধীন উল্লেখযোগ্য সংখ্যক গেমের নেটিভ লিনাক্স সংস্করণ থাকবে। আপনি হয়তো অবাক হবেন যে কতগুলি বরং বড়-নামের ভবিষ্যত রিলিজ নেটিভ লিনাক্স সংস্করণ পাচ্ছে।

    ওয়াইন ইজ বেটার দ্যান এভার

    WINE, যা Wine is Not an Emulator-এর পুনরাবৃত্ত সংক্ষিপ্ত রূপ। যারা উবুন্টুর মতো লিনাক্স ডিস্ট্রোতে উইন্ডোজ সফ্টওয়্যার চালানোর চেষ্টা করতে চান তাদের জন্য প্রথম স্টপ। যদিও এটি কখনই স্পষ্টভাবে গেমগুলি চালানোর উদ্দেশ্যে ছিল না, সেখানে অনেকগুলি উইন্ডোজ শিরোনাম রয়েছে যা ভাল বা এমনকি পুরোপুরি ওয়াইন ব্যবহার করে চলে।

    উবুন্টু লিনাক্সে গেমিং - এটি কি ভাল?

    সম্প্রদায় একটি রেটিং সহ গেমগুলির একটি তালিকা (এবং সফ্টওয়্যার প্যাকেজ) বজায় রাখে যা নির্দেশ করে যে অভিজ্ঞতা কতটা ভাল। ওয়াইন ক্রমাগত উন্নত হচ্ছে এবং আজকাল আপনি জেনে অবাক হবেন যে আপনার প্রিয় শিরোনাম সেই তালিকায় থাকতে পারে।

    The Steam Proton API

    ওয়াইন দুর্দান্ত হলেও, ভালভ লিনাক্সে গেমগুলি ভালভাবে চালানোর জন্য তার স্টিম প্লে উদ্যোগকে প্রসারিত করতে নিজেকে উত্সর্গ করেছে। 2018 সালে তারা প্রোটন API প্রকাশ করেছে। এটি WINE প্রযুক্তির একটি ইন-হাউস সংস্করণ যা লিনাক্স মেশিনে উইন্ডোজ শিরোনাম চালানোর জন্য প্রতি-গেম প্রোফাইল তৈরি করে।

    ভালভ গেমগুলির একটি সাদা তালিকা বজায় রাখে যা প্রোটন ব্যবহার করে ত্রুটিহীনভাবে কাজ করে। আপনি উইন্ডোজের মতোই স্টিম ক্লায়েন্ট থেকে লিনাক্সে এই গেমগুলি ডাউনলোড এবং চালু করতে পারেন। আপনি যে কোনো দিয়ে প্রোটন API ব্যবহার করে দেখতে পারেন উইন্ডোজ গেম, ভালভ এটি অনুমোদন করেছে কিনা তা নির্বিশেষে। স্পষ্টতই ফলাফলগুলি পরিবর্তিত হতে পারে, তবে সম্প্রদায়টি খুঁজে পেয়েছে প্রচুর শিরোনাম খেলার চেয়ে বেশি।

    সেই হোয়াইটলিস্ট ক্রমাগত বাড়ছে এবং প্রতিটি বড় শিরোনাম যোগ করার সাথে সাথে, লিনাক্স গেমিং আরও বাস্তবসম্মত সম্ভাবনা হয়ে উঠেছে।

    গেম স্ট্রিমিং এখন একটা জিনিস

    আপনি এটি পছন্দ করুন বা না করুন, গেম স্ট্রিমিং প্ল্যাটফর্মের গেমিং প্যান্থিয়নের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠছে। প্রোজেক্ট এক্সক্লাউড এবং গুগল স্ট্যাডিয়ার মতো পরিষেবাগুলি যে কোনও ইন্টারনেট-সংযুক্ত ডিভাইসকে একটি উচ্চ-সম্পন্ন গেমিং প্ল্যাটফর্মে পরিণত করতে সেট করা হয়েছে। এর মধ্যে Linux অন্তর্ভুক্ত রয়েছে, যদিও এটি কাজ করার জন্য আপনাকে একটি উচ্চ-গতির, নির্ভরযোগ্য ইন্টারনেট সংযোগের সাথে সংযুক্ত থাকতে হবে।

    উবুন্টু লিনাক্সে গেমিং - এটি কি ভাল?

    এছাড়াও আপনি স্থানীয় স্ট্রিমিং ব্যবহার করতে পারেন, যেমন স্টিম ইন-হোম স্ট্রিমিং প্রযুক্তি। যার অর্থ একই ল্যানে অন্য লিনাক্স মেশিনে প্লে করতে আপনার উইন্ডোজ গেমিং পিসি ব্যবহার করা। তাই আপনি প্রযুক্তিগতভাবে গেমিংচালু করছেন না লিনাক্স কম্পিউটার, কিন্তু এটি একটি বিকল্প।

    এই হল দ্য ক্যাচ

    উবুন্টুলিনাক্সের মতো অপারেটিং সিস্টেমে গেমিং আগের চেয়ে ভাল এবং সম্পূর্ণরূপে কার্যকর হলেও, এটি নিখুঁত নয়। গেম-নির্দিষ্ট বাগ এবং সীমাবদ্ধতা ছাড়াও, একটি সাধারণ পারফরম্যান্স পেনাল্টিও রয়েছে। এটি মূলত লিনাক্সে নন-নেটিভ গেমগুলি চালানোর ওভারহেডের উপর নির্ভর করে। এছাড়াও, ড্রাইভারের কার্যকারিতা ভাল হলেও, এটি উইন্ডোজের তুলনায় তেমন ভাল নয়।

    গেমগুলি চালানোর জন্য এটি এখনও একটু বেশি কাজ করে, তাই আপনি যদি বিভিন্ন মেনু সেটিংসে এলোমেলো করার ধারণা থেকে বা আপনার গেমটি চালানোর জন্য কয়েকটি অনলাইন গাইড পড়ার ধারণা থেকে ঠাণ্ডা ঘাম পান, তবে সাধারণভাবে Linuxgaming এখনও আপনার জন্য যথেষ্ট নাও হতে পারে। . তারপর আবার, একটি উইন্ডোজ পিসি গেমার হয়ে এছাড়াও ৷ সেটিংসের সাথে তালগোল পাকানো এবং মাঝে মাঝে গাইড পড়া জড়িত, তাই সম্ভবত জিনিসগুলি আলাদা নয়৷

    শেষ পর্যন্ত, দিনের জন্য কাজ শেষ হলে আপনার খেলার মতো কিছুই থাকবে না এমন ভয় ছাড়াই Linuxa কে চেষ্টা করার জন্য এটি একটি দুর্দান্ত সময়। এটা আক্ষরিক সময় ছাড়া কিছুই খরচ এবং, কে জানে? আপনি এটিকে আপনার ধারণার চেয়ে বেশি আপলাইক করতে পারেন।


    1. লিনাক্সকে একটি জেনুইন উইন্ডোজ প্রতিস্থাপন করা

    2. 2022 সালে 5টি সেরা লিনাক্স গেমিং ডিস্ট্রো

    3. উইন্ডোজ 11/10 এ উবুন্টুতে বাশ কীভাবে চালাবেন

    4. উইন্ডোজ থেকে লিনাক্সে স্যুইচ করার 8টি কারণ