কম্পিউটার

ArtistX:লিনাক্স ডিস্ট্রিবিউশন যে কোনো শিল্পীর জন্য তৈরি, তা গ্রাফিক্যাল বা মিউজিক্যাল হোক না কেন

কাস্টম লিনাক্স ডিস্ট্রিবিউশন রয়েছে যা কল্পনাযোগ্য প্রত্যেকের জন্য তৈরি করা হয়েছে। ছাত্র, বিজ্ঞানী, এমনকি বিভিন্ন শিল্পীরা শুধুমাত্র তাদের জন্য তৈরি বিশেষ লিনাক্স ডিস্ট্রিবিউশন উপভোগ করতে পারেন।

লিনাক্স যে নমনীয়তা প্রদান করে তার আনন্দ হল যে সঠিক দক্ষতার অধিকারী যেকোন ব্যক্তি একটি বিদ্যমান ডিস্ট্রিবিউশন নিতে পারে এবং তাদের নিজস্ব ডিস্ট্রিবিউশনটি প্রকাশ করার জন্য তারা যা চায় তা পরিবর্তন করতে পারে। যদিও কিছু ডিস্ট্রিবিউশন রয়েছে যা তারা যে ডিস্ট্রিবিউশনের উপর ভিত্তি করে তৈরি হয়েছে তার থেকে কিছু বড় টেকনিক্যাল পরিবর্তন করে, তাদের বেশিরভাগই হল সাধারণ রিমিক্স -- ডিস্ট্রিবিউশন যেগুলি টেকনিক্যালি অভিন্ন যার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, কিন্তু সেগুলির মধ্যে রয়েছে ভিন্ন ভিন্ন সফ্টওয়্যার যা ডিফল্টরূপে অন্তর্ভুক্ত। যাইহোক, এটি আসলেই খারাপ কিছু নয় যখন এটি আপনার অনেক সময় এবং শক্তি সঞ্চয় করে একটি লিনাক্স ইনস্টলেশন সেট আপ করার জন্য যেভাবে আপনি চান৷

ArtistX সম্পর্কে

ArtistX:লিনাক্স ডিস্ট্রিবিউশন যে কোনো শিল্পীর জন্য তৈরি, তা গ্রাফিক্যাল বা মিউজিক্যাল হোক না কেন

ArtistX হল একটি উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রিবিউশন যার লক্ষ্য শিল্পীরা তাদের কাজকে সহজ করার জন্য কিছু বিনামূল্যের সফ্টওয়্যার টুলের সাথে কাজ করার জন্য খুঁজছেন। ArtistX এর সর্বশেষ রিলিজ, সংস্করণ 1.4, উবুন্টু 12.10 এর উপর ভিত্তি করে এবং ভ্যানিলা উবুন্টু 12.10 ব্যবহার করে ঠিক একই রিপোজিটরি ব্যবহার করে। যাদের সফ্টওয়্যারের পরম সর্বশেষ সংস্করণের প্রয়োজন নেই তাদের জন্য, এটি একটি চুক্তি-ব্রেকার নয়; অন্যথায়, আপনাকে নিয়মিত উবুন্টুর সর্বশেষ রিলিজ ইনস্টল করতে হবে এবং সমস্ত পছন্দসই সফ্টওয়্যার নিজেই ইনস্টল করতে হবে। সেই ট্রেড-অফটি মূল্যবান কিনা তা সম্পূর্ণরূপে আপনার, আপনার পছন্দ এবং আপনার প্রয়োজনের উপর নির্ভর করে৷

একইভাবে উবুন্টুর মতো, আপনি একবার 3.8GB ডিভিডি আইএসও ইমেজ ডাউনলোড করার পরে, আপনি এটিকে একটি DVD বা USB স্টিকে বার্ন করতে পারেন এবং এটি থেকে একটি লাইভ পরিবেশে বুট করতে পারেন যেখানে আপনি প্রকৃতপক্ষে এটিকে প্রতিশ্রুতিবদ্ধ করার আগে বিতরণটি "টেস্ট ড্রাইভ" করতে পারেন। হার্ড ড্রাইভ. মনে রাখবেন, আপনি যদি উবুন্টুর জন্য তৈরি কোনো প্যাকেজ খুঁজে পান, তাহলে সেগুলি স্বয়ংক্রিয়ভাবে ArtistX-এ কাজ করবে, কোনো প্রশ্ন করা হবে না।

সফটওয়্যার

ArtistX:লিনাক্স ডিস্ট্রিবিউশন যে কোনো শিল্পীর জন্য তৈরি, তা গ্রাফিক্যাল বা মিউজিক্যাল হোক না কেন

আর্টিস্টএক্স, উবুন্টুর উপর ভিত্তি করে থাকা সত্ত্বেও, ইউনিটি ব্যবহার করে না। পরিবর্তে, এটি Gnome 3 এর ক্লাসিক ডেস্কটপ মোডের উপর ফোকাস করে। এটি ইউনিটি এবং জিনোম শেল উভয়ই ব্যবহার করা এড়িয়ে যায় এবং এর পরিবর্তে জিনোম 2 এর মতো একটি ইন্টারফেস অফার করে যা উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য প্রায়শই বেশি পরিচিত। ডেস্কটপ এনভায়রনমেন্ট ছাড়াও, ডিস্ট্রিবিউশনে জিনোম এবং কেডিই অ্যাপ্লিকেশনের একটি আকর্ষণীয় মিশ্রণ রয়েছে এবং এটি কেডিই আইকন সেট ব্যবহার করে। কিছু ডিফল্টের মধ্যে অরোরা ওয়েব ব্রাউজার (ফায়ারফক্সের রাতের সংস্করণ) এবং ক্যালিগ্রা অফিস স্যুট অন্তর্ভুক্ত রয়েছে। এইগুলি আকর্ষণীয় পছন্দ, তবে অন্তত সবকিছুর জন্য সরঞ্জাম রয়েছে যাতে আপনি যা করতে চান তা করতে পারেন। আপনি যদি একটি ভিন্ন টুল পছন্দ করেন, আপনি সবসময় সেই অ্যাপ্লিকেশনটির জন্য উবুন্টু প্যাকেজ ইনস্টল করতে পারেন।

ArtistX:লিনাক্স ডিস্ট্রিবিউশন যে কোনো শিল্পীর জন্য তৈরি, তা গ্রাফিক্যাল বা মিউজিক্যাল হোক না কেন

আমি উপরে উল্লেখ করেছি, ArtistX কার্যত প্রতিটি শিল্পীকে লক্ষ্য করে কল্পনা করা যায়। আপনাকে শুধুমাত্র একজন গ্রাফিকাল শিল্পী হতে হবে না, যদিও, বিতরণে অডিও, ভিডিও এবং মডেলিং সফ্টওয়্যার অন্তর্ভুক্ত রয়েছে। বৈশিষ্ট্যযুক্ত অ্যাপ্লিকেশনগুলির সম্পূর্ণ তালিকা নিম্নরূপ:

  • 3D ইঞ্জিন এবং উন্নয়ন সফ্টওয়্যার:Meshlabs
  • 3D মডেলিং এবং অ্যানিমেশন সফ্টওয়্যার:আর্ট অফ ইলিউশন, আয়াম, ব্লেন্ডার, ইকুইনক্স 3D, K3d, Make Human, Moonlight3D, Sculptris, Wings3D, SweetHome3D, Y.A.P.R.M
  • অডিও ডিজে সফ্টওয়্যার:Beatport SYN, Freecycle, Freewheling, Mixxx, QSampler, Smasher, Tactile 12000, TerminatorX
  • অডিও সিন্থ সফটওয়্যার:amSynth, Freebirth, Horgand, Hydrogen, Ingen, Mx44, Psychosynth, Qsynth, Rakarrack, SetBfree, Sineshaper, Yoshimi
  • অডিও MIDI টুলস:Arpage, MusE, Patchage
  • অডিও সাউন্ড এডিটর সফটওয়্যার:Audacity, Kwave, Rezound, Sweep, Wavesurfer
  • অডিও DAW এবং ট্র্যাকার সফটওয়্যার:Ardour, Jokosher, Lmms, Rosegarden, Traverso, Wired
  • CAD সফ্টওয়্যার:FreeCAD, LibreCAD
  • DVD মাস্টারিং সফটওয়্যার:Bombono DVD, KMediaFactory, Mistelix
  • ফন্ট সফটওয়্যার:FontForge, FontMatrix
  • ফ্র্যাক্টাল সফটওয়্যার:ফ্র্যাক্টালনো, ফ্র্যাক্টিভ, ম্যান্ডেলবারবার
  • ইমেজ এবং পিকচার এডিটিং সফটওয়্যার:GIMP, Krita, Pinta
  • ইমেজ এবং পিকচার ভিউয়ার সফটওয়্যার:ImgSeek, Fotowall
  • চিত্র সংশ্লেষণ সফ্টওয়্যার:ইভলভোট্রন, জাভামর্ফ
  • অপটিক্যাল ক্যারেক্টার রিকগনিশন (OCR) সফটওয়্যার:YAGF
  • রেডিও সফটওয়্যার:ডার্কস্নো
  • রেন্ডারার সফটওয়্যার:Aqsys, Kerkythea, Sunflow
  • টিভি এবং রেকর্ডিং সফটওয়্যার:TV-Maxe, VLC
  • ভেক্টর সফটওয়্যার:Delineate, Inkscape, SK1, Xara Xtreme
  • ভিডিও এডিটিং সফটওয়্যার:Avidemux, Cinelerra, Cinepaint, Jahshaka, Kdenlive, Lives
  • ভিডিও এনকোডিং এবং ডিকোডিং সফ্টওয়্যার:হ্যান্ডব্রেক, মোবাইল মিডিয়া কনভার্টার, ট্রান্সম্যাগডন
  • ভিডিও অ্যানিমেশন এবং কার্টুন সফ্টওয়্যার:Animata, Flash4Linux, Luciole, Synfig Studio, Toonloop
  • ভিডিও ভিজে সফ্টওয়্যার:DelVJ, FreeJ, FreeMix, Gephex, OnyxVJ, Veejay, VSXU

(এই বিস্তৃত, বর্ণানুক্রমিক তালিকার জন্য ArtistX এর পিছনে থাকা দলকে ধন্যবাদ!)

এই তালিকাটি অত্যন্ত চিত্তাকর্ষক কারণ আমি অন্তর্ভুক্ত করা অ্যাপ্লিকেশনগুলির অর্ধেকও শুনিনি। যাইহোক, শুধুমাত্র একটি অ্যাপ্লিকেশন সুপরিচিত নয় তার মানে এই নয় যে এটি যা করার লক্ষ্যে তা দুর্দান্ত নয়৷ প্রতিটি শৈল্পিক ভিত্তি কভার করতে পারে এমন অ্যাপ্লিকেশন যোগ করার জন্য অনেক প্রচেষ্টা করা হয়েছে, যা কেবল চমত্কার। এমনকি যদি আপনি এই ডিস্ট্রিবিউশনটি না চালাতে পছন্দ করেন কারণ এটি উবুন্টু 12.10-এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে বা এতে প্রচুর সফ্টওয়্যার রয়েছে যা আপনি চান না, এটি এখনও একটি লাইভ পরিবেশে বুট করার একটি দুর্দান্ত উপায় যেখানে আপনি আপনার অ্যাপ্লিকেশনগুলি পরীক্ষা করতে পারেন আগ্রহী।

উপসংহার

সামগ্রিকভাবে, ArtistX ব্যবহার করার জন্য প্রতিটি ধরনের শিল্পীদের জন্য একটি অত্যন্ত আকর্ষণীয় বিতরণ। সর্বোপরি, এটি উবুন্টুর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, এটি সেখানকার সবচেয়ে জনপ্রিয় ডেস্কটপ লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলির মধ্যে একটি, এবং এটি সম্পূর্ণ বিনামূল্যে। তাই সেখানে কোন শিল্পীর জন্য এটি পরীক্ষা না করার কোন কারণ নেই।

কোন রিমিক্সড ডিস্ট্রিবিউশন আপনি সবচেয়ে ভালো পছন্দ করেন, লিনাক্স মিন্ট বাদ? আপনি কি মনে করেন যে তারা একটি উদ্দেশ্য পূরণ করে বা বিতরণগুলি শুধুমাত্র একজন এবং/অথবা প্রধান খেলোয়াড়দের মধ্যে সীমাবদ্ধ হওয়া উচিত? কমেন্টে আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:Skley


  1. সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারদের জন্য 10টি সেরা লিনাক্স ডিবাগার

  2. লিনাক্সের জন্য সেরা ভিডিও-সম্পাদনা সফ্টওয়্যারের 4

  3. নতুনদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  4. উবুন্টুর জন্য সেরা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম