কম্পিউটার

মেইজু প্রো 5 উবুন্টু সংস্করণ স্মার্টফোন পর্যালোচনা

Meizu Pro 5 উবুন্টু সংস্করণ

6.00 / 10

যখন একটি ফোন শুধুমাত্র কিছু বাছাই করা উত্সাহীদের কাছে প্রকাশ করা হয়, তখন আপনি ভাববেন যে হাইপটি সত্যিকার অর্থে মূল্যবান কিনা। এবং যখন সেই ফোনটি উবুন্টু চালাচ্ছে, একটি মোবাইল অপারেটিং সিস্টেম যা এখনও মোবাইল বিশ্বকে ঝড়ের মধ্যে নিয়ে যেতে পারেনি (ডেভেলপারদের ক্যানোনিকালের অনেক প্রতিশ্রুতি সত্ত্বেও) আপনি সন্দেহ করতে শুরু করেন যে এই ডিভাইসগুলি সম্ভবত বিনিয়োগের যোগ্য হবে না।

তাহলে কি ফোনের মূল্য আছে? চলুন জেনে নেওয়া যাক…

কেন একটি উবুন্টু স্মার্টফোন?

আমরা এগিয়ে যাওয়ার আগে, আপনি হয়ত একটু চিন্তা করতে পারেন যে উবুন্টু দ্বারা চালিত একটি স্মার্টফোন আসলেই এমন কিছু যা আপনি চান কিনা – বিশেষ করে যখন একই ফোনের একটি Android ভেরিয়েন্ট উপরে Flyme5 UI আছে।

যাইহোক, Ubuntu সংস্করণ হল একটি স্মার্টফোন যা এর নিজস্ব সুবিধার সাথে আসে। শুরু করার জন্য, এটিই প্রথম মোবাইল ডিভাইস যা নেটিভভাবে যেকোনো লিনাক্স ডিস্ট্রিবিউশনে (উবুন্টু, স্বাভাবিকভাবেই) সিঙ্ক করা যায়। এটি নিজেই একটি বিজয়ের একটি বিট।

কিন্তু আরেকটি কারণ আছে:একটি মহান কারণ। Windows Phone/Mobile 10 কমবেশি ব্যর্থ হয়েছে। অ্যান্ড্রয়েড এবং আইওএস স্মার্টফোন অপারেটিং সিস্টেমের দুর্দান্ত দুর্গ হিসাবে গর্বিত। যদি আপনি নিজেকে উভয়ের মধ্যেই অসন্তুষ্ট খুঁজে পান, তাহলে সম্ভবত আপনি একটি লিনাক্স-চালিত স্মার্টফোন (জেনুইন লিনাক্স, অ্যান্ড্রয়েড বৈচিত্র্য নয়) একটি কার্যকর বিকল্প কিনা তা নিয়ে চিন্তাভাবনা করেছেন৷

মেইজু প্রো 5 উবুন্টু সংস্করণ স্মার্টফোন পর্যালোচনা

BQ এবং Aquaris-এর সাথে, Meizu উবুন্টু টাচ/উবুন্টু ফোন ডিভাইসের বিকাশের অগ্রভাগে রয়েছে, এবং ভারত এবং চীন বর্তমানে লক্ষ্যবস্তু অঞ্চল (যেখানে উবুন্টু এবং অন্যান্য লিনাক্স অপারেটিং সিস্টেমগুলি বেশি ব্যবহৃত হয়), Meizu এর Pro5 উবুন্টু সংস্করণ। এখন মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নে বিক্রি হচ্ছে৷

সুতরাং, আপনি যদি কিছু লিনাক্সের স্বাদযুক্ত সরলতা এবং স্মার্টফোন UI এর জন্য একটি নতুন পদ্ধতির সন্ধান করেন, তাহলে একটি উবুন্টু স্মার্টফোন আপনার পরবর্তী পদক্ষেপ হতে পারে...

Meizu Pro5 উবুন্টু সংস্করণের ভিতরে কী আছে?

হাই-এন্ড অ্যান্ড্রয়েড এবং আইফোনের বিশ্বে, একটি উবুন্টু ফোন ডিভাইসের মনোযোগ আকর্ষণ করার জন্য কয়েকটি হার্ডওয়্যার সুবিধা থাকা দরকার। প্রদত্ত যে Meizu Pro 5 উবুন্টু সংস্করণটি একটি অ্যান্ড্রয়েড ডিভাইস হিসাবেও উপলব্ধ; এতে অবাক হওয়ার কিছু নেই যে উভয় ডিভাইস একই হার্ডওয়্যার দিয়ে সজ্জিত।

কিন্তু ভিতরে কি আছে?

মেইজু প্রো 5 উবুন্টু সংস্করণ স্মার্টফোন পর্যালোচনা

শুরু করার জন্য, আপনি 32GB অভ্যন্তরীণ স্টোরেজ, 3GB RAM এবং একটি 8-কোর Exynos 7420 প্রসেসর এবং MALI T760 GPU পেয়েছেন। 168g ডিভাইসটি 156.7 x 78 x 7.5 মিমি, 5.7 ইঞ্চি 1080p AMOLED স্ক্রিন সহ, কর্নিং গরিলা গ্লাস 3 দ্বারা সুরক্ষিত।

চিত্তাকর্ষক ইউনিবডি ডিজাইনের ডানদিকের প্রান্তে তিনটি হার্ডওয়্যার বোতাম রয়েছে:পাওয়ার, ভলিউম আপ এবং ভলিউম ডাউন। এদিকে, বাম দিকে, সম্প্রসারণ দরজা, যেখানে আপনি দুটি মাইক্রো-সিম কার্ডের (বা একটি মাইক্রো-সিম প্লাস মাইক্রোএসডি কার্ড) জন্য স্লট পাবেন, যা ফোনটিকে একাধিক নেটওয়ার্কে ব্যবহার করার অনুমতি দেয় -- যদি আপনি বিভিন্ন অঞ্চলের মধ্য দিয়ে ভ্রমণ।

ইতিমধ্যে, ব্লুটুথ, এনএফসি, ওয়্যারলেস নেটওয়ার্কিং, জিপিএস এবং সমস্ত সাধারণ সংযোগ বিকল্পগুলি উপস্থিত রয়েছে। এটা জানার মত যে OS আমার সঠিক অবস্থান সনাক্ত করতে পারেনি এমনকি জিপিএস-এর জায়গায় নির্বাচিত Wi-Fi/মোবাইল বিকল্পটিও (এটি প্রায় 150 মাইল দূরে ছিল!) কিন্তু এটি সম্ভবত হার্ডওয়্যারের পরিবর্তে একটি সফ্টওয়্যার বাগ।

OS সম্পর্কে কি?

এই মুহুর্তে উবুন্টু ফোন অপারেটিং সিস্টেমটি প্রায় অজানা পরিমাণ। এটি এমন সমস্ত সরঞ্জামের সাথে আসে যা আপনি নেটিভভাবে খুঁজে পাওয়ার আশা করেন:সেটিংস, একটি আপডেট টুল, রিসেট ইত্যাদি, ক্যালেন্ডার, মেসেজিং এবং ইমেল সমর্থন, পাশাপাশি কয়েকটি সুপরিচিত অ্যাপ (Facebook , ইবে , টুইটার ), এবং মিডিয়া প্লেব্যাক (নীচে দেখুন)।

মেইজু প্রো 5 উবুন্টু সংস্করণ স্মার্টফোন পর্যালোচনা

প্রধান উবুন্টু ইউনিটি মেনু বারটি বাম থেকে সোয়াইপ করে বা হোম বোতাম টিপে খোলা হয় (অ্যান্ড্রয়েড ডিভাইসে, এতে থাম্বপ্রিন্ট রিডার ক্ষমতা রয়েছে, তবে এটি বর্তমানে উবুন্টু ফোনে উপলব্ধ নয়)। অন্যথায় একটি "হোম" স্ক্রীন কী হবে তার উপর উপস্থাপিত তথ্য আসলে একটি অ্যাপের মতো মনে হয়, যা সোয়াইপ করা হয়। এখানে আপনি স্কোপ পাবেন , প্রতিটি প্রথমে প্রাসঙ্গিক ক্যালেন্ডার, তারিখ, সময় এবং আবহাওয়ার তথ্যের উপর ফোকাস করে, যখন অ্যাপস, জনপ্রিয় সঙ্গীত এবং ভিডিও এবং আপনার ফটোগুলি সামনে পিছনে সোয়াইপ করে খুঁজে পাওয়া যায়৷

এটি অভ্যস্ত হতে কিছুটা সময় নিতে পারে, তবে আপনার অ্যাপগুলিকে আপনার ক্যালেন্ডার আপডেটের মতো একই জায়গায় তালিকাভুক্ত করার সরলতা বেশ রিফ্রেশিং। একটি শর্টকাট হিসাবে, আপনি স্যুইচ করার জন্য একটি অ্যাপ দ্রুত খুঁজে পেতে স্ক্রিনের নিচ থেকে উপরে সোয়াইপ করতে পারেন, যখন বিজ্ঞপ্তি এলাকাটি আপনি যা আশা করবেন তা প্রদর্শন করে। ডান প্রান্ত থেকে সোয়াইপ করা, এদিকে, খোলা অ্যাপগুলি প্রদর্শন করে; শুধুমাত্র সুইচ করতে তাদের মধ্যে ব্রাউজ করুন, এবং বন্ধ করতে উপরের দিকে সোয়াইপ করুন।

যেকোনো স্ট্যান্ডার্ড USB স্টোরেজ ডিভাইসের মতো আপনার কম্পিউটারে একটি USB Type-C ডেটা কেবল ব্যবহার করে ফোন থেকে ডেটা সহজেই অনুলিপি করা যেতে পারে।

কোন অ্যাপ এবং গেম আছে?

মোবাইল প্ল্যাটফর্মগুলি, সঠিকভাবে বা ভুলভাবে, তাদের অ্যাপ এবং গেমের গুণমানে বেঁচে থাকে এবং মারা যায়। যেমন উল্লেখ করা হয়েছে, বেশ কিছু জনপ্রিয় অ্যাপ ওএস-এ অন্তর্ভুক্ত করা হয়েছে, এবং অন্যদের জন্যও সমন্বিত লগইনের (যেমন Instagram) মাধ্যমে সমর্থন দেওয়া হয়। )।

মেইজু প্রো 5 উবুন্টু সংস্করণ স্মার্টফোন পর্যালোচনা

উবুন্টু স্টোরে নতুন অ্যাপ পাওয়া যাবে, যেখানে ফ্ল্যাশলাইট, দুই ফ্যাক্টর অথেন্টিকেটর, এমনকি একটি টার্মিনালের মতো উপযোগী টুলও পাওয়া যাবে। দোকানের প্রতিষ্ঠানের বিকাশ প্রয়োজন – উদাহরণস্বরূপ, তাদের প্রকারের উপর ভিত্তি করে অ্যাপগুলি ফিল্টার করা কঠিন। গেমগুলি উপলব্ধ - বেশিরভাগ পাজল - তবে কয়েকটি জনপ্রিয় বিকল্প রয়েছে, যেমন দড়ি কাটা (যা আপনি অন্য ডিভাইসে খেলতে পারেন, এমনকি আপনার ব্রাউজারেও)।

আপনাকে বিনোদন দেওয়ার জন্য এবং আপনার ফোনটিকে একটি নতুন টুল হিসাবে ব্যবহার করার জন্য অবশ্যই যথেষ্ট। অনেক উপায়ে, অ্যাপ নির্বাচন অ্যান্ড্রয়েডের প্রথম দিনগুলির মতো মনে হয়; কম আশাবাদী পরিভাষায়, এটি কিছুটা WebOS-এর মতও মনে হয়…

মিডিয়া প্লেব্যাক এবং ক্যামেরা

আপনি যেমনটি আশা করবেন, Meizu Pro 5 উবুন্টু সংস্করণটি সামনের দিকে 5 MP এবং বিশাল 21 MP রিয়ার ক্যামেরা সহ, একটি Sony সেন্সর চিপিং সহ আপনার ক্যাপচারগুলিকে আরও ভাল করে তুলতে পারে। দুঃখের বিষয়, হার্ডওয়্যারটি স্ন্যাপ করার জন্য ভাল হলেও, সম্পাদনা সফ্টওয়্যারটির কিছু কাজ প্রয়োজন, যদিও একটি নতুন মোবাইল প্ল্যাটফর্মের সাথে যা বিস্ময়কর নাও হতে পারে।

নিম্নলিখিত শটগুলি Sony Xperia Z5-এর সাথে তুলনা করে Meizu Pro 5 উবুন্টু সংস্করণের ফলাফলগুলি দেখায়:

মেইজু প্রো 5 উবুন্টু সংস্করণ স্মার্টফোন পর্যালোচনা

আপনি দেখতে পাচ্ছেন, মেইজু স্ন্যাপটিতে কিছুটা বেশি রঙ রয়েছে। স্কটল্যান্ডের এডিনবার্গ ক্যাসেলে একটি রৌদ্রোজ্জ্বল দিনে উভয় ছবি একে অপরের সেকেন্ডের মধ্যে তোলা হয়েছিল৷

এদিকে, মিডিয়া প্লেব্যাক হোম স্ক্রিনের ভিডিও বিভাগের মাধ্যমে সম্ভব, যেখানে আপনার নিজস্ব ভিডিও এবং ট্রেন্ডিং ইউটিউব ভিডিওগুলি ডিভাইসের সম্পূর্ণ HD 1920x1080p ডিসপ্লেতে উপভোগ করা যেতে পারে। এটি একটি চটকদার ছবিও, তবে ডিভাইসে রেকর্ড করা ভিডিওগুলি ফটোগুলির মতো চিত্তাকর্ষক হতে পারে না (ভিডিও পর্যালোচনাতে কিছু নমুনা ফুটেজ রয়েছে)৷

কনভারজেন্স? কি কনভারজেন্স?!

কনভারজেন্স বৈশিষ্ট্য, মাইক্রোসফ্টের কন্টিনিউমের উবুন্টুর উত্তর (সম্প্রতি পর্যালোচনা করা লুমিয়া 950-এ পাওয়া গেছে) দিয়ে অনেক কিছু তৈরি করা হয়েছে। এটি মূলত হার্ডওয়্যারের জন্য সমর্থন যা আপনাকে একটি কীবোর্ড, মাউস এবং ডিসপ্লে যুক্ত করে ফোনটিকে একটি ডেস্কটপ কম্পিউটারে পরিণত করতে সক্ষম করে৷

মেইজু প্রো 5 উবুন্টু সংস্করণ স্মার্টফোন পর্যালোচনা

ব্লুটুথ সমর্থিত হলেও, Meizu Pro 5 Ubuntu সংস্করণটি HDMI পোর্টের সাথে পাঠানো হয় না এবং USB Type-C পোর্টটি অ্যাডাপ্টরের জন্য এই পর্যায়ে পর্যাপ্ত বলে মনে হয় না। এর মানে হল যে উবুন্টু টাচের একটি প্রধান বিক্রয় পয়েন্ট OS চালু হওয়ার পর থেকে সবচেয়ে প্রত্যাশিত ডিভাইসে অনুপলব্ধ৷

এটি একটি খারাপ প্রদর্শন, আপনি যেভাবেই দেখুন না কেন।

কিভাবে Meizu Pro 5 উবুন্টু সংস্করণ বেঞ্চমার্ক করে?

সন্তোষজনক টেস্টিং সফ্টওয়্যারের ঘাটতির কারণে Meizu Pro 5 উবুন্টু সংস্করণের বেঞ্চমার্ক করা কিছুটা কঠিন। ফলস্বরূপ, এই জাতীয় মূল্যায়ন শুধুমাত্র ব্যবহারের উপর ভিত্তি করে করা যেতে পারে।

মেইজু প্রো 5 উবুন্টু সংস্করণ স্মার্টফোন পর্যালোচনা

একটি ডিভাইসের জন্য যেটি একটি প্রসেসর (এক্সিনোস 7420 প্রসেসর) বাজারের শীর্ষ ফোনগুলির মধ্যে একটির সাথে (স্যামসাং গ্যালাক্সি এস6) শেয়ার করে, মেইজু প্রো 5 উবুন্টু সংস্করণটি অপ্রতুল মনে হয়৷ সম্ভবত এটি স্বাভাবিক 4 গিগাবাইটের পরিবর্তে মাত্র 3 জিবি র‌্যাম অন্তর্ভুক্ত করার জন্য? সফ্টওয়্যার স্থিতিশীলতার সমস্যাগুলি এটিকে প্রশমিত করে, মৌলিক গেম যেমন দড়ি কাটা বগি, ল্যাজি এবং শেষ পর্যন্ত ক্র্যাশিং প্রমাণ করা।

একটি আদর্শ মোবাইল গেমিং অভিজ্ঞতা নয়!

অতিরিক্তভাবে, যদিও নতুন অঙ্গভঙ্গিগুলি শিখতে কিছুটা সময় নিতে পারে, OS অনেক ক্ষেত্রে সেগুলি বাছাই করার জন্য যথেষ্ট দ্রুত বলে মনে হয় না। আপনি যখন একটি নতুন ব্যবহারকারী ইন্টারফেসের মাধ্যমে আপনার পথ অনুভব করছেন, এটি আদর্শ থেকে অনেক দূরে। অন্যদিকে, ব্যাটারি লাইফ ভাল, গড় ব্যবহারের সাথে প্রতি চার্জে প্রায় 30 ঘন্টা অফার করে৷

মোবাইল স্পেসে কি উবুন্টুর সময় এসেছে?

যেকোনো জনপ্রিয় ডিভাইসে একটি নতুন অপারেটিং সিস্টেম চালু হতে সময় লাগবে। বাস্তবিকভাবে, চীন এবং ভারতের টার্গেট বাজারের বাইরে, উবুন্টু ফোনের এমনকি ব্ল্যাকবেরি এবং উইন্ডোজ ফোন/মোবাইল 10কে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা খুব কমই আছে, অ্যান্ড্রয়েড এবং আইওএসকে কিছু মনে করবেন না।

মেইজু প্রো 5 উবুন্টু সংস্করণ স্মার্টফোন পর্যালোচনা

উবুন্টু ফোনের শক্তি আছে; এটা কিছু ব্যর্থতা আছে, খুব. কিন্তু Meizu Pro 5 Ubuntu Edition হল হার্ডওয়্যারের একটি শক্ত অংশ যা যেকোন উবুন্টু ডেস্কটপ ব্যবহারকারী এবং স্মার্টফোন মালিকদের কাছে আবেদন করবে যারা iOS এবং Android এর সাথে যেভাবে চলছে তা নিয়ে মোহভঙ্গ। যদি কনভারজেন্সকে এই ডিভাইসে মিশ্রণে আনা যায়, এবং অ্যাপের স্থিতিশীলতার সমস্যাগুলি সমাধান করা যায়, তাহলে Meizu Pro 5 Ubuntu সংস্করণ iOS এবং Android-এর মার্কেটপ্লেস-কেন্দ্রিক বিশ্বের জন্য একটি আকর্ষণীয় বিকল্প প্রমাণ করতে পারে।

$369.99 এ খুচরা বিক্রি হচ্ছে, Meizu Pro 5 Ubuntu সংস্করণ এখন কিনতে পাওয়া যাচ্ছে। অথবা আপনি একটি জিততে পারেন।

[প্রস্তাবিত] একটি চমত্কার ক্যামেরা সহ একটি দ্রুত ফোন, একটি চ্যালেঞ্জিং অপারেটিং সিস্টেম যা অ্যাপগুলিতে সংক্ষিপ্ত। মনে রাখবেন, আপনি যদি পছন্দ করেন তাহলে একটি Android মডেল আছে।[/recommend]


  1. লিগু আলফা 1 অ্যান্ড্রয়েড স্মার্টফোন পর্যালোচনা

  2. Aquaris E4.5 Ubuntu ফোন - Android এর সাথে

  3. HP স্ট্রীম 7 স্বাক্ষর সংস্করণ ট্যাবলেট পর্যালোচনা

  4. BQ Aquaris E4.5 উবুন্টু ফোন পর্যালোচনা