কম্পিউটার

উবুন্টু 16.04 এ আপগ্রেড করার 6টি বড় কারণ

সর্বশেষ উবুন্টু দীর্ঘমেয়াদী সমর্থন রিলিজ গত মাসে এসেছে। Xenial Xerus, যাকে বলা হয়, পরবর্তী পাঁচ বছরের জন্য নিরাপত্তা আপডেট এবং বাগ ফিক্স পাবে। এটি এমন লোকেদের জন্য আদর্শ সংস্করণ করে তোলে যারা একটি স্থিতিশীল, অনুমানযোগ্য সিস্টেমকে মূল্য দেয়।

উবুন্টুর ডেস্কটপের অভিজ্ঞতা শেষ এলটিএস, সংস্করণ 14.04 থেকে এতটা পরিবর্তন করেনি। তবে ডেস্কটপ এবং সার্ভার ব্যবহারকারীদের জন্য একইভাবে উত্তেজিত হওয়ার মতো বেশ কয়েকটি মূল পরিবর্তন রয়েছে। আপনি দুই বছরের মধ্যে প্রথমবার আপগ্রেড করছেন বা 15.10 থেকে উপরে উঠছেন, আসুন দেখে নেই।

1. ড্যাশ আর অ্যামাজন অনুসন্ধানগুলি অন্তর্ভুক্ত করে না

12.10 থেকে, Ubuntu ইউনিটি ড্যাশে অন্যান্য আইটেমের মধ্যে Amazon ফলাফল প্রদর্শন করেছে। এর অর্থ হল ইউনিটি সমস্ত ব্যবহারকারীর অনুসন্ধানগুলিকে ডিফল্টরূপে দূরবর্তী সার্ভারগুলিতে পাঠিয়েছে। এটি গোপনীয়তার উদ্বেগ নিয়ে এসেছিল, রিচার্ড স্টলম্যান উবুন্টু স্পাইওয়্যারকে কল করেছিলেন। ইলেকট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশনেরও ওজন ছিল। আশ্চর্যজনকভাবে, উবুন্টুর মার্ক শাটলওয়ার্থ জিনিসগুলিকে একইভাবে দেখেননি।

উবুন্টু 16.04 এ আপগ্রেড করার 6টি বড় কারণ

ব্যবহারকারীরা এই কার্যকারিতা অক্ষম করতে পারেন, যা আমরা উবুন্টুকে বাড়ির মতো মনে করার উপায় হিসাবে প্রস্তাব করেছি৷

কিন্তু 16.04-এ, অ্যামাজন অনুসন্ধানগুলি ডিফল্টরূপে আর সক্ষম হয় না। আপনি যখন একটি নতুন ইনস্টলেশন চালু করেন, তখন আপনার অনুসন্ধানগুলি এখন কারও ব্যবসা নয় কিন্তু আপনার নিজস্ব৷

যারা চায় Amazon সুপারিশগুলি সেগুলিকে -এ পুনরায় সক্রিয় করতে পারে৷ সিস্টেম সেটিংস> নিরাপত্তা ও গোপনীয়তা> অনুসন্ধান .

উবুন্টু 16.04 এ আপগ্রেড করার 6টি বড় কারণ

এইভাবে অনেক লোক মনে করেছিল যে ক্যানোনিকাল বৈশিষ্ট্যটি সর্বদা প্রয়োগ করা উচিত ছিল। জিনিসগুলি পরিবর্তন করাকে একটি ছাড় হিসাবে নেওয়া যেতে পারে, তবে এটি কোম্পানিকে ইউনিটি 8-এ আরও শক্তি ফোকাস করার জন্য মুক্ত করে। উবুন্টুর ইউজার ইন্টারফেসের পরবর্তী সংস্করণটি উবুন্টু 16.10-এ উপস্থিত হওয়ার জন্য সেট করা হয়েছে।

2. বাই-বাই উবুন্টু সফটওয়্যার সেন্টার

উবুন্টু 16.04 এ আপগ্রেড করার 6টি বড় কারণ

ক্যানোনিকাল 2009 সালে তার নিজস্ব কেন্দ্রীভূত অ্যাপ স্টোর তৈরি করেছিল। তারপর থেকে উবুন্টু সফ্টওয়্যার সেন্টার খুব বেশি পরিবর্তিত হয়নি। আচ্ছা, ইতিবাচক উপায়ে নয় . এটি সময়ের সাথে ধীরে ধীরে বৃদ্ধি পেয়েছে, অনেক ব্যবহারকারীকে হতাশ করেছে।

এখন উবুন্টু সফটওয়্যার সেন্টার চলে গেছে। এর জায়গায় আমাদের রয়েছে জিনোম সফটওয়্যার। এই প্যাকেজ ম্যানেজারটি সরাসরি জিনোম প্রজেক্ট থেকে আসে, অন্য কাজে ফোকাস করার জন্য ক্যানোনিকালকে মুক্ত করে।

প্রযুক্তিগত পটভূমির জন্য, উবুন্টু সফ্টওয়্যার সেন্টারটি APT/dpkg-এর সামনের অংশ ছিল। জিনোম সফ্টওয়্যার প্যাকেজকিট ব্যবহার করে, যেটি নিজেই ডিস্ট্রো যে কোনো প্যাকেজ ম্যানেজমেন্ট সিস্টেমের ফ্রন্ট-এন্ড। সেজন্য আপনি ফেডোরার মত RPM-ভিত্তিক সিস্টেমেও এটি দেখতে পাবেন।

3. সর্বদা অ্যাপ্লিকেশন মেনু দেখান

উবুন্টু 16.04 এ আপগ্রেড করার 6টি বড় কারণ

কেউ কেউ বলতে পারে ইউনিটির ইন্টারফেসটি ম্যাক-অনুপ্রাণিত মনে করে। কিন্তু যখন উভয় ডেস্কটপ এনভায়রনমেন্ট গ্লোবাল মেনু ব্যবহার করে, উবুন্টু শুধুমাত্র তখনই প্রদর্শিত হয় যখন আপনি উপরের প্যানেলে আপনার মাউস ঘোরান। 16.04 এর সাথে, এটি পরিবর্তিত হয়। আপনি যদি চান যে আপনার মেনুগুলি সর্বদা দৃশ্যমান হোক, আপনি এটি সেইভাবে করতে পারেন। বিকল্পটি এখন সিস্টেম সেটিংসে উপলব্ধ৷

বেশ কয়েকটি রিলিজের জন্য, উবুন্টু পরিবর্তে শিরোনামবারে মেনু রাখার বিকল্প প্রদান করেছে। এই পরিবর্তন এটিকেও প্রভাবিত করে। প্রতিটি অ্যাপ্লিকেশানের উইন্ডোতে মেনুটি দৃশ্যমান রেখে একটি আধুনিক চেহারার সাথে পুরানো-বিদ্যালয়ের কার্যকারিতা একত্রিত করার একটি দুর্দান্ত উপায়৷

উবুন্টু 16.04 এ আপগ্রেড করার 6টি বড় কারণ

সর্বদা অ্যাপ্লিকেশন মেনু দেখানো নিছক একটি নান্দনিক পরিবর্তন নয়। উবুন্টুর ডিফল্ট সেটিংসের অধীনে, প্রথমবারের ব্যবহারকারীরা হয়তো জানেন না যে বিকল্পগুলি কোথায় অবস্থিত বা তারা বিদ্যমান। এই বৈশিষ্ট্যটি সক্ষম করা সেই আবিষ্কারযোগ্যতার সমস্যাটিকে সরিয়ে দেয়৷

4. লঞ্চারকে নীচে নিয়ে যান

উবুন্টু 16.04 এ আপগ্রেড করার 6টি বড় কারণ

আজকের ওয়াইডস্ক্রিন মনিটরগুলিতে, স্ক্রিনের পাশের ডকটি রাখা যৌক্তিক অর্থে হয়৷ আপনার সাথে কাজ করার জন্য উল্লম্ব পিক্সেলের চেয়ে বেশি অনুভূমিক রয়েছে৷

কিন্তু যুক্তিই সব কিছু নয়। আমি যতটা পারি চেষ্টা করুন, আমি প্রায়শই প্যানেল বা ডকগুলিকে পাশে নোঙর করা দেখতে পাই যা বন্ধ করার জন্য। তাদের ঘুরে বেড়ানোর বিকল্প থাকাটা চমৎকার।

উবুন্টু 16.04 এ, ইউনিটি অবশেষে আপনাকে একটি পছন্দ দেয়। ধরনের. যাদুটি ঘটানোর জন্য আপনাকে কিছু ইনস্টল করার দরকার নেই, তবে আপনি সিস্টেম সেটিংসে একটি বিকল্প পাবেন না। পরিবর্তে, একটি টার্মিনাল খুলুন এবং টাইপ করুন:

gsettings set com.canonical.Unity.Launcher launcher-position Bottom

আপনি যদি সিদ্ধান্ত নেন যে পাশটি আপনার জন্য আরও উপযুক্ত হতে পারে, বিরক্ত করবেন না। আপনি একটি সামান্য ভিন্ন কমান্ড দিয়ে ডকটিকে তার পুরানো অবস্থানে ফিরিয়ে দিতে পারেন।

gsettings set com.canonical.Unity.Launcher launcher-position Left

আপনার নেই৷ টার্মিনাল ব্যবহার করতে। একটি বিকল্প পদ্ধতি হবে ইউনিটি টুইক টুল ইনস্টল করা।

5. চটকদার বোধ করছেন?

উবুন্টু 16.04 এ আপগ্রেড করার 6টি বড় কারণ

স্ন্যাপ প্যাকেজ হল ক্যানোনিকাল অ্যাপ বিতরণের নতুন উপায়। আমরা লিনাক্স ডেস্কটপে যা অভ্যস্ত তার থেকে তারা ভিন্ন পদ্ধতি গ্রহণ করে। স্ন্যাপগুলিতে বাইনারি এবং থাকে নির্ভরতা।

কেন? এটি নিশ্চিত করতে সাহায্য করে যে যে অ্যাপগুলি এখন কাজ করে তা কয়েক বছরের মধ্যে কাজ করতে থাকবে। একজন বিকাশকারী জানেন যে তারা যে প্যাকেজটি বিতরণ করে তাতে চালানোর জন্য প্রয়োজনীয় সমস্ত কিছু থাকলে, সফ্টওয়্যারটিকে ভাল আকারে রাখা সহজ।

স্ন্যাপগুলি আপনার বাকি ডেস্কটপ থেকে বিচ্ছিন্নভাবে চলে। এই মডেলটি আমরা মোবাইল ডিভাইসে যা দেখি তার মতো, যেখানে অ্যাপগুলিকে নির্দিষ্ট ধরনের কার্যকলাপ সম্পাদনের জন্য অনুমতির অনুরোধ করতে হয়।

এইগুলি Snaps-এর জন্য প্রাথমিক দিন, এবং কিছু সমস্যা সমাধান করা দরকার। যাইহোক, এই পরিবর্তন নিয়ে উত্তেজিত হওয়ার অনেক কারণ আছে।

6. ZFS

উবুন্টু 16.04 হল জেডএফএস-এর সাথে শিপ করার জন্য প্রথম বড় ডিস্ট্রিবিউশন। ক্যানোনিকাল এটিকে একটি ভলিউম ম্যানেজার এবং একটি ফাইল সিস্টেমের সমন্বয় হিসাবে বর্ণনা করে। BTRFS-এর মতো, ZFS সার্ভার এবং এন্টারপ্রাইজ ব্যবহারের দিকে অগ্রসরমান উন্নতি অফার করে।

উভয় ফাইল সিস্টেমই কপি-অন-রাইট, যা আপনাকে দক্ষতার সাথে আপনার মেশিনের স্ন্যাপশট তৈরি করতে দেয়। তারা পূর্ববর্তী বিকল্পগুলির তুলনায় একাধিক শারীরিক স্টোরেজ ডিভাইসগুলিকে আরও ভালভাবে পরিচালনা করে৷

ZFS BTRFS এর চেয়ে বেশি পরিপক্ক এবং উৎপাদন পরিবেশে ইতিমধ্যেই সাধারণ। সমস্যা হল যে ZFS CDDL v1-এর অধীনে লাইসেন্সপ্রাপ্ত, যা GPL v2 (লিনাক্স কার্নেল দ্বারা ব্যবহৃত) এর সাথে সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। এটি শেষ পর্যন্ত আদালতের সিদ্ধান্ত নিতে পারে। যেভাবেই হোক, দ্বন্দ্বটি বন্টন নিয়ে উদ্বেগ প্রকাশ করে কোডের -- এটি ব্যবহার করে আপনি কোন সমস্যায় পড়বেন না।

উবুন্টু-ল্যান্ডের অন্য কোথাও

16.04 হল প্রথম এলটিএস রিলিজ যা উবুন্টু মেটের সাথে একটি অফিসিয়াল স্পিন হিসাবে চালু করা হয়েছে (উবুন্টু মেট 14.04 পূর্ববর্তীভাবে 14.10 এর পরে প্রকাশিত হয়েছিল)। এটি এমন লোকেদের অনুমতি দেয় যারা GNOME 2 পছন্দ করেন আগামী বহু বছর ধরে সেই ডেস্কটপ পরিবেশ চালিয়ে যেতে।

অন্যান্য ডেস্কটপের ক্ষেত্রে, উবুন্টু জিনোম জিনোম 3.18 এর সাথে আসে, কুবুন্টু কেডিই প্লাজমা 5.5 ব্যবহার করে, জুবুন্টু XFCE 4.12 চালায় এবং লুবুন্টুতে LXDE 0.10 রয়েছে।

উবুন্টু 16.04 কি আপনার জন্য সঠিক?

উবুন্টু 16.04 একটি LTS হতে পারে, কিন্তু এটি একটি দীর্ঘমেয়াদী সম্পর্ক হতে হবে না। ছয় মাসের মধ্যে, আপনি 16.10-এ লাফিয়ে উঠতে পারেন এবং LTS-কে পিছনে ফেলে যেতে পারেন।

অন্যদের জন্য, উবুন্টু 16.04 পরবর্তী অর্ধ দশকের জন্য প্রস্তুত (যেমন আপনারা কেউ কেউ ইতিমধ্যেই জানেন যে 12.04 চলছে)।

আপনি কি উবুন্টু এলটিএস রিলিজের সাথে লেগে আছেন? 16.04 এর অন্য কোন অংশগুলি আপগ্রেড করতে আপনি উত্তেজিত? যদি আপনি ইতিমধ্যেই এই রিলিজটি গত এক মাস ধরে চালাচ্ছেন, তাহলে আপনি কি মনে করেন?


  1. 4টি কারণ প্রতিটি উইন্ডোজ ব্যবহারকারীর একটি উবুন্টু লাইভ সিডি থাকা উচিত

  2. ফেডোরা 34 এ নতুন কি? আপগ্রেড বা স্যুইচ করার 8টি কারণ

  3. কিভাবে উবুন্টু 18.04 LTS থেকে উবুন্টু 20.04 LTS আপগ্রেড করবেন

  4. কমান্ড লাইন থেকে কিভাবে উবুন্টু আপগ্রেড করবেন