কম্পিউটার

কনভারজেন্সের সাথে উবুন্টু ফোনকে কিভাবে ডেস্কটপ পিসিতে পরিণত করবেন

এটা দাবি করা যেতে পারে যে মোবাইল অপারেটিং সিস্টেমগুলি নিজেদেরকে ছাড়িয়ে যেতে শুরু করেছে। অ্যাপলের iOS ছদ্ম-ডেস্কটপ আইপ্যাড প্রো-তে পাওয়া যেতে পারে, অ্যান্ড্রয়েড রিমিক্স ওএসের সাথে ডেস্কটপে তার পথ খুঁজে পাচ্ছে, এবং উইন্ডোজ মোবাইল 10-এ রয়েছে কন্টিনিউম, এমন একটি সিস্টেম যা মোবাইল ডিভাইসটিকে একটি ডেস্কটপ কম্পিউটারে পরিণত করে।

বাদ দেওয়া যাবে না, মোবাইল স্পেসে নবাগত, উবুন্টু ফোনের নিজস্ব মোবাইল থেকে ডেস্কটপ সফ্টওয়্যার রয়েছে। যদি আপনার ডিভাইসটি সামঞ্জস্যপূর্ণ হয়, এবং আপনি OTA-11 আপডেট চালাচ্ছেন (বা তার পরে), আপনিও আপনার ফোনটিকে একটি পিসিতে পরিণত করতে পারেন৷

কেন আপনার পকেটে একটি পিসি দরকার

স্মার্টফোনগুলি উত্পাদনশীলতার জন্য দুর্দান্ত, তবে এমনকি থাম্ব টাইপিংয়ের সবচেয়ে প্রবল প্রবক্তারাও স্বীকার করবেন যে একটি শারীরিক কীবোর্ড আরও ভাল। কিন্তু যখন আপনি স্ক্রিনের আকার দ্বারা সীমাবদ্ধ থাকেন, এবং একটি মাউসের অভাব থাকে, তখন একমাত্র বিকল্প হল স্কেল করা।

কনভারজেন্সের সাথে উবুন্টু ফোনকে কিভাবে ডেস্কটপ পিসিতে পরিণত করবেন

সারাক্ষণ ল্যাপটপ বহন করা ক্লান্তিকর হতে পারে, স্মার্টফোন বহন করা নয়। একটি ডেস্কটপ কম্পিউটার হিসাবে অবিলম্বে একটি স্মার্টফোন পুনরায় কনফিগার করা ফ্রিল্যান্সার এবং ব্যবসার জন্য একটি বিশাল সুবিধা৷ এটিকে হট ডেস্কিং-এর পরবর্তী পর্যায় হিসেবে দেখা হয়, যেখানে আপনি আপনার ফোন সংযোগ করে কাজ শুরু করার সময় অফিস শুধুমাত্র ডিসপ্লে এবং ইনপুট ডিভাইসগুলি অফার করে৷

আপনার হয়ে গেলে, আপনার ফোন সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় এবং ফোন মোডে ফিরে আসে।

কি উবুন্টু ফোনের কনভারজেন্স ট্রাম্প কন্টিনিউম?

উবুন্টু ফোন কনভারজেন্স বৈশিষ্ট্যের সুবিধা হল যে কোনও বিশেষজ্ঞ হার্ডওয়্যারের প্রয়োজন নেই। যতক্ষণ পর্যন্ত টিভিতে ওয়্যারলেসভাবে সংযোগ করার একটি উপায় থাকে এবং আপনার কাছে একটি ব্লুটুথ কীবোর্ড থাকে, আপনি যেতে প্রস্তুত থাকবেন৷

কনভারজেন্সের সাথে উবুন্টু ফোনকে কিভাবে ডেস্কটপ পিসিতে পরিণত করবেন

এখন, যদিও Windows 10 মোবাইলে মাইক্রোসফ্টের কন্টিনিউম বৈশিষ্ট্যটি একটি ডক যুক্ত করার দাবি করে (মূল্য প্রায় $100), যার সাথে আপনাকে আপনার মনিটর, কীবোর্ড এবং মাউস সংযোগ করতে হবে, এটি কনভারজেন্সের মতো ওয়্যারলেস মিরাকাস্ট অভিজ্ঞতাও অফার করে। (উল্লেখ্য, তবে, লেখার সময়, এটি শুধুমাত্র Lumia 950 এবং 950 XL ডিভাইসে কাজ করে।)

কনভারজেন্স ওয়্যারলেস, এটিকে অনেক উন্নত বিকল্প হিসেবে তৈরি করে।

এখানে উল্লেখ করা দরকার যে কনভারজেন্স শুধুমাত্র স্মার্টফোনের ডিসপ্লেকে মিরর করে না। পরিবর্তে, এটি আপনাকে কাজ করার জন্য একটি সম্পূর্ণ উবুন্টু ডেস্কটপ পরিবেশ দেয়।

কিভাবে উবুন্টু টাচ-এ কনভারজেন্স শুরু করবেন

Meizu Pro 5 সহ বিভিন্ন উবুন্টু টাচ স্মার্টফোন এবং ট্যাবলেট পাওয়া যায়, যা আমরা পরীক্ষা করেছিলাম। ক্যানোনিকাল বলেছে যে সমস্ত ভবিষ্যত ডিভাইস কনভারজেন্স সক্ষম সহ আসবে।

শুরু করার জন্য, আপনার ওয়্যারলেস সামঞ্জস্য সহ একটি টিভি প্রয়োজন, মিরাকাস্ট স্ট্যান্ডার্ড ব্যবহার করে (নীচে দেখুন)। মনে রাখবেন আপনি সম্পূর্ণ HD এর পরিবর্তে 720p-এ সীমাবদ্ধ।

আপনি যদি একটি কেবল ব্যবহার করতে পছন্দ করেন তবে একটি USB-C-to-HDMI অ্যাডাপ্টারের বিকল্পও রয়েছে৷ উল্লেখ্য, যাইহোক, এই পদ্ধতিটি অসামঞ্জস্যপূর্ণ হতে পারে। আপনি কোন কনভারজেন্স-সামঞ্জস্যপূর্ণ উবুন্টু ফোন ডিভাইস ব্যবহার করছেন তার উপর নির্ভর করে অন্যান্য তারের সমাধান পাওয়া যায়।

কনভারজেন্সের সাথে উবুন্টু ফোনকে কিভাবে ডেস্কটপ পিসিতে পরিণত করবেন

একবার আপনার সংযোগ পদ্ধতি প্রতিষ্ঠিত হয়ে গেলে, সিস্টেম> এই ডিভাইস সম্পর্কে... খুলুন এবং আপডেটের জন্য চেক করুন . আপনি সেটিংস> সিস্টেম> আপডেট এর মাধ্যমেও এটি পরীক্ষা করতে পারেন .

এগিয়ে যাওয়ার আগে আপনার উবুন্টু টাচ আপডেট হওয়ার জন্য অপেক্ষা করুন৷

আপনার হার্ডওয়্যার সংযোগ করুন

একবার আপডেট হয়ে গেলে, আপনাকে উবুন্টু টাচ ডিভাইসে আপনার ব্লুটুথ মাউস এবং কীবোর্ড সিঙ্ক করতে হবে। মাউস সম্পূর্ণরূপে প্রয়োজনীয় নয়, কারণ কনভারজেন্স মোডে একটি টাচপ্যাড হিসাবে ডিভাইসের প্রদর্শন দ্বিগুণ হবে। মনে রাখবেন যে আপনি কলের জন্য হ্যান্ডসেট ব্যবহার করতে পারবেন না!

ব্লুটুথ কীবোর্ড এবং ঐচ্ছিক মাউস সেটআপের সাথে, আপনি কনভারজেন্স ব্যবহার শুরু করতে প্রস্তুত হবেন৷

কনভারজেন্স সক্রিয় করুন এবং পিসির মতো উবুন্টু টাচ ব্যবহার করুন

কনভারজেন্সের সাথে বিভিন্ন ওয়্যারলেস ডিসপ্লে ব্যবহার করা যেতে পারে, যতক্ষণ না তারা Wi-Fi অ্যালায়েন্সের মিরাকাস্ট স্ট্যান্ডার্ড ব্যবহার করে। গুগল ক্রোমকাস্ট এবং অ্যাপল টিভি এটি ব্যবহার করে না, তবে বিভিন্ন টিভি, ব্লু-রে প্লেয়ার এবং সেট-টপ বক্স ব্যবহার করে, তাই আপনার ডিভাইসের ডকুমেন্টেশন পরীক্ষা করুন। এটি ব্যর্থ হলে, আপনি $20 এর নিচে একটি সাশ্রয়ী মূল্যের Miracast HDMI ডঙ্গল নিতে সক্ষম হবেন।

কনভারজেন্সের সাথে উবুন্টু ফোনকে কিভাবে ডেস্কটপ পিসিতে পরিণত করবেন Microsoft P3Q-00001 ওয়্যারলেস ডিসপ্লে অ্যাডাপ্টার AMAZON-এ এখনই কিনুন

আপনার উবুন্টু টাচ ডিভাইসটিকে একটি পিসিতে রূপান্তর করতে আপনাকে যা করতে হবে তা হল খোলা সেটিংস> উজ্জ্বলতা এবং প্রদর্শন এবং ওয়্যারলেস ডিসপ্লে (বা এর অ্যাডাপ্টার) খুঁজুন যার সাথে আপনি সংযোগ করতে চান।

এই সব আছে এটা আছে. কয়েক সেকেন্ড পরে, আপনি আপনার ফোনটিকে ডেস্কটপের মতো ব্যবহার করবেন, কনভারজেন্স বৈশিষ্ট্যটি নির্বিঘ্নে একটি PC-এর মতো অভিজ্ঞতা উপস্থাপন করবে, LibreOffice-এর সাথে সম্পূর্ণ!

আপনার ফোনের ডিসপ্লে একটি টাচপ্যাডে পরিণত হবে, একটি নির্দেশক যন্ত্র যা আপনি একটি মাউসের জায়গায় ব্যবহার করতে পারেন (কেবল যদি আপনার হাতে না থাকে)। একইভাবে, আপনি যদি একটি কীবোর্ড সংযোগ করতে বাদ দিতেন উবুন্টু টাচের সফ্টওয়্যার কীবোর্ডটি যখনই একটি পাঠ্য ক্ষেত্র নির্বাচন করা হবে তখনই প্রদর্শিত হবে৷

আপনি কি এখনও আপনার ফোন ব্যবহার করতে পারেন?

একটি ব্লুটুথ স্পিকার সহ বিভিন্ন অন্যান্য ব্লুটুথ ডিভাইস সংযুক্ত করা যেতে পারে। এটি কার্যকর কারণ বেতার HDMI সংকেত বর্তমানে অডিও বহন করে না৷

এখন, একটি "পূর্ণ" পিসিতে রূপান্তরিত একটি ফোনের সাথে - বা অবশ্যই একটি যা একটি উত্পাদনশীল উপায়ে ব্যবহার করা যেতে পারে - শুধুমাত্র একটি প্রশ্ন থাকতে পারে। ফোন কি এখনও ফোন হিসাবে কাজ করে? যখন কনভারজেন্স সক্রিয় থাকে, এবং ডিভাইসটি PC মোডে থাকে তখন কি কল রিসিভ করা যায়?

কনভারজেন্সের সাথে উবুন্টু ফোনকে কিভাবে ডেস্কটপ পিসিতে পরিণত করবেন

হ্যাঁ!

কনভারজেন্স সম্পর্কে আপনি কী মনে করেন? এটা কি ধারাবাহিকতাকে চ্যালেঞ্জ করে? আপনি কি এমন একটি স্মার্টফোন চান যা অল্প প্রচেষ্টায় একটি পিসিতে রূপান্তরিত হয়? মন্তব্যে আপনি কী মনে করেন তা আমাদের জানান৷


  1. ওপেনমিডিয়াভল্টের সাথে কীভাবে আপনার রাস্পবেরি পাইকে NAS-এ পরিণত করবেন

  2. ভলিউমিওর সাথে কীভাবে আপনার রাস্পবেরি পাইকে একটি মিউজিক সার্ভারে পরিণত করবেন

  3. ফোনে ফ্ল্যাশলাইট কীভাবে চালু করবেন

  4. কিভাবে আপনার পুরানো ডেস্কটপকে একটি গেমিং হাবে পরিণত করবেন