কম্পিউটার

Aquaris E4.5 Ubuntu ফোন - Android এর সাথে

উফ, আমি আবার এটা করেছি. আমি আমার অবশিষ্ট উবুন্টু টাচ ডিভাইসটিকে অ্যান্ড্রয়েডে রূপান্তর করার সিদ্ধান্ত নিয়েছি (একটি সুন্দর শান্তিপূর্ণ উপায়ে), কারণ এটি সেখানে বসে, সামান্য কিছু করে, স্মৃতি এবং ধুলো সংগ্রহ করে। এইভাবে আমি কীভাবে একটি উবুন্টু ফোনের আশা করা বন্ধ করে দিয়েছিলাম এবং অ্যান্ড্রয়েডকে ভালবাসতে শিখেছিলাম তার দুঃখের কাহিনী শুরু হয়৷

যাইহোক, শুধু আপনাকে গতিতে নিয়ে আসার জন্য, আপনি যদি মনে করেন যে আমি ট্রিপ করছি, অনেক দিন আগে, আমি সত্যিই আশা করছিলাম উবুন্টু মোবাইল স্পেসকে বড় করে তুলবে। প্রথমে, আমাদের এজ ছিল এবং তারপরে আমাদের Aquaris E4.5 ছিল, এবং আমি বেশ কয়েকটি প্রতিযোগিতায় অংশ নিয়েছিলাম, ধারণাটিকে বহুদূরে প্রচার করার চেষ্টা করেছি। যখন Aquaris M10 ট্যাবলেটটি বেরিয়ে আসে, আমি বিনা দ্বিধায় এটি কিনেছিলাম এবং বেশ কয়েক মাস আগে, আমি সেখানে Android ইনস্টল করেছিলাম। ধুলো বনাম নস্টালজিয়া, ঠিক। যাইহোক, এটি সঠিক পছন্দ হিসাবে প্রমাণিত হয়েছে, কারণ ট্যাবলেটটি তার মূল্য প্রমাণ করেছে। ফোন কি একই কাজ করতে পারে?

Aquaris E4.5 Ubuntu ফোন - Android এর সাথে

জ্বলানো, জ্বলছে, জ্বলছে

অনেকটা M10 ট্যাবলেটের মতো, আমি সর্বশেষ আনুষ্ঠানিকভাবে প্রকাশিত ফার্মওয়্যার ডাউনলোড করেছি এবং কুবুন্টু জেস্টিতে (এখন আপগ্রেড করা) SP ফ্ল্যাশ টুল ব্যবহার করে Aquaris ফোনটি ফ্ল্যাশ করেছি। ট্যাবলেটের বিপরীতে, যদিও, আপনি সাম্প্রতিকতম এবং প্রাসঙ্গিক 6.X এবং 7.X পরিবারের পরিবর্তে শুধুমাত্র Android 5.X পান৷ এটি সম্ভাব্য জটিল প্রমাণিত হতে পারে, তবে আমরা দেখব৷

Aquaris E4.5 Ubuntu ফোন - Android এর সাথে

এবং রাতের খাবার প্রস্তুত

ফ্ল্যাশ প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরে, আমি ফোনটি চালু করেছি। সেটআপটি সম্পূর্ণ হতে প্রায় 15 মিনিট সময় লেগেছিল, এবং এই সময়ের মধ্যে, আমি ভেবেছিলাম যে পুরো জিনিসটি হয়তো ভুল হয়ে গেছে, কিন্তু তারপরে, সিস্টেমটি প্রথম বুট কনফিগার মেনুতে পৌঁছেছে, যেখানে আপনি আপনার ভাষা বেছে নিন, আপনার সেটআপ করুন ব্যবহারকারী এবং গোপনীয়তা বিকল্প পরিবর্তন. এর পরেই, হোম স্ক্রীনটি চালু ছিল, দেখতে রঙিন এবং কিছুটা পুরানো।

অ্যান্ড্রয়েড সম্পর্কে আপনি কী চান বলুন, তবে এটি সম্প্রতি দৃশ্যমান বিশৃঙ্খলা, সাধারণ চেহারা এবং অনুভূতি এবং কর্মক্ষমতার দিক থেকে একটি মসৃণ সামগ্রিক অভিজ্ঞতা প্রদানের ক্ষেত্রে সত্যিই উন্নত হয়েছে৷ এবং তারপরে, আপনি E4.5 ফোনে পুরানো জিনিসটি পান এবং এটি ভুল মনে হয়। মনে রাখবেন, এটি মহাবিশ্বের নতুন ডিভাইস নয়, তবে আপনি যদি উবুন্টুর সাথে এটির তুলনা করেন, তাহলে ক্যানোনিকাল সিস্টেমের আরও ফ্লেয়ার ছিল, যদি অনেক কম কার্যকারিতা থাকে। এছাড়াও, এটিকে অন্য একটি পুরানো জানোয়ারের সাথে তুলনা করুন, WP8.1 এর সাথে আমার Nokia Lumia 520 ফোন, যেটি এখনও খুব তাজা এবং আধুনিক দেখায়৷

Aquaris E4.5 Ubuntu ফোন - Android এর সাথে Aquaris E4.5 Ubuntu ফোন - Android এর সাথে

BQ চিত্রটি খুব বেশি ফোলা ছাড়াই আসে, তবে ট্যাবলেট সংস্করণের চেয়েও বেশি। নিশ্চিত না কেন কিছু অ্যাপ আছে, কিন্তু তারা আছে. তারপরে, ফোনটি Google পরিষেবাগুলি কনফিগার করতে না পারার বিষয়ে অভিযোগ করেছিল, কিন্তু তারপরে এটি হয়েছিল। প্লে স্টোর উপলব্ধ ছিল না, সংযোগ সম্পর্কে অভিযোগ করে, যদিও ফোনে মোবাইল এবং ওয়্যারলেস সিগন্যাল উভয়ই ছিল, এবং তারপর কয়েক মিনিটের পরে, এটি নিজেই সাজানো হয়েছিল। তারপরও, আড়ষ্ট।

ট্যাবলেটের তুলনায়, আপনি আসলে BQ ফোন সুরক্ষা কিনতে পারেন, যেখানে ট্যাবলেটটি আপনাকে শুধু জানায় যে আপনি ডিভাইসে একটি কাস্টম ইমেজ ফ্ল্যাশ করে আপনার ওয়ারেন্টি বাতিল করেছেন। অদ্ভুত, আমাকে বলতে হবে।

Aquaris E4.5 Ubuntu ফোন - Android এর সাথে

অ্যাপ এবং আপডেট

এটি একটি সামান্য হতাশাজনক হতে পরিণত. আমি নতুন প্রোগ্রাম ইন্সটল করতে সক্ষম হয়েছি, যার মধ্যে সুপার অসাধারণ Here We Go অফলাইন নেভিগেশন সফ্টওয়্যার রয়েছে, কিন্তু এটি একটি ধীর জিনিস ছিল। এছাড়াও, সিস্টেমটি স্বয়ংক্রিয় আপডেটগুলি অফার করতে চায় না এবং আমাকে ম্যানুয়ালি সফ্টওয়্যারের একটি দীর্ঘ, দীর্ঘ তালিকার মধ্য দিয়ে যেতে হয়েছিল এবং প্রতিটির জন্য আপডেট বোতামটি চাপতে হয়েছিল। এটা বেশ ক্লান্তিকর ছিল, এবং আমি জানি না কেন এটা ঘটেছে. পরবর্তী বুটগুলিতে, 'ভাল ছিল৷

Aquaris E4.5 Ubuntu ফোন - Android এর সাথে Aquaris E4.5 Ubuntu ফোন - Android এর সাথে

Aquaris E4.5 Ubuntu ফোন - Android এর সাথে Aquaris E4.5 Ubuntu ফোন - Android এর সাথে

এটা বলছে স্বয়ংক্রিয়-আপডেট চালু আছে, কিন্তু সব নির্বাচনই আমার। সমস্ত ম্যানুয়াল।

আমি খুব বেশি প্রোগ্রাম যোগ করিনি - এবং সত্যিই প্রয়োজন ছিল না। ডিফল্টগুলি তুলনামূলকভাবে ভাল কাজ করে, ES ফাইল এক্সপ্লোরার থেকে কিছু বিরক্তিকর বিজ্ঞপ্তি ছাড়াও (যা আমি পরে আনইনস্টল করেছি)। হার্ডওয়্যার অডিও কোয়ালিটির সীমার মধ্যে মিউজিক ঠিকঠাক বাজানো হয়।

Aquaris E4.5 Ubuntu ফোন - Android এর সাথে Aquaris E4.5 Ubuntu ফোন - Android এর সাথে

নিরাপত্তা, কর্মক্ষমতা

আপনি ফোনটিও এনক্রিপ্ট করতে পারেন, যা আমি করেছি এবং এটি তার কাজ করছে বলে মনে হচ্ছে। যাইহোক, যখন ছোট E4.5 ব্যবহার করার কথা আসে, তখন অনেক কিছু বাকি থাকে। এটা ধীরগতির. বুট সিকোয়েন্সে প্রায় চার মিনিট সময় লাগে এবং আমি নিশ্চিত নই যে এটি পূর্বোক্ত এনক্রিপশনের কারণে হয়েছে কিনা।

Aquaris E4.5 Ubuntu ফোন - Android এর সাথে

প্রতিক্রিয়াশীলতাও গড়, এবং জিনিসপত্র সময় নেয়। অ্যাপ্লিকেশানগুলি ধীরে ধীরে খোলে, অ্যাপ আপডেট হতে বয়স লাগে এবং এটিকে আপনি উপভোগ করতে পারেন এমন একটি ডিভাইসের মতো মনে হয় না৷ অবশ্যই, এটি যে নম্র মূল্যের ট্যাগের সাথে এসেছে, ফলাফলগুলি পর্যাপ্ত, তারপরে আবার, আমার Lumia 520 এর দাম প্রায় একই, এবং এটি পুরো দুই বছর পুরানো হওয়া সত্ত্বেও এটি দ্রুত মাত্রার একটি অর্ডার। সেই বিষয়ে, উবুন্টু ফোন সংস্করণটিও দ্রুততর ছিল, তবে এটি সামান্য কার্যকারিতা প্রদান করে।

এটি ফলাফলের একটি আকর্ষণীয় সেট। যদিও আমি ভেবেছিলাম এম 10 ট্যাবলেটটি উবুন্টু সংস্করণের তুলনায় অ্যান্ড্রয়েডে সরানো থেকে অবশ্যই উপকৃত হয়েছে, এখানে বিপরীতটি সত্য। এটি একটি সময় এবং সব হয়েছে, কিন্তু এখনও, এই একটির মত একটি লো-এন্ড ডিভাইসে, মসৃণ এবং মার্জিতভাবে কাজ করার জন্য Android এর যথেষ্ট রস নেই। আমি ভাবছি অপারেটিং সিস্টেমের একটি নতুন সংস্করণের সাথে অভিজ্ঞতা কেমন হবে, তবে এটি সম্ভব যে এটিতে আপগ্রেডের জন্য বিশেষ বৈশিষ্ট্য নেই। অনেকটা Lumia 520 এর মতো Windows Phone 10 চালাতে পারে না। একভাবে, কর্মক্ষমতা উন্নত করতে আপনার অতিরিক্ত হার্ডওয়্যার প্রয়োজন (duh), কিন্তু আপেক্ষিক বুস্ট হার্ডওয়্যারের প্রকৃত পরিবর্তনের চেয়ে বড়। তাই এটি রৈখিক নয়।

উপসংহার

অ্যান্ড্রয়েডে "আপগ্রেড" করার জন্য আমি কখনও কিছুটা আফসোস করি। ট্যাবলেটের চেয়ে কম সংস্করণের সাথে, UI পরিবর্তনগুলি অত্যন্ত লক্ষণীয় এবং রূপান্তরটি ততটা মসৃণ নয়। ডিভাইসটি পিছিয়ে আছে, এবং এটিতে ধার্মিকতা এবং কমনীয়তার প্রয়োজনীয় অনুভূতি দেওয়ার জন্য যথেষ্ট প্রক্রিয়াকরণ শক্তি নেই। অন্যদিকে, আপনি প্রচুর নেটিভ অ্যাপ্লিকেশন পাবেন যা আপনি আসলে ব্যবহার করতে পারেন, উবুন্টু টাচ ধারণার বিপরীতে। সত্যিই লজ্জা। এটা একটা আপস।

আপনি যদি আমাকে জিজ্ঞাসা করেন, আমি আন্তরিকভাবে M10 ট্যাবলেট আপগ্রেডকে আলিঙ্গন করি, কিন্তু ফোনে, আপনি উবুন্টুও রাখতে পারেন যদি না আপনার গুরুতর ব্যবহারের জন্য ডিভাইসটির প্রয়োজন হয়। যদি এটি শুধুমাত্র একটি সুবিধাবাদী কল/এসএমএস জিনিস হয় যখন বিদেশে এবং এই জাতীয়, বা বন্ধুদের ঋণ দেওয়ার জন্য, আসল কম্বোটি যথেষ্ট। আপনার যদি অ্যাপের প্রয়োজন হয়, তবে অ্যান্ড্রয়েডই যাওয়ার উপায়, তবে কোনও অলৌকিক ঘটনা ছাড়া করবেন না। এটি দ্রুত হবে না, এবং এটি খুব সুন্দর হবে না। সব মিলিয়ে একজন ভালো খেলোয়াড়।

এটি সফ্টওয়্যার বা হার্ডওয়্যারের সাথে অনুভূতি সংযুক্ত করা মূর্খ, তবে আমি অনুমান করি যে আমি উবুন্টু ফোনের প্রচেষ্টাটিকে দুর্দান্ত এবং মজাদার কিছু করার একটি মহৎ ধারণা হিসাবে মনে রাখব। আমি সম্ভবত ডিভাইসটিকে তার আসল অবস্থায় রাখতে পারতাম, কিন্তু শেষ পর্যন্ত, এটি শেষ হয়ে যেত আপনার কাছে এক দশক ধরে রাখা প্রাচীন জিনিসের স্তূপে যতক্ষণ না আপনি সিদ্ধান্ত নেন যে আপনাকে তাজা স্মৃতির জন্য জায়গা ছেড়ে দেওয়ার জন্য এটিকে ফেলে দিতে হবে। কম প্রাচীন জিনিস। একটি ত্রুটিহীন অ্যান্ড্রয়েড অভিজ্ঞতা থাকা প্রান্তটিকে নরম করতে সাহায্য করবে, তবে এটি যেমন একটি বিপ্লব হতে পারে তার জন্য এটি একটি তিক্ত প্রয়াস রয়ে গেছে। শেষ।

চিয়ার্স।


  1. Android, iOS, Windows Phone - কোনটি সেরা?

  2. BQ Aquaris E4.5 উবুন্টু ফোন পর্যালোচনা

  3. অ্যান্ড্রয়েডকে উবুন্টু ফোনের মতো দেখান

  4. Android কে উইন্ডোজ ফোনের মত দেখান