কম্পিউটার

কমান্ড লাইন থেকে কিভাবে উবুন্টু আপগ্রেড করবেন

কমান্ড লাইন থেকে কিভাবে উবুন্টু আপগ্রেড করবেন

উবুন্টুর আপডেট ম্যানেজার একটি নতুন বড় রিলিজে আপনার ইনস্টলেশন আপগ্রেড করা তুলনামূলকভাবে সহজ করে তোলে। ইউটিলিটির গ্রাফিকাল ইন্টারফেস আপনাকে ধাপে ধাপে উইজার্ডের মাধ্যমে গাইড করে যা অনুসরণ করা সহজ হওয়া উচিত।

কিন্তু এমন সময় আছে যখন আপনি একটি গ্রাফিকাল ইউটিলিটি ব্যবহার করতে পারবেন না - উদাহরণস্বরূপ, সার্ভারগুলিতে আপনার গ্রাফিকাল ইন্টারফেসে অ্যাক্সেস নেই। এই ক্ষেত্রে আপনি উবুন্টু আপগ্রেড করতে কমান্ড লাইন ব্যবহার করতে বাধ্য হন।

যাইহোক, এটি একমাত্র দৃশ্য নয় যেখানে এটি দরকারী। কমান্ড লাইন ইন্টারফেস সাধারণত কি ঘটছে সে সম্পর্কে আরও দেখতে দেয়। বেশিরভাগ কমান্ড লাইন ইউটিলিটি কাজ করার সময় প্রচুর টেক্সট আউটপুট করে। ফলস্বরূপ, আপনি এই পদ্ধতিটি পছন্দ করতে পারেন যদি আপনি আপগ্রেডের বিশদ বিবরণ দেখতে চান। সম্ভাব্য ত্রুটিগুলি দেখা দিলে আপনি আরও সহজে চিহ্নিত করতে পারেন৷

কমান্ড লাইন স্যুইচ করুন-রিলিজ-আপগ্রেড করুন "-d"

উবুন্টুকে পূর্ববর্তী সংস্করণ থেকে আপগ্রেড করা সংস্করণে আপগ্রেড করার ইউটিলিটিটিকে বলা হয় do-release-upgrade . এটি আসলে পাইথন প্রোগ্রামিং ভাষায় লেখা একটি স্ক্রিপ্ট।

কমান্ড লাইন থেকে কিভাবে উবুন্টু আপগ্রেড করবেন

সাধারণত, স্ক্রিপ্ট একটি স্থিতিশীল রিলিজ (বা LTS – দীর্ঘমেয়াদী সমর্থন) থেকে পরবর্তীতে আপগ্রেড হবে। উদাহরণস্বরূপ, এটি উবুন্টু 16.04 কে উবুন্টু 18.04 এ আপডেট করতে পারে। যাইহোক, যখন একটি নতুন LTS সংস্করণ উপস্থিত হয়, আপনি এটির প্রথম পয়েন্ট প্রকাশ না হওয়া পর্যন্ত আপগ্রেড করতে পারবেন না। এর অর্থ হল আপনি যদি বর্তমানে 16.04.5 ব্যবহার করেন তবে আপনি 18.04-এ আপগ্রেড করতে পারবেন না। 18.04.1 লঞ্চ হওয়া পর্যন্ত আপনাকে অপেক্ষা করতে হবে। এটি আসলে প্রথম পয়েন্ট রিলিজের জন্য অপেক্ষা করার সুপারিশ করা হয়। প্রথম নতুন এলটিএস রিলিজটি এখনও বাজে বাগগুলি লুকিয়ে রাখতে পারে, তবে আপনার যদি সত্যিই নতুন এলটিএসের প্রয়োজন হয়, এটি বের হওয়ার সাথে সাথে আপনি ইউটিলিটিটিকে আপগ্রেড করতে বাধ্য করতে একটি কমান্ড লাইন সুইচ ব্যবহার করতে পারেন। তাই যদি 18.04 এইমাত্র প্রকাশিত হয়, আপনি

এর সাথে আপগ্রেড করতে পারেন
sudo do-release-upgrade -d

18.04.1 এর আগে বের হয়। অন্যথায়, যদি 18.04.1 ইতিমধ্যে উপলব্ধ থাকে, তাহলে সুইচ ছাড়াই কমান্ডটি ব্যবহার করুন:

sudo do-release-upgrade

ডু-রিলিজ-আপগ্রেড কমান্ডের মাধ্যমে কিভাবে উবুন্টু আপগ্রেড করবেন

আপগ্রেড করার আগে এটি সুপারিশ করা হয় যে আপনি অস্থায়ীভাবে কোনো তৃতীয়-পক্ষের সংগ্রহস্থল অক্ষম করুন, যেমন PPA বা এন্ট্রি আপনি "/etc/apt/sources.list" বা "/etc/apt/sources.list.d/" এ যোগ করেছেন। আপনি যদি জানেন যে আপনি উবুন্টু ছাড়া অন্য প্রদানকারীর থেকে কোনো সংগ্রহস্থল যোগ করেননি, আপনি অবশ্যই এই ধাপটি এড়িয়ে যেতে পারেন।

কমান্ড লাইন থেকে কিভাবে উবুন্টু আপগ্রেড করবেন

এই সংগ্রহস্থলগুলির কিছু প্যাকেজ পরবর্তী উবুন্টু রিলিজ থেকে নতুন প্যাকেজগুলির সাথে অপ্রত্যাশিত উপায়ে হস্তক্ষেপ করতে পারে। তারপরে, sudo apt update চালান প্যাকেজ তথ্য রিফ্রেশ করতে. তারপর, sudo apt autoremove nginx এর মতো একটি কমান্ড ব্যবহার করুন থার্ড-পার্টি প্রোভাইডার থেকে আপনার ইনস্টল করা প্রোগ্রামগুলি সরাতে।

যদি do-release-upgrade হয় আপনার সিস্টেমে কমান্ড উপলব্ধ নেই, এটি

দিয়ে ইনস্টল করুন
sudo apt install update-manager-core

যদিও এটি সাধারণত ডিফল্টরূপে ইনস্টল করা থাকে।

একটি নতুন উবুন্টু রিলিজে আপগ্রেড করার আগে আপনার সফ্টওয়্যার প্যাকেজগুলি আপ টু ডেট হতে হবে। আপনার সিস্টেমে সমস্ত প্যাকেজ আপডেট করুন৷

sudo apt update && sudo apt upgrade

স্বল্প-মেয়াদী সহায়তা উবুন্টুতে আপগ্রেড করা (ঐচ্ছিক)

জোড় সংখ্যা, যেমন 18.04, একটি দীর্ঘমেয়াদী সমর্থন প্রকাশ (LTS) নির্দেশ করে। বিজোড় সংখ্যা, যেমন 19.04, একটি উন্নয়ন, স্বল্পমেয়াদী সমর্থন প্রকাশ নির্দেশ করে। আপনি যদি বর্তমানে একটি LTS সংস্করণে থাকেন এবং পরবর্তী LTS-এ আপগ্রেড করতে চান, তাহলে এই বিভাগের ধাপগুলি এড়িয়ে যান। কিন্তু আপনি যদি বর্তমানে একটি LTS সংস্করণে থাকেন, যেমন 18.04, এবং 18.10 বা 19.04 তে আপগ্রেড করতে চান (যেটি পরবর্তী উপলব্ধ), এই ফাইলটি সম্পাদনা করুন:

sudo nano /etc/update-manager/release-upgrades

Prompt=lts পরিবর্তন করুন Prompt=normal-এ . Ctrl টিপুন + X , তারপর y এর পরে এন্টার ফাইল সংরক্ষণ করতে।

কমান্ড লাইন থেকে কিভাবে উবুন্টু আপগ্রেড করবেন

যদি আপনি আপনার স্থানীয় কম্পিউটার আপগ্রেড করছেন

যদিও আপনি আপনার গ্রাফিক্যাল ডেস্কটপে একটি টার্মিনাল এমুলেটর খুলতে পারেন, এটি একটি সমস্যা উপস্থাপন করে। গ্রাফিকাল সার্ভার আপগ্রেড হয়ে গেলে, এটি পুনরায় চালু হতে পারে। এর ফলে, আপনি আপনার টার্মিনাল সেশন হারাবেন, তাই আপনার গ্রাফিকাল সেশন থেকে লগ আউট করাই ভালো। তারপরে, Alt টিপুন + Ctrl + F2 অথবা Alt + Ctrl + F3 এবং নিচের আপগ্রেড স্ক্রিপ্টটি শুরু করার আগে TTY কনসোলে লগ ইন করুন।

উবুন্টু আপগ্রেড শুরু করুন

শুধু আপগ্রেড স্ক্রিপ্ট শুরু করুন৷

sudo do-release-upgrade

এখন, সাবধানে উইজার্ডের ধাপগুলি অনুসরণ করুন। আপনার আপগ্রেড পরিস্থিতির উপর নির্ভর করে সেগুলি কিছুটা আলাদা হবে। উদাহরণস্বরূপ, যখন একটি SSH সেশনের সাথে সংযুক্ত থাকে, আপনি নিম্নলিখিত চিত্রের মতো একটি অতিরিক্ত পদক্ষেপ পাবেন৷

কমান্ড লাইন থেকে কিভাবে উবুন্টু আপগ্রেড করবেন

পরবর্তী পদক্ষেপগুলিতে আপনাকে প্রায় নিশ্চিতভাবে জিজ্ঞাসা করা হবে যে নতুন প্যাকেজ সংস্করণে পরিবর্তিত কনফিগারেশন ফাইলগুলির সাথে কী করবেন৷

কমান্ড লাইন থেকে কিভাবে উবুন্টু আপগ্রেড করবেন

আপনি যদি উল্লিখিত কনফিগারেশন ফাইলটি পরিবর্তন করে থাকেন তবে আপনি আপনার পরিবর্তনগুলি রাখতে "N" টাইপ করতে চাইতে পারেন। যদি আপনার সার্ভার প্রদানকারী সেই ফাইলগুলিতে পরিবর্তন করে থাকে তবে একই কথা সত্য। এটি এমন কিছু যা আপনাকে নিজেই তদন্ত করতে হবে। আপনি বা আপনার প্রদানকারী কোনো বিশেষ পরিবর্তন না করে থাকলে, আপডেট করা কনফিগারেশন ফাইলটি টানতে "Y" টাইপ করুন।

উপসংহার

আপগ্রেড প্রক্রিয়া জটিল নয়, তবে জটিলতা দেখা দিতে পারে। এটি সাধারণত আপনার সিস্টেম কতটা "পরিষ্কার" (কোন তৃতীয় পক্ষের সংগ্রহস্থল নেই) তার উপর নির্ভর করে। আপগ্রেড ইউটিলিটি তার কাজ শেষ করার পরে, আপনাকে যা করতে হবে তা হল আপনার মেশিনটি পুনরায় বুট করুন। সাধারণত, স্ক্রিপ্টটি আপনাকে রিবুট করার বিকল্প দেবে, কিন্তু যদি এটি না হয়, আপনি কেবল চালাতে পারেন:

sudo systemctl reboot

অথবা সহজভাবে:

sudo reboot

যদি আপনি নতুন সফ্টওয়্যার ইনস্টল করার সাথে কোনও আপগ্রেড বাগ বা বাগগুলির মধ্যে না পড়েন তবে মেশিনটি রিবুট হয়ে গেলে সবকিছু পুরোপুরি কাজ করবে৷


  1. লিনাক্স কমান্ড লাইন থেকে কীভাবে একটি পাঠ্য ফাইলের বিষয়বস্তু দেখতে হয়

  2. লিনাক্স কমান্ড লাইন থেকে আপনার নথিগুলি কীভাবে বানান করবেন তা পরীক্ষা করুন

  3. টার্মিনাল থেকে ফাইল প্রিন্ট করতে লিনাক্সে lp কমান্ডটি কীভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে উবুন্টু 18.04 LTS থেকে উবুন্টু 20.04 LTS আপগ্রেড করবেন