কম্পিউটার

উবুন্টু 16.10 ইয়াক্কেটি ইয়াক দেখার 5টি কারণ

সর্বাধিক জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রিবিউশনের সর্বশেষ সংস্করণটি এখানে রয়েছে, এবং এটিকে উবুন্টু 16.10 বলা হয়। এই রিলিজটি তার পূর্বসূরির ছয় মাস পরে আসে। ব্যবহারকারী-বান্ধব ডেস্কটপ এই সময়ে কোন উল্লেখযোগ্য নতুন বৈশিষ্ট্য অফার করে না। ক্যানোনিকাল, উবুন্টুর পিছনের কোম্পানি, বিদ্যমান অভিজ্ঞতাকে অনেকাংশে সম্পূর্ণ বলে মনে করে।

উল্লেখযোগ্য পরিবর্তনের অভাব একটি সহজ প্রশ্নের দিকে নিয়ে যায় -- উবুন্টু 16.10, যা ইয়াক্কেটি ইয়াক নামেও পরিচিত, এমনকি এটিও দেখার মতো?

আমি আপনার জন্য এই প্রশ্নের উত্তর দিতে পারব না, তবে আমি আপনাকে কয়েকটি কারণ দিতে পারি কেন আপনার সিদ্ধান্ত হ্যাঁ হতে পারে।

1. আপনি ইউনিটি 8 চেষ্টা করতে পারেন

ইউনিটি 8 হল উবুন্টু ডেস্কটপের পরবর্তী প্রজন্ম, যা ক্যানোনিকাল বছরের পর বছর ধরে বিকাশ করছে। এটি কোম্পানির কনভারজেন্স ভিশনের সমস্ত অংশ, পিসি, ট্যাবলেট এবং ফোন জুড়ে কাজ করা একক সিস্টেমের ধারণা। অভিজ্ঞতা ইতিমধ্যেই মোবাইল ডিভাইসে চালু এবং চলছে, কিন্তু ডেস্কটপে এখনও কাজ করা দরকার৷

Ubuntu 16.10 Unity 8-এর বর্তমান অবস্থায় একটি স্নিক পিক অফার করে। সাইন ইন করার সময় আপনি একটি বিকল্প সেশন হিসাবে পূর্বরূপ নির্বাচন করতে পারেন। শুধু সেখানে বেশি সময় ব্যয় করার আশা করবেন না। ইউনিটি 8 বর্তমানে শুধুমাত্র বেসিক ওয়েব ব্রাউজিং এবং অন্য কিছু পরিচালনা করে। এখানে OMG দ্বারা প্রদত্ত একটি শিখর! উবুন্টু!.

2. আপডেট করা জিনোম অ্যাপস

ক্যানোনিকাল আপনার উবুন্টু ডেস্কটপে বেশিরভাগ সফ্টওয়্যার বিকাশ করে না। আপনি যা দেখছেন তার বেশিরভাগই জিনোম প্রকল্প থেকে এসেছে। এতে টেক্সট এডিটর এবং ক্যালকুলেটরের মতো অ্যাপ্লিকেশন রয়েছে।

ক্যানোনিকাল করেন ইউনিটি ডেস্কটপের সাথে সঠিকভাবে সংহত করার জন্য এই প্রোগ্রামগুলিতে পরিবর্তন করুন। ফলস্বরূপ, এই সফ্টওয়্যারটি অন্যান্য ডিস্ট্রোতে আপনি যে সংস্করণগুলি দেখেন তার থেকে পিছিয়ে রয়েছে৷

এখন সমস্ত জিনোম অ্যাপ্লিকেশন কমপক্ষে সংস্করণ 3.20।

অনেকগুলি এমনকি 3.22, যা সাম্প্রতিকতম রিলিজ। এর মানে হল উবুন্টু ব্যবহারকারীরা এখন GNOME গত কয়েক বছর ধরে প্রবর্তিত উন্নতিগুলি উপভোগ করতে পারবেন। এটি বিশেষত মূল অ্যাপ্লিকেশনগুলিতে লক্ষণীয় যেমন ফাইল ম্যানেজার, যা এখন আরও ভাল সাজানোর বিকল্প এবং অনুসন্ধান ফিল্টার সরবরাহ করে৷

3. নতুন সফ্টওয়্যার

প্রতিটি উবুন্টু রিলিজ আপনার প্রিয় অ্যাপ্লিকেশনের নতুন সংস্করণ নিয়ে আসে। আপনি যখন প্রথমবার ইয়াক্কেটি ইয়াক বুট আপ করেন, তখন Mozilla Firefox 49 হবে ওয়েবে আপনার গেটওয়ে। Thunderbird 45 আপনার মেইল ​​পরিচালনা করবে। LibreOffice 5.2.2 আপনার পরবর্তী অ্যাসাইনমেন্টের জন্য অফিস স্যুট হবে।

আপনি হয়তো মনে মনে ভাবছেন, "অবশ্যই অ্যাপগুলি নতুন, কেন এটি উল্লেখ করার যোগ্য?" সহজ -- এটি সম্ভবত একক সবচেয়ে বড় কারণ হতে পারে অনেক লোক 16.10 গ্রহণ করে . 16.04-এর মতো দীর্ঘমেয়াদী সাপোর্ট রিলিজগুলি আরও স্থিতিশীলতা এবং একটি দীর্ঘ শেলফ লাইফ অফার করে, তবে অ্যাপ্লিকেশন আপডেটগুলি আসতে ধীর, যদি কখনও হয়। ইয়াক্কেটি ইয়াকে রূপান্তর করা আপনার অভিজ্ঞতাকে আরও সতেজ রাখবে।

4. লিনাক্স কার্নেল 4.8

উবুন্টু 16.10 সর্বশেষ লিনাক্স কার্নেল, 4.8 সহ আসে। কেন আপনি যত্ন করা উচিত? কার্নেল আপডেটের একটি বড় ড্র হল আরও ডিভাইস এবং আনুষাঙ্গিকগুলির জন্য প্রসারিত সমর্থন। উদাহরণস্বরূপ, এই কার্নেলটি মাইক্রোসফ্ট সারফেস 3 এর টাচস্ক্রিন সমর্থন করে।

Nouveau ড্রাইভার ব্যবহার করে নতুন NVIDIA Pascal কার্ডে মোড-সেটিং-এর জন্য কার্নেল সমর্থন পেয়েছে। এছাড়াও AMD GPU মালিকরা এখন বিনামূল্যে AMDGPU ড্রাইভার ব্যবহার করে ওভারক্লক করতে পারেন।

আগে যে জিনিসগুলো এখন কাজ করে না সেগুলোর প্রশংসা করার জন্য আপনার লিনাক্স কার্নেল সম্পর্কে বোঝার প্রয়োজন নেই। এটি এমনকি উন্নত সিস্টেম কর্মক্ষমতা উল্লেখ করে না।

5. অন্যান্য ডেস্কটপ পরিবেশের নতুন সংস্করণ

একতা আজকাল খুব বেশি ভালবাসা নাও দেখতে পারে, তবে এটি উবুন্টু উপভোগ করার একমাত্র উপায় নয়। কুবুন্টু 5.5 থেকে 5.7 সংস্করণ থেকে KDE নিয়েছে। উবুন্টু জিনোম আপনাকে ক্যানোনিকালের পরিবর্তন ছাড়াই সেই মূল জিনোম অ্যাপগুলি দেয়। উবুন্টু মেট 1.12 থেকে 1.16 পর্যন্ত লাফ দিয়েছে।

প্রতিটি স্বাদের একটি আপডেট ডেস্কটপ পরিবেশ নেই। Xubuntu এখনও XFCE 4.4 চালায়। লুবুন্টুর সাথেও খুব বেশি পরিবর্তন হয়নি। কিন্তু এই বিকল্প স্বাদগুলি উবুন্টু ইকোসিস্টেমের একটি গুরুত্বপূর্ণ অংশ হিসাবে রয়ে গেছে এবং আপনি এগুলিকে মূল অভিজ্ঞতার চেয়ে বেশি আকর্ষণীয় মনে করতে পারেন৷

এটাই কি সব?

অধিকাংশ অংশ জন্য. আপনি যদি হতাশ বোধ করেন তবে আপনি সম্ভবত অতীতের উবুন্টুর কথা মনে রাখবেন। 8.10, 9.04, এবং 10.04 এর দিনগুলিতে প্রতিটি রিলিজ একটি নতুন থিম বা উচ্চাভিলাষী বৈশিষ্ট্য নিয়ে এসেছিল। 11.04 এ নিয়মিত ডেস্কটপ প্রতিস্থাপন করার আগে ইউনিটি প্রথম 10.10 এ একটি নেটবুক ইন্টারফেস হিসাবে উপস্থিত হয়েছিল।

তুলনা করে, আধুনিক উবুন্টু আপডেটগুলি তুলনামূলকভাবে অচল বোধ করে। 12.04 এবং 16.10 এর মধ্যে পার্থক্য করতে না পারার জন্য আপনাকে ক্ষমা করা হবে৷ ক্যানোনিকাল এর অগ্রাধিকার অন্যত্র হয়েছে. সেই কাজের বেশিরভাগই পটভূমিতে লুকিয়ে থাকে, যেমন স্ন্যাপ প্যাকেজে রূপান্তর করা। ইউনিটি 8 প্রাইম টাইমের জন্য প্রস্তুত না হওয়া পর্যন্ত, উবুন্টুর জীবন এমনই হবে বলে মনে হচ্ছে৷

ইতিমধ্যে, আপনি অন্যান্য ডিস্ট্রোগুলি চেষ্টা করার জন্য এই সুযোগটি ব্যবহার করতে পারেন। অত্যাধুনিক জিনোম বৈশিষ্ট্যগুলি পেতে উবুন্টুতে বছরের পর বছর অপেক্ষা করার পরিবর্তে, ফেডোরার সাথে এখনই সেগুলি উপভোগ করুন। অথবা একটি ডিস্ট্রো চেষ্টা করুন যা আপনার ডেস্কটপ পরিবেশ সম্পর্কে তুলনামূলকভাবে অজ্ঞেয়, যেমন openSUSE। আপনি যদি Ubuntu এর ব্যবহারকারী বন্ধুত্বের কারণে ব্যবহার করেন, তাহলে Elementary OS --- যেটি আপনি উবুন্টুর মতো দেখতে পারেন তা একবার দেখুন। এবং আমি যদি লিনাক্স মিন্টের কথা উল্লেখ করতে ব্যর্থ হই তবে আমি অনুতপ্ত হব, এমন একটি ডিস্ট্রো যা কেউ কেউ নতুনদের জন্য আরও ভাল বলে মনে করে।

আপনি কি আপগ্রেড করছেন?

আপনাকে এখনই তা করতে হবে না। একটি নতুন প্রকাশের পরের প্রথম দিনগুলি প্রায়শই সবচেয়ে বাজি হয়। আপনার সময় নেওয়া ডেভেলপারদের প্রতিক্রিয়া পেতে এবং সংশোধন করার জন্য সময় দেয়। তাড়াহুড়ো করার দরকার নেই, তবে নতুন সফ্টওয়্যার পাওয়ার ছাড়া অন্য কোনো কারণে না হলে আপনি শেষ পর্যন্ত স্যুইচ করতে চাইতে পারেন।

উবুন্টু 16.10 সম্পর্কে আপনার চিন্তা কি? আপনি আপগ্রেড করেছেন? কি আপনাকে সুইচ করতে উত্সাহিত করেছে? নাকি আপনি না করার কোন কারণ দেখেননি? নীচের মন্তব্যে কথোপকথনে যোগ দিন!

ইমেজ ক্রেডিট:কমলরানা/শাটারস্টক


  1. প্রাথমিক ওএস ইনস্টল করতে চান? 8টি কারণ আপনার উচিত!

  2. Fedora 21-এর জন্য অপেক্ষা করার 5টি উজ্জ্বল কারণ

  3. স্পার্ক হল সেরা গুগল ইনবক্স বিকল্প:11টি কারণ কেন এটি দেখতে মূল্যবান

  4. 3টি বাধ্যতামূলক কারণ কেন ফায়ারফক্সের গোপনীয়তার প্রতি দৃষ্টি দেওয়া উচিত