কম্পিউটার

উবুন্টুতে সাধারণ কমান্ডের সাহায্যে আপনার ডিফল্ট অ্যাপগুলি কীভাবে চালু করবেন

লিনাক্স সব স্বাধীনতা সম্পর্কে. যদিও মালিকানাধীন অপারেটিং সিস্টেমগুলি আপনাকে প্রতিটি ধরনের অ্যাপের জন্য একটি ডিফল্টের দিকে নির্দেশ করে (যেমন ওয়েব ব্রাউজার), Linux আপনার সিস্টেমকে আপনার নিজস্ব রুচির জন্য উপযোগী করার জন্য টুল সরবরাহ করে। আপনার পছন্দ মতো বিভিন্ন ধরনের প্রোগ্রাম থাকতে হবে। আর এটাই হল আপডেট-বিকল্প সব সম্পর্কে -- বিকল্পগুলির মধ্যে স্যুইচ করার একটি সহজ উপায়৷

উবুন্টু (এবং অন্যান্য ডেবিয়ান-ভিত্তিক সিস্টেমে) এটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে।

আপডেট-বিকল্প ব্যবস্থা

আমরা বিভিন্ন বিকল্পের সন্ধান করার আগে, আমরা পর্দার পিছনের জিনিসগুলি দেখে নেব। একটি বিকল্প, সম্পাদক , একটি টার্মিনাল-ভিত্তিক পাঠ্য সম্পাদক প্রদান করে:

whereis editor
editor: /usr/bin/editor /usr/share/man/man1/editor.1.gz

এবং এই কমান্ডের সাথে একটি টেক্সট ফাইল খুললে আপনি যা আশা করেন ঠিক তাই করে:

sudo editor /etc/fstab

এটি একটি টেক্সট এডিটরে ফাইল সিস্টেম কনফিগার ফাইল খুলবে... কিন্তু কোনটি? নিচের সিস্টেমে এটি ন্যানো এ খোলা হয়েছে :

উবুন্টুতে সাধারণ কমান্ডের সাহায্যে আপনার ডিফল্ট অ্যাপগুলি কীভাবে চালু করবেন

সম্পাদক৷ কমান্ড আসলে একটি প্রতীকী লিঙ্ক (symlink)। ন্যানো-এর একটি লিঙ্ক , আপনি জিজ্ঞাসা করতে পারেন? না! কমান্ড /usr/bin/editor /etc/alternatives/editor এর একটি লিঙ্ক . /ইত্যাদি/বিকল্প ডিরেক্টরি হল যেখানে সিস্টেমের সমস্ত বিকল্প প্রতীকী লিঙ্ক হিসাবে পরিচালিত হয়। এই লিঙ্কগুলি যা প্রশ্নে প্রকৃত প্রোগ্রামের দিকে নির্দেশ করে। সুতরাং এটি একটি লিঙ্ক (আপনার PATH-এ) একটি লিঙ্ক (বিকল্প ডিরেক্টরিতে) একটি প্রোগ্রামের সাথে৷

আপনি হয়তো অনুমান করেছেন, আপডেট-বিকল্প একটি টুল যা আপনাকে এই লিঙ্কগুলি পরিচালনা করতে সাহায্য করে। আসুন এটি কীভাবে ব্যবহার করবেন তা দেখে নেওয়া যাক।

উদাহরণ আপডেট-বিকল্প ব্যবহার

বেশিরভাগ আপডেট-বিকল্প আপনি যে কমান্ডগুলি ব্যবহার করবেন তা এই প্যাটার্ন অনুসরণ করে:

sudo update-alternatives [option] [alternative(s)]

উপরে, বিকল্প(গুলি)৷ আপনি যে প্রোগ্রামটি ব্যবহার করবেন তা বোঝায়। বিকল্প আপনি এটা দিয়ে কি করতে চান. সম্পাদকের সাথে চালিয়ে যেতে কম্পোনেন্ট, আমরা আশেপাশে খোঁচাখুঁচি করার আগে আসুন জমির স্তরটা জেনে নেওয়া যাক। ডিসপ্লে বিকল্প আমাদের কিছু বিস্তারিত দেখায়।

update-alternatives --display editor
উবুন্টুতে সাধারণ কমান্ডের সাহায্যে আপনার ডিফল্ট অ্যাপগুলি কীভাবে চালু করবেন

উপরের লাইনগুলি আমাদের সম্পাদকের পথ বলে কমান্ড নিজেই, সেইসাথে এই মুহূর্তে লিঙ্ক কি. যদিও সেখানে মানুষ সহ অনেক কিছু আছে পৃষ্ঠা অনুবাদ এবং যেমন. আরো ফোকাস করা তালিকা কমান্ড জিনিসগুলি বুঝতে সহজ করে তোলে:

update-alternatives --list editor
উবুন্টুতে সাধারণ কমান্ডের সাহায্যে আপনার ডিফল্ট অ্যাপগুলি কীভাবে চালু করবেন

সেখানে, আপনি ন্যানো দেখতে পাবেন প্রকৃতপক্ষে সম্পাদক-এর বিকল্প হিসাবে তালিকাভুক্ত . কিন্তু আমরা আর কি ব্যবহার করতে পারি? এটি আমাদের তিনটি বিকল্প দেয়, যার মধ্যে রয়েছে VIM . আপনি সম্পাদক পুনরায় বরাদ্দ করতে পারেন৷ VIM কে কল করতে পরিবর্তে config দিয়ে প্রোগ্রাম বিকল্প।

sudo update-alternatives --config editor
উবুন্টুতে সাধারণ কমান্ডের সাহায্যে আপনার ডিফল্ট অ্যাপগুলি কীভাবে চালু করবেন

ইন্টারেক্টিভ মেনু ব্যবহার করে, আপনি একটি নতুন বিকল্প নির্বাচন করতে পারেন। অথবা আপনি যে প্রোগ্রামটি চান তা যদি আপনি জানেন, সেট ব্যবহার করুন বিকল্প:

sudo update-alternatives --set editor /usr/bin/vim.basic

এরপর আমরা কয়েকটি বিকল্পের দিকে নজর দেব যা আপনি হয়তো চেষ্টা করতে চান।

উল্লেখযোগ্য আপডেট-বিকল্প বিকল্প

যেমন উল্লেখ করা হয়েছে, ইতিমধ্যেই অনেক প্যাকেজ রয়েছে যা আপডেট-বিকল্প ব্যবহার করে পদ্ধতি. এখানে এমন কিছু রয়েছে যা আপনার সিস্টেম পরিচালনায় কার্যকর প্রমাণিত হতে পারে:

update-alternatives --config java

কিছু প্রোগ্রাম আশা করে/প্রয়োজনীয় জাভা-এর একটি নির্দিষ্ট সংস্করণ ইনস্টল করা হবে। উবুন্টু-ভিত্তিক সিস্টেমে, আপনি সংগ্রহস্থল থেকে OpenJDK (ওপেন সোর্স জাভা) এর একাধিক সংস্করণ ইনস্টল করতে পারেন পাশাপাশি অফিসিয়াল ওরাকল জেআরই-এর একাধিক সংস্করণ হাত দিয়ে ইনস্টল করতে পারেন। পরেরটিকে বিকল্প হিসেবে সেট আপ করলে আপনি কোন জাভা পরিবেশে প্রোগ্রাম চালু করে তা পরিবর্তন করতে পারবেন।

দ্রষ্টব্য:জাভা-সম্পর্কিত অনেকগুলি বিকল্প রয়েছে যেগুলিকে একসাথে আপডেট করা উচিত। সুবিধার অ্যাপ আপডেট-জাভা-বিকল্প দেখুন , যা আপনার জন্য জাভা-নির্দিষ্ট কিছু কাজ করে।

উবুন্টুতে সাধারণ কমান্ডের সাহায্যে আপনার ডিফল্ট অ্যাপগুলি কীভাবে চালু করবেন
update-alternatives --config x-www-browser/gnome-www-browser

বেশ স্ব-ব্যাখ্যামূলক, এটি আপনাকে আপনার ডিফল্ট ওয়েব ব্রাউজার সেট করার অনুমতি দেবে। আপনি যদি একটি GNOME-ভিত্তিক ডেস্কটপে কাজ করেন, তাহলে আপনাকে gnome-www-browserও দেখতে হবে এছাড়াও।

update-alternatives --config mozilla-flashplugin

ভাল বা খারাপের জন্য, এখনও অনেক সাইট রয়েছে যা ফ্ল্যাশ ব্যবহার করে। এটি আপনাকে অফিসিয়াল Adobe সংস্করণ এবং gnash এর মত ওপেন সোর্স সংস্করণগুলির মধ্যে ফ্লিপ করতে সহায়তা করবে৷

আপনি যদি উপলব্ধ বিকল্পগুলির সম্পূর্ণ পরিসর সম্পর্কে আগ্রহী হন, তাহলে তাদের বর্তমান সেটিং বরাবর তালিকাভুক্ত করার জন্য নিম্নলিখিতগুলি চেষ্টা করুন:

update-alternatives --get-selections

আপনার বিকল্প কাস্টমাইজ করা

ক্যানোনিকাল আমাদের যে বিকল্পগুলি দেয় তা পরিচালনা করা সবই ভাল এবং ভাল। কিন্তু এটাকে নিজের মতো করে তুলতে না পারলে স্বাধীনতা হবে না, তাই না? নিম্নলিখিত বিভাগগুলিতে আমরা কীভাবে আপনার নিজস্ব বিকল্প গোষ্ঠীগুলিকে যুক্ত এবং সরাতে হয় তা দেখব৷

সিস্টেম থেকে বিকল্প যোগ করা

আপনি যখন সমর্থিত প্যাকেজ ইনস্টল করেন তখন বিকল্পগুলি আপনার সিস্টেমে স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হয়। উদাহরণস্বরূপ, যদি আপনি emacs ইনস্টল করেন , ইনস্টলেশন প্রক্রিয়া একটি স্ক্রিপ্ট চালাবে যা /etc/alternatives-এ প্রয়োজনীয় বিকল্প তৈরি করে , অগ্রাধিকার সহ।

আপনি যদি যথেষ্ট দুঃসাহসিক হন তবে আপনি নিজের বিকল্পগুলিও তৈরি করতে পারেন। আপনি যদি তা করেন, তাহলে আপনাকে মনে রাখতে হবে যে আপনাকে এই বিকল্পগুলি ম্যানুয়ালি পূরণ করতে হবে। উদাহরণস্বরূপ, যদি আপনি x-word-processor শিরোনামের একটি নতুন বিকল্প তৈরি করেন , আপনাকে প্রথম এবং পরবর্তী সমস্ত প্রোগ্রাম হাত দিয়ে যোগ করতে হবে। আপনাকে সেগুলিও সরাতে হবে, অন্যথায় আপনি এমন একটি প্রোগ্রামের দিকে আপনার বিকল্প নির্দেশ করতে পারেন যা আর বিদ্যমান নেই৷

চলুন x-word-processor নামে একটি গ্রুপ যোগ করি এবং একটি বিকল্প (এই ক্ষেত্রে চমৎকার LibreOffice লেখক) নিম্নরূপ:

sudo update-alternatives --install /usr/bin/word-processor x-word-processor /usr/bin/lowriter 40

এই কমান্ডটি তৈরি করে:

  • একটি নতুন কমান্ড (আসলে একটি সিমলিঙ্ক) যাকে বলা হয় ওয়ার্ড-প্রসেসর প্রতিনিধিত্বকারী;
  • x-word-processor নামে একটি নতুন বিকল্প গ্রুপ , যা;
  • অ্যাপ্লিকেশনটি রয়েছে (এবং ডিফল্ট) /usr/bin/lowriter , কোনটি আছে;
  • 40 এর অগ্রাধিকার।

ওয়ার্ড-প্রসেসর কল করা হচ্ছে কমান্ড লাইন থেকে এখন LibreOffice Writer চালু করবে (উপরে lowriter হিসাবে উল্লেখ করা হয়েছে ) আপনি অন্যদের যোগ করতে পারেন (যেমন টেক্সট-মোড ওয়ার্ড প্রসেসর ওয়ার্ডগ্রিন্ডার ) একই কমান্ডের সাহায্যে, প্রয়োজন অনুসারে বাস্তব অ্যাপ্লিকেশনের পথ পরিবর্তন করে:

sudo update-alternatives --install /usr/bin/word-processor x-word-processor /usr/bin/wordgrinder 20

এখন x-word-processor কে জিজ্ঞাসা করা হচ্ছে গ্রুপ এই দুটি অপশন দেখাবে।

উবুন্টুতে সাধারণ কমান্ডের সাহায্যে আপনার ডিফল্ট অ্যাপগুলি কীভাবে চালু করবেন

ডিফল্টরূপে গ্রুপটি "স্বয়ংক্রিয়" মোডে থাকে, যার মানে সিস্টেমটি সর্বোচ্চ অগ্রাধিকার সহ বিকল্প ব্যবহার করবে (সংখ্যা অনুসারে) এতে রয়েছে -- এই ক্ষেত্রে LibreOffice (40, বনাম wordgrinder's 20)। আপনি config ব্যবহার করতে পারেন এটি পরিবর্তন করার জন্য উপরে বর্ণিত বিকল্প।

সিস্টেম থেকে বিকল্প অপসারণ

আপনি যদি সিদ্ধান্ত নেন যে আপনার কোনো বিকল্পের প্রয়োজন নেই, তাহলে সরান ব্যবহার করে একটি সাধারণ কমান্ড বিকল্প এটি পরিত্রাণ পেতে হবে.

sudo update-alternatives --remove x-word-processor /usr/bin/wordgrinder

অবশেষে, সকল অপসারণ করুন বিকল্পটি সম্পূর্ণ গ্রুপ মুছে ফেলবে, এর সমস্ত বিকল্প সহ:

sudo update-alternatives --remove-all x-word-processor

মনে রাখবেন যে এগুলি আপডেট বিকল্পগুলি সরিয়ে দেয়৷ এন্ট্রি কিন্তু না যে প্রোগ্রামগুলির সাথে তারা লিঙ্ক করা হয়েছে।

আপনি কি এর আগে কখনও আপডেট-বিকল্প কাজ করেছেন? বিকল্পগুলির সাথে কাজ করার সাথে সম্পর্কিত কোন টিপস বা কৌশল? কমেন্টে আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:মোমেন্টের মাধ্যমে Shutterstock.com


  1. আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে সাইডবার থেকে কীভাবে অ্যাপস লঞ্চ করবেন

  2. কিভাবে সহজ এবং দ্রুত উপায়ে ম্যাকে মুছে ফেলা অ্যাপগুলি পুনরুদ্ধার করবেন

  3. এন্ড্রয়েডে আপনার ডিফল্ট অ্যাপগুলি কীভাবে পরিবর্তন করবেন

  4. কিভাবে উইন্ডোজ প্রাইভেট ক্যারেক্টার এডিটর দিয়ে আপনার ফন্ট তৈরি করবেন