কম্পিউটার

উবুন্টুর জন্য জিনোমে ফিরে যাওয়ার অর্থ কী

ছয় বছর তার নিজস্ব কোর্স চার্ট করার পর, উবুন্টু এখন একটি সাহসী নতুন দিকে যাচ্ছে। ক্যানোনিকাল প্রতিষ্ঠাতা মার্ক শাটলওয়ার্থ সম্প্রতি ইউনিটি এবং মির প্রকল্পের সমাপ্তি ঘোষণা করেছেন এবং উবুন্টুর ডিফল্ট ডেস্কটপকে 18.04 সংস্করণে জিনোমে পরিবর্তন করার পরিকল্পনা করেছেন। ঠিক তেমনই, উবুন্টুর পরিচয় অনেকটাই চলে যাচ্ছে।

অনেক নতুন ব্যবহারকারীর জন্য, এর ফলে একটি উবুন্টু প্রবর্তন হবে যা তারা কখনই জানে না। প্রাক-ঐক্যের দিন থেকে আশেপাশে থাকা লোকেদের জন্য, এটি জিনিসগুলি আগের অবস্থায় ফিরে যাওয়ার প্রতিশ্রুতি দেয়। যদিও আপনি ঘোষণাটি দেখেন, GNOME-এ স্যুইচ করার অর্থ হল উবুন্টু ডেস্কটপের জন্য বড় পরিবর্তনগুলি সঞ্চয় করা হচ্ছে যা লক্ষ লক্ষ লোক পছন্দ করে।

1. বাকি লিনাক্সের সাথে সামঞ্জস্য

আমি যখন লিনাক্স ব্যবহার শুরু করি, তখন উবুন্টু এবং ফেডোরার মধ্যে পার্থক্যটি একটি ভিন্ন থিমের বিষয় এবং কোডেকগুলি ইনস্টল করা সহজ কিনা তা মনে হয়েছিল। কয়েক বছর পরে, এটি পরিবর্তিত হয়। প্রথমে উবুন্টু সফটওয়্যার সেন্টার ছিল। তারপর ঐক্য ছিল। এর পরে কনভারজেন্স, মীর এবং স্ন্যাপ প্যাকেজগুলির কথা বলা হয়েছিল। এমনকি একটি মোবাইল প্রজেক্ট ছিল, উবুন্টু টাচ।

উবুন্টু ধীরে ধীরে বাকি ডেস্কটপ লিনাক্সের সাথে কম সামঞ্জস্যপূর্ণ হওয়ার পথে এগিয়ে চলেছে।

এটি বৃহত্তর ওপেন সোর্স সম্প্রদায়ের জন্য উদ্বেগজনক। উবুন্টু বর্তমানে লিনাক্স জগতের উইন্ডোজ। যদি একটি কোম্পানি লিনাক্সের জন্য একটি অ্যাপ বা গেম প্রকাশ করে, তারা প্রায়শই উবুন্টু দিয়ে শুরু করে। কখনও কখনও তারা সেখানে থেমে যায়, এবং মানুষ নিজেরাই অন্যান্য লিনাক্স অপারেটিং সিস্টেমের জন্য প্যাকেজ তৈরি করতে বাকি থাকে। এটি কি এমন একটি বিশ্বেও সম্ভব হবে যেখানে উবুন্টুর জন্য বিকাশ মানে অন্য সব জায়গার চেয়ে একটি ভিন্ন ডেস্কটপ পরিবেশ, ডিসপ্লে সার্ভার এবং প্যাকেজ ফর্ম্যাটকে সমর্থন করা?

শাটলওয়ার্থের ঘোষণার সাথে, এই উদ্বেগটি অনেকাংশে প্রকট। উবুন্টুর আর নিজস্ব ডেস্কটপ পরিবেশ থাকবে না। এবং যেহেতু জিনোম ওয়েল্যান্ড সমর্থন করে, মির নয়, তাই উবুন্টুর নিজস্ব ডিসপ্লে সার্ভারও থাকবে না। অথবা একটি মোবাইল প্ল্যাটফর্ম। স্ন্যাপ প্যাকেজগুলির জন্য, আমাদের অপেক্ষা করতে হবে এবং ক্যানোনিকাল কী সিদ্ধান্ত নেয় তা দেখতে হবে, তবে অনেক বেশি প্যাকেজ ফর্ম্যাট থাকা একটি সমস্যা যা লিনাক্স ব্যবহারকারীরা দীর্ঘদিন ধরে কীভাবে জীবনযাপন করতে হয় তা শিখেছে৷

2. উবুন্টু এবং অন্যান্য লিনাক্স অপারেটিং সিস্টেমের মধ্যে আরও সাদৃশ্য

উবুন্টু শুধুমাত্র অন্যান্য লিনাক্স ডিস্ট্রোগুলির সাথে কম সামঞ্জস্যপূর্ণ নয়, এটি ব্যবহার করা একটি অনন্য অভিজ্ঞতা হয়ে উঠেছে। ইউনিটি ওপেন সোর্স হতে পারে, কিন্তু অন্য কোন বড় ডিস্ট্রো এই প্রকল্পের পিছনে সমাবেশ করেনি। ইউনিটি হল উবুন্টুর শিশু, এবং ফলাফল হল যখন আপনি ওয়েবে একটি উবুন্টুর স্ক্রিনশট দেখেন, আপনি এটি জানেন৷

উবুন্টুর জন্য জিনোমে ফিরে যাওয়ার অর্থ কী

এখন উবুন্টু হবে জিনোমের সাথে আসা অনেক ডিস্ট্রোগুলির মধ্যে একটি। বাণিজ্যিক দৃষ্টিকোণ থেকে, ক্যানোনিকালের ডেস্কটপ তার অনন্য পরিচয় হারাবে। উপরিভাগে, উবুন্টু ব্যবহার করা সম্ভবত ফেডোরা বা ওপেনসুস থেকে আলাদা মনে হবে না। যদি না, অর্থাৎ, ক্যানোনিকাল ডিফল্ট জিনোম ডেস্কটপকে এমনভাবে টুইক করার সিদ্ধান্ত নেয় যা ইউনিটির মতো বেশি মনে হয়। কয়েকটি এক্সটেনশন সহ, এটি করা কঠিন নয়।

3. বৃহত্তর সম্প্রদায়ের সাথে ঘনিষ্ঠ সংযোগ

লিনাক্স এবং অন্যান্য ইউনিক্স-সদৃশ অপারেটিং সিস্টেমের সংস্করণ জুড়ে GNOME ব্যাপকভাবে ব্যবহৃত হয়। সর্বাধিক জনপ্রিয় ডেস্কটপ লিনাক্স ডিস্ট্রো সমর্থন জিনোম আবার বৃহত্তর বিনামূল্যের সফ্টওয়্যার ইকোসিস্টেমের জন্য আরও সুদূরপ্রসারী সুবিধা পেতে পারে। অন্ততপক্ষে, এর মানে হল GNOME-এ বাগ রিপোর্ট করার জন্য আরও বেশি ব্যবহারকারী এবং সেই সমস্যাগুলির সমাধান দেখতে আরও বেশি আগ্রহ৷

GNOME সফ্টওয়্যারের সাথে ক্যানোনিকালের বেশিরভাগ জড়িত থাকার মধ্যে উবুন্টুর জন্য কোম্পানির অনন্য দৃষ্টিভঙ্গি মাপসই করার জন্য প্যাচিং অ্যাপ রয়েছে। এখন যেহেতু উবুন্টু তার নিজের জিনিস হয়ে ওঠার চেষ্টা এবং ব্যর্থ হওয়ার জন্য এক দশকের আরও ভাল অংশ পেয়েছে, ক্যানোনিকাল পরিবর্তনগুলি বাস্তবায়নের জন্য জিনোম বিকাশকারীদের সাথে সরাসরি কাজ করার জন্য আরও বেশি বিনিয়োগ করতে পারে। শুধু সময়ই বলবে।

4. সহজ রক্ষণাবেক্ষণ (এবং আশা করি কম বাগ)

ক্যানোনিকাল GNOME-এ অবদান রাখার জন্য সক্রিয় আগ্রহ গ্রহণ করুক বা না করুক, কোম্পানির একটি স্থিতিশীল স্তরের গুণমান বজায় রাখতে আরও সহজ সময় থাকা উচিত। উবুন্টুর সাম্প্রতিক রিলিজের মধ্যে এটি একটি ক্রমবর্ধমান সমস্যা হয়েছে। অনেক ব্যবহারকারী এমন একটি ডেস্কটপ নিয়ে হতাশ হয়ে পড়েছেন যা খুব কমই পরিবর্তিত হয়েছে, বৈশিষ্ট্যগুলি হারিয়েছে এবং কম স্থিতিশীল হয়ে উঠেছে৷

নিজস্ব সফ্টওয়্যার তৈরি না করে এবং সমস্ত বাগগুলিকে একাই মোকাবেলা না করে, উবুন্টু ডেস্কটপ এখন সেই সুবিধাগুলি কাটাবে যা লিনাক্সের ল্যান্ডস্কেপ জুড়ে ব্যবহারকারীদের দ্বারা ব্যাপকভাবে পরীক্ষিত একটি ইন্টারফেস ব্যবহার করে। ক্যানোনিকাল যা কিছু ভুল হয় তা ঠিক করার জন্য সম্পূর্ণরূপে দায়ী হবে না। স্লিমড ডাউন ডেস্কটপ টিম তার অবশিষ্ট সংস্থানগুলিকে সফ্টওয়্যার নিজেরাই ডিজাইন এবং রক্ষণাবেক্ষণের পরিবর্তে একটি ভাল কাজ প্যাকেজিং করার উপর ফোকাস করতে পারে। যার কথা বলছি...

5. কিছু লোক চাকরি হারাবে

ফোকাসের এই পরিবর্তন চাকরির খরচে আসছে। ওপেন সোর্স মান একপাশে, ক্যানোনিকাল একটি ব্যক্তিগত কোম্পানি. GNOME-এ ফিরে যাওয়ার ঘোষণার পর, দ্য রেজিস্টার রিপোর্ট করেছে যে ক্যানোনিকাল ইউনিটিতে কাজ করা অর্ধেকেরও বেশি দলকে ছাঁটাই করেছে। দলের অবশিষ্ট সদস্যদের অন্য বিভাগে স্থানান্তর করা হচ্ছে।

এই বিষয়টির জন্য কাটগুলি ইউনিটিতে সীমাবদ্ধ নয়। অন্যান্য বিভাগগুলিও হেডকাউন্টে হ্রাস দেখছে। বিপরীতে, কোম্পানির অংশগুলি আগ্রহের ক্ষেত্রগুলিতে ফোকাস করে -- যেমন ক্লাউড এবং ইন্টারনেট অফ থিংস -- বাড়ছে৷

শাটলওয়ার্থ বলেছেন যে বিনিয়োগকারীদের আকৃষ্ট করার জন্য এই পরিবর্তনগুলি প্রয়োজন যারা এমন অনেক লোকের জন্য অর্থপ্রদানকারী কোম্পানির সাথে সমস্যা নিতে পারে যাদের বিভাগগুলি লাভে পরিণত হচ্ছে না। তবুও, লোকেরা তাদের চাকরি হারাতে দেখে দুঃখজনক। শুধু তাই নয়, এগুলি ছিল তুলনামূলকভাবে অল্প কিছু পদ যা লোকেদের ডেস্কটপ লিনাক্স ডিজাইন করার জন্য অর্থ প্রদান করে।

6. উবুন্টু অন্যান্য ডেস্কটপ পরিবেশ চেষ্টা করার জন্য একটি ভাল জায়গা হতে পারে

শুধুমাত্র উবুন্টু জিনোমে ডিফল্ট বলে, এর মানে এই নয় যে আপনি সেখানে আটকে আছেন। "স্বাদ" নামে পরিচিত বিকল্প সংস্করণগুলি সর্বদাই রয়েছে যা অন্যান্য ডেস্কটপ পরিবেশের সাথে আসে। এর মধ্যে Kubuntu, Xubuntu এবং Ubuntu MATE অন্তর্ভুক্ত রয়েছে। এখন অনেক বছর ধরে, আপনার কাছে উবুন্টু ডেস্কটপ ব্যবহার করার বিকল্প ছিল যেটি ডিফল্ট জিনোমে উবুন্টু জিনোমকে ধন্যবাদ।

প্রাক-ইউনিটির দিনগুলিতে, নন-জিনোম ডেস্কটপগুলি ডিফল্ট উবুন্টুর মতো ভালবাসা পায়নি। যদিও ক্যানোনিকাল এখন তাদের মধ্যে সংস্থান ঢালা শুরু করার সম্ভাবনা নেই, কোম্পানিটি এমন বৈশিষ্ট্যগুলি বিকাশে কম আগ্রহী বলে মনে হচ্ছে যা তারা পারবে না হয় ব্যবহার করুন। কুবুন্টু ব্যবহারকারীরা একটি কাজের মেসেজিং মেনু, উবুন্টু ওয়ান অ্যাপলেট, বা একটি কেডিই-বান্ধব উবুন্টু সফ্টওয়্যার সেন্টারের অপেক্ষায় বসে থাকবেন না, কারণ সেই প্রকল্পগুলি আর বিদ্যমান নেই। এটি বিকল্প ডেস্কটপগুলিকে আরও সমান পদক্ষেপে রাখে৷

আপনি কি আশা করেন যে উবুন্টুর জন্য ভবিষ্যত ধারণ করে?

আমি উপরে যা বলেছি তার বেশিরভাগই অনুমান। যদিও এই পরিবর্তনগুলির মধ্যে কিছু ঘটবে নিশ্চিত, আমাদের অপেক্ষা করতে হবে এবং দেখতে হবে উবুন্টু শেষ পর্যন্ত কী হয়। 18.04 সংস্করণ এক বছর বাকি।

এটি আমাদের পরবর্তীতে কী দেখতে চাই তা নিয়ে আলোচনা করার জন্য আমাদের প্রচুর সময় দেয়৷ আপনি কি খবরে খুশি? আপনি উবুন্টুর ভবিষ্যৎ সংস্করণে কী ঘটতে চান? মন্তব্যে দেখা হবে!


  1. বিকাশকারীদের জন্য মাইক্রোসফ্টের গিটহাব অধিগ্রহণের অর্থ কী

  2. Firefox ব্যবহারকারীদের জন্য WebExtensions মানে কি

  3. ইউএস ইন্টারনেট গোপনীয়তা নিয়ম বাতিল করে – এটি আপনার জন্য কী বোঝায়

  4. আইবিএম অ্যাডভান্সেস অ্যাটমিক স্টোরেজ:এটি আপনার জন্য কী বোঝায়