কম্পিউটার

কিভাবে উইন্ডোজ প্রাইভেট ক্যারেক্টার এডিটর দিয়ে আপনার ফন্ট তৈরি করবেন

তৃতীয় পক্ষের অ্যাপ ইনস্টল না করে আপনার ফন্ট তৈরি করতে চান এবং তাও বিনামূল্যে? যদি হ্যাঁ, তাহলে আমি বিশ্বাস করি আপনি উইন্ডোজ প্রাইভেট ক্যারেক্টার এডিটর খুঁজছেন, যা কাস্টম ফন্ট তৈরি করার জন্য ডিজাইন করা উইন্ডোজের একটি অন্তর্নির্মিত অ্যাপ্লিকেশন। এই অ্যাপ্লিকেশানটি মাইক্রোসফট দ্বারা Windows 7 থেকে অন্তর্ভুক্ত করা হয়েছে এবং Windows 10 পর্যন্ত অব্যাহত রয়েছে৷

উইন্ডোজ প্রাইভেট ক্যারেক্টার এডিটর উইন্ডোজ অপারেটিং সিস্টেমে আগে থেকে ইনস্টল করা আছে এবং এটি অন্যদের মধ্যে সবচেয়ে সহজ ফন্ট এবং অক্ষর নির্মাতাদের মধ্যে একটি। এটি বিনামূল্যে এবং সর্বনিম্ন সিস্টেম সম্পদ ব্যবহার করে। যাইহোক, এছাড়াও কিছু সীমাবদ্ধতা রয়েছে, বিশেষ করে অ্যাপ্লিকেশনটি অন্যান্য তৃতীয় পক্ষের প্রোগ্রামগুলির মতো উন্নত নয়। এছাড়াও, নতুন তৈরি করা ফন্ট শুধুমাত্র আপনার কম্পিউটারে প্রতিফলিত হবে কারণ অন্যদের কাছে এই কাস্টমাইজড ফন্ট থাকবে না। অন্যদের সাথে আপনার নতুন ফন্ট শেয়ার করতে, আপনি একটি নথি প্রিন্ট করতে পারেন বা নতুন কাস্টম ফন্টে এমবেড করা পাঠ্য সহ একটি স্ক্রিনশট নিতে পারেন৷

উইন্ডোজ প্রাইভেট ক্যারেক্টার এডিটর দিয়ে কিভাবে আপনার ফন্ট তৈরি করবেন

আজ, আমি আপনাকে প্রাইভেট ক্যারেক্টার এডিটর ব্যবহার করে আপনার ফন্টগুলি তৈরি করতে যা জানতে হবে তা ব্যাখ্যা করব, অ্যাপ্লিকেশন অ্যাক্সেস করা থেকে শুরু করে ফন্ট তৈরি করা এবং এটি ব্যবহার করা পর্যন্ত৷

ধাপ 1:প্রাইভেট ক্যারেক্টার এডিটর অ্যাপ্লিকেশন চালু করুন

প্রাইভেট ক্যারেক্টার এডিটর কখনোই মাইক্রোসফট দ্বারা প্রচারিত হয়নি এবং সিস্টেম ফাইলের মধ্যে লুকিয়ে আছে। আপনি স্টার্ট মেনুতে এই অ্যাপ্লিকেশনটির একটি শর্টকাটও পাবেন না। এই টুলটি অ্যাক্সেস করতে, আপনি নিম্নলিখিত তিনটি পদ্ধতির যেকোনো একটি ব্যবহার করতে পারেন:

পদ্ধতি 1 :টাস্কবারে সার্চ বক্সে প্রাইভেট ক্যারেক্টার এডিটর টাইপ করুন।

পদ্ধতি 2 :রান বক্স খুলতে Windows + R কী টিপুন এবং eudcedit টাইপ করুন এবং ওকে ক্লিক করুন।

কিভাবে উইন্ডোজ প্রাইভেট ক্যারেক্টার এডিটর দিয়ে আপনার ফন্ট তৈরি করবেন

পদ্ধতি 3 :আপনার কম্পিউটারে C:\Windows\System 32\eudcedit.exe-এ নেভিগেট করুন এবং অ্যাপ্লিকেশন শুরু করতে eudcedit.exe-এ ডাবল ক্লিক করুন।

কিভাবে উইন্ডোজ প্রাইভেট ক্যারেক্টার এডিটর দিয়ে আপনার ফন্ট তৈরি করবেন

দ্রষ্টব্য :আপনি একটি ডান-ক্লিক করে এবং প্রাসঙ্গিক মেনু থেকে শর্টকাট তৈরি করুন নির্বাচন করে এক্সিকিউটেবল ফাইল থেকে একটি শর্টকাটও তৈরি করতে পারেন। এটি আপনার ডেস্কটপে স্থাপন করা হবে৷

ধাপ 2:অক্ষর বরাদ্দ করতে কোড নির্বাচন করুন

প্রাইভেট ক্যারেক্টার এডিটর চালু হলে আপনাকে প্রথম ধাপটি করতে হবে, একটি কোড নির্বাচন করা। অ্যাপ উইন্ডোটি খোলার সাথে সাথে আপনি অ্যাপটির সাথে একটি সেকেন্ডারি উইন্ডো খোলা দেখতে পাবেন যেখানে আপনাকে প্রথমে কোড নির্বাচন করতে হবে। আপনি যে কোডটি নির্বাচন করবেন তা স্বয়ংক্রিয়ভাবে আপনার তৈরি করা নতুন অক্ষরে বরাদ্দ করা হবে। আপনি যদি সঠিক কোড জানেন তবেই তৈরি করা নতুন অক্ষর ব্যবহার করতে পারেন।

একজন তৈরি করতে পারে এমন মোট অক্ষর সংখ্যা 6400, যা একটি বেশ বড় সংখ্যা। উপরের সারিতে 16টি মান এবং বাম দিকে 400টি মান উল্লেখ করা হয়েছে, যেগুলিকে 6400টি কোড তৈরি করতে একত্রিত করা হয়েছে৷

উদাহরণস্বরূপ, আপনি যদি দ্বিতীয় সারিতে ষষ্ঠ কোডটি নির্বাচন করেন, তাহলে কোডটি একত্রিত হয়ে E016 হবে।

কিভাবে উইন্ডোজ প্রাইভেট ক্যারেক্টার এডিটর দিয়ে আপনার ফন্ট তৈরি করবেন

ধাপ 3:একটি চরিত্র তৈরি করুন

এখন আপনি কোড নির্বাচন করেছেন এবং ওকে ক্লিক করেছেন, কোড বক্সটি 64 x 64 ব্লকের একটি অঙ্কন গ্রিড দ্বারা প্রতিস্থাপিত হবে। আপনি আপনার মাউস কার্সার ব্যবহার করতে পারেন এবং ড্রয়িং বোর্ডের মধ্যে আপনি যে কোনো অক্ষর ডিজাইন করতে ক্লিক করতে পারেন। যদিও এটি বেশিরভাগই ফ্রিহ্যান্ড অঙ্কন, তবে কয়েকটি সরঞ্জাম রয়েছে যা আপনাকে চরিত্রটি ডিজাইন করতে সহায়তা করতে পারে। অঙ্কনের জন্য ব্যবহৃত রঙটি সর্বদা কালো হবে, যা বাম ক্লিকের মাধ্যমে ব্লকগুলি পূরণ করা শুরু করবে। এবং অন্যদিকে, একটি ব্লকের উপর একটি ডান-ক্লিক কালো রঙটি সরিয়ে আবার খালি করে দেবে। এটি আঁকার সর্বোত্তম উপায় কারণ আপনি যেকোনো সময় যেকোনো ত্রুটি সংশোধন করতে পারেন। উপলব্ধ মৌলিক সরঞ্জামগুলি নীচে দেখানো হয়েছে:

কিভাবে উইন্ডোজ প্রাইভেট ক্যারেক্টার এডিটর দিয়ে আপনার ফন্ট তৈরি করবেন

পদক্ষেপ 4:একটি অক্ষর সম্পাদনা করুন

আপনি যদি সহজ উপায়ে কাজগুলি করতে চান, তাহলে আপনি আপনার সিস্টেমে ইতিমধ্যেই আছে এমন একটি অক্ষর আমদানি করতে পারেন এবং এটিকে সংশোধন করতে পারেন, মূল অক্ষরটি পরিবর্তন করা হবে না কারণ আপনি যে পরিবর্তনগুলি করেছেন তা কোড নম্বর হিসাবে সংরক্ষিত হবে যা আপনি শুরুতে বেছে নিয়েছেন। . একটি অক্ষর আমদানি করার প্রক্রিয়া হল:

  • উপর থেকে সম্পাদনা ট্যাবে ক্লিক করুন এবং তারপরে ড্রপ-ডাউন মেনু থেকে অক্ষর অনুলিপিতে ক্লিক করুন।
  • খোলে নতুন ডায়ালগ বক্স থেকে অক্ষরটি নির্বাচন করুন। আপনি নীচের ডানদিকের কোণ থেকে ফন্ট পরিবর্তন করতে পারেন এবং একটি অক্ষর পেতে নিচে স্ক্রোল করতে পারেন যা আপনি যা চান প্রায় একই রকম৷

কিভাবে উইন্ডোজ প্রাইভেট ক্যারেক্টার এডিটর দিয়ে আপনার ফন্ট তৈরি করবেন

  • ঠিক আছে ক্লিক করুন এবং অক্ষরটি আপনার কর্মক্ষেত্রে অনুলিপি করা হবে, যেখানে আপনি আরও পরিবর্তন এবং সংরক্ষণ করতে পারবেন।

ধাপ 5. অক্ষর সংরক্ষণ করুন

উইন্ডোজ প্রাইভেট ক্যারেক্টার এডিটর দিয়ে কীভাবে ফন্ট তৈরি করা যায় তার চূড়ান্ত ধাপ হল একটি নতুন অক্ষর তৈরিতে ব্যয় করা আপনার কঠোর পরিশ্রম সংরক্ষণ করা। আপনার সদ্য নির্মিত চরিত্র সংরক্ষণ করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • ফাইল ট্যাবে এবং তারপর ফন্ট লিঙ্কে ক্লিক করুন।
  • একটি ডায়ালগ বক্স আসবে যা আপনাকে অক্ষরটি সংরক্ষণ করতে বলবে। প্রচেষ্টা বাঁচাতে হ্যাঁ ক্লিক করুন৷
  • এরপর, আরেকটি প্রম্পট আপনাকে চরিত্রটি তৈরি করতে বলবে। শুধুমাত্র সমস্ত ফন্ট বা নির্দিষ্ট ফন্টের জন্য উপলব্ধ। "সব ফন্টের সাথে লিঙ্ক করুন" নির্বাচন করুন এবং ঠিক আছে ক্লিক করুন।

কিভাবে উইন্ডোজ প্রাইভেট ক্যারেক্টার এডিটর দিয়ে আপনার ফন্ট তৈরি করবেন

ধাপ 6:অক্ষর ব্যবহার করুন

তাই অ্যাপ্লিকেশনটি চালু করা হয়েছিল, চরিত্র তৈরি এবং সংরক্ষণ করা হয়েছিল। তারপর কি? কেন, আমরা অবশ্যই এটি ব্যবহার করতে জানতে হবে? এখানে সদ্য তৈরি অক্ষর ব্যবহার করার ধাপগুলি রয়েছে:

  • Windows ক্যারেক্টার ম্যাপ খুলুন Windows + R কী টিপে রান বক্স খুলুন এবং তারপর charmap টাইপ করুন টেক্সট বক্সে।
  • উইন্ডোজ ক্যারেক্টার ম্যাপ উইন্ডোতে, উপরের ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন এবং "সব ফন্ট (ব্যক্তিগত অক্ষর)" নির্বাচন করুন। তৈরি করা সমস্ত অক্ষর এখানে প্রদর্শিত হবে।

কিভাবে উইন্ডোজ প্রাইভেট ক্যারেক্টার এডিটর দিয়ে আপনার ফন্ট তৈরি করবেন

  • আপনি কপি করতে চান এমন যেকোনো অক্ষর নির্বাচন করুন এবং তারপর নির্বাচন করুন এবং অনুলিপিতে ক্লিক করুন এবং এটি ক্লিপবোর্ডে অনুলিপি করা হবে।

দ্রষ্টব্য:Microsoft Word ফাইলের জন্য, নির্বাচিত অক্ষরের কোড লিখুন এবং তারপর Alt + X টিপুন।

উইন্ডোজ প্রাইভেট ক্যারেক্টার এডিটর দিয়ে কিভাবে আপনার ফন্ট তৈরি করবেন তার চূড়ান্ত কথা

যদিও সীমাবদ্ধতা আছে, ব্যক্তিগত চরিত্র সম্পাদক একমাত্র বিনামূল্যের টুল এবং বিল্ট-ইন উইন্ডোজ অপারেটিং সিস্টেম। প্রতিটি বর্ণমালা তৈরি করা সময়সাপেক্ষ মনে হতে পারে, তবে আপনি একবার শুরু করলে, আপনি এটি অল্প সময়ের মধ্যেই সম্পূর্ণ করবেন। আপনিও বিশেষ অক্ষর তৈরি করতে পারেন যেমন আমি এখানে করেছি, এবং সম্ভাবনা সীমাহীন।

সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন – Facebook, Instagram এবং YouTube। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. আমরা প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যাগুলির সমাধান সহ টিপস এবং কৌশলগুলি নিয়মিত পোস্ট করি৷


  1. আপনার উইন্ডোজ 8 রক্ষা করার জন্য কীভাবে পাসওয়ার্ড তৈরি করবেন

  2. কিভাবে আপনার Windows 10 টাস্কবারে একটি টুলবার তৈরি করবেন

  3. আপনার Windows 10 পিসি লক করার জন্য কীভাবে কার্যকরভাবে একটি শর্টকাট তৈরি করবেন

  4. উইন্ডোজ পিসিতে আপনার ফন্টগুলি কীভাবে পরিচালনা করবেন