কম্পিউটার

উবুন্টুতে কীভাবে লিনাক্স মিন্টস এক্স-অ্যাপস ইনস্টল করবেন

ঐতিহ্যগতভাবে, লিনাক্স ডেস্কটপ এনভায়রনমেন্টে শক্তভাবে সমন্বিত অ্যাপ্লিকেশনের একটি সেট থাকে, যা সাধারণত অন্য লিনাক্স অপারেটিং সিস্টেমে পাওয়া যায় না। মূলত, আপনি যদি ডেস্কটপ স্যুইচ করছেন, আপনি প্রোগ্রামগুলিও স্যুইচ করছেন। লিনাক্স মিন্ট সম্প্রদায় এটিকে এক্স-অ্যাপস দিয়ে পরিবর্তন করার লক্ষ্যে রয়েছে৷ প্রকল্প।

X-Apps কি?

লিনাক্স মিন্ট 18-এর রিলিজ সম্প্রদায়ের কাছে X-Apps-এর প্রথম রিলিজ চালু করেছে। প্রজেক্টটি সদা পরিবর্তনশীল লিনাক্স ডেস্কটপ ল্যান্ডস্কেপের প্রতিক্রিয়া হিসাবে তৈরি করা হয়েছিল। অ্যাপ্লিকেশনগুলির একদিন পরেরটি সম্পূর্ণ ভিন্ন ইন্টারফেস থাকতে পারে। উদাহরণ স্বরূপ, জিনোম অ্যাপগুলি এখন মোটা শিরোনাম-দণ্ড সহ একটি অনন্য চেহারা রয়েছে৷

উবুন্টুতে কীভাবে লিনাক্স মিন্টস এক্স-অ্যাপস ইনস্টল করবেন

অতএব, এক্স-অ্যাপগুলির অন্যতম প্রধান লক্ষ্য হল একটি সামঞ্জস্যপূর্ণ এবং ঐতিহ্যগত ইন্টারফেস থাকা। তাদের অনেকগুলি আপনার কাছে খুব পরিচিত দেখাবে এবং এটাই মূল বিষয়। তাদের জিন্সের একটি আরামদায়ক জোড়া পিছলে পড়ার মতো অনুভব করা উচিত, কোন রিলার্নিং বা মানিয়ে নেওয়ার প্রয়োজন নেই। তাদের যেমন হওয়া উচিত। সর্বোপরি, অ্যাপ্লিকেশনগুলি অন্যান্য ডেস্কটপ পরিবেশের সুপরিচিত প্রোগ্রামগুলির উপর ভিত্তি করে, আরও ডেস্কটপ অজ্ঞেয়বাদী হওয়ার জন্য পুনরায় টুল করা হয়েছে৷

X-Apps প্রকল্পের আরেকটি লক্ষ্য হল তাদের অ্যাপ্লিকেশনগুলিকে সর্বত্র ব্যবহারযোগ্য হতে হবে। . আপনি কোন ডেস্কটপ পরিবেশ ব্যবহার করছেন না কেন, তাদের এটির সাথে ভালভাবে মিশে যাওয়া এবং একত্রিত করা উচিত। এর সাথে, তারা ইনস্টল করার জন্য একটি নির্দিষ্ট ডেস্কটপের উপর নির্ভর করে না . উদাহরণস্বরূপ, KMail এবং Evolution, কাজ করার জন্য যথাক্রমে কিছু অতিরিক্ত KDE এবং GNOME সফ্টওয়্যার প্রয়োজন।

উবুন্টুতে কীভাবে লিনাক্স মিন্টস এক্স-অ্যাপস ইনস্টল করবেন

অবশ্যই, যেহেতু এক্স-অ্যাপগুলিকে প্রথাগত দেখায় বলে মনে করা হয়, আপনি যদি সেগুলিকে একটি অপ্রচলিত ডেস্কটপের সাথে ব্যবহার করেন (যেমন, জিনোম বলুন), তবে তারা পরিবর্তে কিছুটা আটকে থাকবে। যাইহোক, ধারাবাহিকতার জন্য এটি একটি খারাপ মূল্য হতে পারে না। উদাহরণস্বরূপ, নথি পড়ার জন্য আপনাকে কীভাবে একটি নতুন অ্যাপ ব্যবহার করতে হয় তা শিখতে হবে না। এক্স-অ্যাপগুলি একইভাবে দেখতে এবং আচরণ করবে, এমনকি সেগুলি ক্রমাগত আপডেট করা হয়৷

X-Apps কিভাবে ইনস্টল করবেন

এই সময়ে, অ্যাপগুলিকে নিম্নরূপ তালিকাভুক্ত করা হয়েছে:

  • Xreader , PDF, ই-বুক, অন্যান্য নথি দেখে।
  • এক্সপ্লেয়ার , ভিডিও এবং অডিও ফাইল প্লে করে।
  • Xviewer/Pix , যথাক্রমে ছবি প্রদর্শন ও সাজান।
  • Xed , পাঠ্য ফাইল সম্পাদনা করে।

আপনি যদি লিনাক্স মিন্ট 18 ব্যবহার করেন, তাহলে আপনাকে কিছু করতে হবে না -- সেগুলি ডিফল্টরূপে ইনস্টল করা আছে। OpenSUSE Linux অপারেটিং সিস্টেম এটিকে তাদের সংগ্রহস্থলে সরবরাহ করে (তবে ডিফল্টরূপে ইনস্টল করা হয় না)। উবুন্টু এত ভাগ্যবান নয়। ভবিষ্যতে, সম্ভবত সেগুলি আরও সংগ্রহস্থলে যোগ করা হবে, কিন্তু এই বর্তমান সময়ে, এটি এমন নয়৷

এক্স-অ্যাপস উবুন্টু পিপিএ ব্যবহার করুন

যেহেতু এই প্রোগ্রামগুলি আনুষ্ঠানিকভাবে সরবরাহ করা হয় না, তাই আপনাকে একটি নতুন PPA আকারে উবুন্টুতে একটি অনানুষ্ঠানিক সংগ্রহস্থল যোগ করতে হবে . এটি করতে আপনার টার্মিনালে এই কমান্ডগুলি লিখুন:

sudo add-apt-repository ppa:embrosyn/xapps
sudo apt-get update

এখন আপনি যে কোনো অ্যাপ ইন্সটল করা থেকে একটি কমান্ড লাইন দূরে আছেন। তাদের নাম হিসাবে লেবেল করা হয়েছে -- শুধু তাদের ছোট হাতের মধ্যে রাখা নিশ্চিত করুন!

sudo apt-get install xreader xplayer xviewer pix xed

ডেবিয়ানে ম্যানুয়াল ইনস্টলেশন

যদিও পিপিএগুলি ডেবিয়ানের সাথে প্রযুক্তিগতভাবে সামঞ্জস্যপূর্ণ, বাস্তবে এটি সত্যিই আঘাত বা মিস। পরিবর্তে, আপনার মিন্ট থেকে প্রকৃত DEB প্যাকেজগুলি ইনস্টল করা উচিত। আপনি যদি ডেবিয়ান (জেসি) এর সর্বশেষ সংস্করণ ব্যবহার করেন ), সবকিছু (উচিতের উপর জোর দেওয়া) সূক্ষ্মভাবে কাজ করা উচিত -- মিন্টের LMDE সংস্করণটি তাদের সংগ্রহস্থলের উপর ভিত্তি করে। তবে, আপনার মাইলেজ পরিবর্তিত হতে পারে!

এটি করতে, লিনাক্স মিন্ট প্যাকেজ ওয়েবসাইটে যান। সেখান থেকে, আপনি সংশ্লিষ্ট এক্স-অ্যাপগুলির জন্য DEB ফাইলগুলি ডাউনলোড করতে পারেন। আপনার সিস্টেম 64-বিট হলে, amd64 নিন প্যাকেজ সংস্করণ. অন্যথায়, i386 ব্যবহার করুন . একবার আপনি সেগুলি ডাউনলোড করলে, আপনার ফাইল ম্যানেজারে সেগুলি খুলুন এবং ইনস্টল করুন৷

উবুন্টুতে কীভাবে লিনাক্স মিন্টস এক্স-অ্যাপস ইনস্টল করবেন

মনে রাখবেন যে এতে অতিরিক্ত নির্ভরতা অন্তর্ভুক্ত থাকতে পারে যেমন! উদাহরণস্বরূপ, X-অ্যাপগুলি xapps-common নামক একটি প্যাকেজের উপর নির্ভর করে , অন্যান্য বিষয়ের মধ্যে. আপনি ইনস্টলার উইন্ডোতে প্রত্যেকের কি প্রয়োজন তা পরীক্ষা করতে সক্ষম হওয়া উচিত।

উবুন্টুতে কীভাবে লিনাক্স মিন্টস এক্স-অ্যাপস ইনস্টল করবেন

বিকল্প ডেবিয়ান ইনস্টলেশন পদ্ধতি (কাজ নাও করতে পারে!)

আপনি যদি Debian-এ X-Apps পাওয়ার আরও স্বয়ংক্রিয় পদ্ধতি চান, তাহলে আপনি আপনার প্যাকেজ ম্যানেজারে LMDE সংগ্রহস্থল যোগ করার চেষ্টা করতে পারেন। ফলস্বরূপ, আপনি তাদের নির্ভরতা ম্যানুয়ালি ডাউনলোড না করেই তাদের ইনস্টল করতে সক্ষম হবেন। আবার, আপনি ডেবিয়ান জেসি ব্যবহার করলেই এটি করার চেষ্টা করা উচিত!

শুরু করতে, আপনার কনসোল খুলুন এবং এই কমান্ডগুলি লিখুন:

cd /etc/apt/sources.list.d/
sudo nano mint.list

ন্যানো ভিতরে, এই লাইন লিখুন:

deb https://packages.linuxmint.com betsy main upstream import

Ctrl + X টিপুন সংরক্ষণ এবং প্রস্থান করতে. যেহেতু প্যাকেজ রিপোজিটরিতে শুধু এক্স-অ্যাপগুলির থেকেও বেশি কিছু রয়েছে, তাই আমি এটির অগ্রাধিকার পরিবর্তন করার পরামর্শ দিই, তাই এটি আপনার অন্যান্য অ্যাপ্লিকেশনগুলির সাথে বিশৃঙ্খলা না করে। মূলত, আপনি যদি এই পদক্ষেপগুলি অনুসরণ করেন, তাহলে ডেবিয়ান শুধুমাত্র মিন্ট রিপোজিটরিতে আঁকতে হবে যদি এটি তার নিজস্ব উত্সে প্যাকেজটি খুঁজে না পায়৷

cd /etc/apt/preferences.d/
sudo nano x-apps

নতুন x-অ্যাপস এর ভিতরে ফাইলে, পাঠ্যের এই লাইনগুলি লিখুন:

Package: *
Pin: origin packages.linuxmint.com
Pin-Priority: 100
Package: *
Pin: release a=stable
Pin-Priority: 700

আবার, Ctrl + X ব্যবহার করুন সংরক্ষণ এবং প্রস্থান করতে. যাইহোক, আপনি এখনও সম্পন্ন করেননি! লিনাক্স মিন্ট সংগ্রহস্থলগুলি একটি বিশেষ কী ব্যবহার করে স্বাক্ষরিত হয়, যা আপনাকে আমদানি করতে হবে। যদি আপনার কাছে এটি না থাকে, ডেবিয়ান এটিকে নিরাপত্তা ব্যবস্থা হিসাবে প্রত্যাখ্যান করবে! এটি করতে এই কমান্ডটি টাইপ করুন:

sudo apt-key adv --keyserver keyserver.ubuntu.com --recv-keys 3EE67F3D0FF405B2

যদি এটি কাজ না করে, তাহলে আপনাকে gnupg ইনস্টল করতে হতে পারে প্যাকেজ আগে থেকে, যা কী যাচাই করার জন্য দায়ী। অবশেষে, এই কমান্ডটি লিখুন যাতে ডেবিয়ান নতুন প্যাকেজ দেখতে পারে:

sudo apt-get update

আপনি এখন উবুন্টুর মতো আপনার পছন্দের X-অ্যাপস ইনস্টল করতে সক্ষম হবেন।

sudo apt-get install xreader xplayer xviewer pix xed

X-অ্যাপগুলির ওভারভিউ

আগেই বলা হয়েছে, এই প্রোগ্রামগুলি গ্রাউন্ড আপ থেকে তৈরি করা হয়নি। পরিবর্তে, তারা অন্যান্য ডেস্কটপ পরিবেশের অ্যাপ্লিকেশনগুলির উপর ভিত্তি করে। যাইহোক, সেগুলির সবকটিই একইভাবে স্টাইল করা হয়েছে এবং একে অপরের সাথে কিছু কোড শেয়ার করা হয়েছে। এর মানে হল আপনি আশা করতে পারেন যে তাদের সবার আচরণ একই রকম হবে:মসৃণ স্ক্রলিং, মেনু-বারের উপস্থিতি এবং আরও অনেক কিছু।

উবুন্টুতে কীভাবে লিনাক্স মিন্টস এক্স-অ্যাপস ইনস্টল করবেন

Xreader

এই প্রোগ্রামটি MATE ডকুমেন্ট ভিউয়ার, Atril-এর উপর ভিত্তি করে তৈরি। যেমন, ই-বুকগুলির জন্য সমর্থন, এবং সেশন পুনরুদ্ধারের মতো অনেকগুলি বৈশিষ্ট্য এটি বহন করে -- যদি আপনি একটি দস্তাবেজ পুনরায় খোলেন, আপনি স্বয়ংক্রিয়ভাবে যে পৃষ্ঠাটি পড়ছেন সেখানে চলে যাবেন৷

উবুন্টুতে কীভাবে লিনাক্স মিন্টস এক্স-অ্যাপস ইনস্টল করবেন

Xplayer

Xplayer GNOME এর টোটেম মিডিয়া প্লেয়ারের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, তবে অনেক বেশি ঐতিহ্যবাহী ইন্টারফেস সহ। সম্প্রতি, ভিডিও প্লেয়ারের চেহারা বেশ খানিকটা পরিবর্তিত হয়েছে, অপ্রচলিত চেহারা যা অনেক জিনোম অ্যাপ্লিকেশানে ছড়িয়ে পড়েছে।

উবুন্টুতে কীভাবে লিনাক্স মিন্টস এক্স-অ্যাপস ইনস্টল করবেন

Xplayer লোকেদের এটির একটি বিকল্প প্রদান করে, একটি আরও পরিচিত ল্যান্ডস্কেপে একই বৈশিষ্ট্যের সাথে . আপনি যদি টোটেম পছন্দ করেন, কিন্তু এটি দেখতে কেমন লাগে তা পছন্দ না হলে, Xplayer ব্যবহার করে দেখুন।

উবুন্টুতে কীভাবে লিনাক্স মিন্টস এক্স-অ্যাপস ইনস্টল করবেন

Xviewer

এটি অন্য একটি জিনোম অ্যাপ্লিকেশনের উপর ভিত্তি করে তৈরি, এবং এটি দেখায়। বেশিরভাগ অংশের জন্য, তারা খুব একই রকম, এবং আরও ঐতিহ্যবাহী শিরোনাম দণ্ড ছাড়াও, আপনি তাদের মধ্যে কোনো পার্থক্য খুঁজে পেতে কঠিন হবেন৷

উবুন্টুতে কীভাবে লিনাক্স মিন্টস এক্স-অ্যাপস ইনস্টল করবেন

Pix

পিক্স ফটো সংগঠক gThumb থেকে তার অনুপ্রেরণা নেয়। Xviewer এর মত, এটি এর শিকড় থেকে খুব বেশি বিচ্যুত হয়নি। আপনি যদি এটির আরও মেনু-চালিত ডিজাইন পছন্দ করেন তবে আপনি এটি পছন্দ করতে পারেন।

উবুন্টুতে কীভাবে লিনাক্স মিন্টস এক্স-অ্যাপস ইনস্টল করবেন

Xed

Xed এবং এর মূল প্রজেক্ট, MATE টেক্সট এডিটর Pluma-এর মধ্যে খুব একটা পার্থক্য নেই। তবে উজ্জ্বল দিক থেকে, এটি কাজ করার জন্য MATE ডেস্কটপ ইনস্টল করার উপর নির্ভর করে না, তাই আপনি যদি প্লুমা দেখতে চান তবে অন্য একটি ডেস্কটপ ব্যবহার করতে চান তবে এটি একটি ভাল পছন্দ।

উবুন্টুতে কীভাবে লিনাক্স মিন্টস এক্স-অ্যাপস ইনস্টল করবেন

সামঞ্জস্যপূর্ণ একটি ব্যায়াম

এক্স-অ্যাপস প্রকল্পটি নির্দিষ্ট ডেস্কটপ পরিবেশের জন্য তৈরি অ্যাপ্লিকেশন ব্যবহার করার একটি চমৎকার বিকল্প হিসেবে কাজ করে। আপনি যে ডেস্কটপ ব্যবহার করেন না কেন, সেগুলি সেখানে থাকবে, ভালভাবে সংহত হবে এবং কোনও অতিরিক্ত ব্যাগেজ ছাড়াই থাকবে। আপনি যদি নিজেকে ডেস্কটপ চালাতে দেখেন, তাদের চেষ্টা করে দেখুন।

আপনি কি ভবিষ্যতে X-Apps ব্যবহার করার কথা বিবেচনা করবেন? আপনি কি মনে করেন যে আরও ডেস্কটপ অ্যাপ্লিকেশনগুলিকে অনুসরণ করা উচিত, যেমন ফাইল ম্যানেজার এবং ওয়েব ব্রাউজার?


  1. উবুন্টু 20.04 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন

  2. কালি লিনাক্স কিভাবে ইনস্টল করবেন

  3. লিনাক্সে কোডি কীভাবে ইনস্টল করবেন

  4. আর্চ লিনাক্স কিভাবে ইনস্টল করবেন