কম্পিউটার

উবুন্টু দিয়ে কীভাবে আপনার অ্যান্ড্রয়েডকে ডুয়াল বুট করবেন

অ্যান্ড্রয়েডের পাশাপাশি আপনার স্মার্টফোন বা ট্যাবলেটে একটি ডেস্কটপ ওএস প্রয়োজন? আপনার পাশে একটি হালকা ওজনের, পোর্টেবল লিনাক্স কম্পিউটার থাকলে তা অসাধারণভাবে উপযোগী প্রমাণিত হতে পারে, এবং আরও বেশি সংখ্যক ডিভাইস এখন উবুন্টু চালাতে সক্ষম হলে এই ডিস্ট্রিবিউশনটি বেছে নেওয়াটা বোধগম্য।

নেক্সাসে উবুন্টুর বাইরে

আপনাদের মধ্যে যাদের Nexus 5 হ্যান্ডসেট রয়েছে তারা ২০১৩ সাল থেকে আপনার ডিভাইসে উবুন্টু টাচ - লিনাক্স অপারেটিং সিস্টেমের একটি মোবাইল সংস্করণ - ইনস্টল করতে সক্ষম হয়েছেন। মূলত সমর্থিত ডিভাইসগুলি হল গ্যালাক্সি নেক্সাস, নেক্সাস 4, নেক্সাস 7 এবং নেক্সাস 10, এবং আলফা রিলিজ চালু হওয়ার পর থেকে কয়েক মাস ধরে, বৈশিষ্ট্য এবং স্থিতিশীলতা যোগ করতে OS-কে একটু একটু করে উন্নত করা হয়েছে।

এই ভিডিওটি একটি রিক্যাপ প্রদান করে:

আমরা পাঠকদের তাদের নেক্সাস হ্যান্ডসেটে উবুন্টু টাচ ইনস্টল করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলি সরবরাহ করেছি, কিন্তু 2013 সাল থেকে সমর্থিত ট্যাবলেট এবং ফোনের তালিকায় অতিরিক্ত ডিভাইস যোগ করা হয়েছে।

কোন ডিভাইসগুলি উবুন্টু চালাবে?

যদিও Nexus ডিভাইসের মাত্র কয়েকটি নিশ্চিত উবুন্টু টাচ চালানোর জন্য, অন্য অনেকের কাছে মোবাইল অপারেটিং সিস্টেম পোর্ট করা হয়েছে। আপনি যদি ভাবছেন যে আপনার হার্ডওয়্যারটি উপযুক্ত কিনা, তাহলে প্রথম কাজটি হল ওয়ার্কিং পোর্টের তালিকাটি একবার দেখে নেওয়া, যা আপনি উবুন্টু উইকিতে পাবেন। মনে রাখবেন যে নেক্সাস সংস্করণগুলির বিপরীতে, এই তালিকার পোর্টগুলি উবুন্টু দ্বারা হোস্ট করা হয় না৷

তালিকা পর্যালোচনা করার সময়, নিশ্চিত করুন যে তালিকাটি আপনার ডিভাইস সংস্করণের সাথে মেলে। ক্রমান্বয়ে পুনরাবৃত্তি এবং একই নামের একাধিক ডিভাইসের যুগে (HTC, আমরা আপনাকে দেখছি), এটি মনে করা সহজ হতে পারে যে আপনি B ডিভাইসের জন্য একটি রম ডাউনলোড করছেন শুধুমাত্র এটি আসলে পুরানোদের জন্য তৈরি করা হয়েছে। , এবং সামান্য ভিন্ন, ডিভাইস A.

নেক্সাসে উবুন্টু টাচের মতো, ডিভাইসগুলির জন্য উবুন্টু নামকরণের এই সংস্করণগুলি এখনও বিকাশকারী পূর্বরূপ পর্যায়ে রয়েছে। মনে রাখবেন:এটি এখনও বড় সময়ের জন্য প্রস্তুত নয়, এই কারণেই ডুয়াল বুটিং এখানে একটি বুদ্ধিমান বিকল্প, এবং এটি ইনস্টলেশনের অংশ৷

Android-এ উবুন্টু ইনস্টল করুন, সহজ উপায়

একটি নতুন অ্যান্ড্রয়েড রম ফ্ল্যাশ করার জন্য আপনার প্রয়োজনীয় পদক্ষেপগুলি আমরা আগে কভার করেছি, তবে ডুয়াল বুটিং একটু আলাদা৷

যদিও উবুন্টু ডুয়াল বুট অ্যাপের সাথে উবুন্টু টাচের প্রাথমিক রিলিজটি শুধুমাত্র একটি উবুন্টু কম্পিউটার ব্যবহার করে ইনস্টল করা যেতে পারে (লাইভ সিডিগুলি অবিশ্বস্ত ছিল, যদিও ভার্চুয়াল মেশিনে ইনস্টল করা সংস্করণটি কাজ করা উচিত ছিল) এখন অপারেটিং সিস্টেমটি কেবলমাত্র ফ্ল্যাশ করা সম্ভব। কয়েক মিনিট।

আপনি উবুন্টু উইকির মাধ্যমে আপনার প্রয়োজনীয় ডিভাইস-নির্দিষ্ট পদক্ষেপগুলি খুঁজে পাবেন। এগিয়ে যাওয়ার আগে, নিশ্চিত করুন যে আপনার ডিভাইসে একটি আনলক করা বুটলোডার আছে। কিছু ডিভাইসের জন্য S-Off সেট করা প্রয়োজন। ইনস্টলেশন ব্যর্থ হলে আপনার ডিভাইসের একটি Nandroid কপিও তৈরি করা উচিত, যাতে আপনি দ্রুত আপনার ডেটা পুনরুদ্ধার করতে পারেন।

এছাড়াও আপনার USB ডিবাগিং সক্ষম করা উচিত (সেটিংস> বিকাশকারী বিকল্পগুলি> USB ডিবাগিং ) এটি দৃশ্যমান না হলে, সম্পর্কে খুলুন৷ এবং বিল্ড নম্বর আলতো চাপুন সাতবার; বিকাশকারী মোড সক্ষম হলে আপনি একটি বিজ্ঞপ্তি দেখতে পাবেন, যা সেটিংস মেনুতে বিকাশকারী বিকল্পগুলি যোগ করবে৷ আসল ইনস্টলটি আপনার ডিভাইসে 2.7 GB বিনামূল্যের সঞ্চয়স্থানের দাবি করেছে, এবং যেহেতু পোর্টগুলি সবই এর উপর ভিত্তি করে তাই আপনার নিশ্চিত হওয়া উচিত যে আপনার কাছে এই স্থানটি উপলব্ধ রয়েছে৷

অবশেষে, সমস্যার ক্ষেত্রে উবুন্টু চালানোর একটি সিস্টেম প্রস্তুত করতে সময় নিন (হয় সম্পূর্ণ ইনস্টল করুন বা ভার্চুয়াল মেশিনের সাথে - লাইভ সিডি এই কাজের জন্য যথেষ্ট ভাল নয়) এবং ADB ইনস্টল করুন।

উবুন্টু, আপনার পকেটে!

যখন Ubuntu Touch OS প্রথম উন্মোচন করা হয়েছিল, এমনকি অনুমোদিত Nexus ডিভাইসেও এটি ইনস্টল করা কঠিন ছিল। সৌভাগ্যবশত, ডেভেলপারদের কঠোর পরিশ্রমের জন্য ধন্যবাদ, প্রায় সবাই তাদের নিজস্ব সময়ে কাজ করে, এখন অপারেটিং সিস্টেমটিকে একটি ফোন বা ট্যাবলেটে ফ্ল্যাশ করা সম্ভব৷ কিন্তু, উবুন্টুর এই সংস্করণটি আপনি যা খুঁজছেন তা নাও হতে পারে। এই ইভেন্টে আমরা Google Play চেক করার পরামর্শ দিই, যেখানে Complete Linux Installer-এর মতো টুল ব্যবহার করে Android ডিভাইসে অন্যান্য Linux distros ইনস্টল করা যেতে পারে।

এদিকে, আপনি যদি একটি উপযুক্ত রম খুঁজে না পান, বা এই পর্যায়ে উবুন্টুর টাচ সংস্করণ ইনস্টল করতে আগ্রহী না হন কিন্তু তারপরও এটি ব্যবহার করে দেখতে চান, আপনি একটি এমুলেটরে ডিভাইসের জন্য উবুন্টু চালাতে পারেন।

আপনি কি সফলভাবে উবুন্টু ইনস্টল করেছেন? সম্ভবত আপনি একটি সমস্যা মধ্যে দৌড়ে? এমনকি আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোন বা ট্যাবলেটে সফলভাবে উবুন্টু চালাচ্ছেন। মন্তব্যে এটি সম্পর্কে আমাদের সব বলুন৷


  1. উবুন্টুতে ADB এর সাথে আপনার অ্যান্ড্রয়েড ডেটা কীভাবে ব্যাক আপ করবেন

  2. কিভাবে আপনার Android ফোনকে Windows 10 এর সাথে লিঙ্ক করবেন?

  3. অ্যান্ড্রয়েডে বন্ধুদের সাথে আপনার অবস্থান কীভাবে শেয়ার করবেন

  4. কিভাবে প্যাটার্ন, পিন, বা পাসওয়ার্ড দিয়ে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসগুলি সুরক্ষিত করবেন