কম্পিউটার

উবুন্টু, আমাহি এবং আপনার পুরানো কম্পিউটার দিয়ে কীভাবে একটি হোম সার্ভার তৈরি করবেন

আপনি ভেবেছিলেন যে বিশ্বের শেষ হয়ে আসছে যখন জেমস আবিষ্কার করেছেন যে Windows হোম সার্ভার - মাইক্রোসফ্টের $50 সেট-এন্ড-ফোরগেট নেটওয়ার্ক স্টোরেজ সলিউশন - অনেক বেশি ব্যয়বহুল উত্তরাধিকারীর পক্ষে বাদ দেওয়া হচ্ছে। সৌভাগ্যক্রমে তিনি শীঘ্রই আবিষ্কার করেন যে আমাহি, একটি বিনামূল্যের লিনাক্স-ভিত্তিক হোম সার্ভারের জন্য সমস্ত আশা হারিয়ে যায়নি৷

জেমসের আসল গাইডটি এখন কিছুটা চালু হচ্ছে, 2011 এর শুরুতে লেখা হয়েছে। এটি সম্পূর্ণভাবে ফেডোরা 12 ব্যবহার করার উপর ফোকাস করেছিল, কিন্তু আমাহি এখন উবুন্টুতে পোর্ট করা হয়েছে। জেমসের বিপরীতে আমার কাছে কোনো অতিরিক্ত টাওয়ার পিসি পড়ে নেই, এবং তাই আমি সম্পদশালী হতে যাচ্ছি এবং আমার কাছে যা পাওয়া যায় তা ব্যবহার করব - একটি পুরানো ডেল ল্যাপটপ৷

আপনি যদি সম্প্রতি বাড়ির উন্নতির একটি স্পট করার কথা ভাবছেন তবে কেন আপনার নিজের হোম সার্ভার দিয়ে শুরু করবেন না?

সেটআপ

ফেডোরা 12 (বা ফেডোরা 14, বা 16 যা আমাহির বর্তমান সমর্থিত সংস্করণ) এর পরিবর্তে আমি উবুন্টু ব্যবহার করতে যাচ্ছি। একজন প্রাক্তন উবুন্টু ব্যবহারকারী হিসাবে, আমি ইতিমধ্যেই অপারেটিং সিস্টেমের UI, লেআউট এবং কিছু টার্মিনাল কমান্ডের সাথে পরিচিত। আপনি যদি লিনাক্সে একেবারেই পারদর্শী না হন তবে খুব বেশি চিন্তা করবেন না, উবুন্টু নতুনদের জন্য একটি দুর্দান্ত পছন্দ কারণ এটির লক্ষ্য হল লিনাক্সের মতো সহজ এবং ব্যবহার করা সহজ। আমি 12.04 LTS সংস্করণ ব্যবহার করতে যাচ্ছি, যা কমপক্ষে এপ্রিল 2017 পর্যন্ত সমর্থিত হবে (LTS মানে দীর্ঘমেয়াদী সমর্থন)।

আমি যে হার্ডওয়্যারটি ব্যবহার করব তা হল একটি পুরানো ডেল ল্যাপটপ, একটি স্টুডিও 1537 সঠিক, যদিও আমি স্বীকার করি যে এটি একটি সার্ভারের জন্য আদর্শ মেশিন নয়। ল্যাপটপের স্টোরেজ খুব বেশি প্রসারণযোগ্য নয়, বেশিরভাগ লোকই পুরানো টাওয়ার পিসি পছন্দ করে কারণ তারা অতিরিক্ত হার্ড ড্রাইভের জন্য প্রচুর জায়গা সরবরাহ করে। তবে ল্যাপটপের একটি সুবিধা হল একটি ব্যাটারি যা পাওয়ার ব্যর্থ হলে একটি নিরবচ্ছিন্ন পাওয়ার সাপ্লাই (UPS) হিসেবে কাজ করবে।

উবুন্টু, আমাহি এবং আপনার পুরানো কম্পিউটার দিয়ে কীভাবে একটি হোম সার্ভার তৈরি করবেন

সীমাবদ্ধতা এবং ইউএসবি স্থানান্তর গতি একপাশে, ল্যাপটপটি এই মুহুর্তে কোনও কিছুর জন্য ব্যবহার করা হচ্ছে না এবং তাই কিছু ব্যবহার একেবারেই ব্যবহারের চেয়ে ভাল। এই ল্যাপটপের জন্য উবুন্টুও একটি ভাল পছন্দ, যেমন আমাকে এটির সাথে কিছু "করতে হবে" তাহলে সেখানে একটি ব্যবহারযোগ্য লিনাক্স ডিস্ট্রো ইনস্টল করা আছে, যা যাওয়ার জন্য প্রস্তুত। আপনি যদি আপনার পুরানো পিসিকে একটি সম্ভাব্য আমাহি হোম সার্ভার হিসাবে দেখে থাকেন, তাহলে নিশ্চিত করুন যে আপনি নিম্নলিখিত স্পেসিফিকেশনগুলি কভার করেছেন:

  • 512MB বা তার বেশি RAM
  • একটি 1GHz 32-বিট বা 64-বিট প্রসেসর
  • 4GB ডিস্ক স্পেস (যদিও আপনি স্টোরেজের উদ্দেশ্যে আরও বেশি চাইবেন)

দ্রষ্টব্য: আমাহির একটি পরিষ্কার উবুন্টু ইনস্টলের প্রয়োজন, এবং অগত্যা একটি বিদ্যমান উবুন্টু ইনস্টলের সাথে কাজ করবে না। এটি অত্যন্ত সুপারিশ করা হয় যে আপনি OS ফর্ম্যাট করুন এবং পুনরায় ইনস্টল করুন এমনকি যদি আপনার কাছে একটি বিদ্যমান উবুন্টু মেশিন থাকে যা আপনি ব্যবহার করতে চান৷

যেহেতু আমি একজন ম্যাক ব্যবহারকারী, আমি আমার প্রধান OS X মেশিনে একটি উবুন্টু .ISO ডাউনলোড করেছি, তারপর UNetbootin ব্যবহার করে ছবিটিকে একটি অতিরিক্ত, 2GB USB স্টিক-এ "বার্ন" করেছিলাম৷ প্রোগ্রামটি আমাকে জানিয়েছিল যে একটি ম্যাকে ডিস্কটি বুটযোগ্য হবে না, আপনি যদি একটি পুরানো ম্যাক সার্ভার হিসাবে ব্যবহার করেন তবে এটি মনে রাখার মতো বিষয় (যদিও খুব পুরানো নয়, আমাহি পাওয়ারপিসি আর্কিটেকচার সমর্থন করে না)। আপনি যদি একটি USB ড্রাইভ তৈরি করতে চান যা একটি Mac এ বুট হবে, তাহলে উবুন্টু ডকুমেন্টেশন দেখুন৷

উবুন্টু, আমাহি এবং আপনার পুরানো কম্পিউটার দিয়ে কীভাবে একটি হোম সার্ভার তৈরি করবেন

আপনার উবুন্টুর কপি তৈরি হয়ে গেলে, আপনার শীঘ্রই সার্ভার চালু করুন এবং নিশ্চিত করুন যে আপনার BIOS-এ USB বুট সক্ষম হয়েছে (নতুন UEFI Windows 8 মেশিন নির্দেশাবলীর জন্য এখানে দেখুন)।

উবুন্টু এবং আমাহি ইনস্টল করা হচ্ছে

আপনি যখন USB স্টিক বুট করেন তখন আপনি প্রথম যে জিনিসটি দেখতে পান তা হল UNetbootin বুটলোডার, যা আপনাকে উবুন্টু চেষ্টা করার বা ইনস্টল করার পাশাপাশি ত্রুটির জন্য আপনার ডিস্ক এবং কয়েকটি অন্যান্য বিকল্প পরীক্ষা করার পছন্দ দেয়। উবুন্টু ইনস্টল করুন বেছে নিন এবং ইনস্টলেশন পদ্ধতি লোড হওয়ার জন্য অপেক্ষা করুন। প্রথমে আপনার ভাষা চয়ন করুন এবং অনুরোধ করা হলে আপডেটের জন্য ইন্টারনেটে সংযোগ করার বিষয়ে চিন্তা করবেন না কারণ আমাহি ডিফল্ট ইনস্টল ব্যবহার করে সবচেয়ে ভাল কাজ করে।

উবুন্টু, আমাহি এবং আপনার পুরানো কম্পিউটার দিয়ে কীভাবে একটি হোম সার্ভার তৈরি করবেন

যখন জিজ্ঞাসা করা হয়েছিল যে আপনি কিভাবে উবুন্টু ইনস্টল করতে চান (হয় একটি বিদ্যমান অপারেটিং সিস্টেমের পাশাপাশি, বিদ্যমান অপারেটিং সিস্টেম বা কাস্টম প্রতিস্থাপন) হয় প্রতিস্থাপন বা কাস্টম বেছে নিন। যেহেতু আপনার সার্ভার বেশিরভাগ সময়ের জন্য তার নিজস্ব ডিভাইসে ছেড়ে দেওয়া হবে, ডুয়াল-বুটিং অর্থহীন। আমি আমার সার্ভারের জন্য সম্পূর্ণ উপলব্ধ 320GB ব্যবহার করতে বেছে নিয়েছি এবং সরলতার জন্য শুধুমাত্র একটি পার্টিশন তৈরি করেছি। উবুন্টু ডিফল্টভাবে এই পার্টিশনটিকে EXT4-এ বিন্যাস করবে, একটি লিনাক্স-নেটিভ ফাইল সিস্টেম। এটা নিয়ে চিন্তা করবেন না, আমাহি EXT4 পছন্দ করে।

আপনার টাইমজোন, কীবোর্ড লেআউট যোগ করুন এবং একটি কম্পিউটার নাম, ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দিয়ে ডিফল্ট ব্যবহারকারী অ্যাকাউন্ট কনফিগার করুন যা আপনি চিনতে এবং মনে রাখতে যাচ্ছেন। চালিয়ে যান হিট করুন এবং উবুন্টু ইন্সটল দেখুন, ইউএসবি স্টিক শেষ হয়ে গেলে এবং প্রথমবার OS এ বুট করার কথা মনে রাখবেন। এরপরে আমাহি ইনস্টল করার সময় এসেছে, যা আমরা টার্মিনাল ব্যবহার করে করব।

উবুন্টু, আমাহি এবং আপনার পুরানো কম্পিউটার দিয়ে কীভাবে একটি হোম সার্ভার তৈরি করবেন

দ্রষ্টব্য: আমাহি আনইনস্টল করা যাবে না, যার মানে একটি পরিষ্কার উবুন্টুতে ফিরে যাওয়ার জন্য আপনাকে আবার ওএস ফরম্যাট এবং ইনস্টল করতে হবে। পূর্বে উল্লিখিত হিসাবে, আমাহি ইনস্টল করার আগে উবুন্টুর একটি নতুন ইন্সটল প্রয়োজন৷

কিছু সময়ে আপনাকে আপনার "ইনস্টল কোড" এর জন্য অনুরোধ করা হবে। একটি ইনস্টল কোড পেতে Amahi.org এ যান এবং একটি অ্যাকাউন্ট নিবন্ধন করুন৷ আপনাকে আপনার নেটওয়ার্ক গেটওয়ে আইপি (আপনার রাউটারের ঠিকানা, সাধারণত 192.168.0.1) এবং আপনার HDA-এর নির্দিষ্ট অভ্যন্তরীণ আইপি ঠিকানা (এটি যে সার্ভারে আপনি আমাহি ইনস্টল করছেন) জিজ্ঞাসা করা হবে। আপনার রাউটারের মধ্যে একটি নির্দিষ্ট ঠিকানা সেটআপ করা উচিত, প্রক্রিয়াটি প্রস্তুতকারকের উপর নির্ভর করে ভিন্ন হবে তবে একটি সাধারণ অনুসন্ধান আপনাকে সাহায্য করবে। আমাহি আপনাকে আপনার রাউটারে ডিএইচসিপি (স্বয়ংক্রিয় আইপি অ্যাসাইনমেন্ট) বন্ধ করার পরামর্শ দিচ্ছে, তবে এটি সর্বদা প্রয়োজনীয় নয় এবং আমার ক্ষেত্রে আমি এটি কোনো সমস্যা ছাড়াই রেখে দিয়েছি।

উবুন্টু, আমাহি এবং আপনার পুরানো কম্পিউটার দিয়ে কীভাবে একটি হোম সার্ভার তৈরি করবেন

পরবর্তীতে আপনাকে আপনার স্থানীয় DNS ডোমেন সেট আপ করতে বলা হবে, এটি এমন একটি ডোমেন যা আপনি সার্ভার অ্যাক্সেস করতে আপনার নেটওয়ার্কের মধ্যে অভ্যন্তরীণভাবে ব্যবহার করতে পারেন। সংক্ষিপ্ত, অনন্য এবং আপনি অ্যাক্সেস করতে চান এমন কোনও সাইটের মতো নয় এমন কিছু বেছে নিন। আমি "server.hda" বেছে নিলাম কিন্তু নির্দ্বিধায় নিজের তৈরি করুন৷

উবুন্টু, আমাহি এবং আপনার পুরানো কম্পিউটার দিয়ে কীভাবে একটি হোম সার্ভার তৈরি করবেন

অবশেষে আপনার HDA প্রোফাইল তৈরি করুন-এ ক্লিক করুন বোতাম, এবং আপনার ইনস্টল কোডের একটি নোট তৈরি করুন।

আমাহি ইন্সটল করার আগে আপনাকে উবুন্টুকে আপনার নেটওয়ার্কে কানেক্ট করতে হবে, হয় একটি ইথারনেট কেবল বা ভাল পুরানো ওয়াই-ফাই ব্যবহার করে। আপনার প্রিয় ব্রাউজার, কোডেক এবং অন্যান্য অ্যাড-অন ডাউনলোড বা উবুন্টু আপডেট করার তাগিদকে প্রতিহত করুন। একবার সংযুক্ত হয়ে গেলে, উবুন্টু লোগোতে ক্লিক করুন বা আপনার উইন্ডোজ কী টিপুন এবং কমান্ড লাইন ইন্টারফেস চালু করতে এন্টার দিয়ে "টার্মিনাল" টাইপ করুন তারপর নিম্নলিখিতটি টাইপ করুন:

wget https://u12.amahi.org/install-amahi

উবুন্টু, আমাহি এবং আপনার পুরানো কম্পিউটার দিয়ে কীভাবে একটি হোম সার্ভার তৈরি করবেন

এটি আমাহি সেটআপ ফাইলগুলি ডাউনলোড করবে, তারপরে টাইপ করে ইনস্টল শুরু করুন:

sh install-amahi

এই মুহুর্তে আপনাকে আপনার ইনস্টল কোড লিখতে হবে, যা আপনি আগে তৈরি করেছিলেন, তারপরে আপনার সার্ভারের অ্যাডমিন পাসওয়ার্ড লিখতে হবে৷

উবুন্টু, আমাহি এবং আপনার পুরানো কম্পিউটার দিয়ে কীভাবে একটি হোম সার্ভার তৈরি করবেন

এখন আপনি বসে বসে আমাহি ইন্সটল দেখতে পারেন, যা একটু সময় নিতে পারে। সার্ভার সফ্টওয়্যার, মাইএসকিউএল, স্টোরেজ পুলিং, সাম্বা এবং HTTP সার্ভার এবং আরও অনেক কিছু সহ ইনস্টল করার জন্য অনেক কিছু আছে। আমার পাওয়ার পছন্দগুলি সামঞ্জস্য করার জন্য এখন একটি ভাল সময় হতে পারে যাতে আপনি যখন ঢাকনা বন্ধ করেন তখন আমার নতুন সার্ভারটি অযৌক্তিক রেখে বা (যদি আপনি ল্যাপটপ ব্যবহার করেন) তখন নিজেকে বন্ধ করে না।

উবুন্টু, আমাহি এবং আপনার পুরানো কম্পিউটার দিয়ে কীভাবে একটি হোম সার্ভার তৈরি করবেন

একবার আপনার ইনস্টলেশন শেষ হয়ে গেলে, আপনাকে টার্মিনাল উইন্ডোতে নির্দেশাবলী অনুযায়ী রিবুট করতে হবে (এটি উপরের ডানদিকের কোণায় বোতাম, যদি আপনি আগে উবুন্টু ব্যবহার না করে থাকেন)।

উবুন্টু, আমাহি এবং আপনার পুরানো কম্পিউটার দিয়ে কীভাবে একটি হোম সার্ভার তৈরি করবেন

নিশ্চিত করুন যে আপনি আপনার ডিফল্ট নেটওয়ার্ক ডিভাইস, "eth0" ব্যবহার করে সংযোগ করছেন যা আপনার ইথারনেট পোর্ট হতে পারে। সমস্ত ওয়্যারলেস সেটিংস অক্ষম করুন এবং স্ট্যাটিক আইপি, MAC ঠিকানা এবং আরও কিছু মিলে যাওয়া নিশ্চিত করতে আপনার নেটওয়ার্ক সেটিংস দুবার চেক করুন। আমি আমার সার্ভারের সমস্যা সমাধানে দীর্ঘ সময় ব্যয় করেছি শুধুমাত্র এটি খুঁজে বের করার জন্য যে ওয়্যারলেস এখনও সক্রিয় ছিল এবং সমস্যা সৃষ্টি করছে।

উবুন্টু, আমাহি এবং আপনার পুরানো কম্পিউটার দিয়ে কীভাবে একটি হোম সার্ভার তৈরি করবেন

রিস্টার্ট করার পর আপনি আপনার ডেস্কটপে দুটি নতুন আইকন দেখতে পাবেন। Amahi ড্যাশবোর্ড এ ডাবল ক্লিক করুন ফায়ারফক্সের মধ্যে ওয়েব-ভিত্তিক সেটআপ চালু করতে। আপনি উবুন্টু ইনস্টল করার সময় যে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড তৈরি করেছিলেন তা ব্যবহার করে লগইন করুন , অন্য কোন পাসওয়ার্ড বা ব্যবহারকারীর সমন্বয় কাজ করবে না। এখান থেকে আপনি আমাহি পরিচালনা করতে, ব্যবহারকারীদের সেট আপ করতে, শেয়ার করতে এবং অ্যাপ ইনস্টল করতে পারবেন।

উবুন্টু, আমাহি এবং আপনার পুরানো কম্পিউটার দিয়ে কীভাবে একটি হোম সার্ভার তৈরি করবেন

আপনার সার্ভার ইতিমধ্যেই নেটওয়ার্কে দৃশ্যমান হওয়া উচিত, যদি আরও সাহায্যের জন্য নিম্নলিখিত সংস্থানগুলির সাথে পরামর্শ না করেন:

  • আমাহি উইকি
  • আমাহি সাপোর্ট ফোরাম
  • HDA ইন্টারেক্টিভ নেটওয়ার্ক ট্রাবলশুটার

এছাড়াও Amahi-এর সাথে অ্যাপ, শেয়ার এবং অন্যান্য ক্রিয়াকলাপ যোগ করার বিষয়ে এই নিবন্ধগুলি দেখতে ভুলবেন না:

  • আপনার আমাহি হোম সার্ভারে (Fedora) একটি হার্ড ড্রাইভ যোগ করা
  • ফাইল ডুপ্লিকেশন, গ্রেহোল এবং অ্যাপস সেট আপ করা হচ্ছে

আপনি একটি হোম সার্ভার আছে? আপনি Amahi ব্যবহার করেছেন? কোন প্রিয় অ্যাপস? নীচের মন্তব্যে আপনার চিন্তা যোগ করুন.


  1. উবুন্টুর সফ্টওয়্যার এবং আপডেটগুলির সাথে কীভাবে আপনার পিপিএগুলি পরিচালনা করবেন

  2. উবুন্টুতে জেলিফিন সহ একটি হোম মিডিয়া সার্ভার কীভাবে সেট আপ করবেন

  3. কিভাবে উবুন্টু লাইভপ্যাচ দিয়ে সার্ভার রিবুট এড়ানো যায়

  4. কিভাবে MSCONFIG দিয়ে আপনার পিসির গতি বাড়ানো যায়