কম্পিউটার

কিভাবে APT ব্যবহার করবেন এবং ডেবিয়ান এবং উবুন্টুতে APT-GET কে বিদায় জানাবেন

লিনাক্স স্থায়ী বিবর্তনের অবস্থায় রয়েছে। প্রায়শই পরিবর্তনগুলি লুকানো থাকে, যেমন পর্দার আড়ালে কার্নেলের বিকাশ এবং অন্যান্য অন্তর্নিহিত কোড। কিন্তু মাঝে মাঝে, ব্যবহারকারীকে কাজ করার একটি নতুন পদ্ধতির সাথে সামঞ্জস্য করতে হয়৷

যদিও কম্পিউটিংয়ে অনেক বর্ধিতকরণ বিরক্তিকর হতে পারে এবং এর জন্য আলাদা মানসিকতার প্রয়োজন হয়, এটি apt-get-এর বিকাশের ক্ষেত্রে সত্য নয়। আদেশ এটিকে সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করার পরিবর্তে, ডেবিয়ান-ভিত্তিক সিস্টেমগুলি (যেমন উবুন্টু, লিনাক্স মিন্ট এবং রাস্পবেরি পাই'স রাস্পবিয়ান) এর প্রতিস্থাপনের পাশাপাশি এটির ব্যবহার চালিয়ে যাচ্ছে, সহজ উপযুক্ত আদেশ।

কিন্তু কেন তারা এটা করছে, এবং আসলে কি পরিবর্তন হয়েছে?

APT বনাম APT-GET

apt কমান্ড প্রবর্তনের মধ্যে একটি শব্দ যুক্তি আছে। পূর্বে, অ্যাডভান্সড প্যাকেজ টুলে অ্যাক্সেস apt-get এর মাধ্যমে ছিল এবং apt-cache কমান্ডের সেট (বা ডেস্কটপে সিনাপটিক বা অন্যান্য প্যাকেজ পরিচালকের মাধ্যমে)। যাইহোক, সময়ের সাথে সাথে এইগুলি যেভাবে প্রসারিত হয়েছে, জিনিসগুলি বরং অগোছালো হয়ে উঠেছে৷

apt প্রবর্তন করার মাধ্যমে, যা apt-get থেকে সর্বাধিক ব্যবহৃত বিকল্পগুলিকে বৈশিষ্ট্যযুক্ত করে এবং apt-cache , শুধুমাত্র কমান্ডগুলি সামান্য ছোট নয়, তাদের মধ্যে কমও রয়েছে৷ এটি নকল এবং বছরের পর বছর উদ্ভূত অন্যান্য সমস্যা এড়ায়।

কিন্তু apt শুধুমাত্র দুটি অনুরূপ, অসংগঠিত কমান্ড কাঠামোকে একীভূত করার বিষয়ে নয়। এটি কমান্ড লাইন অভিজ্ঞতাও উন্নত করে। উদাহরণস্বরূপ, একটি প্রোগ্রাম ইনস্টল বা অপসারণ করার সময় একটি অগ্রগতি বার প্রদর্শিত হয়৷

তাই, এপটি চালু করা হয়েছিল কেন। কিন্তু কেন আপনি এটি ব্যবহার করা উচিত? এই উদাহরণগুলি ব্যাখ্যা করে৷

সংক্ষেপে:আর পাওয়া যাবে না

আমরা পূর্বে apt-get কমান্ডটি গভীরভাবে দেখেছি। আপনি পূর্বে যে কমান্ডগুলি ব্যবহার করেছিলেন তা এখনও ব্যবহার করা যেতে পারে, কেবল "-get" অংশটি বাদ দিয়ে৷

তাই...

apt-get install [packagename]

...হয়...

apt install [packagename]

সাধারণভাবে, এই পরিবর্তনটি পূর্ববর্তী সমস্ত apt-get জুড়ে ঘটে আদেশ কিন্তু উপযুক্ত প্রবর্তনের সাথে কিছু অতিরিক্ত কার্যকারিতা আসে। সফ্টওয়্যার আপগ্রেড এবং অপসারণ এখন আপনার সিস্টেম থেকে একাধিক প্যাকেজ ইনস্টল করা থেকে প্যাকেজ পরিষ্কার করা পর্যন্ত অতিরিক্ত বিকল্প রয়েছে৷

একটি সম্পূর্ণ আপগ্রেড পান

আপনি সম্ভবত ইতিমধ্যেই আপডেট সম্পর্কে জানেন৷ এবং আপগ্রেড করুন কমান্ড যা উপযুক্ত উভয়ের সাথে কাজ করে এবং apt-get . সংক্ষেপে, আপডেট সংগ্রহস্থল থেকে প্যাকেজ তথ্য রিফ্রেশ করে, যখন আপগ্রেড করুন প্রকৃতপক্ষে ইনস্টল করা কোনো প্যাকেজ আপগ্রেড করবে।

কিভাবে APT ব্যবহার করবেন এবং ডেবিয়ান এবং উবুন্টুতে APT-GET কে বিদায় জানাবেন

নতুন apt কমান্ড এই নতুন কমান্ডটি প্রবর্তন করে, পূর্ণ-আপগ্রেড .

sudo apt full-upgrade

এই কমান্ডের সাহায্যে, শুধুমাত্র প্যাকেজগুলি আপগ্রেড করা হবে না, যেকোন পুরানো প্যাকেজ যা আপগ্রেডের অংশ হিসাবে অপসারণ করতে হবে তা বাতিল করা হবে। মানক উপযুক্ত আপগ্রেড কমান্ড এটি করে না।

একাধিক প্যাকেজ ইনস্টল করুন

তাড়াহুড়ো করে, এবং একাধিক সফ্টওয়্যার প্যাকেজ ইনস্টল করতে হবে? অথবা আপনার সফ্টওয়্যার ইনস্টলেশন কমান্ড থেকে আরও দক্ষতা চান?

উপযুক্ত ইনস্টল কমান্ডটি বিবর্তিত হয়েছে, যা আপনাকে এখন একটি একক কমান্ড সহ একাধিক প্যাকেজ ইনস্টল করতে সক্ষম করে। ইনস্টল কমান্ডের পরে কেবল প্যাকেজগুলির নাম দিন:

sudo apt install [package_1] [package_2] [package_3]

যদি একটি অ্যাপ ইতিমধ্যেই ইনস্টল করা থাকে, তাহলে apt পরবর্তী সংস্করণের জন্য ডাটাবেস পরীক্ষা করবে এবং পরিবর্তে এটি ইনস্টল করবে। সহজ!

আপগ্রেড না করে একটি প্যাকেজ ইনস্টল করুন

এটা সম্ভব যে কিছু পরিস্থিতিতে আপনাকে আপগ্রেড না করে একটি বিদ্যমান প্যাকেজ ইনস্টল করতে হতে পারে (সম্ভবত এটি মেরামত করতে)। সৌভাগ্যবশত, apt এই দৃশ্যটিকেও সরল করে:

sudo apt install [packagename] --no-upgrade
কিভাবে APT ব্যবহার করবেন এবং ডেবিয়ান এবং উবুন্টুতে APT-GET কে বিদায় জানাবেন

ইতিমধ্যে, আপনি একটি আনইনস্টল প্যাকেজে একটি আপগ্রেড ডাউনলোড করতে পারেন এবং এটিকে আনইনস্টল না করে রেখে দিতে পারেন:

sudo apt install [packagename] --only-upgrade

স্বীকার্য যে শেষ কমান্ডটি বেশিরভাগের জন্য একটি অস্বাভাবিক দৃশ্য, তবে এটি সম্পর্কে জানা মূল্যবান৷

একটি নির্দিষ্ট প্যাকেজ সংস্করণ ইনস্টল করুন

আপনি যদি একটি অ্যাপ্লিকেশনের একটি নির্দিষ্ট সংস্করণ চান? এটি ঘটতে পারে যদি আপনি দেখতে পান যে সাম্প্রতিক আপডেটটি আপনার ব্যবহার করা একটি বৈশিষ্ট্যকে ভেঙে দিয়েছে৷ আপনি প্যাকেজের সংস্করণ নম্বর জানেন তা নিশ্চিত করার জন্য আপনাকে এর জন্য কিছু গবেষণা করতে হবে।

একবার আপনি এটি খুঁজে পেয়ে গেলে, প্যাকেজের নাম এবং উদ্দিষ্ট সংস্করণ নির্দিষ্ট করতে এই কমান্ডটি ব্যবহার করুন:

sudo apt install [packagename]=[version_number]

মনে রাখবেন যে পরবর্তী আপগ্রেডগুলি এটিকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে পারে এবং পছন্দসই সংস্করণটিকে সর্বশেষ সংস্করণে প্রতিস্থাপন করতে পারে৷ যেমন, আপনাকে এই কমান্ডটি পুনরাবৃত্তি করতে হবে (যদি না ডেভেলপারদের দ্বারা ভাঙা বৈশিষ্ট্যটি পুনরুদ্ধার করা হয়)।

আপগ্রেডযোগ্য এবং ইনস্টল করা প্যাকেজের তালিকা

ডেবিয়ান ভিত্তিক সিস্টেমে apt সহ সফ্টওয়্যার ইনস্টল করার আরেকটি নতুন দিক হল তালিকা বিকল্প। এটি নির্দিষ্ট শর্তের উপর ভিত্তি করে একটি তালিকা আউটপুট করবে।

উদাহরণস্বরূপ, আপনি প্যাকেজগুলির একটি তালিকা দেখতে পারেন যেগুলির একটি আপগ্রেড মুলতুবি রয়েছে:

apt list --upgradeable

আরো সহজভাবে, ইনস্টল করা প্যাকেজের একটি তালিকা:

apt list --installed
কিভাবে APT ব্যবহার করবেন এবং ডেবিয়ান এবং উবুন্টুতে APT-GET কে বিদায় জানাবেন

তালিকার জন্য একটি তৃতীয় বিকল্পও উপলব্ধ। এটি আপনার অপারেটিং সিস্টেম এবং কম্পিউটারের জন্য উপলব্ধ সমস্ত প্যাকেজের একটি তালিকা প্রদর্শন করবে৷

apt list ----all-versions

(কমান্ডে "-" অক্ষরের সংখ্যা লক্ষ্য করুন:চার!)

সরান বনাম পরজ

রিমুভ দিয়ে একটি প্যাকেজ সরানোর পুরানো পদ্ধতি কমান্ড এখনও apt এর সাথে কাজ করে। প্যাকেজের নাম উল্লেখ করে ইনস্টলেশনের বিপরীত হিসাবে এটি ব্যবহার করুন:

sudo apt remove [packagename]

যাইহোক, পরিষ্কারও আছে কমান্ড, যা অনেকটা একই ভাবে কাজ করে।

sudo apt purge [packagename]

কিন্তু পার্থক্য কি?

আচ্ছা, উপযুক্ত অপসারণ সহজভাবে বাইনারিগুলি সরিয়ে দেয়, কিন্তু এর ফলে অবশিষ্ট ফাইলগুলিকে পিছনে ফেলে দেওয়া হয় -- কনফিগারেশন ফাইলগুলি, সাধারণত৷

উপযুক্ত পরিস্কার সহ , তবে, ফাইলগুলির সাথে সম্পর্কিত সবকিছু মুছে ফেলা হয়েছে:বাইনারি, কনফিগার ফাইল, লট৷

অটোরিমুভ দিয়ে ক্লিনআপ

রিমুভ এর মত কমান্ড এবং পরিষ্কার করুন আপনার সিস্টেমে অবাঞ্ছিত সফ্টওয়্যার বাতিল করতে ব্যবহার করা হতে পারে। apt-get-এর পুরনো দিনে , পরিষ্কার ব্যবহার করে গৃহস্থালির আরও দক্ষ পদ্ধতি পাওয়া যাবে এবং অটোক্লিন .

কিভাবে APT ব্যবহার করবেন এবং ডেবিয়ান এবং উবুন্টুতে APT-GET কে বিদায় জানাবেন

apt-এর সাথে, শুধুমাত্র একটি একক ফাংশন আছে:অটোরিমুভ . একবার প্রবেশ করা হলে, এটি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করা লাইব্রেরি এবং প্যাকেজগুলিকে সরিয়ে দেবে, সাধারণত পছন্দসই অ্যাপ্লিকেশনগুলির জন্য নির্ভরতা হিসাবে। যতক্ষণ না এই প্যাকেজগুলি প্রয়োজনীয় অ্যাপগুলির সাথে বিচ্ছিন্ন থাকে, ততক্ষণ সেগুলি বাতিল করা যেতে পারে৷

sudo apt autoremove

এবং অবশ্যই, এর ফলে গুরুত্বপূর্ণ ডিস্কের স্থান খালি হয়ে যাবে!

নতুন কমান্ড এবং আরও ভালো কার্যকারিতা

অ্যাপ্ট-গেট দিয়ে কমান্ড দিয়ে আপনি ডেবিয়ান-ভিত্তিক লিনাক্স অপারেটিং সিস্টেমে সফ্টওয়্যার আপডেট, আপগ্রেড, ইনস্টল এবং অপসারণ করতে পারেন। কিন্তু সহজ উপযুক্ত দিয়ে আদেশ, আপনি আরও অনেক কিছু করতে পারেন!

কিন্তু আপনি কোনটি পছন্দ করেন? আপনি কি apt-get সম্মুখে ধরে থাকবেন যতক্ষণ না এটি সম্পূর্ণরূপে অবমূল্যায়িত না হয়, নাকি আপনি সম্পূর্ণরূপে apt আলিঙ্গন করবেন? আপনার কেমন লাগছে আমাদের বলুন -- এবং আপনার মনে হয় যে কোনো কমান্ড আমাদের অন্তর্ভুক্ত করা উচিত ছিল -- মন্তব্য বাক্সে৷

ইমেজ ক্রেডিট:ব্রায়ান এ জ্যাকসন/শাটারস্টক


  1. উবুন্টু 20.04 এ জেডএফএস স্ন্যাপশটগুলি কীভাবে ব্যবহার করবেন

  2. লিনাক্স এবং ম্যাকোসে ফাইলগুলি দ্রুত খুঁজে পেতে fd কীভাবে ব্যবহার করবেন

  3. উবুন্টু এবং ডেবিয়ানে মেটের সাথে কেডিই সংযোগ কীভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে উবুন্টু লিনাক্স আপডেট করবেন [সার্ভার এবং ডেস্কটপ]