কম্পিউটার

কিভাবে nmap নেটওয়ার্ক নিরাপত্তা সাহায্য করতে পারে?

Nmap কি একটি নেটওয়ার্ক কমিয়ে আনতে পারে?

nmap আমাদের ক্র্যাশ হওয়ার সম্ভাবনা কি? সংক্ষেপে, হ্যাঁ। একটি পোর্ট স্ক্যান Nmap দ্বারা চালিত হয়। এইভাবে, এটি 1 থেকে 65535 (সঠিক সংস্করণ এবং পতাকা ব্যবহার করে) প্রতিটি পোর্ট চেক করতে পারে।

হ্যাকাররা কিসের জন্য Nmap ব্যবহার করে?

হ্যাকাররা অনিয়ন্ত্রিত পোর্টগুলিতে অ্যাক্সেস পেতে ব্যবহার করতে পারে এমন একটি সরঞ্জাম। আইটি নিরাপত্তায়, এটি প্রায়শই সেই ধরনের হুমকির পুনরাবৃত্তি করতে ব্যবহৃত হয় যা একটি সিস্টেমকে সম্ভাব্যভাবে প্রভাবিত করতে পারে।

nmap কতটা নিরাপদ?

সঠিক হাতে, Nmap আপনার নেটওয়ার্ককে অনুপ্রবেশ থেকে নিরাপদ রাখার জন্য উপযোগী। যদি অপব্যবহার করা হয়, তাহলে Nmap মামলা, গুলি, বহিষ্কার, জেল, বা বিরল ক্ষেত্রে আপনার ISP-এর নেটওয়ার্কে কিছু সম্পদ অ্যাক্সেস করা নিষিদ্ধ হতে পারে।

নেটওয়ার্ক ডিফেন্সের জন্য Nmap কীভাবে ব্যবহার করা যেতে পারে?

Nmap-এর মতো স্ক্যানিং সরঞ্জামগুলি "খারাপ লোকদের" নেটওয়ার্কগুলিতে দুর্বলতাগুলি অনুসন্ধান করতে দেয়৷ অনুপ্রবেশকারীরা লক্ষ্য শনাক্ত করতে পারে এবং শনাক্ত হওয়ার পরে শোনার পোর্টগুলি অনুসন্ধান করতে সক্ষম হবে। উপরন্তু, Nmap টিসিপি স্ট্যাক ফিঙ্গারপ্রিন্টিং ব্যবহার করে স্ক্যান করা মেশিনের ধরনও নির্ধারণ করতে পারে।

নেটওয়ার্কিং-এ Nmap কী?

গর্ডন লিয়ন Nmap (নেটওয়ার্ক ম্যাপার) তৈরি করেছেন, একটি বিনামূল্যের এবং ওপেন-সোর্স নেটওয়ার্ক স্ক্যানার যা যে কেউ ডাউনলোড এবং ব্যবহার করতে পারে। প্যাকেট পাঠানো এবং প্রতিক্রিয়া বিশ্লেষণ করা হল একটি কম্পিউটার নেটওয়ার্কে হোস্ট এবং পরিষেবাগুলি আবিষ্কার করার জন্য Nmap-এর প্রক্রিয়া তৈরি করে৷

আপনি কি nmap-এর জন্য সমস্যায় পড়তে পারেন?

যাইহোক, যত বিরলই হোক না কেন, দেওয়ানী এবং (বিশেষ করে) ফৌজদারি আদালতের মামলা Nmap ব্যবহারকারীদের জন্য দুঃস্বপ্নের দৃশ্য। এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল আইনের অধীনে পোর্ট স্ক্যানিংকে স্পষ্টভাবে অপরাধমূলক করার কোনো আইন নেই। অনুমোদন ছাড়া পোর্ট স্ক্যান করা কঠোরভাবে নিষিদ্ধ।

এটি কি Google Nmap করা বেআইনি?

মার্কিন যুক্তরাষ্ট্রের মতো ফেডারেল আইনের অধীনে পোর্ট স্ক্যান করা বেআইনি। এটি স্পষ্টভাবে বেআইনি না হওয়া সত্ত্বেও, অনুমতি ছাড়া পোর্ট এবং দুর্বলতা স্ক্যান করা আপনাকে সমস্যায় ফেলতে পারে:দেওয়ানী মামলা। দেওয়ানী মামলা - স্ক্যান করা সিস্টেমের মালিকরা যারা স্ক্যানিং করেছে তাদের বিরুদ্ধে মামলা করতে পারে।

হ্যাকাররা কি nmap ব্যবহার করে?

হ্যাকাররা অনিয়ন্ত্রিত পোর্টগুলিতে অ্যাক্সেস পেতে ব্যবহার করতে পারে এমন একটি সরঞ্জাম। সেই সিস্টেমে Nmap চালানোর মাধ্যমে একটি টার্গেটেড সিস্টেমে প্রবেশ করতে শুধুমাত্র হ্যাকারকে কয়েক সেকেন্ড সময় লাগবে, যেগুলিকে কাজে লাগানো যেতে পারে সেগুলি অনুসন্ধান করতে। হ্যাকার ছাড়াও সফটওয়্যার প্ল্যাটফর্মের অন্যান্য ধরনের ব্যবহারকারী রয়েছে।

Nmap কত ব্যান্ডউইথ ব্যবহার করে?

আপনি বাইট মানকে আট দ্বারা গুণ করে এবং কার্যকর করার সময় দ্বারা ভাগ করে প্রতি সেকেন্ডে বিটগুলিতে গড় ব্যান্ডউইথ ব্যবহার গণনা করতে পারেন। উদাহরণ 6, এখানে ক্লিক করুন. 2. Nmap 2.621 মিলিয়ন বাইট পেয়েছে (1 MB Nmap দ্বারা 1,000,000 বাইট হিসাবে বিবেচিত হয়)। বিশ ডি.এস. ফলস্বরূপ, আমরা প্রায় 9 হিট পেয়েছি। 5 এমবিপিএস একটি ডাউনলোড গতি অর্জন করা হয়েছে (10 এমবিপিএস একটি প্রেরণ গতি)। সর্বোচ্চ গতি 5Mbps।

আমি কিভাবে Nmap থেকে রক্ষা করতে পারি?

আপনি প্রোবগুলিকে ব্লক করতে পারেন, আপনার কাছে ফিরে আসা তথ্য সীমাবদ্ধ করতে পারেন, Nmap স্ক্যানের গতি কমিয়ে দিতে পারেন এবং ভুল ফলাফল দিতে পারেন৷

Nmap মানে কি?

বিষয় একটি ওভারভিউ. ("নেটওয়ার্ক ম্যাপার") একটি ওপেন-সোর্স প্রোগ্রাম যা নেটওয়ার্ক এবং নিরাপত্তা অডিট অনুসন্ধান করতে সক্ষম করে। এই প্রোগ্রামটি বড় নেটওয়ার্কগুলিকে দ্রুত স্ক্যান করার জন্য তৈরি করা হয়েছিল, যদিও এটি একটি একক হোস্ট স্ক্যান করতে পুরোপুরি সক্ষম৷


  1. ক্রিপ্টোগ্রাফি দিয়ে নেটওয়ার্ক নিরাপত্তা কিভাবে করবেন?

  2. আইপি অ্যাড্রেসিং কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তায় সাহায্য করতে পারে?

  3. আমি কিভাবে আমার নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা করতে পারি?

  4. কিভাবে cat6a তারের নেটওয়ার্ক নিরাপত্তা সাহায্য করে?