কম্পিউটার

Localhost কি এবং কিভাবে আপনি এটি ব্যবহার করতে পারেন?

লোকালহোস্ট - যাকে 'লুপব্যাক ঠিকানা'ও বলা হয় - আপনার নিজের কম্পিউটার বা মেশিনে একটি আইপি সংযোগ বা কল স্থাপন করতে ব্যবহৃত হয়। লুপব্যাক ঠিকানাটি সাধারণত নেটওয়ার্কিং প্রসঙ্গে ব্যবহৃত হয় এবং একটি কম্পিউটারকে আইপি স্ট্যাক যাচাই করার ক্ষমতা প্রদান করে।

নেটওয়ার্কিং এর পটভূমি বা আগ্রহের সাথে যে কেউ এই ক্ষেত্রের সাথে সংযুক্ত কম্পিউটার পরিভাষা শিখতে এবং বোঝা গুরুত্বপূর্ণ বলে মনে করবে। লোকালহোস্ট হল এমন একটি পরিভাষা যা যেকোনো কম্পিউটার টেকনিশিয়ানের জন্য উপকারী হিসেবে দেখা যায়। লোকালহোস্টের গুরুত্ব এবং ব্যবহার বোঝাও নেটওয়ার্কিং পরিভাষায় আপনার যাত্রা শুরু করার জন্য একটি দুর্দান্ত জায়গা।

    Localhost কি এবং কিভাবে আপনি এটি ব্যবহার করতে পারেন?

    লোকালহোস্ট কী এবং এটি কীভাবে ব্যবহার করা হয়?

    শুধু একটি শব্দ নয়, স্থানীয় হোস্ট একটি ডোমেন নামও হতে পারে, যেমন netflix.com বা google.com। যেকোন ডোমেনের মতই, লোকালহোস্টেরও নিজস্ব ইন্টারনেট প্রোটোকল (আইপি) ঠিকানা থাকবে।

    প্রয়োজনীয় ঠিকানা নির্ভর করবে ইন্টারনেট প্রোটোকল ব্যবহৃত হচ্ছে। IPv4 ব্যবহার করে লোকালহোস্টে কল করা, যা সবচেয়ে সাধারণ আইপি, এর রেঞ্জ 127.0.0.0 থেকে 127.255.255.255 পর্যন্ত থাকবে কিন্তু সাধারণত 127.0.0.1-এ ডিফল্ট হবে। IPv6 ব্যবহারকারীরা প্রবেশ করে একটি লুপব্যাক স্থাপন করতে পারেন :1.

    ইন্টারনেট প্রোটোকল

    ইন্টারনেট প্রোটোকল (আইপি) নেটওয়ার্কে অন্যান্য ডিভাইসের সাথে যোগাযোগের জন্য কম্পিউটারের জন্য একটি আদর্শ পদ্ধতি স্থাপন করার জন্য স্থাপন করা হয়েছিল। এটি শুধুমাত্র ঠিকানাগুলিই নিয়ন্ত্রণ করে না বরং স্থানীয় নেটওয়ার্ক এবং ইন্টারনেট উভয়ের জন্য আপনার ডেটা কীভাবে পাঠানো এবং গ্রহণ করা হয় তাও নিয়ন্ত্রণ করে৷

    IPv4, যা ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4, বিশ্বব্যাপী সর্বাধিক ব্যবহৃত একটি। IPv4 ট্রান্সমিশন কন্ট্রোল প্রোটোকল (TCP)-এর উপর অনেক বেশি নির্ভর করে ডেটা সংক্রান্ত উদ্বেগ যেমন ডেলিভারি, সিকোয়েন্সিং, এবং ইন্টিগ্রিটি। এই আইপি ইথারনেট-ভিত্তিক মেশিনে ব্যবহার করার জন্য একটি সংযোগহীন প্রোটোকল হিসাবে ডিজাইন করা হয়েছিল৷

    Localhost কি এবং কিভাবে আপনি এটি ব্যবহার করতে পারেন?

    IPv6 ধীরে ধীরে IPv4 প্রতিস্থাপন শুরু করেছে। ডিজিটাল বুমের পরিপ্রেক্ষিতে আইপি ঠিকানাগুলির চাহিদা দ্রুত বৃদ্ধি পেয়েছে। আরও বেশি সংখ্যক ডিভাইস ইন্টারনেট ব্যবহার করছে, তাই আইপিভি 4-এ প্রাপ্ত কয়েকটি মৌলিক ত্রুটির বৃদ্ধি এবং সমাধান করার জন্য IPv6 তৈরি করা হয়েছে।

    যেখানে IPv4 আনুমানিক 4.3 বিলিয়ন অনন্য আইপি ঠিকানা ব্যবহারের জন্য অনুমতি দেয়, সেখানে IPv6 340 ট্রিলিয়ন, ট্রিলিয়ন পর্যন্ত অনুমতি দেবে৷

    সংখ্যার পাশাপাশি, IPv6 নেটওয়ার্কিং সুবিধাও প্রদান করে। এটি অন্যান্য IPv6 সক্ষম নেটওয়ার্কগুলির ডিভাইসগুলির মধ্যে সহজ সনাক্তকরণের পথ খুলে দেয়, ব্যবহারকারীদের শেষ-ব্যবহারকারীর পদক্ষেপের প্রয়োজন ছাড়াই পরিষেবাগুলি ব্যবহার করতে দেয়৷ IPv6 ব্যবহার করার সময় নেটওয়ার্ক অ্যাড্রেস ট্রান্সলেশন (NAT)-এর প্রয়োজনীয়তাও উল্লেখযোগ্যভাবে কমে যায়। NAT হল যা IPv4 ক্লায়েন্টদের একটি একক IP ঠিকানা শেয়ার করতে দেয়।

    দুইটি ব্যবহৃত ইন্টারনেট প্রোটোকলের মধ্যে IPv4 সবচেয়ে সাধারণ হিসাবে দেখা, এটিই আমাদের ফোকাস হবে এগিয়ে যাওয়া।

    Localhost কি এবং কিভাবে আপনি এটি ব্যবহার করতে পারেন?

    কিভাবে 127.0.0.1 কাজ করে

    আপনি যখন 127.0.0.1 লুপব্যাক ঠিকানায় একটি IPv4 সংযোগ স্থাপন করেন, তখন একটি 255.0.0.1 সাবনেট মাস্ক বরাদ্দ করা হয়। সুতরাং, যদি কোনো পাবলিক সুইচ, রাউটার বা গেটওয়ে আপনার লুপব্যাক এর গন্তব্য হিসাবে একটি ডেটা প্যাকেট পায়, তবে ডেটার তথ্য লগ করা হবে না।

    এর মানে হল যে যদি একটি ডেটা প্যাকেট লোকালহোস্টের বাইরে বাদ দেওয়া হয়, তবে তথ্য নেটওয়ার্কের অন্য কম্পিউটারে চলতে থাকবে না। এটি আপনার মেশিনকে বিপথগামী ডেটা প্যাকেটগুলি বাছাই করতে বাধা দিয়ে নেটওয়ার্ক সুরক্ষা বজায় রাখতে সহায়তা করে যা প্রতিক্রিয়া হিসাবে অন্যান্য পরিষেবাগুলি সক্রিয় করার চেষ্টা করতে পারে৷

    লোকালহোস্টের জন্য সাধারণ ব্যবহার

    নিরাপত্তা ক্ষমতা ছাড়াও, লোকালহোস্ট অন্যান্য কয়েকটি পরিস্থিতিতে কার্যকর হতে পারে। একটি কম্পিউটার নেটওয়ার্ক টেকনিশিয়ানের জন্য উপযোগী বলে বিবেচিত লুপব্যাক ঠিকানার জন্য তিনটি প্রাথমিক উদ্দেশ্য রয়েছে৷

    Localhost কি এবং কিভাবে আপনি এটি ব্যবহার করতে পারেন?

    একটি গতি পরীক্ষা চলছে

    একটি পিং অনুরোধ পাঠানো হল সবচেয়ে সাধারণ ব্যবহার যা আপনি লুপব্যাক ঠিকানার জন্য পাবেন। Windows কমান্ড প্রম্পট ব্যবহার করে, আপনি আপনার সংযোগ পরীক্ষা করতে পারেন এবং আপনার কম্পিউটার বর্তমানে সম্মুখীন হতে পারে এমন কোনো পারফরম্যান্স সমস্যা আবিষ্কার করতে পারেন৷

    লোকালহোস্টে একটি পিং অনুরোধ সম্পাদন করতে:

    1. চালান খুলুন ফাংশন (উইন্ডোজ কী + R) ডায়ালগ এবং cmd টাইপ করুন . এন্টার টিপুন .
      1. আপনি cmd ও টাইপ করতে পারেন টাস্কবার অনুসন্ধান বাক্সে এবং কমান্ড প্রম্পট নির্বাচন করুন তালিকা থেকে।
      2. প্রশাসক হিসাবে চলছে পরামর্শ দেওয়া হয়।
    2. পিং টাইপ করুন 127.0.0.1 এবং Enter টিপুন .
    Localhost কি এবং কিভাবে আপনি এটি ব্যবহার করতে পারেন?

    ফলাফল পর্দায় প্রদর্শিত হবে. দেখানো ডেটাতে পাঠানো, প্রাপ্ত, হারিয়ে যাওয়া ডেটা প্যাকেটের সংখ্যা এবং ডেটা ট্রান্সমিশনের আনুমানিক রাউন্ড ট্রিপ সময় অন্তর্ভুক্ত থাকবে।

    Localhost কি এবং কিভাবে আপনি এটি ব্যবহার করতে পারেন?

    ওয়েবসাইট ব্লক করা

    যখন আপনাকে নির্দিষ্ট ওয়েবসাইটগুলিতে অ্যাক্সেস ব্লক করতে হবে, তখন লোকালহোস্ট কৌশলটি করতে পারে। লুপব্যাক আপনার ব্রাউজারকে দূষিত সাইটগুলিতে প্রবেশ করা থেকে বিরত রাখতে বেশ কার্যকর হতে পারে। এটি বন্ধ করার জন্য, আপনাকে জানতে হবে হোস্ট ফাইলগুলি কী এবং এই প্রসঙ্গে তারা কী উদ্দেশ্যে কাজ করে৷

    প্রতিবার আপনার কম্পিউটার ডোমেন নাম ব্যবহার করে একটি ওয়েবসাইট বা দূরবর্তী কম্পিউটার অ্যাক্সেস করার চেষ্টা করলে, কম্পিউটার স্থানীয়ভাবে সঞ্চিত হোস্ট ফাইলের সন্ধানে ডোমেন নেম সার্ভার (DNS) এর কাছে একটি অনুরোধ পাঠাবে।

    উদাহরণস্বরূপ, IPv4 ঠিকানা 127.0.0.1, DNS-এ 'স্থানীয় হোস্ট' হিসাবে প্রদর্শিত হবে। আপনি যে কোনো নতুন ওয়েবসাইটে যান তার ডোমেইন নামটি হোস্ট ফাইল হিসাবে সংরক্ষিত হবে। এটি একই সাইটে যেকোনো রিটার্ন ভিজিটের জন্য দ্রুত লোড প্রতিক্রিয়া তৈরি করে।

    Localhost কি এবং কিভাবে আপনি এটি ব্যবহার করতে পারেন?

    হোস্ট ফাইলটিতে এটি সঞ্চয় করা সমস্ত ডোমেন নামের আইপি ঠিকানাও থাকবে। লুপব্যাক ঠিকানা 127.0.0.1 এর সাথে মেলে এই আইপি ঠিকানাগুলিকে ব্লক করার জন্য আপনাকে সম্পাদনা করতে হবে। এটি করার ফলে ট্রাফিককে লোকালহোস্টে ফেরত পাঠানো হবে।

    যদিও এটি এক চিমটে কাজ করে, অবাঞ্ছিত ওয়েবসাইটগুলিতে অ্যাক্সেস রোধ করার পদ্ধতি হিসাবে লোকালহোস্ট ব্যবহার করা সর্বোত্তম সমাধান নয়। প্রাথমিক কারণ হল যে আপনার যদি সেই সাইটগুলিতে অ্যাক্সেসের প্রয়োজন হয় তবে আপনাকে প্রশাসক হিসাবে ম্যানুয়ালি এন্ট্রিটি সরিয়ে ফেলতে হবে। শুধুমাত্র প্রশাসক যিনি প্রাথমিক এন্ট্রি তৈরি করেছেন তিনিই এটি করতে সক্ষম হবেন, অন্যদেরকে লক আউট করে দেবেন যাদের কোনো না কোনো কারণে নির্দিষ্ট সাইটে পৌঁছাতে হবে।

    Localhost কি এবং কিভাবে আপনি এটি ব্যবহার করতে পারেন?

    নতুন প্রোগ্রাম বা ওয়েব অ্যাপ্লিকেশন পরীক্ষা করা হচ্ছে

    যখনই একটি লুপব্যাক ট্রিগার হয়, আপনার অপারেটিং সিস্টেম একটি সিমুলেটেড সার্ভারে পরিণত হয়। এটি কার্যকারিতা পরীক্ষা করার জন্য সার্ভারে একটি প্রোগ্রামের প্রয়োজনীয় ফাইল লোড করা সম্ভব করে তোলে।

    অন্যান্য সফ্টওয়্যারের সাথে সংমিশ্রণে, আপনি সাইড-লোড করা মোবাইল অ্যাপগুলিকে ডেস্কটপ সার্ভারের উপাদানগুলি অ্যাক্সেস করতে বা একটি নির্দিষ্ট API-তে অনুরোধ পাঠাতে অনুমতি দিতে লুপব্যাক ব্যবহার করতে পারেন৷


    1. TeamSpeak কি এবং আপনি কিভাবে এটি ব্যবহার করবেন?

    2. অ্যাডওয়্যার কি এবং কিভাবে আপনি এটি প্রতিরোধ করতে পারেন?

    3. উইন্ডোজে প্রস্তাবিত অ্যাকশন কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করতে পারেন?

    4. উইন্ডোজ 11 গড মোড কী এবং আমি কীভাবে এটি ব্যবহার করব?