কম্পিউটার

কিভাবে উবুন্টু টার্মিনাল সমস্যা খুলতে পারে না তা ঠিক করবেন

কিভাবে উবুন্টু টার্মিনাল সমস্যা খুলতে পারে না তা ঠিক করবেন

আপনি আপনার উবুন্টু মেশিনে টার্মিনাল খুলতে পারবেন না। আপনি কি করতে পারেন? যদিও এই সমস্যাটি খুব কমই ঘটে, এটি একটি সত্য যে সমস্যাটি বিদ্যমান এবং যে কোনো সময় আপনার সাথে ঘটতে পারে। আপনার উবুন্টু মেশিন যখন টার্মিনাল খুলতে পারে না তখন কী করতে হবে তা শিখতে পড়ুন।

আপনি কি আইকনটি মিস করছেন?

আপনি যদি শুধুমাত্র সেই আইকনটি মিস করেন যা থেকে আপনি টার্মিনাল চালাতেন, তার মানে এই নয় যে আসল টার্মিনালটি নিজেই চলে গেছে। আপনি উবুন্টুর অ্যাক্টিভিটি মেনুর মাধ্যমে আপনার ইনস্টল করা বাকি অ্যাপগুলির মধ্যে এটি খুঁজে পেতে পারেন।

উইন টিপুন এবং এটি খুঁজতে অনুসন্ধান ক্ষেত্রে "টার্মিনাল" টাইপ করা শুরু করুন। এটি চালানোর জন্য এটিতে ক্লিক করুন৷

এটিকে আপনার ডেস্কটপের ডকে পুনরায় যোগ করতে, আইকনে ডান-ক্লিক করুন এবং "পছন্দে যোগ করুন" নির্বাচন করুন৷

কিভাবে উবুন্টু টার্মিনাল সমস্যা খুলতে পারে না তা ঠিক করবেন

হয়তো, যদিও, Ctrl সংমিশ্রণটি মুখস্থ করা আরও ভাল + Alt + T আপনার কীবোর্ডে। আপনি এটি চেষ্টা করলে, আপনি আপনার টার্মিনাল পপ আপ দেখতে পাবেন।

কোন সফ্টওয়্যার বিরোধ আছে?

একটি নতুন সফ্টওয়্যার ইনস্টল করার পরে যদি সমস্যাটি দেখা দেয় তবে আপনি হয়তো একটি সফ্টওয়্যার দ্বন্দ্বের সাথে মোকাবিলা করছেন। এটি বিরল, তবে এটি ঘটে এবং ইনস্টল করা সফ্টওয়্যারের প্রতিটি অনন্য সংমিশ্রণের উপর নির্ভর করে লক্ষ লক্ষ কারণ থাকতে পারে। সবচেয়ে সহজ সমাধান হল আমাদের শেষ ধাপগুলিকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনা।

সমস্যাটি তার কুশ্রী মাথা পালন করার ঠিক আগে আপনি ইনস্টল করা কিছু আনইনস্টল করে শুরু করুন। আশা করি, সমস্যার সমাধান হবে।

কিভাবে উবুন্টু টার্মিনাল সমস্যা খুলতে পারে না তা ঠিক করবেন

সমস্যাটি অব্যাহত থাকলে, আপনি সাম্প্রতিক ব্যাকআপ থেকে আপনার পুরো সিস্টেম পুনরুদ্ধার করার মতো আরও কঠোর ব্যবস্থা চেষ্টা করতে পারেন। আপনি যদি ZFS এর সাথে ইনস্টল করা উবুন্টুর সর্বশেষ সংস্করণ ব্যবহার করেন তবে আপনি সহজেই একটি ZFS স্ন্যাপশট পুনরুদ্ধার করতে পারেন। তারপরে আপনি অপরাধীকে খুঁজে না পাওয়া পর্যন্ত এই পরিবর্তনগুলি একের পর এক পুনরায় প্রয়োগ করতে এগিয়ে যেতে পারেন এবং তারপরে এই সমস্যাযুক্ত পদক্ষেপটিকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে পারেন৷

কিভাবে উবুন্টু টার্মিনাল সমস্যা খুলতে পারে না তা ঠিক করবেন

এটি লক্ষণীয় যে পাইথন ইনস্টলেশনের সাথে সবচেয়ে সাধারণ দ্বন্দ্বগুলির মধ্যে একটির সম্পর্ক রয়েছে। পাইথনের সর্বশেষ সংস্করণে আপগ্রেড করার পরে যদি সমস্যাটি দেখা দেয়, তবে এটি ব্যবহার করার জন্য টার্মিনালটি কনফিগার করা হয়নি বলে হতে পারে।

সমস্যা সমাধানের জন্য, টার্মিনালের মধ্যে পাইথনের রেফারেন্স আপডেট করার চেষ্টা করুন। Ctrl টিপে একটি ব্যর্থ নিরাপদ TTY টার্মিনালে যান + Alt + F3 একই সময়ে সেখানে পুনরায় লগ ইন করুন, এবং তারপর লিখুন:

sudo nano /usr/bin/gnome-terminal

তারপর, পরিবর্তন করুন:

#!/usr/bin/python3

প্রতি

#!/usr/bin/python3.6

অবশ্যই, আপনি যদি পাইথনের আরও নতুন সংস্করণ ইনস্টল করে থাকেন তবে আপনাকে উপরেরটি আপডেট করতে হবে এবং সেই অনুযায়ী পরিবর্তন করতে হবে।

টার্মিনালের কনফিগারেশন কি বিকল?

টার্মিনালের কনফিগারেশনে কিছু পরিবর্তন করার চেষ্টা করার পরে যদি সমস্যাটি দেখা দেয় এবং আপনি জানেন যে সমস্যাটি কী, আপনি ক্ষতি পূর্বাবস্থায় ফিরিয়ে আনার চেষ্টা করতে ব্যর্থ সেফ টার্মিনাল ব্যবহার করতে পারেন।

TTY ফেইলসেফ টার্মিনাল অ্যাক্সেস করতে, Ctrl টিপুন + Alt + F3 একই সময়ে লগ ইন করুন এবং তারপরে এটির মাধ্যমে আপনার নিয়মিত টার্মিনালে আপনি যে পরিবর্তনগুলি প্রয়োগ করেছিলেন তা পূর্বাবস্থায় ফেরানোর চেষ্টা করুন৷

GUI এর মাধ্যমে আপনার টার্মিনালের কনফিগারেশনের আরও ব্যবহারকারী-বান্ধব টুইকিংয়ের জন্য, এর সাথে Dconf-Editor ইনস্টল করুন:

sudo apt install dconf-editor
কিভাবে উবুন্টু টার্মিনাল সমস্যা খুলতে পারে না তা ঠিক করবেন

এটি ইনস্টল করার পরে, Dconf-Editor চালান এবং "আমি সাবধানে থাকব" ক্লিক করে প্রদর্শিত সতর্কতা স্বীকার করুন৷

কিভাবে উবুন্টু টার্মিনাল সমস্যা খুলতে পারে না তা ঠিক করবেন

“/org/gnome/terminal/legacy”-এ যান এবং আপনার পরিবর্তন করা সেটিংস ফিরিয়ে দিন।

আপনার টার্মিনালে আপনার প্রোফাইলের সেটিংস টুইক করার পরে সমস্যাটি দেখা দিলে, আপনি সহজেই সেগুলিকে ডিফল্টে রিসেট করতে পারেন। TTY টার্মিনালগুলির একটিতে যান (Ctrl ব্যবহার করুন + Alt + F3 ) এবং লিখুন:

dconf reset -f /org/gnome/terminal/legacy/profiles:/

মনে রাখবেন, যদিও, এটি জিনোম-টার্মিনালের সমস্ত প্রোফাইল মুছে ফেলবে এবং ডিফল্ট প্রোফাইলটিকে তার আসল সেটিংসে ফিরিয়ে দেবে।

পুনরায় ইনস্টল করুন বা বিকল্প ব্যবহার করুন

যদিও এটি আপনি উইন্ডোজ ব্যবহার করলে কীভাবে সমস্যাটি সমাধান করবেন তার কাছাকাছি, আপনি আপনার টার্মিনাল আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করার চেষ্টা করতে পারেন। Ctrl দিয়ে ব্যর্থ সেফ TTY টার্মিনালে যান + Alt + F3 এবং লিখুন:

sudo apt remove gnome-terminal

এর পরে, এটি দিয়ে পুনরায় ইনস্টল করুন:

sudo apt install gnome-terminal

অবশেষে, যদি কিছুই কাজ না করে, আপনি সবসময় একটি বিকল্প টার্মিনাল এমুলেটর ব্যবহার করতে পারেন, যেমন Guake এবং Tilix:

sudo apt install guake
sudo apt install tilix

তারপরে আপনি ডিফল্ট টার্মিনালের পরিবর্তে সেগুলি ব্যবহার করতে পারেন এবং ব্যাকআপ হিসাবে আপনার কাছে সর্বদা TTY ব্যর্থ সেফ থাকবে৷

কিভাবে উবুন্টু টার্মিনাল সমস্যা খুলতে পারে না তা ঠিক করবেন

টার্মিনাল ছাড়া, আপনি ওয়েবে অনুসন্ধান করতে এবং প্যাকেজ তথ্য খুঁজে পেতে সক্ষম হবেন না এবং এটি খুব হতাশাজনক হতে পারে। আপনি কি কখনও ডিফল্ট টার্মিনালের সাথে এমন একটি সমস্যার সম্মুখীন হয়েছেন যা এটিকে অব্যবহারযোগ্য করে তুলেছে? নীচের মন্তব্য বিভাগে আমাদের বলুন৷


  1. কীভাবে ঠিক করবেন ‘ডিভাইস নিষ্ক্রিয় (কোড 22)’

  2. কীভাবে ক্রোমে টুইচ ব্ল্যাক স্ক্রীন সমস্যাটি ঠিক করবেন

  3. কীভাবে সাফারি ইস্যু খুলবে না?

  4. কীভাবে ম্যাকের টার্মিনাল খুলবেন (4 উপায়)