কম্পিউটার

উবুন্টু বনাম লিনাক্স মিন্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

উবুন্টু বনাম লিনাক্স মিন্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

লিনাক্স মিন্ট, উবুন্টুর উপর ভিত্তি করে, লিনাক্স ডিস্ট্রিবিউশন তৈরি করার জন্য উবুন্টুর চেয়ে আলাদা পদ্ধতি রয়েছে। উবুন্টু জিনোম 3 ব্যবহার করে এবং সবকিছু ভ্যানিলা রাখার চেষ্টা করে, যখন লিনাক্স মিন্টের বিকাশকারীরা উবুন্টু সম্পর্কে তাদের পছন্দ নয় এমন সমস্ত জিনিস গ্রহণ করে এবং শেষ ব্যবহারকারীদের জন্য এটি সহজ করার জন্য এটিকে সরল করে। আপনি যদি ভাবছেন কোনটি ভাল, তাহলে তারা কীভাবে আলাদা এবং কোনটি আপনার জন্য সেরা তা জানতে পড়ুন৷

দ্রষ্টব্য :যখনই এই নিবন্ধে "লিনাক্স মিন্ট" উল্লেখ করা হয়েছে, এটি তার দারুচিনি সংস্করণকে নির্দেশ করছে৷ উবুন্টুর জন্য, এটি ভ্যানিলা 20.04 সংস্করণকে উল্লেখ করছে।

উবুন্টু বনাম লিনাক্স মিন্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

সিস্টেমের প্রয়োজনীয়তা

সর্বশেষ উবুন্টু এবং মিন্ট সংস্করণগুলির মধ্যে উল্লেখযোগ্য পার্থক্যগুলির মধ্যে একটি হল তাদের সিস্টেমের প্রয়োজনীয়তা। উবুন্টুর নতুন এবং আরও বৈশিষ্ট্য যুক্ত করার অভ্যাস রয়েছে এবং এটি মিন্টের চেয়ে ভারী এবং আরও বেশি চাহিদাপূর্ণ হয়ে উঠেছে। আপনি সম্ভবত তুলনামূলকভাবে আধুনিক কম্পিউটারে পার্থক্য বলতে সক্ষম হবেন না। পুরানো পিসির মালিকরা সম্ভবত মিন্টের সাথে আরও ভাল হবে।

ইনস্টলেশন

উবুন্টু এবং মিন্ট উভয়ই ইউবিকুইটি ইনস্টলার ব্যবহার করে, তাদের ইনস্টলেশনগুলিকে প্রায় অভিন্ন করে তোলে। এছাড়াও উবুন্টু ইনস্টল করার জন্য, আপনি ZFS ফাইল সিস্টেম ব্যবহার করতে পারেন যা মিন্ট দ্বারা অসমর্থিত৷

উবুন্টু বনাম লিনাক্স মিন্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

মিন্ট আরও ওপেন-সোর্স-বান্ধব বলে মনে হচ্ছে যে আপনি আপনার মিডিয়ার জন্য অতিরিক্ত কোডেক ইনস্টল করতে বেছে নিতে পারেন। সেগুলি, যতদূর আমরা জানি, উবুন্টুর সাথে ডিফল্টরূপে ইনস্টল করা হয়।

কার্নেল

উবুন্টু 20.04 এবং লিনাক্স মিন্ট 20 একই 5.4 কার্নেল বেস ভাগ করলেও, উভয় ডিস্ট্রোতে সমস্ত বৈশিষ্ট্য একই নয়৷

উদাহরণস্বরূপ, ক্যানোনিকাল ওয়্যারগার্ডকে 5.4 কার্নেলে ব্যাকপোর্ট করেছে, মিন্টের সর্বশেষ সংস্করণে একটি বৈশিষ্ট্য নেই। একইভাবে, যদিও মিন্টের কার্নেল তাত্ত্বিকভাবে ZFS সমর্থন করে, সেই কার্যকারিতা শেষ ব্যবহারকারীর কাছে প্রকাশ করা হয় না।

ZFS

ক্যানোনিকালের zsys টুলটি স্বয়ংক্রিয়ভাবে ফাইল সিস্টেমের স্ন্যাপশট নেওয়ার মাধ্যমে ZFS-এর সেরা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি ব্যবহার করার অনুমতি দেয়। আপনার OS ব্যবহার করার সময় আপনি যদি কোনো সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনি এটিকে পূর্বে কাজ করা অবস্থায় ফিরিয়ে আনতে পারবেন।

উবুন্টু বনাম লিনাক্স মিন্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

লিনাক্স মিন্ট ZFS সমর্থন করে না, তাই এখানে কোন স্বয়ংক্রিয় স্ন্যাপশট নেই। মিন্ট এর নিজস্ব ব্যাকআপ টুল নিয়ে আসে। এটি দুর্দান্ত কাজ করে, কিন্তু ব্যাকআপগুলি ফাইল সিস্টেম-স্তরের স্ন্যাপশটের জন্য সমতুল্য নয়৷

ওয়্যারগার্ড

ওয়্যারগার্ডকে আজ ভিপিএনগুলির জন্য সর্বোত্তম বিকল্প হিসাবে বিবেচনা করা হয় এবং এমনকি লিনাস টোরভাল্ডস নিজেই প্রশংসা পেয়েছেন। ক্যানোনিকাল উবুন্টু 20.04 এর কার্নেলে ওয়্যারগার্ডের জন্য সমর্থন যোগ করেছে, তবে মিন্টের কার্নেল এটি এড়িয়ে গেছে বলে মনে হচ্ছে। এর মানে এই নয় যে আপনি মিন্টে ওয়্যারগার্ড ব্যবহার করতে পারবেন না, শুধুমাত্র এটি 5.4 কার্নেলের সংস্করণে অন্তর্ভুক্ত নয়।

লাইভপ্যাচ

লাইভপ্যাচ উবুন্টুর সর্বশেষ বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি - যদিও সম্পূর্ণ নতুন নয়। এটি একটি নতুন আপডেট করার পদ্ধতি যা সিস্টেম আপডেটের পরে পুনরায় চালু করার প্রয়োজনীয়তাকে অপ্রচলিত করার প্রতিশ্রুতি দেয়। যদি না আপনি আপনার পিসিকে দিনে 24 ঘন্টা চালু রাখেন (যেমন একটি লিনাক্স সার্ভার চালানো), তাহলে LivePatch দরকারী। উইন্ডোজের বিপরীতে, লিনাক্স আপডেটের জন্য আপনাকে অবিলম্বে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে না এবং এটি নিজে থেকে পুনরায় চালু হয় না।

উবুন্টু বনাম লিনাক্স মিন্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

ডেস্কটপ

উবুন্টু জিনোমের সর্বশেষ সংস্করণ ব্যবহার করে, যখন লিনাক্স মিন্ট দারুচিনি ব্যবহার করে।

জিনোম এবং দারুচিনি উভয়ই কাস্টমাইজযোগ্য, তবে জিনোমের জন্য আপনাকে অতিরিক্ত এক্সটেনশন ইনস্টল করতে হবে, যখন দারুচিনি কাস্টমাইজেশন বিকল্পগুলি বাক্সের বাইরে আসে।

উবুন্টু বনাম লিনাক্স মিন্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

দারুচিনি দিয়ে মিন্ট ইনস্টল করার ঠিক পরে, আপনি যে প্রথম উইন্ডোটির সাথে দেখা করবেন সেটি আপনাকে একটি আধুনিক এবং ক্লাসিক কনফিগারেশনের মধ্যে প্রধান বারের সেটআপকে পরিবর্তন করতে দেয়। আপনি রঙের উচ্চারণ পরিবর্তন করতে পারেন, নতুন থিম ইনস্টল করতে পারেন, এমনকি আপনার ওয়ালপেপার স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন করতে পারেন - সব কিছু মাত্র কয়েকটি ক্লিকে।

উবুন্টু বনাম লিনাক্স মিন্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

মিন্টের পদ্ধতিটি চারপাশে অনেক বেশি ব্যবহারকারী-বান্ধব মনে করে, তবে এটির কাস্টমাইজেশন বিকল্পগুলির সংগ্রহ উবুন্টুর তুলনায় সামান্য।

সফ্টওয়্যার

লিনাক্স মিন্ট একটি কিছুটা বড় অ্যাপ নির্বাচনের সাথে আসে। তাদের মধ্যে, আপনি Warpinator খুঁজে পেতে পারেন, "দাতা" নামে পরিচিত একটি পুরানো টুলের একটি নতুন গ্রহণ। Warpinator ম্যাকের আরও জনপ্রিয় AirDrop-এর মতো কাজ করে, স্থানীয় নেটওয়ার্কে ডিভাইসগুলিকে দ্রুত এবং সহজভাবে ফাইল আদান-প্রদান করতে সক্ষম করে।

উবুন্টু বনাম লিনাক্স মিন্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

উভয় বিতরণই প্রত্যাশিত Firefox, LibreOffice, এবং মাল্টিমিডিয়া, ফাইল পরিচালনা, ইমেল, ইত্যাদির জন্য বিভিন্ন ইউটিলিটি নিয়ে আসে৷

উবুন্টু বনাম লিনাক্স মিন্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

উবুন্টুর সফ্টওয়্যার সেন্টারের তুলনায় এটি উজ্জ্বলভাবে দ্রুত হওয়ায় মিন্টের সফটওয়্যার ম্যানেজারের উপরে রয়েছে।

সেখানেই আপনি দুটি বিতরণের মধ্যে একটি গুরুত্বপূর্ণ পার্থক্য লক্ষ্য করতে পারেন:মিন্ট ডিফল্টরূপে স্ন্যাপ সমর্থন করে না। অন্যান্য অনেক ওপেন সোর্স অ্যাডভোকেটদের মতো, মিন্টের বিকাশকারীরা পছন্দ করেন না যে কীভাবে ক্যানোনিকাল স্ন্যাপ ফর্ম্যাটটিকে কার্যত নিয়ন্ত্রণ করে। আমরা পক্ষ নেব না, তবে আমরা বলতে পারি যে তারা তাদের দৃষ্টিভঙ্গির জন্য বৈধ পয়েন্ট উপস্থাপন করে।

রিয়েল-ওয়ার্ল্ড পারফরম্যান্স

তুলনামূলকভাবে নতুন পিসিতে, উবুন্টু এবং মিন্ট উভয়ই একইভাবে কাজ করে। চশমা কমে যাওয়ার সাথে সাথে মিন্টের ডেস্কটপ আরও চটকদার বোধ করতে শুরু করে।

সম্পদের জন্য তাদের ক্ষুধা পরীক্ষা করার জন্য, আমরা দুটি অভিন্ন ভার্চুয়াল মেশিন সেট আপ করেছি। আমরা হার্ডওয়্যারটিকে শুধুমাত্র 2GB RAM এবং 2 CPU কোরে সীমাবদ্ধ রেখেছি।

একটি পরিষ্কার বুট করার পরে, উবুন্টু 1.4GB RAM এবং 618MB Swap ব্যবহার করছিল। মিন্ট 641MB RAM এবং 307MB Swap ব্যবহার করছে৷ এটিও লক্ষণীয় যে উবুন্টু শুরু হতে এবং ব্যবহারযোগ্য হতে উল্লেখযোগ্যভাবে বেশি সময় নিয়েছে।

আমরা ভার্চুয়াল মেশিনের স্পেস চারটি সিপিইউ কোরে বাড়িয়েছি এবং 4GB এ RAM দ্বিগুণ করেছি।

উবুন্টু ক্লিন বুটের পরপরই 1.7GB RAM ব্যবহার করে। মিন্ট 740MBs RAM এ ছিল।

কোনটি সেরা?

একটি পুরানো পিসিতে, মিন্ট স্পষ্ট বিজয়ী৷

উবুন্টু বনাম লিনাক্স মিন্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

ভাল, আধুনিক পিসিগুলিতে, পছন্দটি ততটা পরিষ্কার নয়। উভয়ই ভিন্ন ভিন্ন অভিজ্ঞতা প্রদান করে এবং আপনার পছন্দ (বেশিরভাগ) আপনার ডেস্কটপ পছন্দের উপর নির্ভর করে।

আপনি যদি ডেস্কটপের সামগ্রিক চেহারা এবং অনুভূতি সহ ডেস্কটপের সরলতা এবং দ্রুত এবং সহজ কাস্টমাইজেশন পছন্দ করেন, তাহলে আপনার জন্য লিনাক্স মিন্ট বা দারুচিনি সবচেয়ে ভাল পছন্দ।

আপনি যদি একটি সরলীকৃত ডেস্কটপের Gnome 3 পদ্ধতি পছন্দ করেন যা কাস্টমাইজ করা সহজ নয়, অথবা আপনার ZFS প্রয়োজন, তাহলে উবুন্টু আপনার জন্য একটি ভাল পছন্দ।

উবুন্টু বনাম লিনাক্স মিন্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

আপনি কি উবুন্টু বা মিন্ট ব্যবহার করছেন? এছাড়াও আপনি আমাদের Linux Mint Xfce সংস্করণের পর্যালোচনা দেখতে পারেন অথবা লিনাক্স মিন্টে দারুচিনির পাশাপাশি MATE ইনস্টল করতে পারেন।


  1. Grub বনাম Systemd-boot:বুটলোডার হিসেবে আপনার কোনটি ব্যবহার করা উচিত

  2. SCP বনাম SFTP:ফাইল স্থানান্তরের জন্য আপনার কোনটি ব্যবহার করা উচিত

  3. HDMI বনাম ডিসপ্লে পোর্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

  4. স্ট্রিমিং বনাম ডাউনলোডিং:আপনার কোনটি ব্যবহার করা উচিত