কম্পিউটার

উইন্ডোজ 10 এ উবুন্টু কীভাবে ইনস্টল করবেন:3 চেষ্টা করার সহজ পদ্ধতি

আপনি আপনার উইন্ডোজ কম্পিউটারে উবুন্টু ইনস্টল করতে চান, তাই না? কিন্তু হয়তো আপনি 100 শতাংশ নিশ্চিত নন যে আপনি এখনও প্রতিশ্রুতিবদ্ধ হতে চান। কিছু ভুল হলে কি হবে?

সৌভাগ্যবশত, এমন অনেক উপায় রয়েছে যাতে আপনি উবুন্টু লিনাক্স ব্যবহার করে দেখতে পারেন এবং দেখতে পারেন যে আপনি সত্যিই এটি পছন্দ করেন কি না, একটি লাইভ সিডি চালানো থেকে শুরু করে ভার্চুয়াল মেশিনে ওএস ইনস্টল করা পর্যন্ত, সমস্ত উপায়ে যাওয়ার আগে এবং ডুয়াল বুট সেটআপে উইন্ডোজের পাশাপাশি এটি ইনস্টল করার আগে। .

আপনি সম্পূর্ণরূপে উইন্ডোজ পরিত্যাগ করতে পারেন, কিন্তু আপনি সব পথ ডুব আগে এটি একটি স্বাদ পেতে ভাল. আপনার Windows 10 ডিভাইসে উবুন্টু ইন্সটল করার সর্বোত্তম উপায় এখানে।

আপনি কি স্যুইচ করতে প্রস্তুত?

আপনি লিনাক্সে স্যুইচ করতে প্রস্তুত কিনা তা নির্ধারণ করার জন্য প্রথমেই কাজ করুন৷ আপনি যে এটি পড়ছেন তা একটি ভাল লক্ষণ যে আপনার লিনাক্স ব্যবহার করার প্রবল প্রবণতা রয়েছে এবং শুরু করার জন্য আদর্শ জায়গা হল উবুন্টু।

যদিও লিনাক্স উইন্ডোজের মতো নয়, উবুন্টু হল সবচেয়ে অ্যাক্সেসযোগ্য লিনাক্স ডিস্ট্রিবিউশন, যা একটি স্বজ্ঞাত ইউজার ইন্টারফেস এবং একটি কঠিন প্যাকেজ ম্যানেজার উভয়ই অফার করে।

আপনি যদি বিশেষভাবে সাহসী বোধ করেন, তাহলে আপনি হয়ত উইন্ডোজকে সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করে আপনার নতুন, প্রধান অপারেটিং সিস্টেম হিসাবে উবুন্টুকে কীভাবে ব্যবহার করবেন তা নিয়ে চিন্তা করতে কিছুটা সময় ব্যয় করেছেন। এর জন্য, আপনাকে বুঝতে হবে যে আপনি কীভাবে আপনার ডেটা উইন্ডোজ থেকে উবুন্টুতে স্থানান্তর করতে পারেন, ধরে নিই যে আপনি যে সংস্করণে স্যুইচ করতে যাচ্ছেন।

আপনার কোন লিনাক্স সংস্করণটি বেছে নেওয়া উচিত?

আপনি সম্ভবত জানেন, লিনাক্সের বিভিন্ন স্বাদ পাওয়া যায়। কিছু হার্ডকোর উত্সাহীদের জন্য উদ্দিষ্ট, অন্যরা একটি Windows-esque ব্যবহারকারী ইন্টারফেসের সাথে আসে, প্ল্যাটফর্মে নতুনদের তাদের পথ সহজ করতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে৷

উবুন্টু হল দুটি ধরনের লিনাক্স ডিস্ট্রিবিউশনের মধ্যে একটি সুখী মাধ্যম, এবং এই নির্দেশিকাটির অবশিষ্টাংশ উবুন্টুর ক্ষেত্রে বিশেষভাবে প্রযোজ্য হলেও, আমাদের সেরা লিনাক্স ডিস্ট্রিবিউশনের তালিকা দেখে আপনার কিছু বিকল্প চেষ্টা করার কোনো কারণ নেই।

লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেমের আগমনের সাথে, আপনি সামান্য প্রচেষ্টায় আপনার উইন্ডোজ 10 কম্পিউটারে লিনাক্স চালাতে পারেন। উবুন্টু, ডেবিয়ান, সুস লিনাক্স, এমনকি কালি লিনাক্স পেনিট্রেশন টেস্টিং ওএস-এর মতো মাইক্রোসফট স্টোরে অ্যাপ হিসেবে বেশ কিছু লিনাক্স ডিস্ট্রো পাওয়া যায়। আমাদের ডেবিয়ান এবং উবুন্টুর তুলনা এবং ফেডোরা এবং উবুন্টুর মধ্যে পার্থক্য দেখুন যদি সিদ্ধান্ত নিতে আপনার সাহায্যের প্রয়োজন হয়।

মাইক্রোসফট স্টোর থেকে উবুন্টু লিনাক্স ইনস্টল করুন

উইন্ডোজে লিনাক্সের যেকোনো সংস্করণ ইনস্টল করতে, আপনাকে প্রথমে লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম ইনস্টল করতে হবে।

উইন্ডোজ 10 এ উবুন্টু কীভাবে ইনস্টল করবেন:3 চেষ্টা করার সহজ পদ্ধতি

শুরু ডান-ক্লিক করুন এবং Windows PowerShell (Admin) খুলুন , তারপর এই কমান্ড লিখুন:

Enable-WindowsOptionalFeature -Online -FeatureName Microsoft-Windows-Subsystem-Linux

প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপর যখন অনুরোধ করা হবে, Y লিখুন আপনার কম্পিউটার পুনরায় চালু করতে।

উইন্ডোজ 10 এ উবুন্টু কীভাবে ইনস্টল করবেন:3 চেষ্টা করার সহজ পদ্ধতি

উইন্ডোজ পুনরায় চালু হওয়ার সাথে সাথে, উইন্ডোজ স্টোর থেকে আপনার পছন্দের ডিস্ট্রো ডাউনলোড এবং ইনস্টল করুন। (এটি উইন্ডোজ বিল্ড 16215 এবং পরবর্তীতে কাজ করে। সেরা ফলাফলের জন্য, উইন্ডোজকে সর্বশেষ সংস্করণে আপগ্রেড করুন।)

এই কয়েক মুহূর্ত সময় লাগবে. একবার হয়ে গেলে, লিনাক্স অ্যাপটি চালু করুন এবং এটি ইনস্টলেশন চূড়ান্ত হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

উইন্ডোজ 10 এ উবুন্টু কীভাবে ইনস্টল করবেন:3 চেষ্টা করার সহজ পদ্ধতি

এটি হয়ে গেলে, আপনাকে একটি নতুন ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ইনপুট করে একটি UNIX অ্যাকাউন্ট তৈরি করতে বলা হবে। এগুলি আপনার কম্পিউটারের অ্যাকাউন্টের মতো হওয়ার দরকার নেই৷

তারপরে ইনস্টলেশনটি সম্পূর্ণ হবে, এবং আপনার নিষ্পত্তিতে ব্যাশ কমান্ডের বিস্তৃত নির্বাচন থাকবে। উইন্ডোজ থেকে লিনাক্সের সাথে খেলার সময়!

কিন্তু লিনাক্স টার্মিনাল অ্যাক্সেস করার জন্য আপনাকে এই সমস্ত ঝামেলার মধ্য দিয়ে যেতে হবে না। আপনি উইন্ডোজের মধ্যে থেকে ব্যাশ শেল অ্যাক্সেস করতে পারেন।

একটি লাইভ সিডি বা ভার্চুয়াল মেশিন দিয়ে উবুন্টু লিনাক্স ইনস্টল করুন

আপনি যদি একটি লিনাক্স ডেস্কটপ পরিবেশ চান, লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম এটি কাটাতে যাচ্ছে না। পরিবর্তে, আপনাকে একটি লাইভ সিডি, একটি ভার্চুয়াল মেশিন, এমনকি উইন্ডোজের সাথে ডুয়াল-বুটিং লিনাক্স ব্যবহার করার কথা ভাবতে হবে৷

উবুন্টু ডাউনলোড করার পর সিডি বা ইউএসবি-তে লিখুন। আপনার কম্পিউটারে OS ইনস্টল করার আগে, উবুন্টুর সাথে তার লাইভ মোডে সময় কাটান, যা আপনাকে অপটিক্যাল ডিস্ক থেকে আপনার কম্পিউটারের মেমরিতে OS লোড করতে সক্ষম করে।

সিডি বা ইউএসবি স্টিক ঢুকিয়ে, আপনার পিসি রিবুট করে এবং আপনার কম্পিউটারে কোনো পরিবর্তন ছাড়াই উবুন্টু ব্যবহার করে দেখুন নির্বাচন করে এটি করুন। বুট মেনু থেকে। শীঘ্রই উবুন্টু উপস্থিত হবে, যা আপনাকে অ্যাপগুলি ব্যবহার করে দেখার এবং ইনস্টল করার সিদ্ধান্ত নেওয়ার আগে সবকিছুর সাথে আরও পরিচিত হওয়ার সুযোগ দেবে।

যদিও কিছু কার্যকারিতা এখানে অনুপস্থিত হতে পারে, এটি উবুন্টুর দিকে আপনার প্রথম পদক্ষেপ নেওয়ার সর্বোত্তম উপায়৷

সব লিনাক্স ডিস্ট্রিবিউশনে লাইভ মোড নেই, তাই ডকুমেন্টেশন চেক করুন যদি আপনি উবুন্টু ছাড়া অন্য কোনো বিকল্প খুঁজছেন।

আপনি যা দেখেন তাতে খুশি হলে, আপনি ইনস্টলেশনের সাথে এগিয়ে যেতে পারেন। ইউএসবি থেকে উবুন্টু ইনস্টল করার জন্য আমাদের গাইড আরও ব্যাখ্যা করে।

উইন্ডোজ এবং উবুন্টুর মধ্যে স্যুইচ করার সুবিধার জন্য, সেইসাথে লাইভ সিডির কিছুটা অনমনীয় উপস্থিতি ছাড়াই আপনার সুবিধামত ওএস পরীক্ষা করার জন্য (ড্রাইভ থেকে লিনাক্স ডিস্ট্রো চালানোর সময় আপনি সহজেই উইন্ডোজে সুইচ করতে পারবেন না), আপনি এটি করতে পারেন। পরিবর্তে একটি ভার্চুয়াল মেশিন ব্যবহার করার কথা বিবেচনা করুন।

একটি ভার্চুয়াল মেশিন ব্যবহার করা উবুন্টু লিনাক্স চেষ্টা করার একটি সহজ উপায়। আপনি যদি সেই বিকল্পটি নিয়ে যেতে চান, তাহলে আমাদের বিশদ ভার্চুয়ালবক্স গাইড দেখুন।

ডুয়াল বুটিং উইন্ডোজ এবং উবুন্টু লিনাক্স

আপনি উবুন্টুকে বেশ পছন্দ করেন তা আবিষ্কার করার পরে, আপনার এখনও সম্পূর্ণভাবে স্যুইচ করার বিষয়ে সংরক্ষণ থাকতে পারে।

এখানে উত্তর হল উইন্ডোজের সাথে উবুন্টুকে ডুয়াল বুট করা, যা মূলত আপনার কম্পিউটারের হার্ড ডিস্ক ড্রাইভে একটি নতুন পার্টিশন তৈরি করে এবং এতে লিনাক্স ওএস ইনস্টল করে করা হয়। এটি করার মাধ্যমে, আপনি একই মেশিনে উইন্ডোজের পাশাপাশি উবুন্টু ইনস্টল করবেন।

ইনস্টলেশনের পরে, আপনি প্রতিবার আপনার কম্পিউটার বুট বা রিস্টার্ট করার সময় একটি বুট মেনু দেখতে পাবেন, আপনার পছন্দের অপারেটিং সিস্টেমটি কীবোর্ডের তীর বোতামগুলি ব্যবহার করে নির্বাচন করে।

আমি এটা পছন্দ করি না:কিভাবে উবুন্টু আনইনস্টল করবেন

অসম্ভাব্য ঘটনা যে আপনি বুঝতে পারেন যে উবুন্টু লিনাক্স আপনার জন্য সরিষা কাটে না এবং আপনার উত্পাদনশীলতা একটি ভয়ানক নাক ডাকে, আপনি যা করতে পারেন তা হল উইন্ডোজে ফিরে যাওয়া।

আপনি যদি এখনও পর্যন্ত একটি লাইভ সিডি বা ভার্চুয়াল মেশিন ব্যবহার করে থাকেন তবে এটি একটি সমস্যা হওয়া উচিত নয়৷

যাইহোক, যদি আপনি উইন্ডোজের পাশাপাশি ডুয়াল বুটে উবুন্টু ইনস্টল করেন, তাহলে আপনি প্রাথমিক অপারেটিং সিস্টেমে ফিরে যেতে এবং আপনার HDD থেকে উবুন্টু মুছে ফেলতে বেশি খুশি হতে পারেন। সৌভাগ্যবশত, এটি তুলনামূলকভাবে সহজবোধ্য এবং ডেটার কোনো ক্ষতি ছাড়াই নিরাপদে করা যেতে পারে।

প্রক্রিয়াটির মধ্যে একটি বাহ্যিক ডিভাইসে আপনার লিনাক্স ডেটা ব্যাক আপ করা, তারপর পার্টিশন মুছে ফেলার জন্য এবং MBR পুনরুদ্ধার করতে Windows এ স্যুইচ করা জড়িত৷

এদিকে, আপনি যদি সিদ্ধান্ত নেন যে, হ্যাঁ আপনি এই নতুন OSটি বেশ পছন্দ করেন, তাহলে আপনি আপনার কম্পিউটারের একমাত্র অপারেটিং সিস্টেম হিসাবে উবুন্টু ইন্সটল করতে পারেন, যা একটি পুরানো কম্পিউটারকে জীবন্ত অবস্থায় ফিরিয়ে আনার জন্য বা আধুনিক ডিভাইসে নতুন কার্যকারিতা উপভোগ করার জন্য আদর্শ৷

উবুন্টু চালু হয়ে গেলে, নতুন অপারেটিং সিস্টেমের সাথে আঁকড়ে ধরার সময় এসেছে। উবুন্টুর সাম্প্রতিক বৈশিষ্ট্যগুলি অন্বেষণ করুন এবং উবুন্টু অ্যাপ্লিকেশানগুলি থাকা আবশ্যক, এবং একটি দুর্দান্ত চেহারার জন্য সেরা উবুন্টু থিমগুলি দেখুন৷ আমরা আরও দেখিয়েছি কিভাবে সহজে উইন্ডোজ এবং লিনাক্সের মধ্যে ফাইল শেয়ার করা যায়।


  1. উইন্ডোজ 10 এ কীভাবে লিনাক্স ব্যাশ শেল ইনস্টল করবেন

  2. কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

  3. ভার্চুয়ালবক্স ব্যবহার করে উইন্ডোজ 10 এ উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  4. কিভাবে ম্যাকে উইন্ডোজ ইনস্টল করবেন:সহজ ধাপে