কম্পিউটার

উইন্ডোজ ডুয়াল-বুট পিসি থেকে কীভাবে নিরাপদে উবুন্টু আনইনস্টল করবেন

আপনি আপনার পিসিতে উইন্ডোজের পাশাপাশি ডুয়াল-বুট ব্যবস্থায় উবুন্টু ইনস্টল করেছেন।

কিন্তু কিছু কারণে, জিনিসগুলি খুব ভাল যায় নি। সম্ভবত আপনি কিছু ত্রুটির মধ্যে পড়েছিলেন, অথবা সম্ভবত আপনি উইন্ডোজ থেকে লিনাক্সে স্থানান্তর করতে প্রস্তুত বোধ করেননি৷

এখন আপনি কিছুটা সমস্যায় পড়েছেন:আপনার পিসির হার্ড ডিস্ক ড্রাইভে একটি লিনাক্স পার্টিশন, আপনার উইন্ডোজ ফাইল এবং ফোল্ডারগুলির জন্য আপনার প্রয়োজনীয় জায়গা নিচ্ছে (বা লিনাক্স ডুয়াল-বুট করার আরেকটি প্রচেষ্টা)।

সংক্ষেপে, আপনাকে আপনার পিসি থেকে উবুন্টু আনইনস্টল করতে হবে। উবুন্টু বা উইন্ডোজ থেকে ডেটা না হারিয়ে আপনি কীভাবে এটি নিরাপদে করতে পারেন?

ডুয়াল-বুটিং লিনাক্স কি?

উইন্ডোজ ডুয়াল-বুট পিসি থেকে কীভাবে নিরাপদে উবুন্টু আনইনস্টল করবেন

একটি সংক্ষিপ্ত ব্যাখ্যাকারী হিসাবে, ডুয়াল-বুটিং হল একটি হার্ড ডিস্ক ড্রাইভে দুটি অপারেটিং সিস্টেমকে পৃথক পার্টিশনে ইনস্টল করার কাজ। এটি একটি অপারেটিং সিস্টেম থেকে অন্য অপারেটিং সিস্টেমে স্থানান্তর করার জন্য উপযোগী হতে পারে (উদাহরণস্বরূপ, উইন্ডোজ থেকে লিনাক্সে)।

আপনি যদি কিছু কাজের জন্য একটি ওএস ব্যবহার করেন তবে এটিও মূল্যবান। (আপনার বাড়িতে একটি লিনাক্স পিসি থাকতে পারে তবে কর্মক্ষেত্রে উইন্ডোজ ব্যবহার করুন)।

যদিও একটি ভার্চুয়াল মেশিন একটি পিসিতে একাধিক অপারেটিং সিস্টেম উপভোগ করার একটি উপায়, ডুয়াল-বুটিং আরও নমনীয়। উভয় বিকল্পেরই তাদের শক্তি এবং দুর্বলতা রয়েছে।

সচেতন থাকুন যে আপনি ডুয়াল-বুটিং এর বাইরে যেতে পারেন। আপনি যদি আপনার হার্ডওয়্যারে ম্যাকওএস ইনস্টল করতেও পরিচালনা করেন তবে আপনি এটিকে "মাল্টিবুটিং" হিসাবে বর্ণনা করতে পারেন। একই শব্দটি উইন্ডোজ বা লিনাক্সের একাধিক সংস্করণেও প্রযোজ্য।

প্রস্তুতি:আপনার ফাইলগুলি ব্যাক আপ করুন!

উইন্ডোজ ডুয়াল-বুট পিসি থেকে কীভাবে নিরাপদে উবুন্টু আনইনস্টল করবেন

আপনি কতদিন ধরে লিনাক্স ব্যবহার করছেন তা বিবেচ্য নয়। সেখানে প্রায় অবশ্যই কয়েকটি ফাইল থাকবে যা আপনি ধরে রাখতে চান। উত্তর, অবশ্যই, এগুলোর ব্যাক আপ করা।

কিভাবে আপনি একটি লিনাক্স পার্টিশনে ডেটা ব্যাক আপ করতে পারেন? একটি উপায় হল উবুন্টুতে পাওয়া স্ট্যান্ডার্ড ব্যাকআপ টুল ব্যবহার করা। অন্যান্য লিনাক্স অপারেটিং সিস্টেমগুলিও ব্যাকআপ টুল সহ পাঠানো হয়। আপনি ব্যাকআপ ইউটিলিটিগুলিও পাবেন যা আপনার ডিস্ট্রিবিউশন প্যাকেজ ম্যানেজার থেকে ইনস্টল করা যেতে পারে৷

আপনি আরও সহজবোধ্য সমাধান বেছে নিতে পারেন। আপনার লিনাক্স ওএসে ড্রপবক্স ক্লায়েন্ট ইনস্টল করা এবং ক্লাউডে আপনার ডেটা সিঙ্ক করা যথেষ্ট হবে। বিকল্পভাবে, একটি অপসারণযোগ্য USB ড্রাইভ অবলম্বন করুন৷

এমনকি লিনাক্স ফাইল ম্যানেজার ব্যবহার করে আপনার ব্যক্তিগত ফাইলগুলিকে লিনাক্স থেকে উইন্ডোজ পার্টিশনে কপি করে পেস্ট করা সম্ভব। নিশ্চিত করুন যে আপনি সহজেই খুঁজে পাওয়া যায় এমন স্থানে ডেটা সংরক্ষণ করেছেন, একটি স্পষ্টভাবে লেবেলযুক্ত ডিরেক্টরি নামের সাথে, আবিষ্কারের সহজতার জন্য৷

উইন্ডোজ ডুয়াল-বুট পিসি থেকে কীভাবে নিরাপদে উবুন্টু আনইনস্টল করবেন

আপনি যদি খুঁজে পান যে জিনিসগুলি ভুল হয়ে গেছে এবং আপনি আপনার ডেটা পুনরুদ্ধার করতে লিনাক্সে বুট করতে পারবেন না, আপনি ext2 বা ext3 ফাইল সিস্টেম পড়তে এবং আপনার ফাইলগুলি পুনরুদ্ধার করতে DiskInternals Linux Reader এর মতো একটি Windows টুল ব্যবহার করতে পারেন৷

প্রদত্ত যে আমরা HDD থেকে ডেটা মুছে ফেলতে চলেছি, সম্পূর্ণ ডেটা সুরক্ষার জন্য, এটি নিশ্চিত করাও মূল্যবান যে আপনার Windows পার্টিশন থেকে আপনার ব্যক্তিগত ডেটার সাম্প্রতিক ব্যাকআপ রয়েছে৷

উবুন্টু আনইনস্টল করা:লিনাক্স পার্টিশন সরান

আপনার উবুন্টু পার্টিশন থেকে আপনি যে ডেটা রাখতে চান তা পুনরুদ্ধার করতে পেরে আপনি খুশি হয়ে গেলে, কেবল এটি মুছুন।

এটা সত্যিই যে সহজ। উইন্ডোজে বুট করুন এবং কম্পিউটার ম্যানেজমেন্ট খুলুন। আপনার এটির জন্য প্রশাসক বিশেষাধিকারের প্রয়োজন হবে, তাই আপনার যদি পিসিতে প্রধান অ্যাকাউন্ট হয়, তবে এটি ঠিক হওয়া উচিত। যদি না হয়, তাহলে আপনাকে আপনার অ্যাকাউন্টে কিছু পরিবর্তন করতে হবে, অথবা প্রশাসক হিসেবে লগইন করতে হবে।

এরপর, স্টার্ট-এ ডান-ক্লিক করুন বোতাম, এবং ডিস্ক ব্যবস্থাপনা নির্বাচন করুন . এখানে, আপনি আপনার পার্টিশন তালিকাভুক্ত দেখতে পাবেন। আপনাকে লিনাক্স পার্টিশন সনাক্ত করতে হবে; আপনি DiskInternals টুল ব্যবহার করে এটি দুবার চেক করতে পারেন।

আপনার পার্টিশনের আকার সম্পর্কেও সচেতন হওয়া উচিত এবং নিশ্চিত হওয়া উচিত যে এটি উবুন্টু চালানোর সময় প্রধান স্টোরেজ ডিভাইসের আকারের সাথে মেলে।

আপনার প্রয়োজনীয় পার্টিশন মুছে ফেলা এড়িয়ে চলুন!

একবার আপনি নিশ্চিত হয়ে গেলে, উবুন্টু পার্টিশনটি মুছে ফেলার সময় এসেছে। পার্টিশনে ডান-ক্লিক করুন এবং ভলিউম মুছুন নির্বাচন করুন .

উইন্ডোজ ডুয়াল-বুট পিসি থেকে কীভাবে নিরাপদে উবুন্টু আনইনস্টল করবেন

এই সহজ পদক্ষেপটি কার্যকরভাবে আপনার পিসি থেকে উবুন্টু আনইনস্টল করবে। GRUB 2.0 বুটলোডারও চলে যাবে, যার মানে আর কোন অপারেটিং সিস্টেম নির্বাচন স্ক্রীন থাকবে না।

যাইহোক, এর মানে হল যে অবশিষ্ট OS বুট করার কোন উপায় নেই।

কিভাবে MBR (মাস্টার বুট রেকর্ড) পুনরুদ্ধার করবেন

এটির কাছাকাছি পেতে, আপনাকে মাস্টার বুট রেকর্ড বা MBR পুনরুদ্ধার করতে হবে। আপনার এখানে কয়েকটি বিকল্প রয়েছে:

  1. MBR মেরামত করতে Windows ব্যবহার করুন।
  2. একটি তৃতীয় পক্ষের টুল নিয়োগ করুন, যেমন হিরেনের বুট সিডি। আপনি যদি Windows 10 ব্যবহার না করেন তাহলে এই বিকল্পটি সবচেয়ে ভালো৷

আমরা MBR মেরামত করতে Windows 10 ব্যবহার করার উপর ফোকাস করতে যাচ্ছি।

উইন্ডোজ 10 ইনস্টলেশন ফাইল ডাউনলোড করে শুরু করুন। আপনি যদি OS এর একটি বৈধ অনুলিপি ব্যবহার করেন তবে এটি বৈধ। একটি বুটযোগ্য USB বা DVD তৈরি করতে এটি ব্যবহার করুন৷

এরপরে, ডিস্কটি ঢোকান, কম্পিউটার পুনরায় চালু করুন এবং সেটিংস পরিবর্তন করতে BIOS-এ প্রবেশ করতে সঠিক কীটি আলতো চাপুন। (এটি আপনার কম্পিউটারের প্রস্তুতকারকের উপর নির্ভর করে ভিন্ন)। এখানে লক্ষ্য হল Windows 10 ইনস্টলেশন ডিস্ক থেকে কম্পিউটার বুট হয় তা নিশ্চিত করা।

ইনস্টলেশন ডিস্ক থেকে বুট করতে পুনরায় আরম্ভ করুন এবং আপনার কম্পিউটার মেরামত করুন ক্লিক করুন৷ . এরপরে, সমস্যা সমাধান> উন্নত বিকল্প> কমান্ড প্রম্পট নির্বাচন করুন . এখানে, আমরা Bootrec.exe ব্যবহার করি fixbbr কমান্ড ব্যবহার করে টুল।

প্রথমে, লিখুন:

bootrec /fixmbr

এটি জিনিস পরিষ্কার করবে। এর সাথে এটি অনুসরণ করুন:

bootrec /fixboot

যখন একটি নন-উইন্ডোজ বুট রেকর্ড মুছে ফেলা হয় তখন ফিক্সবুট ব্যবহার করা হয়।

এই পর্যায়ে, আপনি এর সাথে শেষ করতে পারেন:

bootrec /scanos

এই কমান্ডটি উপযুক্ত অপারেটিং সিস্টেমের জন্য HDD স্ক্যান করে। আপনি যদি অন্য Windows OS এর পাশাপাশি Windows 10 ব্যবহার করেন তবে এটি এখানে সনাক্ত করা হবে। আপনার যদি এটির সাথে সমস্যা হয় তবে চেষ্টা করুন

bootrec /rebuildbcd

এই সময়ে, আপনি সম্পন্ন. কিন্তু আপনি কমান্ড প্রম্পট থেকে প্রস্থান করার সময় এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করার সময় যদি উইন্ডোজ বুট না করে (BIOS-এ আসল বুট ডিস্কটি পুনরায় নির্বাচন করার কথা মনে রাখবেন), তাহলে আপনার সমস্যা রয়েছে৷

আপনি Windows 10 পুনরায় ইনস্টল করে এটি ঠিক করতে পারেন, তবে প্রথমে পুনরুদ্ধার পার্টিশন চেষ্টা করুন। এটি আপনার Windows 10 হার্ড ড্রাইভের একটি অংশ যা আপনার পিসি পুনরুদ্ধার করার জন্য নিবেদিত৷

আপনার এখন যে ফাঁকা স্থান আছে তা পুনরুদ্ধার করুন বা পুনরায় ব্যবহার করুন

আপনার কাছে এখন এক খণ্ড খালি জায়গা থাকবে। এটি ব্যবহার করার জন্য, এটি পার্টিশন এবং বিন্যাস প্রয়োজন হবে।

আপনি যদি এটি করতে না জানেন তবে উপরে বর্ণিত হিসাবে কেবল ডিস্ক পরিচালনা চালান। খালি স্থান নির্বাচন করুন, ডান-ক্লিক করুন এবং নতুন ভলিউম... নির্বাচন করুন আপনার প্রয়োজনীয়তা অনুসারে বিকল্প।

বিকল্পভাবে, ভলিউম প্রসারিত করুন নির্বাচন করে, খালি স্থানের পাশের ভলিউমে ডান-ক্লিক করুন পার্টিশনের আকার বাড়ানোর জন্য। এই ভিডিওটি সাহায্য করবে:

উইন্ডোজ দ্বারা পুনরুদ্ধার করা, এই স্থানটি এখন একটি নতুন ড্রাইভ চিঠির মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে। আপনি এটিতে যা সঞ্চয় করতে চান তার জন্য এটি উপলব্ধ:ব্যক্তিগত ডেটা, গেমস, ভিডিও বা অন্য কিছু। সবকিছু স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে!

এখনও সময়ে সময়ে লিনাক্স ব্যবহার করতে হবে? মাইক্রোসফ্ট স্টোরে লিনাক্স সফ্টওয়্যারের জন্য উইন্ডোজ সাবসিস্টেম ব্যবহার করে উইন্ডোজের ভিতরে লিনাক্স ইনস্টল করবেন না কেন? অথবা, যে কোনো সিস্টেমকে ডুয়াল বুট করার জন্য UEFI সুরক্ষিত বুট কীভাবে নিষ্ক্রিয় করা যায় তা একবার দেখুন।


  1. কিভাবে Windows 10 থেকে ইন্টারনেট এক্সপ্লোরার আনইনস্টল করবেন

  2. কিভাবে Windows 11 থেকে Microsoft Edge আনইনস্টল করবেন

  3. কিভাবে Windows 10 থেকে ব্যবসার জন্য স্কাইপ আনইনস্টল করবেন

  4. কিভাবে উইন্ডোজ থেকে NVIDIA ড্রাইভার আনইনস্টল করবেন?