কম্পিউটার

8 উপায়ে উবুন্টু লিনাক্স পরিবর্তন এবং উন্নত করেছে

উবুন্টু হল বিশ্বের সবচেয়ে বিশিষ্ট লিনাক্স ডিস্ট্রিবিউশন। উবুন্টু এবং এর বিকাশকারী, ক্যানোনিকাল, বছরের পর বছর ধরে অনেক ফ্ল্যাক ধরেছে, কিন্তু উভয়ের জন্যই লিনাক্স বিশ্ব অনেক ভালো।

তাই আসুন থামুন এবং ক্যানোনিকাল এবং উবুন্টু লিনাক্স সম্প্রদায়কে যা দিয়েছে তার কিছু প্রশংসা করার জন্য একটু সময় নিই।

1. উবুন্টু ডেস্কটপে ফোকাস রেখেছে

8 উপায়ে উবুন্টু লিনাক্স পরিবর্তন এবং উন্নত করেছে

2004 সালে উবুন্টু চালু হওয়ার সময়, লিনাক্স ডেস্কটপ কম্পিউটার এবং ল্যাপটপে ব্যবহারযোগ্য ছিল, কিন্তু এটি একটি দুর্দান্ত অভিজ্ঞতা ছিল না। ক্যানোনিকাল উবুন্টুকে "মানুষের জন্য লিনাক্স" হিসাবে ঠেলে দেয় এবং এমন বৈশিষ্ট্যগুলি যোগ করে যা প্রাথমিক অপারেটিং সিস্টেম হিসাবে লিনাক্সের ব্যবহার সহজ করে তোলে। এই ধরনের বৈশিষ্ট্যগুলি সহজে ইনস্টল করা হার্ডওয়্যার ড্রাইভার এবং মাল্টিমিডিয়া কোডেক অন্তর্ভুক্ত করে৷

আপনি আপনার দরজায় একটি উবুন্টু সিডি পাঠানোর জন্যও বলতে পারেন।

ক্যানোনিকাল অনেকগুলি ডেস্কটপ-ভিত্তিক উদ্যোগ তৈরি করেছে। এটি সরাসরি ডেস্কটপে মেসেজিং একীভূত করার চেষ্টা করেছে, উবুন্টু ওয়ান ফাইল সিঙ্কিং পরিষেবা এবং মিউজিক স্টোর তৈরি করেছে এবং অবশেষে নিজস্ব ইউনিটি ইন্টারফেস ডিজাইন করেছে। ক্যানোনিকাল তখন থেকে এই সমস্ত প্রকল্পে প্লাগ টেনেছে, কিন্তু পরীক্ষা করার সেই ইচ্ছা লিনাক্স ডেস্কটপে উত্তেজনা ছড়িয়ে দিয়েছে।

ল্যাপটপের চেয়ে সার্ভারে লিনাক্স বেশি প্রচলিত, এবং উবুন্টু তর্কযোগ্যভাবে এমনকি সবচেয়ে সহজ বা সবচেয়ে স্বজ্ঞাত বিকল্পও নয়। এছাড়াও উবুন্টু সম্প্রদায়ের বাইরের অনেক ডেভেলপার ডেস্কটপ লিনাক্সকে আরও স্থিতিশীল এবং মনোরম করার জন্য অনেক কৃতিত্বের যোগ্য৷

তবুও লিনাক্স ডেস্কটপ আজ দেড় দশক আগের তুলনায় অনেক ভালো জায়গায় রয়েছে এবং ক্যানোনিকাল এটি ঘটানোর ক্ষেত্রে প্রধান ভূমিকা পালন করেছিল।

2. লিনাক্স এখন আরও হার্ডওয়্যারে উপলব্ধ

একটি ভোক্তা-প্রস্তুত লিনাক্স ডেস্কটপ প্রদান করার জন্য ক্যানোনিকালের দৃষ্টিভঙ্গির অংশটির অর্থ হল দোকানে একটি বিকল্প বিকল্প হিসাবে উবুন্টু অফার করা। এটি ঘটানোর জন্য সংস্থাটি হার্ডওয়্যার নির্মাতাদের কাছে পৌঁছেছে। সময়ের সাথে সাথে সিস্টেম76 এর মতো ছোট ব্যবসা এবং ডেলের মতো বহুজাতিক উভয়ের বিকল্পগুলি বেড়েছে৷

আপনি কি আজ একটি বড় বক্স স্টোরে উবুন্টু খুঁজে পাওয়ার সম্ভাবনা আছে? না। কিন্তু বড় কর্পোরেট সমর্থকদের মধ্যে ডেল একা নয়। এইচপি উবুন্টু মেশিনও বিক্রি করে। এখন অনেক লিনাক্স পিসি রয়েছে যা আপনি বিভিন্ন কোম্পানি থেকে কিনতে পারেন।

ক্যানোনিকাল দীর্ঘকাল ধরে ভোক্তা ডেস্কটপ লিনাক্সের পতাকা উড়িয়েছে, এমনকি যদি সময় এসেছে তরুণ খেলোয়াড়দের, যেমন Pop!_OS এর সাথে System76 এবং PureOS এর সাথে Purism, টর্চ বহন করার জন্য।

3. উবুন্টু লাখ লাখ ব্যবহারকারী নিয়ে এসেছে

8 উপায়ে উবুন্টু লিনাক্স পরিবর্তন এবং উন্নত করেছে

ডেস্কটপ এবং ভোক্তা হার্ডওয়্যারের উপর ক্যানোনিকাল এর ফোকাস পরিশোধ করেছে। লোকেরা উবুন্টুতে ভিড় করেছে, এবং লিনাক্সের অন্যান্য সংস্করণের তুলনায় এটির এখন লক্ষ লক্ষ বেশি ব্যবহারকারী রয়েছে।

উবুন্টুর নাম স্বীকৃতি যথেষ্ট বড় হয়েছে যে আপনি সাধারণ কম্পিউটার উত্সাহীদের কাছে ডিস্ট্রোটি উল্লেখ করতে পারেন এবং আশা করতে পারেন যে আপনি কী বিষয়ে কথা বলছেন।

আমরা অনেকেই উবুন্টু ব্যবহারকারী হিসাবে শুরু করেছি কিন্তু অন্য বিকল্পগুলিতে চলে এসেছি। এটা আমার জন্য সত্য. আমি হয়ত আর উবুন্টু ব্যবহার করব না, কিন্তু আমি কৃতজ্ঞ যে উবুন্টু আমাকে লিনাক্স শেখার একটি সহজ জায়গা দিয়েছে যখন আমি প্রথম সুইচ করেছিলাম। অনেক প্রকল্পে এখন বিকাশকারী এবং অবদানকারী রয়েছে যারা সম্ভবত উবুন্টু ছাড়া সম্প্রদায়ের অংশ হতে পারে না।

উবুন্টু শুধুমাত্র সবচেয়ে জনপ্রিয় লিনাক্স-ভিত্তিক ডেস্কটপগুলির মধ্যে একটি নয়, এটি অবকাঠামোর একটি গুরুত্বপূর্ণ কগ যা অনেকগুলি বিকল্পকে ক্ষমতা দেয়৷

আপনি যখন উবুন্টু চালান, আপনি একটি সফ্টওয়্যার সংগ্রহস্থল থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোড করেন, এমন একটি সার্ভার যা আপনার অন-স্ক্রীন অভিজ্ঞতাকে শক্তিশালী করে এমন সমস্ত প্রোগ্রাম এবং উপাদান সংরক্ষণ করে। বিকাশকারীরা এই কোডটি তৈরি করে এবং বজায় রাখে, কোন সংস্থা বা সংস্থাগুলি যেমন ক্যানোনিকাল সংগ্রহস্থলগুলির মাধ্যমে বিতরণ করে৷

ক্যানোনিকাল তার সংগ্রহস্থলে বেশিরভাগ কোড তৈরি করে না, তবে কিছু উপাদান, যেমন লিনাক্স কার্নেল, অতিরিক্ত পরীক্ষার মধ্য দিয়ে যায় এবং অতিরিক্ত নিরাপত্তা প্যাচগুলি পায়।

লিনাক্স মিন্ট, এলিমেন্টারিওএস এবং পপ!_ওএস হল তিনটি বিশিষ্ট উবুন্টুর বিকল্প যা সবই উবুন্টুর সংগ্রহস্থলের উপর নির্ভর করে। ক্যানোনিকাল পরিষেবার জন্য তাদের বা অন্য কাউকে টাকা নেয় না। এই ক্ষেত্রে কোম্পানি একা নাকি অনন্য?

না। কিন্তু এটি ক্যানোনিকাল কর্মচারীদের সময় এবং অর্থকে হ্রাস করে না এবং উবুন্টু সম্প্রদায় এইভাবে বিস্তৃত লিনাক্স ইকোসিস্টেমে অবদান রাখে।

5. ক্যানোনিকাল একটি নতুন ইউনিভার্সাল প্যাকেজ বিন্যাস তৈরি করেছে

বিকাশকারীরা লিনাক্সে সফ্টওয়্যার বিতরণ করার উপায় এই মুহূর্তে পরিবর্তন হচ্ছে। সফ্টওয়্যার রিপোজিটরি মডেলের দিকে না গিয়ে, সার্বজনীন প্যাকেজ ফরম্যাটের মাধ্যমে অনেক নতুন অ্যাপ আমাদের ডেস্কটপে আসছে। তাদের মধ্যে একটি, স্ন্যাপ প্যাকেজ বিন্যাস, ক্যানোনিকাল থেকে আসে।

এখন আগে, অনেক ডেভেলপার উবুন্টুর জন্য সফ্টওয়্যার তৈরি করেছিলেন এবং লিনাক্সের অন্যান্য সংস্করণে চলে এমন সংস্করণ তৈরি করার ঝামেলার মধ্য দিয়ে যাননি। আপনি যদি উবুন্টুর মতো একটি DEB-ভিত্তিক ডিস্ট্রো ব্যবহার না করে একটি RPM-ভিত্তিক ডিস্ট্রো ব্যবহার করেন, তাহলে আপনি একটি প্রোগ্রাম ইনস্টল করতে পারবেন না যদি না আপনি উত্স ফাইলগুলি ব্যবহার করে অ্যাপটি তৈরি করার প্রচেষ্টার মধ্য দিয়ে যান৷

স্ন্যাপ ডিস্ট্রো অজ্ঞেয়বাদী। আপনি স্ন্যাপ সমর্থন সক্ষম করার জন্য সহজবোধ্য নির্দেশাবলী অনুসরণ করার পরে, আপনি উবুন্টু চালান না কেন আপনি একটি অ্যাপের স্ন্যাপ সংস্করণ ইনস্টল করতে পারেন।

আবার, লিনাক্সের জন্য স্ন্যাপই একমাত্র সার্বজনীন প্যাকেজ বিন্যাস নয়। কিন্তু ক্যানোনিকাল ডেভেলপারদের আগ্রহকে আকৃষ্ট করতে এবং সফ্টওয়্যার বান্ডিল করার প্রক্রিয়ার মাধ্যমে তাদের হাত ধরে রাখার পথের বাইরে চলে গেছে। এই আউটরিচটি এমন ব্যক্তি বা সংস্থাগুলির মধ্যে স্ন্যাপ গ্রহণ বাড়িয়েছে যারা নিজেরাই বিকল্পগুলির মধ্যে একটি খুঁজে বের করতে বিরক্ত করেনি৷

যার কথা বলছি...

6. উবুন্টু তৃতীয় পক্ষের বাণিজ্যিক সফ্টওয়্যারকে আকর্ষণ করে

উবুন্টুর অন্যতম শক্তি, অন্যান্য ডিস্ট্রোসের তুলনায়, তৃতীয় পক্ষের উন্নয়নকে আকর্ষণ করছে। বিশেষত, উবুন্টু আরও ক্রস-প্ল্যাটফর্ম, বাণিজ্যিক, মালিকানাধীন সফ্টওয়্যার নিয়ে আসে যা ইতিমধ্যেই Windows বা macOS-এ বিদ্যমান।

আমি যেমন উল্লেখ করেছি, এটি সর্বদা বৃহত্তর লিনাক্স ইকোসিস্টেমকে উপকৃত করে না। কিন্তু কিছু ক্ষেত্রে, যেমন স্টিমের সাথে, উবুন্টুতে আসা প্রোগ্রামগুলি দ্রুত অন্যান্য ডিস্ট্রোতে ছড়িয়ে পড়ে। এটি গেমার বা পেশাদারদের জন্য ল্যান্ডস্কেপ পরিবর্তন করে যারা নির্দিষ্ট অ্যাপ ব্যবহার করে আবদ্ধ। এখন লিনাক্স অনেক বেশি কার্যকর।

স্ন্যাপ ফরম্যাটের সাথে, একটি প্রোগ্রাম এখন খুব কমই শুধুমাত্র উবুন্টুর জন্য আসে। স্ন্যাপ স্টোরে উপলব্ধ অ্যাপগুলি এখন আমাদের সবার কাছে আরও অ্যাক্সেসযোগ্য৷

7. ফোনে ক্যানোনিকাল অভিযোজিত GNU/Linux

অ্যান্ড্রয়েড ফোনগুলি লিনাক্স কার্নেল ব্যবহার করে, তবে আপনি আপনার কম্পিউটারে ইনস্টল করতে পারেন এমন লিনাক্সের সংস্করণের সাথে তাদের মিল রয়েছে। কারণ কার্নেল বাদে বেশিরভাগ উপাদান একই নয়।

উবুন্টু টাচের সাথে, ক্যানোনিকাল মোবাইল ডিভাইসে উবুন্টু ডেস্কটপের সাথে তুলনীয় লিনাক্সের একটি সংস্করণ আনতে চেয়েছিল। এবং কোম্পানি সফল! অবশ্যই, এই ডিভাইসগুলির সীমাবদ্ধতা ছিল। আপডেটগুলি বিতরণ করা কঠিন ছিল, এবং হ্যান্ডসেটগুলি শুধুমাত্র কয়েকটি বাজারে উপলব্ধ ছিল৷

শেষ পর্যন্ত, প্রকল্পে বিনিয়োগ চালিয়ে যাওয়ার জন্য ক্যানোনিকাল যথেষ্ট সাফল্য দেখতে পায়নি।

তবুও, উবুন্টু টাচ ইন্টারফেসটি UBports প্রকল্পের মাধ্যমে লাইভ চলতে থাকে। উবুন্টু টাচের ওপেন সোর্স প্রকৃতির জন্য ধন্যবাদ, সম্প্রদায়ের সদস্যরা ক্যানোনিকাল যেখানে ছেড়েছিল সেখানে চালিয়ে যেতে সক্ষম হয়েছে। উবুন্টু টাচ হল পাইনফোনের জন্য উপলব্ধ বিকল্পগুলির মধ্যে একটি, এবং এটিকে চালু করা এবং Librem 5 এও চালানো সম্ভব হতে পারে৷

এটি বেশ কয়েকটি Android ফোনে একটি আফটারমার্কেট বিকল্পও।

8. লঞ্চপ্যাড অনেক প্রকল্পের জন্য হোম হয়েছে

8 উপায়ে উবুন্টু লিনাক্স পরিবর্তন এবং উন্নত করেছে

Launchpad হল হাজার হাজার বিনামূল্যের এবং ওপেন সোর্স অ্যাপের জন্য একটি সফ্টওয়্যার সহযোগিতা কেন্দ্র৷ এটা গিথুবের মত, মাইক্রোসফটের সাথে সম্পর্ক ছাড়াই।

লঞ্চপ্যাড ক্যানোনিকালের জন্য রাজস্ব উপার্জনের জন্য একটি মালিকানাধীন প্রকল্প হিসাবে শুরু হয়েছিল, যা কোম্পানিটি পরবর্তীতে উবুন্টু উন্নয়নে সহায়তা করতে ব্যবহার করতে পারে। সমালোচনার পর, 2009 সালে সমস্ত লঞ্চপ্যাড ওপেন সোর্স না হওয়া পর্যন্ত ক্যানোনিকাল ওপেন সোর্স লাইসেন্সের অধীনে ধীরে ধীরে সাইটের বিভিন্ন অংশ প্রকাশ করে।

গত এক দশক ধরে, লঞ্চপ্যাড ওপেন সোর্স অবকাঠামো প্রকল্প হিসাবে কাজ করেছে যা সোর্স কোড শেয়ার করতে, বাগগুলি ট্র্যাক করতে, আলোচনায় জড়িত হতে এবং তাদের অ্যাপ বা অন্যান্য সৃষ্টির সাথে যোগাযোগ পাঠাতে ব্যবহার করতে পারে৷

Linux Mint, elementaryOS, Inkscape, এবং Exaile সবাই তাদের জীবনের কোনো না কোনো সময়ে লঞ্চপ্যাডে একটি বাড়ি খুঁজে পেয়েছে।

কিভাবে উবুন্টু আপনার মুখে হাসি ফুটিয়েছে?

উবুন্টু একটি দুর্দান্ত লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেম। অনুপস্থিত অন্যান্য বিকল্প, আমি আনন্দের সাথে উইন্ডোজ এবং macOS এ এটি ব্যবহার করব। ক্যানোনিকাল এবং বৃহত্তর সম্প্রদায় বছরের পর বছর ধরে এমন দুর্দান্ত কাজ করেছে। আপনার পছন্দের কিছু অবদান কি যা আমি উপরে উল্লেখ করিনি?

কেন ক্যানোনিকাল অনেক ফ্ল্যাক ক্যাচ করে, ভাল, আপনি যদি লিনাক্স ল্যান্ডস্কেপে নতুন হয়ে থাকেন, তাহলে এখানে কিছু সাধারণ উবুন্টুর সমালোচনা রয়েছে।


  1. উবুন্টু এবং লিনাক্স মিন্টে কীভাবে ওয়েবপি চিত্রগুলি দেখতে হয়

  2. লিনাক্সে একটি স্ক্রিনশট নেওয়ার 8 টি উপায়

  3. কিভাবে উবুন্টু লিনাক্স আপডেট করবেন [সার্ভার এবং ডেস্কটপ]

  4. সোশ্যাল মিডিয়া কি আমাদের পরিবর্তন করেছে? সোশ্যাল মিডিয়ার ভালো এবং খারাপ প্রভাব