কম্পিউটার

লিনাক্সে AMD বনাম NVIDIA GPUs:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

একটি দ্রুত গ্রাফিক্স কার্ড বেছে নেওয়ার ক্ষেত্রে, দুটি প্রধান বিকল্প রয়েছে:AMD এবং Nvidia৷

তাদের আলাদা করে দেয় এমন বেশ কয়েকটি কারণ রয়েছে। উইন্ডোজে, গতিই গুরুত্বপূর্ণ---এনভিডিয়া জিপিইউ (গ্রাফিক্যাল প্রসেসিং ইউনিট) এএমডির চেয়ে দ্রুততর হতে থাকে। কিন্তু লিনাক্সে, মনে রাখার মতো অন্যান্য বিষয় রয়েছে।

কিন্তু লিনাক্সের জন্য আপনার কি বেছে নেওয়া উচিত---একটি AMD বা Nvidia GPU?

ইন্টেল গ্রাফিক্স কি লিনাক্সের জন্য সেরা পছন্দ?

এএমডি এবং এনভিডিয়া তুলনা করার আগে, মূল বিকল্পটি বিবেচনা করা মূল্যবান।

একমাত্র গ্রাফিক্স কার্ড প্রদানকারী যেটি আপনি কাজ করার বিষয়ে নিশ্চিত হতে পারেন তা হল ইন্টেলের সমন্বিত গ্রাফিক্স। যদিও তারা এত দ্রুত নাও হতে পারে, ইন্টেলের সমন্বিত গ্রাফিক্স যথেষ্ট উন্নত হয়েছে। এনভিডিয়া বা এএমডি-এর গ্রাফিক্স কার্ডের তুলনায় এগুলি খুব ব্যাটারি বান্ধব৷

লিনাক্সে সম্পূর্ণরূপে ওপেন সোর্স ড্রাইভার সহ ইন্টেল সমর্থন বাক্সের বাইরে উপলব্ধ। ডেডিকেটেড গ্রাফিক্স কার্ডের সাথে না থাকলে অনেক গেমই বেশ খেলার যোগ্য। ওপেন সোর্স প্রকৃতির কারণে আপনি যদি এটি পরীক্ষা করতে চান তবে ওয়েল্যান্ডের কাজ করারও নিশ্চয়তা রয়েছে৷

GPU ড্রাইভার:মালিকানা বনাম ওপেন সোর্স

আপনার গ্রাফিক্স কার্ডগুলি কাজ করার জন্য আপনি দুটি ধরণের ড্রাইভার ইনস্টল করতে পারেন, যেমন মালিকানা ড্রাইভার বা ওপেন সোর্স। যদিও উভয়েরই ভাল এবং খারাপ দিক রয়েছে, আপনি যদি এনভিডিয়া বা এএমডি গ্রাফিক্স কার্ড ব্যবহার করেন তবে সেগুলি আলাদা।

লিনাক্সে AMD বনাম NVIDIA GPUs:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

সর্বোত্তম ফলাফলের জন্য, মালিকানাধীন ড্রাইভারগুলি সর্বদা ভাল। কিন্তু মালিকানা চালকদের প্রতি আপনার দার্শনিক আপত্তি থাকলে, ওপেন সোর্স বিকল্পগুলি আরও আকর্ষণীয়৷

আপনার কি লিনাক্সের জন্য এনভিডিয়া গ্রাফিক্স কার্ড ব্যবহার করা উচিত?

যদিও লিনাক্সের জন্য ওপেন সোর্স এবং মালিকানাধীন এনভিডিয়া ড্রাইভার রয়েছে, সর্বোত্তম কর্মক্ষমতা মালিকানা ড্রাইভার থেকে আসে। Nouveau, Nvidia কার্ডের জন্য ওপেন সোর্স ড্রাইভার, তার মালিকানাধীন অংশের তুলনায় সামগ্রিকভাবে খারাপ ফলাফল প্রদান করে।

nouveau দ্বারা সম্পাদিত বেশিরভাগ কাজ হল মালিকানাধীন Nvidia ড্রাইভারের বিপরীত প্রকৌশলের মাধ্যমে। এটি লিনাক্সে মাইক্রোসফ্ট অফিসের মতো প্রোগ্রামগুলি চালানোর জন্য ওয়াইন প্রকল্পটি কীভাবে একটি উইন্ডোজ পরিবেশ পুনরায় তৈরি করে তার অনুরূপ। মূলত, বিকাশকারীরা ফলাফল দেখেন একটি প্রোগ্রামের এবং সেখান থেকে পিছনের দিকে কাজ করে।

এটির অসুবিধাগুলি রয়েছে, প্রধানত গতি এবং সামঞ্জস্যের ক্ষেত্রে। মালিকানাধীন এনভিডিয়া ড্রাইভারগুলি ন্যুওয়ের চেয়ে অনেক দ্রুত, বিশেষ করে নতুন গ্রাফিক্স কার্ডগুলির সাথে৷

আরেকটি অপূর্ণতা হল যে নুভেতে এমন কিছুর অভাব রয়েছে যা মালিকানা চালকের আছে:রিক্লকিং . এটি জিপিইউকে আরও কঠোর পরিশ্রম করার অনুমতি দেয় এবং এইভাবে দ্রুত কার্য সম্পাদন করে (আরও শক্তি খরচে)। দুর্ভাগ্যবশত, শুধুমাত্র কয়েকটি এনভিডিয়া জিপিইউ এটি ব্যবহার করতে পারে যাতে নুভা ইনস্টল করা হয়, সেগুলির মধ্যে একটিও খুব নতুন নয়৷

গতির পার্থক্য যথেষ্ট, বিশেষ করে নতুন গ্রাফিক্স কার্ডের জন্য। কিছু বেঞ্চমার্ক দেখায় যে মালিকানা চালকরা তাদের ওপেন সোর্স প্রতিপক্ষের চেয়ে নয় গুণ দ্রুত কাজ করতে পারে৷

সহজভাবে, নুভেউ আপনার ডেস্কটপ আঁকার জন্য উপযুক্ত, কিন্তু গেমিং এর একটি উপায় আছে।

এএমডি কি লিনাক্সের জন্য সেরা গ্রাফিক্স কার্ড বিকল্প?

বেশিরভাগ অংশের জন্য, আপনি AMD গ্রাফিক্স কার্ডের জন্য কোন ধরণের ড্রাইভার ইনস্টল করেন তা সত্যিই গুরুত্বপূর্ণ নয়। তারা বোর্ড জুড়ে ভালভাবে সমর্থিত, যদিও ওপেন সোর্স ড্রাইভার ব্যবহার করা পছন্দের পদ্ধতি। আসলে, এমন অনেক ক্ষেত্রে আছে যেখানে ওপেন সোর্স ড্রাইভার (AMDGPU নতুন কার্ডের জন্য, এবং Radeon বয়স্কদের জন্য), তাদের মালিকানাধীন সমকক্ষের সমান বা আরও দ্রুত!

এনভিডিয়ার ওপেন সোর্স ড্রাইভারের তুলনায় নতুন গ্রাফিক্স কার্ডগুলির জন্য আরও ভাল সমর্থন রয়েছে। এটি আংশিকভাবে ওপেন সোর্স সম্প্রদায়ের জন্য AMD-এর সমর্থন, ড্রাইভার ডেভেলপমেন্টের জন্য ডকুমেন্টেশন এবং জনশক্তি প্রদানের কারণে।

কিন্তু যদিও AMD ওপেন সোর্স ড্রাইভারগুলি বোর্ড জুড়ে শালীন, তবুও মালিকানাধীন ড্রাইভারগুলির সাথে একটি এনভিডিয়া গ্রাফিক্স কার্ড ব্যবহার করার চেয়ে আপনার কর্মক্ষমতা লক্ষণীয়ভাবে ধীর হবে৷

AMD বনাম Nvidia:গ্রাফিক্স স্যুইচিংয়ের জন্য কোনটি সেরা?

প্রায় সব ল্যাপটপ এবং ডেস্কটপ পিসি ইন্টিগ্রেটেড ইন্টেল গ্রাফিক্স সহ পাঠানো হয়। এনভিডিয়া এবং এএমডি থেকে পৃথক জিপিইউগুলি ল্যাপটপের জন্য ঐচ্ছিক অতিরিক্ত কিন্তু ডেস্কটপে ম্যানুয়ালি যোগ করা যেতে পারে।

গ্রাফিক্স স্যুইচিং হল কম্পিউটারের কোন GPU ব্যবহার করতে হবে তা নির্বাচন করার ক্ষমতা। ওয়েব ব্রাউজিং এবং ওয়ার্ড প্রসেসিং এর মত মৌলিক কাজগুলির জন্য, Intel GPU বেছে নেওয়া হয়। গেমিং, ভিডিও এডিটিং এবং অনুরূপ, বিচ্ছিন্ন GPU ব্যবহার করা হয়।

লিনাক্সের জন্য মালিকানাধীন এবং ওপেন সোর্স এনভিডিয়া এবং এএমডি ড্রাইভার সমস্ত সমর্থন গ্রাফিক্স সুইচিং।

AMD বা Nvidia কি ওয়েল্যান্ডকে সমর্থন করে?

ওয়েল্যান্ড ডিসপ্লে সার্ভার লিনাক্সের বিকাশের অবিচ্ছেদ্য অংশ এবং বেশিরভাগ প্রধান লিনাক্স ডেস্কটপে উপলব্ধ৷

এএমডি এবং ইন্টেল গ্রাফিক্স উভয়ই ওপেন সোর্স এবং মালিকানাধীন ড্রাইভার ব্যবহার করে ওয়েল্যান্ডের সাথে কাজ করে। এনভিডিয়া একটি ভিন্ন গল্প।

যদিও 2021 সালের মধ্যে এটির বিকাশের প্রত্যাশিত, Nvidia-এর মালিকানাধীন ড্রাইভার শুধুমাত্র GNOME এর Wayland বাস্তবায়নের সাথে কাজ করে।

লিনাক্সে AMD বনাম NVIDIA GPUs:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

ওয়েল্যান্ডের জন্য কম্পোজিটরদের একটি বিশেষ API (অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস) প্রয়োজন, যা গ্রাফিক্স ড্রাইভার দ্বারা প্রয়োগ করা হয়। যে APIটি বর্তমানে সবচেয়ে বেশি ব্যবহৃত হচ্ছে তাকে GBM (জেনেরিক বাফার ম্যানেজমেন্ট) বলা হয়। যতক্ষণ আপনি একটি ওপেন সোর্স ড্রাইভার (AMDGPU/Radeon/nouveau) ব্যবহার করছেন, Wayland কাজ করবে।

যেহেতু এনভিডিয়ার মালিকানাধীন ড্রাইভার একটি ভিন্ন API (EGLStreams) ব্যবহার করে, জিনিসগুলি ভিন্ন। অনেক কম্পোজিটর এর জন্য সমর্থন করে না, GNOME ডেস্কটপ প্রধান ব্যতিক্রম। একইভাবে ওপেন সোর্স বিকল্পটি ওয়েল্যান্ডকে সমর্থন করে না।

কোনটি লিনাক্সের জন্য সেরা গ্রাফিক্স কার্ড:ইন্টেল, এএমডি বা এনভিডিয়া?

লিনাক্স ডেস্কটপ কম্পিউটারের জন্য, এটি তৈরি করা অনেক সহজ।

এনভিডিয়া কার্ডগুলি এএমডির চেয়ে বেশি ব্যয়বহুল এবং পারফরম্যান্সে প্রান্ত রয়েছে। কিন্তু এএমডি ব্যবহার উচ্চতর সামঞ্জস্য এবং নির্ভরযোগ্য ড্রাইভারের পছন্দের গ্যারান্টি দেয়, তা ওপেন সোর্স বা মালিকানাধীন।

ইন্টেলের ক্ষেত্রেও একই কথা সত্য, যদিও এই সমাধানটি ধীরগতির৷

আপনার যদি Wayland সমর্থনের প্রয়োজন হয়, AMD এবং Intel হল সবচেয়ে নির্ভরযোগ্য বিকল্প। অন্যথায়, এনভিডিয়াতে একটি সুযোগ নিন। বছরের পর বছর ধরে লিনাক্সের সাথে এটির খুব একটা ভালো সম্পর্ক নেই, কিন্তু লিনাক্স গেমিংয়ের বৃদ্ধি সেটিকে পরিবর্তন করছে।

তোমার মনকে প্রস্তুত করো? লিনাক্সে কিভাবে মালিকানাধীন গ্রাফিক্স ড্রাইভার ইনস্টল করতে হয় তা এখানে।


  1. 11টি কারণ আপনার লিনাক্স ব্যবহার করতে শিখতে হবে

  2. অ্যান্ড্রয়েডে আপনার কোন অপেরা ব্রাউজার ব্যবহার করা উচিত?

  3. এএমডি বনাম এনভিডিয়া জিপিইউ:2021 সালে কে আপনার গ্রাফিক্স কার্ড সরবরাহ করবে?

  4. আপনি কোন রুবি আইডিই ব্যবহার করবেন?