কম্পিউটার

ভার্চুয়ালবক্সে উবুন্টু লিনাক্স ইনস্টল করার পরে আপনার 9টি জিনিস করা উচিত

আপনি প্রথমবার ভার্চুয়ালবক্সে একটি উবুন্টু ভার্চুয়াল মেশিন সেট আপ করছেন বা আপনি ঘন ঘন VM নিয়ে পরীক্ষা করছেন, সাধারণ ব্যবহারের জন্য ভার্চুয়াল মেশিন সেট আপ করা প্রায়ই হতাশাজনক।

আপনি যখন ভার্চুয়ালবক্সে উবুন্টু মেশিনটি ইনস্টল করেন, তখন এটি ব্যবহারকারীর জন্য প্রস্তুত হতে অনেক সময় লাগে। আপনি শুরু করার সময় বিভিন্ন জিনিস অনুপস্থিত থাকে:ডিসপ্লে সেটিংস বন্ধ হতে পারে, প্যাকেজগুলি পুরানো এবং সিস্টেম থেকে গুরুত্বপূর্ণ ইউটিলিটিগুলি অনুপস্থিত।

সুতরাং, আপনার উবুন্টু ভার্চুয়াল মেশিন সঠিকভাবে কনফিগার করতে আপনার কি করা উচিত?

ভার্চুয়ালবক্সে একটি উবুন্টু ভিএম কনফিগার করার 9টি ধাপ

সৌভাগ্যবশত, একটি উবুন্টু ভিএম কনফিগার করতে সাহায্য করার জন্য বিভিন্ন সরঞ্জাম আপনার হাতে রয়েছে।

আমরা কয়েক মিনিটের মধ্যে ভার্চুয়ালবক্সের যেকোনো উবুন্টু ভিএমকে সাধারণ ব্যবহারের জন্য প্রস্তুত করে তুলতে পারে এমন পদক্ষেপের সংখ্যা সুবিন্যস্ত করেছি:

  1. গেস্ট ওএস আপডেট এবং আপগ্রেড করুন
  2. VM ডিসপ্লে অপ্টিমাইজ করুন
  3. শেয়ার করা ক্লিপবোর্ড সক্রিয় করুন
  4. GNOME Tweaks ইনস্টল করুন
  5. বিনামূল্যের ভিপিএন-এর জন্য অপেরা ব্রাউজার ডাউনলোড করুন
  6. একটি স্ক্রিনশট টুল ইনস্টল করুন
  7. অ্যাপ উইন্ডোজের জন্য ক্লিকে মিনিমাইজ সক্ষম করুন
  8. অবশিষ্ট ব্যাটারি স্তর দেখান
  9. একটি সিস্টেম স্ন্যাপশট নিন

এই প্রতিটি ধাপকে আরো বিস্তারিতভাবে অন্বেষণ করতে পড়তে থাকুন।

1. আপনার অতিথি OS আপডেট এবং আপগ্রেড করুন

যেকোনো অপারেটিং সিস্টেম সঠিকভাবে কাজ করার জন্য আপডেট এবং আপগ্রেড করা প্রয়োজন, কারণ সিস্টেমের সাথে ইনস্টল করা প্যাকেজগুলি পুরানো হতে পারে বা গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলি অনুপস্থিত হতে পারে। আপনি আলাদা ধাপে আপডেট এবং আপগ্রেড করতে পারেন অথবা শুধুমাত্র Ctrl+Alt+T টিপে টার্মিনাল খুলতে পারেন এবং নিম্নলিখিত সম্মিলিত কমান্ড টাইপ করুন।

দয়া করে মনে রাখবেন যে এই কমান্ডগুলি স্বয়ংক্রিয়ভাবে হ্যাঁ দিয়ে সমস্ত প্রম্পটের উত্তর দেবে যাতে আপডেট প্রক্রিয়াটি বাধাগ্রস্ত হবে না এবং এই প্রক্রিয়া চলাকালীন আপনি অন্যান্য কাজগুলি করতে পারেন৷

sudo apt update && sudo apt -y upgrade && sudo apt -y dist-upgrade && sudo apt -y autoremove && sudo apt autoclean

2. ভার্চুয়াল মেশিন ডিসপ্লে অপ্টিমাইজ করুন

আপনি যদি ভার্চুয়ালবক্সে একটি উবুন্টু মেশিন ইনস্টল করে থাকেন তবে আপনি জানেন যে এটির মতো এটি ব্যবহার করা কতটা হতাশাজনক। ডিসপ্লে স্ক্রিনের আকার সর্বোত্তম নয়, রেজোলিউশন খুব খারাপ এবং ডিসপ্লে ফুল-স্ক্রিন মোডে পিক্সিলেটেড হয়ে যায়।

সৌভাগ্যবশত, ভার্চুয়ালবক্স একটি চমৎকার সফ্টওয়্যার প্রদান করে যাকে ভার্চুয়ালবক্স গেস্ট অ্যাডিশন বলা হয়। ভার্চুয়ালবক্স গেস্ট অ্যাডিশনের অনেক বৈশিষ্ট্য রয়েছে যা উবুন্টু মেশিনকে ব্যবহারকারী বান্ধব করে তোলে যেমন স্ক্রিন রেজোলিউশন, দ্বিমুখী কপি-পেস্ট, ড্র্যাগ অ্যান্ড ড্রপ এবং ফোল্ডার শেয়ারিং ইত্যাদি।

ভার্চুয়ালবক্স অতিথি সংযোজন সেট আপ করার আগে, IDE সেকেন্ডারি ডিভাইস নিশ্চিত করুন সঞ্চয়স্থানে ভার্চুয়াল বক্সে সেটিংস খালি। যদি এটি খালি না থাকে তবে এটিকে স্টোরেজ থেকে সরিয়ে দিন সেটিংস।

ভার্চুয়ালবক্সে উবুন্টু লিনাক্স ইনস্টল করার পরে আপনার 9টি জিনিস করা উচিত

এছাড়াও, কার্নেল মডিউল তৈরি করতে নিম্নলিখিত কমান্ডটি চালান।

sudo apt-get -y install build-essential gcc make perl dkms

এরপর সিস্টেম রিস্টার্ট করুন এবং ডিভাইসে গিয়ে ভার্চুয়ালবক্স গেস্ট অ্যাডিশন সেট আপ করুন ভার্চুয়ালবক্স মেশিন টুলবারে বিকল্প এবং অতিথি সংযোজন সিডি চিত্র ঢোকান নির্বাচন করুন ড্রপডাউন বিকল্প থেকে।

ভার্চুয়ালবক্সে উবুন্টু লিনাক্স ইনস্টল করার পরে আপনার 9টি জিনিস করা উচিত

আপনাকে অতিথি সংযোজন সফ্টওয়্যার চালানোর জন্য অনুরোধ করা হবে যা ইনস্টলেশন প্যাকেজে অন্তর্ভুক্ত রয়েছে।  চালান-এ ক্লিক করুন ইনস্টলেশন শুরু করতে এবং অনুরোধ করা হলে পুনরায় চালু করতে।

দ্রষ্টব্য:নিম্নলিখিত পদক্ষেপগুলি দিয়ে শুরু করার আগে আপনাকে উপরের দুটি ধাপ সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করতে হবে কারণ এই ধাপগুলি হয় আপগ্রেড করা প্যাকেজ বা ভার্চুয়ালবক্স গেস্ট অ্যাডিশনের উপর নির্ভরশীল৷

3. শেয়ার করা ক্লিপবোর্ড/ড্র্যাগ অ্যান্ড ড্রপ সক্ষম করুন

শেয়ার করা ক্লিপবোর্ড এবং ড্র্যাগ অ্যান্ড ড্রপ আপনাকে কপি এবং পেস্ট করতে এবং সিস্টেমের মধ্যে টেনে আনতে এবং ড্রপ করতে সক্ষম করে। তাদের সক্ষম করতে, মেশিন> সেটিংস খুলুন ড্রপডাউন বিকল্প থেকে।

ভার্চুয়ালবক্সে উবুন্টু লিনাক্স ইনস্টল করার পরে আপনার 9টি জিনিস করা উচিত

এখানে সাধারণ> উন্নত যান এবং শেয়ারড ক্লিপবোর্ড উভয়েই এবং টেনে আনুন ড্রপ-ডাউন, দ্বিমুখী নির্বাচন করুন বিকল্প ঠিক আছে ক্লিক করুন৷ নিশ্চিত করতে।

ভার্চুয়ালবক্সে উবুন্টু লিনাক্স ইনস্টল করার পরে আপনার 9টি জিনিস করা উচিত

4. GNOME Tweaks ইনস্টল করুন

GNOME Tweaks বা সাধারণত Tweaks নামে পরিচিত একটি অত্যন্ত ব্যাপক টুল যা একটি সিস্টেমের চেহারা এবং আচরণ নিয়ন্ত্রণ করতে পারে। সফ্টওয়্যারটি সফ্টওয়্যার কেন্দ্র থেকে ইনস্টল করা যেতে পারে এবং পরবর্তী তারিখে প্রয়োজন হতে পারে এমন অনেক কনফিগারেশনে সহায়তা করতে পারে৷

ভার্চুয়ালবক্সে উবুন্টু লিনাক্স ইনস্টল করার পরে আপনার 9টি জিনিস করা উচিত

5. বিল্ট-ইন ভিপিএন সহ অপেরা ব্রাউজার ডাউনলোড করুন

আপনার VPN ব্রাউজ করার সময় গোপনীয়তার জন্য, একটি VPN ইনস্টল করা একটি ভাল ধারণা। যদি আপনার আগে থেকে ভিপিএন সাবস্ক্রিপশন না থাকে, তাহলে বিনামূল্যের ভিপিএন-এর জন্য অপেরা ব্রাউজার ইনস্টল করা একটি ভালো ধারণা।

আপনার উবুন্টু ভার্চুয়াল মেশিনে আগে থেকে ইনস্টল করা ব্রাউজারটি খুলুন এবং অপেরা ডাউনলোড করতে এটি ব্যবহার করুন।

ডাউনলোড করুন: লিনাক্সের জন্য অপেরা (ফ্রি)

একবার ইনস্টল হয়ে গেলে, Opera VPN ডিফল্টরূপে সক্ষম হয় না। মেনু> সেটিংস> গোপনীয়তা এবং নিরাপত্তা> বিনামূল্যের VPN -এ যান এটি ব্যবহার শুরু করতে।

6. একটি স্ক্রিনশট টুল ইনস্টল করুন

আপনি লক্ষ্য করবেন যে উবুন্টুর সাথে কোনো স্ক্রিনশট সফ্টওয়্যার আগে থেকে ইনস্টল করা নেই। যেহেতু স্ক্রিনশট সফ্টওয়্যার প্রায়ই ব্যবহার করা হয়, আপনি সফ্টওয়্যার কেন্দ্রে প্রচুর বিকল্প পাবেন৷

আপনি একটি নির্দিষ্ট সুপারিশ চান, Flameshot বিবেচনা করুন.

7. ডক সেটিংস:ক্লিকে ছোট করুন

যেকোনো অ্যাপ্লিকেশনকে ডিফল্টভাবে ছোট করতে আপনাকে অ্যাপ্লিকেশন উইন্ডোতে মিনিমাইজ বোতামটি ব্যবহার করতে হবে। আমরা ক্লিক অ্যাকশনে ডক করার জন্য ড্যাশ সেট করার পরামর্শ দিই যাতে আপনি অ্যাপ্লিকেশন উইন্ডোটি ছোট করতে ডকের অ্যাপ্লিকেশনটিতে ক্লিক করতে পারেন৷

আপনি টার্মিনালে গিয়ে বা Ctrl+Alt+T টিপে এটি করতে পারেন এবং নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান।

gsettings set org.gnome.shell.extensions.dash-to-dock click-action 'minimize'

8. অবশিষ্ট ব্যাটারি দেখান

ল্যাপটপের ব্যাটারির আয়ু বাড়াতে, আপনার চার্জিং 40-80 শতাংশের মধ্যে রাখার পরামর্শ দেওয়া হয়।

উবুন্টু ভার্চুয়াল মেশিনে আপনি সিস্টেম ট্রেতে ব্যাটারি শতাংশ দেখতে পারবেন না। তাই আমরা সেটিংস টুইক করার পরামর্শ দিই যাতে নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করে শতাংশ দেখানো হয়।

gsettings set org.gnome.desktop.interface show-battery-percentage true

এখন, আপনি আপনার ব্যাটারি স্তর বজায় রাখতে এবং অপ্টিমাইজ করতে পারেন৷

9. একটি সিস্টেম স্ন্যাপশট তৈরি করুন

মৌলিক সেটআপ এবং কনফিগারেশন সম্পূর্ণ করার পরে, আপনার মেশিনের একটি স্ন্যাপশট নিন। এটি আপনাকে এই অবস্থায় ফিরে যেতে দেয় যদি সিস্টেমটি ক্র্যাশ হয়ে যায় বা ভুল কনফিগার করা/দুষ্ট হয়ে যায়।

সিস্টেমের একটি স্ন্যাপশট নিতে মেশিন খুলুন> স্ন্যাপশট নিন .

ভার্চুয়ালবক্সে উবুন্টু লিনাক্স ইনস্টল করার পরে আপনার 9টি জিনিস করা উচিত

আপনাকে স্ন্যাপশটে একটি নাম এবং বিবরণ যোগ করতে বলা হবে। বিশদ বিবরণ প্রদান করতে ভুলবেন না---উদাহরণস্বরূপ, আপনি একটি বিশেষ কারণে VM ব্যবহার করতে পারেন এবং নির্দিষ্ট সফ্টওয়্যার ইনস্টল করেছেন।

ভার্চুয়ালবক্সে উবুন্টু লিনাক্স ইনস্টল করার পরে আপনার 9টি জিনিস করা উচিত

আপনার হয়ে গেলে, ঠিক আছে ক্লিক করুন৷ .

ভার্চুয়ালবক্সে আপনার উবুন্টু মেশিন কাস্টমাইজ করুন

Ubuntu ভার্চুয়াল মেশিনটি সঠিকভাবে কনফিগার করা হলে, আপনি দেখতে পাবেন এটি একটি স্ট্যান্ডার্ড ইনস্টলেশনের মতো নির্বিঘ্নে কাজ করে। যদিও এই টিপস এবং কৌশলগুলি বিশেষভাবে ভার্চুয়ালবক্সে উবুন্টু চালানোর বিষয়ে, সেগুলিকে আপনি গেস্ট ওএস হিসাবে ইনস্টল করা যেকোনো অপারেটিং সিস্টেমের সাথে ব্যবহার করার জন্য মানিয়ে নেওয়া যেতে পারে৷


  1. লিনাক্স বনাম বিএসডি:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

  2. উবুন্টু বনাম লিনাক্স মিন্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

  3. 11টি কারণ আপনার লিনাক্স ব্যবহার করতে শিখতে হবে

  4. Windows 10 ইন্সটল করার পর আপনার যা করা উচিত অগ্রাধিকারের ভিত্তিতে