কম্পিউটার

এখানে আপনার কেন সহজভাবে Google-এ দেওয়া উচিত

গুগল মাত্র দুই-তৃতীয়াংশ মার্কিন প্রাপ্তবয়স্কদের জন্য ইন্টারনেট অনুসন্ধানের ক্ষমতা দেয়। Google রাউটার তৈরি করে, ফাইবার সংযোগ স্থাপন করে এবং চালকবিহীন যানবাহনে কাজ করে। Google-এর Android এখন সমস্ত-এর 86 শতাংশের পছন্দের মোবাইল অপারেটিং সিস্টেম৷ স্মার্টফোন ব্যবহারকারী, এবং মার্কিন স্মার্টফোন বাজারের 50 শতাংশেরও বেশি৷

এমন অনেক এলাকা নেই যেখানে Google জড়িত নয়। তবে অনুসন্ধান এবং ডেটা প্রাথমিক আয়ের উত্স হিসাবে রয়ে গেছে এবং এটি দীর্ঘকাল থাকবে। আমাদের ইন্টারনেট অনুসন্ধানে গুগলের অবারিত ক্ষমতা রয়েছে। গোপনীয়তা প্রবক্তারা বিশ্বাস করেন যে Google এর খুব বেশি ক্ষমতা এবং একটি একক কর্পোরেশন পরিচালনা করার জন্য খুব বেশি দায়িত্ব রয়েছে৷

এই গোপনীয়তার উদ্বেগগুলি কি ভিত্তিহীন? তদুপরি, সেরা ব্যবহারকারীর অভিজ্ঞতার জন্য আমাদের কি গুগলের কাছে দেওয়া উচিত? চলুন জেনে নেওয়া যাক।

Google আমার ডেটা দিয়ে কী করে?

আমরা শুরু করার আগে, Google আপনার ডেটা দিয়ে ঠিক কী করে তা নির্ধারণ করুন। সার্চ জায়ান্ট কীভাবে আপনার ডেটা প্রসেস করে, বেনামী করে এবং পুনরায় ব্যবহার করে সে বিষয়ে অনিশ্চয়তা রয়েছে। আসলে, Google এটি কী করে সে সম্পর্কে বেশ স্পষ্ট। উপরন্তু, আপনি যদি আপনার ডেটা সাফ করতে চান বা আপনার গোপনীয়তা সেটিংসের উপর আরো নিয়ন্ত্রণ করতে চান তবে তারা সহযোগিতামূলক (এ বিষয়ে আরও পরে, পরে)।

TL;DR এটি হল: Google আপনার ডেটা এনক্রিপ্ট করে এবং বেনামী করে এবং তাদের কয়েকটি মূল পণ্যের জন্য এটি ব্যবহার করে। উদাহরণস্বরূপ, এটি প্রাসঙ্গিক অনুসন্ধান প্রতিক্রিয়া এবং স্বয়ংসম্পূর্ণতাকে স্ট্রীমলাইন করতে সাহায্য করে বা বাল্ক ডেটা কেনা বিজ্ঞাপনদাতাদের কাছে বিক্রি করা অন্যান্য ডেটার সাথে মিশ্রিত করে৷

"আমাদের বেশিরভাগ ব্যবসা বিজ্ঞাপন দেখানোর উপর ভিত্তি করে, উভয়ই Google পরিষেবাগুলিতে এবং আমাদের সাথে অংশীদার ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপগুলিতে৷ বিজ্ঞাপনগুলি আমাদের পরিষেবাগুলিকে সবার জন্য বিনামূল্যে রাখতে সাহায্য করে৷ আমরা আপনাকে এই বিজ্ঞাপনগুলি দেখানোর জন্য ডেটা ব্যবহার করি, কিন্তু আমরা ব্যক্তিগত বিক্রি করি না৷ আপনার নাম, ইমেল ঠিকানা এবং অর্থপ্রদানের তথ্যের মতো তথ্য।"

Google মূলত একটি বিজ্ঞাপন কোম্পানি, এবং এভাবেই আপনার ডেটা ব্যবহার করা হয়।

Google-এ দাও

সম্পূর্ণ লিরিকাল মোম ছাড়া, এখানে পাঁচটি কারণ আপনার ব্যবহার করা উচিত -- এবং শুধুমাত্র -- Google ব্যবহার করুন৷

শেষ কবে আপনি বলেছিলেন "আরে, স্টিভ, আমার জন্য তাড়াতাড়ি বিং করুন?" সেটা ঠিক. কখনই না। আপনি যদি একটি নির্দিষ্ট ধরনের ভিডিও খুঁজছেন না, আপনি এটি কখনও বলেননি। অন্যান্য ধরনের অনুসন্ধানের ক্ষেত্রেও একই কথা।

আপনার যদি একটি আকর্ষণীয় বা বৈজ্ঞানিক প্রশ্ন থাকে তাহলে আপনি Wolfram Alpha ব্যবহার করতে পারেন। আপনি নির্দিষ্ট ট্রেন্ডিং লিঙ্কগুলি খুঁজে পেতে সামাজিক অনুসন্ধানকারী ব্যবহার করতে পারেন৷

কিন্তু আপনি আপনার প্রতিদিনের অনুসন্ধানের জন্য Google-এ ফিরে আসতে থাকবেন, বিশেষত আপনি যদি আপনার প্রাথমিক ব্রাউজার হিসেবে Chrome ব্যবহার করেন।

2. অতুলনীয় ইকোসিস্টেম

আপনার Google অ্যাকাউন্ট কিছুটা ইন্টারনেট পাসপোর্টের মতো। আপনি একটি ওয়েবসাইটে প্রবেশের সময় এটি ফ্ল্যাশ করেন এবং আপনি এতে আছেন (যদিও এটি নির্দিষ্ট সতর্কতার সাথে আসে)। একইভাবে, আপনি যদি Chrome ব্যবহার করেন, যখন আপনি একটি নতুন ইনস্টল করা ব্রাউজারে সাইন ইন করেন, তখন আপনার বুকমার্ক, ব্যক্তিগত সেটিংস এবং ব্যবহারকারীর নাম/পাসওয়ার্ডের সংমিশ্রণগুলি অবিলম্বে আপনার আঙুলের ডগায় স্থানান্তরিত হয়৷ (যদিও ব্রাউজারে আপনার সমস্ত পাসওয়ার্ড সংরক্ষণ করার বিষয়ে আপনার সতর্ক হওয়া উচিত!)

আপনার ডেস্কটপ থেকে আপনার স্মার্টফোন এবং/অথবা ট্যাবলেটে প্রায় সমস্ত Google পণ্য জুড়ে বিরামহীন অভিজ্ঞতা চলতে থাকে। গুগল ইকোসিস্টেমের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে এমন একটি কোম্পানি আছে। এর সরাসরি প্রতিদ্বন্দ্বী:অ্যাপল।

3. আপনি Google এর উপর নির্ভর করতে পারেন

এটি অপ্রতিদ্বন্দ্বী ইকোসিস্টেমের সাথে সম্পর্কযুক্ত বিভাগ সামান্য, কিন্তু তার নিজস্ব বিভাগ প্রাপ্য. গুগল নির্ভরযোগ্য। তাদের সার্ভার কখনই ডাউন হয় না (আংশিকভাবে সার্ভার রিডানডেন্সির কারণে)।

2014 সালে, তুর্কি সরকার টুইটার এবং অন্যান্য সামাজিক মিডিয়া আউটলেটগুলিকে সেন্সর করেছিল। এর প্রতিক্রিয়ায়, তুর্কিরা ব্লকটি আটকানোর উপায় হিসাবে শহর জুড়ে স্প্রে-পেইন্ট করা গুগল পাবলিক ডিএনএস অ্যাড্রেস (8.8.8.8, এবং 8.8.4.4)। সংক্ষেপে, তাদের পরিষেবা সর্বদা অনলাইন, সর্বদা চলমান এবং সর্বদা সহায়ক।

4. Microsoft Office প্রতিস্থাপন করুন

একটি মূল Google আদর্শ বিকল্প পরিষেবাগুলি অফার করছে যা প্রতিষ্ঠিত খেলোয়াড়দের সাথে প্রতিযোগিতা করতে পারে। আপনি সম্ভবত Google দস্তাবেজ, পত্রক বা স্লাইড ব্যবহার করেছেন। Google ড্রাইভের সাথে একত্রিত হলে, আপনার কাছে একটি সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত নথি সম্পাদনা এবং ভাগ করে নেওয়ার পরিষেবা রয়েছে যা আপনি বিনামূল্যে ব্যবহার করতে পারেন৷

অনেকেই Google ডক্স, শীট এবং স্লাইডকে Microsoft Office-এর জন্য উপযুক্ত, বিনামূল্যের প্রতিস্থাপন বলে মনে করেন -- কিন্তু আমি এতটা নিশ্চিত নই।

5. অ্যান্ড্রয়েড বিশ্বকে শক্তিশালী করে

আপেল ছিল একবার স্মার্টফোনের অগ্রদূত। এ ব্যপারে কোন সন্দেহ নেই. কিন্তু অ্যান্ড্রয়েড বিশ্বে স্মার্টফোন প্রযুক্তি নিয়ে এসেছে। iOS বনাম অ্যান্ড্রয়েড ফ্যানবয় যুদ্ধ চলতে পারে (এবং থাকবে)। কিন্তু এতে কোনো সন্দেহ নেই যে অ্যান্ড্রয়েড বিশ্বকে শক্তি দেয়, ঠিক যেমন গুগল সার্চ করে।

Google আপনার ডেটা নিরাপদ রাখে

এগুলো মাত্র কয়েকটি কারণ। কিন্তু আরো আছে. আপনার ডেটা সুরক্ষিত করার জন্য Google-এর মূল সংস্থা, Alphabet-এর একটি নিহিত আগ্রহ রয়েছে৷ এবং এর অর্থ হল আপনি ওয়েব জুড়ে ব্যবহার করেন এমন অসংখ্য Google পরিষেবা জুড়ে অবিরাম সুরক্ষা৷

ইন্টারনেটে এখন প্রায় অগাধ সংখ্যক ট্র্যাকার রয়েছে। বেশিরভাগ সাইটে অন্যদের মধ্যে একটি লুকানো ফেসবুক পিক্সেল বৈশিষ্ট্যযুক্ত। বিজ্ঞাপন এবং দর্শকদের অন্তর্দৃষ্টি জায়ান্ট কোয়ান্টকাস্ট প্রক্রিয়া 30 পেটাবাইট দৈনিক আপনার বেনামী ডেটা প্রতিদিন হাজার হাজার বিজ্ঞাপনদাতার চোখের নিচে চলে যায় -- বেনামে।

অবশ্যই, এই ডেটাটি কেনার জন্য অর্থ দিয়ে যে কেউ অ্যাক্সেসযোগ্য। এবং যখন বিজ্ঞাপনদাতারা কেবল একটি পণ্যকে ঠেলে দিচ্ছেন, তখন ডেটা অপব্যবহার করা যেতে পারে (যেমন কেমব্রিজ অ্যানালিটিকা রাজনৈতিক লক্ষ্যবস্তুর জন্য ডেটা ব্যবহার করে, বা ইউ.কে.-এর রক্ষণশীলরা Facebook প্রচারাভিযান বিজ্ঞাপনকে লক্ষ্য করার লাইনগুলিকে অস্পষ্ট করে)।

উপরন্তু, Google স্বচ্ছ। অথবা বরং, তারা অসংখ্য বহুজাতিক কর্পোরেশনের মধ্যে সবচেয়ে স্বচ্ছ যেগুলি ডেটা হুভার করে। Facebook, Apple, Microsoft, এবং তাদের প্রতিযোগীরা Google এর তুলনায় যতটা ডেটা স্বচ্ছতার কাছাকাছি আসে না।

2015 সালে উইন্ডোজ 10 রিলিজের কথা মনে আছে? ইন্টিগ্রেটেড মাইক্রোসফ্ট টেলিমেট্রিতে ইন্টারনেট বিতৃষ্ণায় ফেটে পড়ে। এখনও দুই বছর পরে, আমরা এখনও 100 শতাংশ নিশ্চিত নই যে Microsoft তাদের স্বচ্ছতার প্রচেষ্টা সত্ত্বেও Windows 10 থেকে কী ধরনের ডেটা পায়। (চিন্তিত? আপনার Windows 10 টেলিমেট্রি এবং অন্যান্য সেটিংস কীভাবে নিয়ন্ত্রণ করবেন তা জানুন।)

Google ইজ গ্রেট

গুগলের নিয়ন্ত্রণে থাকা ডেটার পরিমাণ বিস্ময়কর। কিন্তু বারবার, তারা উন্মুক্ততার প্রতি তাদের প্রতিশ্রুতিকে চিত্রিত করেছে, সেইসাথে আমাদের ডেটা কীভাবে সবার জন্য তাদের পরিষেবা উন্নত করে তার বিশদ বিবরণ দিয়েছে৷

গোপনীয়তা প্রবক্তাদের Google সম্পর্কে গুরুতর উদ্বেগ রয়েছে৷ আপনি Google অনুসন্ধান এবং অন্যান্য পরিষেবাগুলি ব্যবহার বন্ধ করতে চাইতে পারেন এমন কিছু কারণ রয়েছে৷ কিন্তু বিষয়টির সত্যতা হল যে Google জীবনকে কিছুটা সহজ করে তোলে এবং আমাদের যা সবচেয়ে বেশি প্রয়োজন তা ফিরিয়ে দেয়:সময়। আমি নিশ্চিত যে এর জন্য আমাদের বেনামী ডেটা হস্তান্তর করা মূল্যবান৷

এবং যদি আপনি সত্যিই চিন্তিত হন, তাহলে আপনি সর্বদা একটি VPN ব্যবহার করতে পারেন আপনার ডেটা সুরক্ষিত রাখতে Google অনুসন্ধান বিকল্পের সাথে৷

আমাদের কি শুধু Google-এর কাছে দেওয়া উচিত? Google পরিষেবাগুলি কি আপনার জীবনকে আরও সহজ করে তোলে? আপনি এটা সব যেতে ঘৃণা করা হবে? নাকি Google দুর্বৃত্ত হয়ে উঠলে আমাদের ডেটা রক্ষা করা উচিত?


  1. 5টি কারণ যা আপনি আসলে Google কে আপনার লোকেশন ডেটা দিতে চান

  2. গোপনীয়তা এবং নিরাপত্তার মধ্যে পার্থক্য এবং কেন আপনার যত্ন নেওয়া উচিত

  3. Google আমার কার্যকলাপ:কেন আপনার যত্ন নেওয়া উচিত

  4. সাইবার ইন্স্যুরেন্স:কেন আপনার এটি প্রয়োজন