কম্পিউটার

লিনাক্সে একটি ফাইল ব্যাকআপ স্বয়ংক্রিয় করার 5 উপায়

এটি খুব কমই বলা দরকার তবে আপনার অপারেটিং সিস্টেম, ব্যক্তিগত তথ্য এবং ব্যক্তিগত ফাইলগুলির অখণ্ডতা সংরক্ষণ এবং বজায় রাখা ডেটা পরিচালনার জন্য মৌলিক। যদিও লিনাক্সে বিপর্যয় বিরল, সিস্টেম ক্র্যাশ, দূষিত ফাইল এবং হারিয়ে যাওয়া বা চুরি হওয়া কম্পিউটার থেকে আপনার ডেটা রক্ষা করা এখনও একটি পরম প্রয়োজনীয়তা।

আপনার ফাইলগুলির ব্যাক আপ করা আপনার ডেটাকে দুর্নীতি থেকে রক্ষা করে এবং কিছু ভুল হওয়ার সম্ভাবনা কম হলে আপনার ডেটা পুনরুদ্ধার করে৷ লিনাক্স তার প্ল্যাটফর্মে নতুন ব্যবহারকারীদের জন্য ফাইল ব্যাকআপ সহজ করে তোলে। আপনি সম্পূর্ণ জিনিসটি অটো-পাইলটে রাখতে চান বা ফাইল বা ফোল্ডার অনুসারে একটি ব্যাক-আপ ফাইলের নিটি-গ্রিটি উপাদানগুলি পরিচালনা করতে চান না কেন, লিনাক্সের উচ্চ মাত্রার কাস্টমাইজেশন সহ সঠিক ব্যাকআপ সরবরাহ করার ক্ষমতা রয়েছে।

    লিনাক্সে একটি ফাইল ব্যাকআপ স্বয়ংক্রিয় করার 5 উপায়

    লিনাক্সে, ব্যাক-আপগুলি বহিরাগত ড্রাইভ, অভ্যন্তরীণ পার্টিশন - বা উভয়ের মাধ্যমে সঞ্চালিত হতে পারে। এগুলি জিপ এবং সংকুচিত করা যেতে পারে, বা রিয়েল-টাইমে সিঙ্ক করা যেতে পারে, ফাইল দ্বারা ফাইল এবং দ্বি-দিক দিয়ে।

    লিনাক্সে ফাইল ব্যাকআপগুলিকে স্বয়ংক্রিয়ভাবে নেওয়ার বিভিন্ন উপায় নীচে দেওয়া হল৷

    ড্রপবক্স ব্যবহার করুন

    একটি জনপ্রিয় ক্লাউড স্টোরেজ প্ল্যাটফর্ম হল ড্রপবক্স। এটি একাধিক ডিভাইসে আপনার ডেটা হোস্ট এবং সিঙ্ক করবে।

    আপনি যখন আপনার লিনাক্স সিস্টেমে ড্রপবক্স ডাউনলোড করেন, তখন এটি আপনার কম্পিউটারে একটি ডেডিকেটেড ফোল্ডার তৈরি করবে। ড্রপবক্স ক্লায়েন্ট ইনস্টল করা আছে এমন সমস্ত ডিভাইস এবং কম্পিউটারের সাথে এটি আপনার ফাইলগুলিকেও সিঙ্ক্রোনাইজ করবে৷

    একটি বিনামূল্যের সংস্করণ রয়েছে যা 2GB বিনামূল্যে সঞ্চয়স্থানের অনুমতি দেয়৷ আপনার আরও প্রয়োজন হলে আপগ্রেড করার বিকল্পও রয়েছে।

    নীচে উবুন্টু 18.04 এর জন্য ড্রপবক্স ইনস্টল করার সহজ পদক্ষেপগুলি রয়েছে। ড্রপবক্স ইনস্টলার ব্যবহার করতে, আপনাকে প্রথমে GDebi ইনস্টল করতে হবে .

    প্রথমে, টার্মিনাল খুলুন এবং টাইপ করুন:

    $ sudo apt-get install gdebi

    এটি GDebi ইনস্টল করবে যা আপনাকে ড্রপবক্স ইনস্টলেশন চালাতে হবে। এখন অফিসিয়াল সাইট থেকে ড্রপবক্স ডাউনলোড করুন। আপনার লিনাক্স ডেস্কটপের জন্য উপযুক্ত প্যাকেজ নির্বাচন করুন।

    লিনাক্সে একটি ফাইল ব্যাকআপ স্বয়ংক্রিয় করার 5 উপায়

    আপনি যেমন প্রথমে GDebi ইনস্টল করেছেন, আপনি প্যাকেজ ইনস্টলার থেকে একটি বোতাম সহ একটি পপ-আপ দেখতে পাবেন যাতে বলা হয় প্যাকেজ ইনস্টল করুন .

    লিনাক্সে একটি ফাইল ব্যাকআপ স্বয়ংক্রিয় করার 5 উপায়

    আপনি যদি প্রথমে GDebi ইন্সটল না করে থাকেন, তাহলে আপনি টার্মিনালে ড্রপবক্স ম্যানুয়ালি ইনস্টল করতে এই কমান্ডটি ব্যবহার করতে পারেন।

    $ sudo gdebi dropbox_2015.10.28_amd64.deb

    আপনি এখন একটি পপ-আপ বক্স দেখতে পাবেন যা আপনাকে ইনস্টলেশন সম্পূর্ণ করতে ড্রপবক্স শুরু করতে বলছে। ড্রপবক্স শুরু করুন ক্লিক করুন

    লিনাক্সে একটি ফাইল ব্যাকআপ স্বয়ংক্রিয় করার 5 উপায়

    প্রপার্টি ডেমন (ব্যাকগ্রাউন্ড প্রসেস) ডাউনলোড করতে ঠিক আছে ক্লিক করুন .

    লিনাক্সে একটি ফাইল ব্যাকআপ স্বয়ংক্রিয় করার 5 উপায়

    ডাউনলোড সম্পূর্ণ হলে, পপ-আপ বক্স থেকে প্রস্থান করুন। ড্রপবক্স লগইন পৃষ্ঠাটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ওয়েব ব্রাউজারে খুলবে।

    আপনার যদি ইতিমধ্যেই একটি ড্রপবক্স অ্যাকাউন্ট থাকে, তাহলে লগ ইন করুন৷ যদি না থাকে, তাহলে একটির জন্য সাইন আপ করুন৷

    ইনস্টলেশন প্রক্রিয়া আপনার উবুন্টু ডেস্কটপে ড্রপবক্স নামে একটি ফোল্ডার রাখবে . আপনি ড্রপবক্স ইনস্টল করেছেন এমন সমস্ত ডিভাইসের পাশাপাশি ড্রপবক্স ওয়েবসাইট জুড়ে এই ফোল্ডারের ডেটা সিঙ্ক করা হবে৷

    আপনি যদি চান, আপনি সাবফোল্ডারগুলিও তৈরি করতে পারেন যেগুলি আপনার অনলাইন অ্যাকাউন্টে একই অনুক্রমে সংরক্ষিত হবে৷

    লিনাক্সে একটি ফাইল ব্যাকআপ স্বয়ংক্রিয় করার 5 উপায়

    বাকুলা

    Bacula হল সবচেয়ে জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত লিনাক্স পুনরুদ্ধার এবং ব্যাকআপ সমাধানগুলির মধ্যে একটি। এটি ওপেন সোর্স এবং ব্যবহারকারীদের এটি করতে সক্ষম করে:

    • ব্যাকআপ ডেটা।
    • নেটওয়ার্ক জুড়ে ডেটা যাচাই করুন।
    • ক্ষতিগ্রস্ত বা হারিয়ে যাওয়া ফাইল দ্রুত পুনরুদ্ধার করুন।

    বাকুলার দুটি সংস্করণ রয়েছে। মৌলিক সংস্করণে আপনার ফাইলগুলি ব্যাকআপ এবং পুনরুদ্ধার করার জন্য প্রয়োজনীয় সমস্ত বৈশিষ্ট্য রয়েছে৷ আপনি যদি আরও উন্নত বৈশিষ্ট্য খুঁজছেন, তারা একটি এন্টারপ্রাইজ সমাধানও অফার করে৷

    Bacula এর সাহায্যে, আপনি এটিকে সম্পূর্ণভাবে একটি কম্পিউটারে চালাতে পারেন এবং আপনার ডেটার ব্যাকআপ অন্যান্য ধরনের মিডিয়াতে, যেমন ডিস্ক এবং টেপ করতে পারেন। এটি দক্ষ এবং তুলনামূলকভাবে সহজ-ব্যবহারযোগ্য। Bacula এর মডুলার ডিজাইনের কারণে মাপযোগ্য এবং এটি একটি একক কম্পিউটারের পাশাপাশি শত শত মেশিন সহ একটি বিস্তৃত নেটওয়ার্কে কাজ করে৷

    বাকুলার হস্তক্ষেপের প্রয়োজন নেই কারণ এটি একটি ওয়েব ইন্টারফেস, কমান্ড লাইন কনসোল বা GUI এর মাধ্যমে কনফিগার করা হলে এটি একটি স্বয়ংক্রিয় কাজ৷

    লিনাক্সে একটি ফাইল ব্যাকআপ স্বয়ংক্রিয় করার 5 উপায়

    বাকুলা কিভাবে ইন্সটল করতে হয় তা জানতে, বাকুলা কমিউনিটি ইন্সটলেশন গাইড পড়ুন।

    ফ্লাইব্যাক সফ্টওয়্যার

    FlyBack হল একটি সফ্টওয়্যার প্রোগ্রাম যা আপনার ফাইলগুলির ব্যাক আপ এবং পুনরুদ্ধার করে। এটি rsync এর উপর ভিত্তি করে একটি স্ন্যাপশট টুল (স্থানীয়ভাবে এবং দূরবর্তীভাবে ডিরেক্টরি এবং ফাইলগুলি অনুলিপি এবং সিঙ্ক্রোনাইজ করার জন্য একটি কমান্ড৷)

    কার্যকারিতাটি ম্যাক ওএস টাইম মেশিনের অনুরূপ ক্রমাগত ব্যাকআপ ডিরেক্টরি তৈরি করে যা আপনি যে ফাইলগুলি ব্যাকআপ করতে চান সেগুলিকে মিরর করে৷

    এটি আপনার আগের ব্যাকআপে অপরিবর্তিত ফাইলগুলিকে হার্ড-লিঙ্ক করে। ফ্লাইব্যাক ব্যবহার করে, ব্যবহারকারীরা ডিস্কের স্থান নষ্ট করবে না একই সাথে এটি তাদের কোনো পুনরুদ্ধার প্রোগ্রাম ছাড়াই তাদের ফাইলগুলিতে অ্যাক্সেস করতে সক্ষম করে।

    আপনি যদি একটি বাহ্যিক ড্রাইভে ব্যাকআপ নেন এবং আপনার কম্পিউটার ক্র্যাশ হয়ে যায়, আপনি বাহ্যিক ড্রাইভটিকে একটি নতুন ডিভাইসে সরাতে পারেন। যেকোন ব্রাউজার ব্যবহার করে, আপনি তারপর আপনার সাম্প্রতিক ব্যাকআপ কপি করতে পারেন।

    কিছু বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে:

    করার ক্ষমতা
    • একাধিক ব্যাকআপের সময়সূচী করুন।
    • স্বয়ংক্রিয়ভাবে নির্বাচনী ব্যাকআপ চালান।
    • পুরনো ব্যাকআপগুলি কখন স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা হবে তা নির্ধারণ করুন৷
    • ব্যাকআপের অবস্থানের পাশাপাশি কী অন্তর্ভুক্ত বা বাদ দিতে হবে তার উপর নিয়ন্ত্রণ রাখুন।
    • ব্যাকআপ প্রক্রিয়া চলাকালীন আপনার ডিরেক্টরি কাঠামো স্ক্যান করুন।
    • একটি বহিরাগত ডিস্ক সহ যেকোনো অবস্থানে যেকোনো ডিরেক্টরির ব্যাক আপ নিন।
    লিনাক্সে একটি ফাইল ব্যাকআপ স্বয়ংক্রিয় করার 5 উপায়

    লিনাক্সে আপনার ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে ব্যাক আপ করতে ফ্লাইব্যাক কীভাবে ইনস্টল এবং ব্যবহার করবেন তা শিখুন।

    আরাম করুন এবং পুনরুদ্ধার করুন

    ReaRও বলা হয় , Relax-and-Recover হল লিনাক্সে আপনার ফাইল ব্যাক আপ করার একটি টুল। এটি এর নামের সাথে সত্য যে আপনি একবার এটি ইনস্টল এবং সেট আপ করলে, আপনাকে আর কিছু করার দরকার নেই৷ আপনার ফাইলগুলির ব্যাক আপ এবং পুনরুদ্ধার স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হয়৷

    সেট আপ সহজ, এবং রক্ষণাবেক্ষণ করার কোন প্রয়োজন নেই। হোম ব্যবহারকারী এবং এন্টারপ্রাইজ ব্যবহারকারী উভয়ই ReaR থেকে উপকৃত হতে পারেন।

    লিনাক্সে একটি ফাইল ব্যাকআপ স্বয়ংক্রিয় করার 5 উপায়

    Relax-and-Recover চেষ্টা করার জন্য Quickstart গাইড ব্যবহার করুন।

    fwbackups

    আরেকটি বিনামূল্যের এবং ওপেন সোর্স টুল হল fwbackups। এটি সহজ কিন্তু শক্তিশালী, আপনাকে সহজেই ব্যাকআপ করতে সক্ষম করে।

    দূরবর্তী কম্পিউটারে ব্যাকআপের সময়সূচী করুন এবং ডেটা হারানোর বিষয়ে চিন্তা করবেন না। এর অনেকগুলি বৈশিষ্ট্যের মধ্যে কিছু রয়েছে:

    • নমনীয় ব্যাকআপ কনফিগারেশন।
    • একটি সাধারণ ইন্টারফেস।
    • আপনার সমস্ত ফাইল ব্যাকআপ করার ক্ষমতা।
    • ব্যাক আপ করা থেকে ডিরেক্টরি বা ফাইলগুলি বাদ দেওয়া।

    Fwbackups-এর ফ্রি এবং ওপেন সোর্স সফটওয়্যার ক্রস-প্ল্যাটফর্ম এবং সমৃদ্ধ বৈশিষ্ট্যে পূর্ণ। এটি সহজ এবং স্বজ্ঞাত ইন্টারফেস আপনাকে আপনার ফাইলগুলিকে সহজেই ব্যাক আপ করতে সক্ষম করে৷

    লিনাক্সে একটি ফাইল ব্যাকআপ স্বয়ংক্রিয় করার 5 উপায়

    সহজ এবং স্বয়ংক্রিয় ব্যাকআপের জন্য কিভাবে fwbackup ইনস্টল করতে হয় এবং ব্যবহার করতে হয় তার ব্যবহারকারী নির্দেশিকা থেকে শিখুন।


    1. কিভাবে এক্সেলে ডেটা এন্ট্রি স্বয়ংক্রিয় করবেন (2টি কার্যকর উপায়)

    2. কিভাবে এক্সএমএল ফাইল থেকে এক্সেলে ডেটা এক্সট্র্যাক্ট করবেন (2টি সহজ উপায়)

    3. কেন ডেটা ব্যাকআপ আবশ্যক?

    4. ক্লাউড ব্যাকআপ বনাম ক্লাউড ফাইল সিঙ্কিং:পার্থক্য জানুন