কম্পিউটার

লিনাক্সে কেডিই অভিজ্ঞতার 5টি উপায়

লিনাক্সের সাথে আপনার সময়কালে আপনি কিছু আবিষ্কার করেছেন -- আপনি কেডিই পছন্দ করেন! পূর্ববর্তী উইন্ডোজ ব্যবহারকারীদের কাছে ডিফল্ট বিন্যাসটি পরিচিত মনে হয়। এছাড়াও, সবকিছু টুইক করতে সক্ষম মনে হচ্ছে লিনাক্স কি। আপনি প্রেমে পড়েছেন।

কিন্তু আপনার কি সেরা KDE অভিজ্ঞতা আছে? অথবা আপনি কি প্রথমবার ডাইভিং করছেন, এবং আপনি শুরু করার জন্য একটি জায়গা খুঁজছেন? যেভাবেই হোক, এই পাঁচটি বিতরণের দিকে আপনার চোখ নির্দেশ করুন। প্রতিটি আপনার কম্পিউটারে লিনাক্স ইনস্টল করবে এবং আপনাকে একটি কেডিই ওয়ার্কস্পেস এবং অ্যাপ্লিকেশনগুলির সাথে সেট আপ করবে। তারা শুধু বিভিন্ন উপায়ে তা করে।

1. কুবুন্টু

উবুন্টু হল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ডেস্কটপ লিনাক্স ডিস্ট্রিবিউশন। লিনাক্স নতুনদের স্বাগত জানানোর জন্য অভিজ্ঞতাটি সুপরিচিত। এর ইউনিটি ডেস্কটপ একটি ডক ব্যবহার করে যা ম্যাকবুকে আপনি যা সম্মুখীন হয়েছেন তার থেকে সম্পূর্ণ আলাদা নয়৷

এটাও সবার জন্য নয়।

ভাগ্যক্রমে, আপনি একটি ভিন্ন ডেস্কটপ পরিবেশ ইনস্টল করতে পারেন। কুবুন্টু হল একটি বৈকল্পিক যা KDE প্লাজমা ওয়ার্কস্পেসের পরিবর্তে পাঠায়।

প্রজেক্টে ক্যানোনিকাল (উবুন্টুর ডেভেলপার) খুব কমই জড়িত। উবুন্টু ওয়ান, উবুন্টু সফ্টওয়্যার সেন্টার, ড্যাশ বা HUD-এর মতো অতীত এবং বর্তমান উবুন্টুর বৈশিষ্ট্যগুলি কখনই আনুষ্ঠানিকভাবে কুবুন্টুতে আসেনি৷

এর মানে এই নয় যে আপনাকে উবুন্টুর সমস্ত সুবিধা হারাতে হবে। কুবুন্টু ব্যবহারকারীরা উবুন্টুর সফ্টওয়্যারের বিশাল ভান্ডারে অ্যাক্সেস রাখে। এছাড়াও তারা ব্যক্তিগত প্যাকেজ আর্কাইভ যোগ করতে পারে, যা বিকাশকারীরা অ্যাপ্লিকেশন বিতরণ করতে ব্যবহার করে।

উবুন্টু ইকোসিস্টেমের একটি অংশ হওয়া কুবুন্টুকে নতুনদের জন্য KDE-এর অভিজ্ঞতার জন্য একটি আদর্শ জায়গা করে তোলে৷

2. KDE নিয়ন

কেডিই নিয়ন প্রকল্প নিয়ন হিসাবে শুরু হয়েছিল, কুবুন্টুতে KDE-এর সর্বশেষ সংস্করণগুলি পরীক্ষা করার একটি উপায়। প্রক্রিয়াটি কুবুন্টু ইনস্টল করা এবং একটি পিপিএ যোগ করা জড়িত।

বিকাশকারীরা প্রক্রিয়াটি সহজ করার সিদ্ধান্ত নিয়েছে। আপনি অন্য যেকোন লিনাক্স ডিস্ট্রোর মতো KDE নিয়ন ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন। একটি সংস্করণ রয়েছে ব্যবহারকারীদের জন্য এবং আরেকটি KDE বিকাশকারীদের জন্য।

KDE নিয়ন উবুন্টু দীর্ঘমেয়াদী সমর্থন রিলিজের উপরে চলে। কুবুন্টুর মতো, আপনি উবুন্টু সংগ্রহস্থলগুলিতে অ্যাক্সেস বজায় রাখেন। কেডিই নিয়ন নতুন কেডিই আপডেটে দ্রুততম অ্যাক্সেস প্রদান করে, কিন্তু নন-কেডিই আপডেটগুলি খুব দ্রুত পৌঁছায় না।

KDE নিয়নের দ্রুত আপডেটগুলি এটিকে ব্যবহারকারীদের জন্য সর্বোত্তম বিকল্প করে তোলে যাদের কাছে শীঘ্রই সর্বশেষ KDE রিলিজ থাকতে হবে।

3. চক্র

কুবুন্টু এবং কেডিই নিয়ন উভয়ই তুলনামূলকভাবে বিশুদ্ধ ডিফল্ট কেডিই অভিজ্ঞতা প্রদান করে। ডেস্কটপগুলি দেখতে KDE.org-এর স্ক্রিনশটের মতো। কিন্তু উভয়ই কিছু নন-কেডিই অ্যাপ্লিকেশন যেমন Firefox, LibreOffice, অথবা VLC নিয়ে আসে।

চক্র একটি বিশুদ্ধ দৃষ্টিভঙ্গি নেয়। যদি কিউটি ব্যবহার করে একটি অ্যাপ্লিকেশন তৈরি না করা হয় -- কেডিই বিকাশকারীর জন্য ব্যবহৃত টুলকিট -- তাহলে এটি সহজে উপলব্ধ নয়। বিকাশকারীরা কম্পিউটিং এর KISS মডেল গ্রহণ করে। এর অর্থ হল তারা কেডিই ডেস্কটপ চালানোর জন্য প্রয়োজনীয় জিনিসগুলি এবং অন্য কিছু প্রদান করে৷

কুবুন্টু এবং কেডিই নিয়নের বিপরীতে, চক্র উবুন্টুকে তার অভিভাবক হিসাবে দেখে না। পরিবর্তে, ডিস্ট্রো আর্চ লিনাক্সের উপর ভিত্তি করে। আপনি প্যাকম্যান ব্যবহার করে সফ্টওয়্যার ইনস্টল এবং সরান, যার জন্য একটি টার্মিনাল খোলার প্রয়োজন। প্রকল্পটি একটি অর্ধ-রোলিং রিলিজ মডেল ব্যবহার করে, তাই কোর স্থিতিশীল থাকাকালীন অ্যাপ্লিকেশনগুলি ক্রমাগত আপডেট পায়৷

চক্রের সংকীর্ণ ফোকাস এটিকে এমন ব্যবহারকারীদের জন্য আদর্শ করে তোলে যারা শুধুমাত্র কেডিই ডেস্কটপ পছন্দ করে না, কিন্তু যারা কেডিই অ্যাপ্লিকেশনের সাথে লেগে থাকে।

4. openSUSE

ওপেনসুস এবং কেডিই সম্প্রদায়ের মধ্যে গভীর সংযোগ রয়েছে, SUSE বিকাশকারীরা বছরের পর বছর ধরে উল্লেখযোগ্য অবদান রেখে চলেছে। ফলস্বরূপ, মানসম্পন্ন কেডিই অভিজ্ঞতা প্রদানের জন্য OpenSUSE-এর খ্যাতি রয়েছে।

একটি খাঁটি কেডিই ডেস্কটপ প্রদানের ব্যাপারে openSUSE একটু কম উদ্বিগ্ন। অতীতে, ইন্টারফেসটি ব্যাপকভাবে থিমযুক্ত ছিল, গিকো আইকন এবং সবুজ ওয়ালপেপারগুলি আপনাকে ডিফল্টরূপে স্বাগত জানাত। যদিও নতুন সংস্করণগুলি কম পরিবর্তন করে।

openSUSE তার নিজস্ব সফ্টওয়্যার প্রদান করে, যেমন YaST, যা বেশিরভাগ সিস্টেম কনফিগারেশন এবং সফ্টওয়্যার ইনস্টলেশন পরিচালনা করে। আপনাকে বাক্সের বাইরে নন-কেডিই সফ্টওয়্যার সরবরাহ করার বিষয়ে openSUSE-এরও কোনো সংরক্ষণ নেই।

openSUSE আপনাকে আপনার পছন্দের যেকোনো ডেস্কটপ পরিবেশ নির্বাচন করতে দেয়, কিন্তু এটি কেডিই-তে ডিফল্ট। এটি উবুন্টু এবং ফেডোরা থেকে আলাদা, যেটি উভয়ই জিনোম-ভিত্তিক ডেস্কটপকে অগ্রাধিকার দেয়। পার্থক্য হল, ওপেনসুস KDE কে দ্বিতীয় শ্রেণীর নাগরিকের মত আচরণ করে না।

এর নিজস্ব ব্যক্তিত্ব এবং প্রচুর নন-কেডিই সফ্টওয়্যার সহ, ওপেনসুস বাস্তববাদী ব্যবহারকারীদের জন্য একটি দুর্দান্ত বিকল্প যারা কাজগুলি করতে QT এবং GTK-ভিত্তিক অ্যাপ্লিকেশনগুলির মিশ্রণ ব্যবহার করতে পছন্দ করে।

5. KaOS

উপরের ডিস্ট্রোগুলির কোনটিই ডিফল্ট প্লাজমা ডেস্কটপ লেআউটে উল্লেখযোগ্য পরিবর্তন করে না। এর ফলে এমন অভিজ্ঞতা হতে পারে যেগুলো সবাই কিছুটা অভিন্ন মনে করে।

KaOS একটি ভিন্ন পদ্ধতি গ্রহণ করে। প্লাজমা ডেস্কটপকে অপরিবর্তিত আকারে পাঠানোর পরিবর্তে, এই ডিস্ট্রো অনন্য হওয়ার চেষ্টা করে। এটি ইন্টারফেসে পরিবর্তন করে যা কিছু ব্যবহারকারীদের কাজে লাগে।

প্রযুক্তিগত দৃষ্টিকোণ থেকে, এই ধরণের সৃজনশীলতার জন্য KDE একটি দুর্দান্ত বিকল্প। পরিবর্তন করতে ডেভেলপারদের প্লাজমা ডেস্কটপ প্যাচ করতে হবে না। ইন্টারফেসটি ইতিমধ্যেই ব্যাপকভাবে কনফিগারযোগ্য -- KaOS শুধুমাত্র আপনার জন্য বিকল্প ডিফল্ট প্রদান করে৷

KaOS হল একটি দুর্দান্ত বিকল্প যদি আপনি প্রতিটি Linux ডিস্ট্রোকে একটি স্বতন্ত্র অভিজ্ঞতা প্রদান করতে পছন্দ করেন।

কোন ডিস্ট্রো আপনার জন্য সঠিক?

কুবুন্টু ছিল প্রথম কেডিই ডিস্ট্রো যা আমি ব্যবহার করেছি। এটি প্রাক-ইউনিটির দিনগুলিতে ছিল, এবং আমি অনুভব করেছি যে অক্সিজেন থিমটি উবুন্টুর জিনোমের সামান্য পরিবর্তিত সংস্করণের চেয়ে আরও আধুনিক অভিজ্ঞতা প্রদান করেছে। এর পরের বছরগুলিতে, আমি অন্যান্য KDE বাস্তবায়নের সাথে ড্যাবল করেছি।

ডিস্ট্রো যাই পরিবর্তন করুক না কেন, প্লাজমা ডেস্কটপ আপনার জন্য নাও হতে পারে। এর মানে এই নয় যে আপনাকে কেডিই ছেড়ে দিতে হবে। LXQt হল একটি বিকল্প ডেস্কটপ পরিবেশ যা কেডিই প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়েছে।

কোন ডিস্ট্রো আপনাকে KDE এর সাথে পরিচয় করিয়ে দিয়েছে? আপনি কোনটি স্থির করেছেন? আপনি কি এটি অন্যদের কাছে সুপারিশ করবেন? নীচের মন্তব্যে সহপাঠকদের সাথে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন!


  1. লিনাক্সের সাথে আপনার পুরানো পিসি ব্যবহার করার 3 টি উপায়

  2. লিনাক্সে একটি স্ক্রিনশট নেওয়ার 8 টি উপায়

  3. লিনাক্সে উইন্ডোজ গেম খেলার তিনটি উপায়

  4. লিনাক্সে 'ps' কমান্ড ব্যবহার করার উপায়