কম্পিউটার

আপনার উইন্ডোজে হেডফোন শনাক্ত হয়নি? এই ত্রুটিটি ঠিক করার জন্য এখানে 4টি উপায় রয়েছে

এমন সময় আছে যখন আপনার উইন্ডোজ পিসি আপনার হেডফোন চিনতে পারে না। এই ত্রুটির কারণ যেকোনো কিছু হতে পারে:একটি ম্যালওয়্যার আক্রমণ, একটি ড্রাইভার দুর্নীতি, অথবা এমনকি হেডফোনের সাথে কিছু বন্ধ।

আমরা প্রকৃতপক্ষে ত্রুটির সঠিক কারণ চিহ্নিত করতে পারি না, তবে আমরা আপনাকে হেডফোন সনাক্তকরণ সমস্যাটি ভালোভাবে ঠিক করতে সাহায্য করতে পারি। তো চলুন শুরু করা যাক।

Windows 10 বা Windows 11-এ হেডফোনগুলি সনাক্ত করা হয়নি? এই দ্রুত সমাধানগুলি ব্যবহার করে দেখুন

এই সমস্যাটি সমাধান করার জন্য আপনি চেষ্টা করতে পারেন এমন অনেকগুলি জিনিস রয়েছে৷ সাধারণ সমাধান দুটি বিভাগে পড়ে:সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার। সমস্যা কি তার উপর নির্ভর করে, আপনাকে উপযুক্ত ব্যবস্থা বেছে নিতে হবে। তো চলুন এক এক করে সব ফিক্স দেখি।

1. হেডফোন চেক করুন

আপনি সামনে যেকোন জটিল সমাধানে ডুব দেওয়ার আগে, আপনার হেডফোনগুলি কাজ করার অবস্থায় আছে কিনা তা নিশ্চিত করুন। চেষ্টা করুন এবং একটি ভিন্ন ডিভাইসে প্লাগ করুন, বলুন, আপনার স্মার্টফোন বা ট্যাবলেট৷

এখন তারা কাজ করছে কি না তা পরীক্ষা করুন। যদি সেগুলি না হয় তবে সমস্যাটি সম্ভবত আপনার হেডফোন হার্ডওয়্যারের সাথেই রয়েছে। যদি এটি হয়, তাহলে, আপনার সম্ভবত একটি নতুন জোড়া হেডফোন অর্ডার করা উচিত। অথবা আপনি বন্ধুর কাছ থেকে একটি হেডফোন ব্যবহার করে দেখতে পারেন।

2. ড্রাইভার আপডেট বা পুনরায় ইনস্টল করুন

ড্রাইভার সমস্যার কারণে উইন্ডোজ হার্ডওয়্যার সমস্যার সম্মুখীন হওয়া অস্বাভাবিক নয়। ড্রাইভার হল মূলত যা আপনার পিসির হার্ডওয়্যারকে অপারেটিং সিস্টেমের সাথে সংযুক্ত করে। সুতরাং যদি সাউন্ড ড্রাইভারটি বগি হয় তবে সাউন্ড ড্রাইভারের সমস্যাগুলি বোধগম্য। আপনার ড্রাইভার পুনরায় ইনস্টল করতে, আপনাকে উইন্ডো ডিভাইস ম্যানেজার ব্যবহার করতে হবে।

ডিভাইস ম্যানেজার হল একটি ফ্রি উইন্ডোজ টুল যা আপনাকে আপনার পিসিতে ইনস্টল করা হার্ডওয়্যার এবং ড্রাইভার পরিচালনা করতে সাহায্য করে। এটি দিয়ে শুরু করতে, স্টার্ট মেনু-এ যান৷ অনুসন্ধান বার, 'ডিভাইস ম্যানেজার' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।

ডিভাইস ম্যানেজারে সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার নির্বাচন করুন এবং ডান-ক্লিক করুন আপনার অডিও ড্রাইভারে। সেখান থেকে, আপডেট ড্রাইভার নির্বাচন করুন এবং আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন-এ ক্লিক করুন . যদি আপডেটটি কাজ না করে, তাহলে এর পরিবর্তে একটি সম্পূর্ণ পুনরায় ইনস্টল করা ভাল হতে পারে।

আপনার উইন্ডোজে হেডফোন শনাক্ত হয়নি? এই ত্রুটিটি ঠিক করার জন্য এখানে 4টি উপায় রয়েছে

তারপর ডান-ক্লিক করুন ড্রাইভারে উপরের মত একই ভাবে, এবং ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন . আপনার আনইনস্টলেশন সম্পন্ন হলে, আপনার পিসিকে দ্রুত পুনরায় চালু করুন। আপনার পরবর্তী রিবুটে, আপনার সাউন্ড ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে পুনরায় ইনস্টল হয়ে যাবে।

3. আপনার অডিও জ্যাক চেক করুন

বিরল অনুষ্ঠানে, এটি আপনার সিস্টেমের অডিও জ্যাক - হেডফোন বা ইয়ারফোনগুলি নয় - যেগুলি আপনার শব্দ সমস্যার আসল অপরাধী৷ আপনি আপনার হেডফোন কেবলটি অন্য ডিভাইসে প্লাগ করার মাধ্যমে যাচাই করতে পারেন - এটি একটি স্মার্টফোন বা একটি ভিন্ন পিসি হোক। যদি ডিভাইসটি একটি বিকল্প ডিভাইসে কাজ করে, তাহলে এটি পরিষ্কার যে সমস্যাটি আপনার অডিও জ্যাকের সাথে রয়েছে।

যদি তাই হয়, তাহলে হার্ডওয়্যারের দোকানে গিয়ে এই সমস্যার সমাধান হতে পারে।

4. নিশ্চিত করুন যে আপনার হেডফোন সক্রিয় আছে

আপনি যদি সেটিংস থেকেই আপনার হেডফোনগুলি অক্ষম করে থাকেন তবে এটি স্পষ্ট যে আপনার হেডফোন সেটআপ কাজ করবে না। এবং আপনি অবাক হবেন যে এই ত্রুটিটি কতটা সাধারণ৷

আপনার হেডফোন সেটিংস চেক করতে, প্রথমে Windows সেটিংস অ্যাপ খুলুন। Windows কী + I টিপুন শর্টকাট, এবং আপনার সেটিংস চালু হবে। তারপর সিস্টেম> শব্দ> বৈশিষ্ট্য-এ যান .

সেখান থেকে, ডিফল্ট সাউন্ড ডিভাইস হিসেবে সেট করুন-এ ক্লিক করুন বিকল্প এবং অডিওর জন্য ডিফল্ট হিসাবে ব্যবহার করুন নির্বাচন করুন৷ .

এখন, যদি আপনি উপরের ধাপে আপনার হেডফোনগুলি খুঁজে না পান, তাহলে সেগুলি খুব ভালভাবে অক্ষম হতে পারে। তাই উন্নত-এ স্ক্রোল করুন বিভাগ এবং আরো শব্দ সেটিংস নির্বাচন করুন৷; আপনি এটি করার সাথে সাথে একটি সাউন্ড ডায়ালগ বক্স চালু হবে।

প্লেব্যাক-এ ট্যাব, ডান-ক্লিক করুন হেডফোনে বিকল্প এবং অক্ষম ডিভাইস দেখান নির্বাচন করুন বিকল্প এখন এই তালিকায় আপনার হেডফোনগুলি খুঁজুন, ডান-ক্লিক করুন তাদের উপর এবং সক্রিয় ক্লিক করুন. এটিতে আবার ডান-ক্লিক করুন এবং তারপরে "ডিফল্ট ডিভাইস হিসাবে সেট করুন।"

এ ক্লিক করুন

আপনার হেডফোন ত্রুটি ঠিক করা

উপরের এই পদ্ধতিগুলির মধ্যে একটি আপনার হেডফোনগুলিকে আবার কাজ করা শুরু করবে। আপনি যদি উপরে থেকে সবকিছু চেষ্টা করে থাকেন এবং এখনও আপনার হেডফোনগুলির সাথে আপনার ভাগ্য না থাকে, তাহলে সম্ভবত এখনই একটি নতুন জোড়া অর্ডার করার সময়। বিকল্পভাবে আপনি আপনার হেডফোনগুলিকে আপনার স্থানীয় প্রযুক্তি মেরামতের দোকানে নিয়ে যেতে পারেন, সবকিছু পরীক্ষা করে দেখতে পারেন এবং সবকিছু আবার স্বাভাবিকভাবে কাজ করার জন্য কোনো উপায় আছে কিনা তা দেখতে পারেন৷


  1. Windows 10 টাস্ক ম্যানেজার সাড়া দিচ্ছে না? এখানে এটি ঠিক করার 4টি সহজ উপায় রয়েছে

  2. আপনার ম্যাকবুক প্রো কি অতিরিক্ত গরম হচ্ছে? এটি ঠিক করার উপায় এখানে আছে!

  3. Windows 11 এ সনাক্ত না হওয়া হেডফোনগুলি কীভাবে ঠিক করবেন

  4. হেডফোনগুলি জুমে কাজ করছে না:এটি ঠিক করার 5 টি উপায়