কম্পিউটার

মাইক্রোসফ্ট মৃত্যুর নীল পর্দা ফিরিয়ে আনছে, কিন্তু কেন?

উইন্ডোজে, ব্লু স্ক্রিন অফ ডেথ (BSOD) নির্দেশ করে যে আপনার সিস্টেম একটি মারাত্মক ত্রুটির শিকার হয়েছে যা থেকে তা অবিলম্বে পুনরুদ্ধার করা যাবে না। এটি উইন্ডোজের প্রথম দিনগুলির কাছাকাছি ছিল এবং আনুষ্ঠানিকভাবে এটি নীল স্ক্রীন ত্রুটি বা থামানোর ত্রুটি হিসাবে পরিচিত৷

আপনি আশা করতে পারেন, নামটি এই সত্য থেকে এসেছে যে এটি পুরো স্ক্রীনটিকে নীল করে দেয় এবং একটি ত্রুটি বার্তা প্রদর্শন করে। যদিও এরর স্ক্রিনের বিষয়বস্তু সময়ের সাথে পরিবর্তিত হয়েছে, উইন্ডোজ 8 এ একটি দুঃখজনক মুখের প্রবর্তনের সাথে, এটি অনেকাংশে একই রয়ে গেছে।

অর্থাৎ, উইন্ডোজ 11 পর্যন্ত, যেখানে মাইক্রোসফ্ট নিয়ম বইটি ছিঁড়েছে এবং BSOD-তে প্রথম অক্ষরের অর্থ পরিবর্তন করেছে। এরর স্ক্রিনটি আর নীল ছিল না, বরং কালো ছিল। এখন, মাইক্রোসফট তার মন পরিবর্তন করছে—কালো দিয়ে, নীলের সাথে।

মৃত্যুর নীল পর্দা আসলে আবার নীল

12 নভেম্বর, 2021-এ, মাইক্রোসফ্ট বিটা এবং রিলিজ প্রিভিউ চ্যানেলে ইনসাইডারদের কাছে Windows 11 বিল্ড 22000.346 রোলআউট করেছে। এইভাবে মাইক্রোসফ্ট উইন্ডোজের জন্য আপডেটগুলিকে বৃহত্তর ব্যবহারকারী বেসে রোল আউট করার আগে পরীক্ষা করে৷

উইন্ডোজ ব্লগে আপডেটের পরিবর্তনের বিবরণ দিয়ে, একটি লাইন পড়ে:

যখন কোনো ডিভাইস কাজ করা বন্ধ করে দেয় বা Windows এর পূর্ববর্তী সংস্করণগুলির মতো একটি স্টপ ত্রুটি দেখা দেয় তখন আমরা পর্দার রঙ পরিবর্তন করে নীল করি।

ধরে নিচ্ছি যে আপডেটটি মসৃণভাবে চলছে, আপনি আশা করতে পারেন আপনার উইন্ডোজ 11 মেশিনে শীঘ্রই একটি ঐতিহ্যবাহী নীল পর্দা থাকবে। যদিও আশা করি আপনি এটি কখনই দেখতে পাবেন না!

কেন মাইক্রোসফ্ট নীল রঙে ফিরে এসেছে?

মাইক্রোসফ্ট কালো পর্দা থেকে নীল পর্দায় ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে ব্যাখ্যা করেনি। যাইহোক, বেশ কিছু কারণ থাকতে পারে।

প্রথমত, এবং সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ, মৃত্যুর একটি ঐতিহ্যগত কালো পর্দা একটি ভিন্ন ত্রুটি, যা সব ধরণের কারণে হতে পারে:প্রদর্শন ত্রুটি, একটি ত্রুটিপূর্ণ উইন্ডোজ ইনস্টলেশন, অতিরিক্ত গরম হওয়া এবং আরও অনেক কিছু। Windows 11-এ একই নামের দুটি ভিন্ন সমস্যা হলেই কেবল সমস্যা হচ্ছে, এবং বিশ্বব্যাপী আইটি হেল্পডেস্করা পরিবর্তনের জন্য মাইক্রোসফটকে ধন্যবাদ জানায়।

দ্বিতীয়ত, "মৃত্যুর নীল পর্দা" নামটি সরকারী না হওয়া সত্ত্বেও ত্রুটির জন্য নাম হিসাবে গৃহীত হয়। যদিও Windows 11-এ স্ক্রিনটি কালো ছিল, তবুও লোকেরা এটিকে মৃত্যুর নীল পর্দা বলে৷

অবশেষে, উইন্ডোজের সাথে আপনি কোন রঙটি সবচেয়ে বেশি যুক্ত করেন? এটা সম্ভবত নীল. Windows XP-এর ক্লাসিক ব্লু টাস্কবার হোক বা Windows 11-এর ডিফল্ট ব্লুম ওয়ালপেপারের রোলিং ব্লুজই হোক না কেন, নীল হল মূলত উইন্ডোজ। তাহলে ভুলের জন্যও কেন এটা রাখবেন না?


  1. কিভাবে মৃত্যুর লাল পর্দা ঠিক করবেন!!!

  2. Windows Blue Screen Error “0x00000024”

  3. কিভাবে উইন্ডোজ 10 এ ব্লু স্ক্রিন অফ ডেথ ঠিক করবেন

  4. Windows 10 এ ব্লু স্ক্রীন অফ ডেথ এরর ঠিক করুন