কম্পিউটার

ডিভাইস এনক্রিপশন উইন্ডোজ 11 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে!

মাইক্রোসফ্ট উইন্ডোজ 11-এ কেবল নজরকাড়া ডিজাইন বৈশিষ্ট্য এবং সহায়ক উত্পাদনশীলতা সরঞ্জামগুলি যোগ করেনি। নতুন অপারেটিং সিস্টেমে কিছু সুবিধাজনক আপগ্রেডও রয়েছে, বিশেষত সুরক্ষা সম্পর্কিত। বিল্ট-ইন ডিভাইস এনক্রিপশন বৈশিষ্ট্য সেই নিরাপত্তা উন্নতিগুলির মধ্যে একটি৷

উইন্ডোজ 10 থেকে ডিভাইস এনক্রিপশন উপলব্ধ রয়েছে। এই বলে যে, যদিও মাইক্রোসফ্ট নিরাপত্তা বাড়াতে এবং সামঞ্জস্যতা নিশ্চিত করার জন্য একটি দুর্দান্ত প্রচেষ্টা করেছে, এখনও কিছু সমস্যা রয়েছে যা সময়ে সময়ে দেখা দেয়, যেমন যখন ডিভাইস এনক্রিপশন সঠিকভাবে কাজ করে না। এই সমস্যার কারণ কী এবং আমরা কীভাবে এটি ঠিক করব? আসুন চেক আউট করি।

ডিভাইস এনক্রিপশন কি?

একটি ডিভাইস এনক্রিপ্ট করা মানে অপঠনযোগ্য কোডে ডেটা স্ক্র্যাম্বলিং করা, যাতে কেউ পাসওয়ার্ড বা পুনরুদ্ধার কী ছাড়া এটি অ্যাক্সেস করতে পারে না। ডেটা (যাকে "প্লেনটেক্সট" বলা হয়) একটি এনক্রিপশন অ্যালগরিদম (যাকে "সাইফারটেক্সট" বলা হয়) ব্যবহার করে একটি অ-পঠনযোগ্য বিন্যাসে এনকোড করা হয়। এই অপ্রীতিকর ডেটা ডিকোড করতে, একজন ব্যবহারকারীর অবশ্যই পুনরুদ্ধার কী বা পাসওয়ার্ডে অ্যাক্সেস থাকতে হবে৷

Windows 11-এর ডিভাইস এনক্রিপশন বৈশিষ্ট্য তাদের ডিভাইসের ডেটা সুরক্ষিত করে।

কেন ডিভাইস এনক্রিপশন Windows 11 এ কাজ করছে না?

কেন ডিভাইস এনক্রিপশন আপনার Windows 11 হোম পিসিতে কাজ নাও করতে পারে তা জানতে, আমাদের এটির সাথে সংযুক্ত দুটি বৈশিষ্ট্য বুঝতে হবে — Sleep এবং আধুনিক স্ট্যান্ডবাই .

স্লিপ মোডে, কম্পিউটার শক্তি সঞ্চয়ের জন্য তার সমস্ত ক্রিয়াকলাপ বন্ধ করে দেয়। সমস্ত উন্মুক্ত নথি এবং অ্যাপ্লিকেশনগুলি র্যান্ডম অ্যাক্সেস মেমরি (RAM) এ অনুলিপি করা হয় এবং কম্পিউটার একটি কম-পাওয়ার অবস্থায় প্রবেশ করে। এই অবস্থায় আপনার কম্পিউটার লক এবং এনক্রিপ্ট করা আছে, এবং Microsoft এটি করতে BitLocker ব্যবহার করে। Windows 11 হোমে BitLocker-এর সংস্করণে Windows 11 Pro-এর মতো উন্নত বৈশিষ্ট্যগুলি অন্তর্ভুক্ত করা হয় না, যা দীর্ঘ সময় ওঠার মতো সমস্যাগুলির দিকে নিয়ে যেতে পারে৷

আরও পড়ুন:RAM এর জন্য একটি দ্রুত এবং নোংরা গাইড:আপনার যা জানা দরকার

মাইক্রোসফ্ট এই সমস্যাটি মোকাবেলা করার জন্য আধুনিক স্ট্যান্ডবাই চালু করেছে, যা উইন্ডোজ পিসিগুলিকে চালু এবং বন্ধ অবস্থার মধ্যে দ্রুত রূপান্তর করতে সক্ষম করে। যখন আপনার পিসি এনক্রিপ্ট করা স্লিপ মোডে প্রবেশ করে তখন এই বৈশিষ্ট্যটি নির্দিষ্ট কিছু প্রোগ্রামকে ব্যাকগ্রাউন্ডে চালানোর অনুমতি দেয়। যাইহোক, স্লিপ মোডে এনক্রিপ্ট করা ডেটা ডিক্রিপ্ট করতে, আধুনিক স্ট্যান্ডবাইকে ডিভাইস এনক্রিপশন অ্যাক্সেস করতে হবে।

এই নিবন্ধটি লেখার সময়, কিছু Windows 11 হোম পিসিতে আধুনিক স্ট্যান্ডবাই বৈশিষ্ট্যটি অনুপলব্ধ। দুর্ভাগ্যবশত, এর ফলে ডিভাইস এনক্রিপশন বিকল্পটিও অনুপস্থিত, কারণ উভয় বৈশিষ্ট্যই সিঙ্ক্রোনাসভাবে কাজ করে। মোটকথা, Windows 11 হোম পিসিতে একটি বাগ যখন কম্পিউটার যে কোনো কম পাওয়ার মোডে যায় তখন ডেটা এনক্রিপ্ট হতে বাধা দেয়।

উইন্ডোজ 11 হোমে ডিভাইস এনক্রিপশন অনুপস্থিত কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

আপনার Windows 11 হোম সংস্করণে ডিভাইস এনক্রিপশন অনুপস্থিত কিনা তা আপনি কীভাবে পরীক্ষা করতে পারেন তা এখানে রয়েছে:

  1. ফাইল এক্সপ্লোরার চালু করুন এবং এই পিসিতে যান .
  2. এখন সি ড্রাইভের পাশে একটি আনলক আইকন আছে কিনা তা পরীক্ষা করুন। আপনি যদি একটি সনাক্ত করেন, তাহলে এটি বোঝায় যে আপনার ডিভাইস এনক্রিপ্ট করা হয়েছে। ডিভাইস এনক্রিপশন উইন্ডোজ 11 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে!
  3. বিকল্পভাবে, আপনি Windows টিপে Windows সেটিংসও খুলতে পারেন + আমি একই সাথে চাবি।
  4. সেটিংস উইন্ডোর ভিতরে, গোপনীয়তা এবং নিরাপত্তা এ ক্লিক করুন বাম ফলক থেকে এবং ডিভাইস এনক্রিপশন খুঁজুন ডান বিভাগে। আপনি যদি নীচে দেখানো হিসাবে ডিভাইস এনক্রিপশন সনাক্ত করতে না পারেন তবে এটি আপনার Windows 11 হোম সংস্করণে অনুপস্থিত। ডিভাইস এনক্রিপশন উইন্ডোজ 11 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে!

Windows 11 হোমে ডিভাইস এনক্রিপশন সক্ষম করুন

আপনার উইন্ডোজ 11-এ ডিভাইস এনক্রিপশন বৈশিষ্ট্য থাকলে, এটি সক্ষম করতে নীচে উল্লিখিত পদ্ধতিগুলি অনুসরণ করুন। যাইহোক, এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনি এনক্রিপশন ব্যবহার করার আগে, আপনাকে অবশ্যই কিছু শর্ত পূরণ করতে হবে যার মধ্যে রয়েছে:

  • TPM মডিউল 2.0 (বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল) আধুনিক স্ট্যান্ডবাই সমর্থন সহ
  • TPM অবশ্যই সক্রিয় করতে হবে
  • UEFI (ইউনিফাইড এক্সটেনসিবল ফার্মওয়্যার ইন্টারফেস) ফার্মওয়্যার

Windows সেটিংস পরিবর্তন করুন

Windows সেটিংসে একটি নিবেদিত গোপনীয়তা এবং নিরাপত্তা বিভাগ রয়েছে যা আপনাকে প্রাসঙ্গিক সেটিংস সহজেই কাস্টমাইজ করতে দেয়। অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট দিয়ে উইন্ডোজে লগ ইন করুন।

তারপর, ডিভাইস এনক্রিপশন সক্ষম করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন যদি এটি ডিফল্টরূপে সক্ষম না থাকে৷

  1. উইন্ডোজ টিপুন + আমি উইন্ডোজ সেটিংস খুলতে আপনার কীবোর্ডে একই সাথে কীগুলি ব্যবহার করুন৷
  2. গোপনীয়তা এবং নিরাপত্তা নির্বাচন করুন সেটিংস উইন্ডোতে ডান ফলক থেকে এবং ডিভাইস এনক্রিপশন এ ক্লিক করুন ডান ফলকে। ডিভাইস এনক্রিপশন উইন্ডোজ 11 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে!
  3. ডিভাইস এনক্রিপশন-এর জন্য টগল করুন সেটিংস উইন্ডো চালু এবং বন্ধ করুন। ডিভাইস এনক্রিপশন উইন্ডোজ 11 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে!

Windows 11 হোমে ডেটা এনক্রিপ্ট করার অন্যান্য বিকল্পগুলি

আপনি যদি উইন্ডোজ সেটিংসে ডিভাইস এনক্রিপশন বিকল্পটি সনাক্ত করতে না পারেন, তাহলে এখানে কিছু অন্যান্য বিকল্প রয়েছে যা আপনি Windows 11 হোমে ডেটা এনক্রিপ্ট করার চেষ্টা করতে পারেন:

OneDrive ব্যবহার করুন

Microsoft OneDrive একটি ব্যক্তিগত ভল্ট অফার করে যা আপনাকে শক্তিশালী প্রমাণীকরণ পদ্ধতির মাধ্যমে সংবেদনশীল বিষয়বস্তু যেমন আপনার আঙ্গুলের ছাপ, মুখ, পিন, ইমেল বা এসএমএসের মাধ্যমে পাঠানো একটি কোড বা Microsoft প্রমাণীকরণকারী অ্যাপে রাখা একটি কোডকে সুরক্ষা দিতে দেয়৷

আপনার ডেটা এনক্রিপ্ট করতে আপনি কীভাবে Microsoft Drove-এ ব্যক্তিগত ভল্ট ব্যবহার করতে পারেন তা এখানে রয়েছে:

  1. ফাইল এক্সপ্লোরার চালু করুন এবং OneDrive নির্বাচন করুন বাম ফলক থেকে।
  2. এখন Personal Vault-এ ডাবল-ক্লিক করুন ডান ফলকে ফোল্ডার। OneDrive ব্যবহারকারী অ্যাকাউন্ট কন্ট্রোল থেকে অনুমোদনের জন্য জিজ্ঞাসা করবে যখন আপনি প্রথমবার এটি খুলবেন। ডিভাইস এনক্রিপশন উইন্ডোজ 11 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে!
  3. আপনি এখন এই ফোল্ডারে যে ফাইলগুলি চান তা স্থানান্তর করতে পারেন৷

আপনার নিষ্ক্রিয়তার 20 মিনিট পরে ভল্ট স্বয়ংক্রিয়ভাবে লক হয়ে যাবে। অবিলম্বে এটি লক করতে, ফোল্ডারের ভিতরে যে কোনও জায়গায় ডান-ক্লিক করুন এবং ব্যক্তিগত ভল্ট লক করুন নির্বাচন করুন . আপনি একই OneDrive অ্যাকাউন্টে লগ ইন করা সমস্ত ডিভাইসে এই ভল্টটি অ্যাক্সেস করতে পারেন।

একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ব্যবহার করুন

আপনার Windows 11 ডিভাইস এনক্রিপ্ট করার আরেকটি সহজ উপায় হল একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ব্যবহার করা৷

অনেকগুলি ওপেন সোর্স, বিনামূল্যের এনক্রিপশন অ্যাপ্লিকেশন রয়েছে যা আপনাকে এটি করতে সাহায্য করতে পারে, যার মধ্যে রয়েছে:

  • ভেরাক্রিপ্ট
  • বক্সক্রিপ্টর
  • DiskCryptor

আপনার পছন্দের অ্যাপ্লিকেশন ইনস্টল করুন এবং একটি পিন কোড বা পাসওয়ার্ডের মতো এনক্রিপশন বিকল্পগুলি নির্বাচন করুন৷

ডিভাইস এনক্রিপশন দিয়ে আপনার Windows 11 এনক্রিপ্ট করুন

আমরা আশা করি এখন পর্যন্ত, আপনি Windows 11-এ ডিভাইস এনক্রিপশন সক্ষম করতে পেরেছেন৷

ব্যক্তিগত তথ্য এবং সংবেদনশীল ডেটা রক্ষা করতে এবং ক্লায়েন্ট এবং সার্ভারের মধ্যে যোগাযোগ বাড়াতে এনক্রিপশনের ব্যবহার অপরিহার্য। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যদি আপনি আপনার কম্পিউটারকে একটি বর্ধিত সময়ের জন্য অযৌক্তিক রেখে যান এবং আপনি চান না যে কেউ আশেপাশে লুকিয়ে থাকুক।


  1. Windows 11 সার্চ বার কাজ করছে না? এই হল সমাধান!

  2. প্রিন্ট স্ক্রীন উইন্ডোজ 11 এ কাজ করছে না? এই হল সমাধান!

  3. Windows 11 এ কাজ করছে না এমন বিজ্ঞপ্তিগুলি কীভাবে ঠিক করবেন

  4. ডিভাইস ম্যানেজার উইন্ডোজ 11 এ কাজ করছে না? এখানে ফিক্স! (5 সমাধান)