কম্পিউটার

ভয়েস টাইপিং উইন্ডোজ 11 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

আপনি যদি ভয়েস টাইপিংয়ে থাকেন, তাহলে Windows 11 আপনার পিছনে রয়েছে৷ বৈশিষ্ট্যটি নতুন নয়, তবে উইন্ডোজের সর্বশেষ সংস্করণে এটি আরও ভাল হয়েছে বলে মনে হচ্ছে। কিন্তু আপনি কি করবেন যখন এটি কাজ করা বন্ধ করে দেয়?

আপনি যদি সার্চ কোয়েরি সম্পাদন করার জন্য বা এমনকি সম্পূর্ণ নথি লেখার জন্য ভয়েস টাইপিং ব্যবহার করতে অভ্যস্ত হন, তাহলে আপনি কীবোর্ড ব্যবহারে সুইচ করা অপ্রীতিকর খুঁজে পেতে পারেন। যদিও কীবোর্ড একটি সুস্পষ্ট অস্থায়ী সমাধান, আপনাকে ভয়েস টাইপিং ঠিক করতে হবে যাতে আপনি লাঞ্চ বিরতির পরে এটি আবার ব্যবহার করতে পারেন। এটিই আমরা আপনাকে সাহায্য করতে যাচ্ছি।

কিভাবে ভয়েস টাইপিং চালু করবেন

উইন্ডোজ 11-এ ভয়েস টাইপিং চালু করার দুটি উপায় রয়েছে৷ একটি ঠিক কাজ করে, তাই আরও সুবিধাজনকটির জন্য যান৷

ভয়েস টাইপিং সক্ষম করার প্রথম পদ্ধতি হল একটি টাচ কীবোর্ডে স্পেসবারের পাশে মাইক্রোফোন কী টিপে। আপনার কী কাজ না করলে, এটি ভয়েস টাইপিং টুলকে ট্রিগার করবে না।

অন্য পদ্ধতি যা বেশিরভাগ ক্ষেত্রে কাজ করা উচিত তা হল Win + H টিপে . এটি করলে আপনার স্ক্রিনে ভয়েস টাইপিং টুল আসবে। এটি ব্যবহার শুরু করতে মাইক্রোফোন বোতামে ক্লিক করুন৷

1. আপনার মাইক্রোফোন সক্রিয় আছে?

আপনি যেমন আশা করতে পারেন, আপনার মাইক্রোফোন অক্ষম করলে ভয়েস কমান্ডগুলি কাজ করা বন্ধ করে দেয়। এমনকি আপনি নিজে এটি নিষ্ক্রিয় না করলেও, আপনি অসাবধানতাবশত এটি করতে পারতেন। মাইক পুনরায় সক্রিয় করা মোটামুটি সোজা, যদিও।

মাইক সক্ষম করতে, Win + I টিপে সেটিংস অ্যাপ চালু করুন এবং গোপনীয়তা ও নিরাপত্তা> মাইক্রোফোন-এ নেভিগেট করুন . এটি সক্রিয় করতে মাইক্রোফোনের পাশের বোতামটি টগল করুন৷

আপনি এখানে থাকাকালীন, আপনি যে অ্যাপটি দিয়ে ভয়েস টাইপিং অ্যাক্সেস করার চেষ্টা করছেন সেটি আপনার মাইক্রোফোনে অ্যাক্সেস আছে কিনা তাও পরীক্ষা করুন৷ উদাহরণস্বরূপ, আপনি যদি MS Word-এ ভয়েস টাইপিং ব্যবহার করার চেষ্টা করছেন, তাহলে নিশ্চিত করুন যে Word এর পাশের বোতামটি চেক করে মাইকে অ্যাক্সেস আছে।

ভয়েস টাইপিং উইন্ডোজ 11 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

আপনি যে অ্যাপটি দিয়ে ভয়েস টাইপিং ব্যবহার করার চেষ্টা করছেন সেটিতে ফিরে যান এবং দেখুন এটি কাজ করে কিনা৷

2. মাইক্রোফোনের সাথে সংযোগ পরীক্ষা করুন

আপনি যদি একটি তারযুক্ত মাইক্রোফোন ব্যবহার করেন তবে একটি আলগা সংযোগ সমস্যা হতে পারে। যেহেতু একটি আলগাভাবে সংযুক্ত মাইক্রোফোন আপনার সিস্টেমে সঠিকভাবে শব্দ রিলে করতে পারে না, আপনার ভয়েস টাইপিং কাজ করবে না৷

সুস্পষ্ট সমাধান হল কর্ডটি নড়াচড়া করা এবং এটি সঠিকভাবে ঢোকানো হয়েছে তা নিশ্চিত করা। যদি এটি কাজ না করে, কর্ড পুনরায় সংযোগ করার আগে পোর্ট পরিষ্কার করার চেষ্টা করুন। আপনি যদি এখনও নিজেকে ভাগ্যের বাইরে খুঁজে পান তবে মাইক্রোফোনটিকে অন্য কম্পিউটারে সংযুক্ত করার চেষ্টা করুন। যদি এটি একটি ভিন্ন কম্পিউটারে কাজ না করে, তাহলে হেডফোনে সমস্যা হতে পারে এবং একটি ভিন্ন জোড়া হেডফোন ব্যবহার করলে সমস্যাটি সমাধান করা উচিত।

3. আপনি সঠিক ভাষা ব্যবহার করছেন কিনা তা যাচাই করুন

উইন্ডোজ আপনাকে বক্তৃতার জন্য একটি ভাষা বেছে নিতে দেয়। আপনি স্পিচ টাইপিং এর জন্য যে ভাষা ব্যবহার করতে চান তার থেকে যদি আপনি স্পিচ সেটিংস ডিফল্টে কনফিগার করে থাকেন, তাহলে এটি কীভাবে একটি সমস্যা সৃষ্টি করবে তা স্পষ্ট৷

আপনি সেটিংস অ্যাপ থেকে আপনার কম্পিউটার বর্তমানে কোন ভাষা ব্যবহার করছে তা পরীক্ষা করতে পারেন। Win + I টিপুন সেটিংস অ্যাপ চালু করতে এবং সময় ও ভাষা> স্পিচ-এ নেভিগেট করুন . আপনার পছন্দের একটি বক্তৃতা ভাষা নির্বাচন করুন এবং এই ভাষার জন্য অ-নেটিভ উচ্চারণ চিনুন এর পাশের বাক্সটি চেক করুন যদি আপনি আপনার নির্বাচিত ভাষার স্থানীয় ভাষাভাষী না হন।

ভয়েস টাইপিং উইন্ডোজ 11 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

4. অন্তর্নির্মিত অডিও রেকর্ডিং ট্রাবলশুটার চালান

উইন্ডোজ বিভিন্ন সমস্যার জন্য বিল্ট-ইন ট্রাবলশুটারের একটি স্যুট নিয়ে আসে। আপনি যদি এখনও পর্যন্ত ভয়েস টাইপিং ঠিক করতে না পারেন, তাহলে সম্ভবত Windows এমন একটি সমস্যা খুঁজে পেতে পারে যা আপনি করেননি এবং এটি স্বয়ংক্রিয়ভাবে সমাধান করতে পারে৷

যদিও ভয়েস টাইপিং সমস্যাগুলির জন্য বিশেষভাবে কোনও সমস্যা সমাধানকারী নেই, তবে অডিও রেকর্ড করার সমস্যাগুলির জন্য একটি রয়েছে৷ যেহেতু সমস্যাটি মাইক-সম্পর্কিত হওয়ার একটি ভাল সম্ভাবনা রয়েছে, তাই আপনি এই সমস্যা সমাধানকারী ব্যবহার করতে চাইতে পারেন।

সমস্যা সমাধানকারী চালানোর জন্য, Win + I টিপুন . সেটিংস অ্যাপ্লিকেশানটি খোলে, সিস্টেম> সমস্যা সমাধান> অন্যান্য সমস্যা সমাধানকারী-এ নেভিগেট করুন . রেকর্ডিং অডিও খুঁজুন তালিকায় এবং চালান-এ ক্লিক করুন এর পাশের বোতাম।

ভয়েস টাইপিং উইন্ডোজ 11 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

এটি করলে সমস্যা সমাধানের উইজার্ড চালু হবে। পর্দায় প্রদর্শিত নির্দেশাবলী অনুসরণ করুন. সমস্যা সমাধানকারী যদি সমস্যাটি সনাক্ত করে তবে এটি স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটি সমাধান করার চেষ্টা করবে। যদি না হয়, একটি শেষ অবলম্বন আছে।

5. মাইক্রোফোনের ড্রাইভার আপডেট করুন

একটি ত্রুটিপূর্ণ, দুর্নীতিগ্রস্ত, বা পুরানো ড্রাইভারের ফলে ভয়েস টাইপিং অব্যবহারযোগ্য হতে পারে। উইন্ডোজ ডিফল্টরূপে স্বয়ংক্রিয়ভাবে সর্বশেষ ড্রাইভার ডাউনলোড করে। যাইহোক, কিছু ক্ষেত্রে, আপনাকে ম্যানুয়ালি আপনার মাইক্রোফোনের জন্য ড্রাইভার আপডেট করতে হবে।

Win + R টিপুন এবং devmgmt.msc টাইপ করুন ডিভাইস ম্যানেজার চালু করতে। অডিও ইনপুট এবং আউটপুট নামক বিভাগটি প্রসারিত করুন এবং তালিকায় আপনার মাইক্রোফোন খুঁজুন। মাইক্রোফোন ডিভাইসে ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার নির্বাচন করুন .

ভয়েস টাইপিং উইন্ডোজ 11 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

আপনার কাছে উইন্ডোজকে সেরা ড্রাইভার খুঁজে পেতে এবং এটি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করার বা ম্যানুয়ালি ড্রাইভারটি ইনস্টল করার বিকল্প থাকবে। বেশিরভাগ ক্ষেত্রে, উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভার খুঁজে পাবে না।

ভয়েস টাইপিং উইন্ডোজ 11 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

আপনি যদি দ্বিতীয় বিকল্পটি বেছে নেন, আপনার প্রথমে আপনার পিসিতে ডাউনলোড করা ড্রাইভার ইনস্টলেশন ফাইলের প্রয়োজন হবে। আপনি প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে এটি করতে পারেন।

একবার আপনার কাছে ফাইলগুলি হয়ে গেলে, দ্বিতীয় বিকল্পটি নির্বাচন করুন এবং ইনস্টলেশন সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷

6. উইন্ডোজ আপডেট করুন

উইন্ডোজ প্রায়শই বাগ সংশোধন করতে আপডেটগুলি রোল আউট করে কারণ এটি তাদের সনাক্ত করতে থাকে। যদি অপারেটিং সিস্টেমে একটি বাগ আপনার ভয়েস টাইপিংকে ত্রুটিপূর্ণ করে তোলে, তাহলে একটি Windows আপডেট সম্ভাব্যভাবে সমস্যাটি দূর করতে পারে৷

বেশিরভাগ ক্ষেত্রে, আপনি আপনার সিস্টেমের জন্য স্বয়ংক্রিয় আপডেটগুলি ম্যানুয়ালি অক্ষম না করলে, আপডেটগুলি উপলব্ধ হওয়ার সাথে সাথে উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে। আপনি যদি আপডেটগুলি অক্ষম করে থাকেন তবে আপনাকে Win + I টিপতে হবে সেটিংস অ্যাপ চালু করতে এবং উইন্ডোজ আপডেট নির্বাচন করুন বাম সাইডবার থেকে। আপডেটগুলির জন্য চেক করুন-এ ক্লিক করুন৷ বোতাম এবং বর্তমানে উপলব্ধ আপডেটের জন্য উইন্ডোজ স্ক্যান করতে দিন।

ভয়েস টাইপিং উইন্ডোজ 11 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

একবার এটি স্ক্যান করা সম্পূর্ণ হলে, আপনি দেখতে পাবেন এবং ডাউনলোড এবং ইনস্টল করুন৷ বোতাম, ডাউনলোড এবং ইনস্টল করার জন্য উইন্ডোজ আপডেট পেয়েছে। বোতামে ক্লিক করুন এবং উইন্ডোজকে আপডেটগুলি ইনস্টল করা শেষ করতে দিন৷

ভয়েস টাইপিং আপ এবং একবার আবার চলছে

আশা করি, এই সংশোধনগুলির মধ্যে একটি আপনার জন্য কাজ করেছে, এবং আপনি আবার ভয়েস টাইপিং বৈশিষ্ট্যটি ব্যবহার করতে সক্ষম হবেন৷ কখনও কখনও, আপনি এমন একটি ভয়েস টাইপিং সমস্যার সম্মুখীন হতে পারেন যা অ্যাপ-নির্দিষ্ট। উদাহরণস্বরূপ, যখন ভয়েস টাইপিং Google ডক্সে কাজ করবে না৷

উইন্ডোজ প্রায়শই অদ্ভুত সমস্যায় পড়তে পারে এবং ভয়েস টাইপিং সমস্যা অবশ্যই তাদের মধ্যে একটি। যাইহোক, Windows 11-এ আরও কিছু সমস্যা রয়েছে যা আমরা আশা করি Microsoft শীঘ্রই ঠিক করবে।


  1. কীবোর্ড কাজ করছে না? উইন্ডোজ 10 কীবোর্ড না টাইপিং সমস্যা কীভাবে ঠিক করবেন

  2. কিভাবে ঠিক করবেন স্নিপ এবং স্কেচ উইন্ডোজ 11 এবং 10 এ কাজ করছে না

  3. Windows 11 এ কাজ করছে না এমন বিজ্ঞপ্তিগুলি কীভাবে ঠিক করবেন

  4. Windows 11 এ কাজ করছে না ভয়েস টাইপিং কিভাবে ঠিক করবেন