কম্পিউটার

মোবাইল হটস্পট উইন্ডোজ 10 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

ইন্টারনেট আমরা কীভাবে কাজ করি এবং খেলি তার একটি মূল অংশ হয়ে উঠেছে, যেখানে কিছু ইন্টারনেট-সংযুক্ত ডিভাইস অন্যান্য গ্যাজেটের সাথে তাদের সংযোগ ভাগ করতে পারে। আপনার স্মার্টফোন ছাড়াও, আপনার Windows 10 ডিভাইসটি একটি মোবাইল হটস্পট হতে পারে এবং অন্যান্য কম্পিউটারে এর ইন্টারনেট সংযোগ শেয়ার করতে পারে।

উইন্ডোজ মোবাইল হটস্পট বৈশিষ্ট্যটি সুবিধাজনক এবং প্রায়শই ব্যবহার করা সহজ। যাইহোক, কখনও কখনও আপনার Windows 10 হটস্পট কাজ করা বন্ধ করে দেবে বা অন্য ডিভাইসগুলিকে এটির সাথে সংযুক্ত হতে বাধা দেবে। আপনি যদি Windows 10-এ আপনার মোবাইল হটস্পট নিয়ে সমস্যার সম্মুখীন হন, তাহলে নিচে কিছু সমাধান দেওয়া হল যা আপনি চেষ্টা করতে পারেন৷

কিভাবে Windows 10 এ আপনার মোবাইল হটস্পটের সমস্যা সমাধান করবেন

গুরুত্বপূর্ণ নোট: আপনি নীচের যেকোনও সংশোধন করার চেষ্টা করার আগে, আপনাকে পরীক্ষা করা উচিত যে সমস্যাটি শুধুমাত্র একটি নির্দিষ্ট ডিভাইসে বা তাদের সকলের সাথে ঘটছে কিনা। যদি এটি শুধুমাত্র একটি একক ডিভাইসে ঘটছে, তাহলে ডিভাইসটি সম্ভবত সমস্যা এবং আপনার হটস্পট নয়। এছাড়াও, আপনার ইন্টারনেট সংযোগ ভালভাবে কাজ করছে কিনা তা দুবার চেক করুন৷

আপনি যদি প্রতিষ্ঠিত করেন যে সমস্যাটি আপনার কম্পিউটারে, তাহলে নিচের সমাধানগুলি অনুসরণ করুন৷

1. একটি নতুন সংযোগ তৈরি করার চেষ্টা করুন

আপনি যদি মোবাইল হটস্পট সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনার ডিভাইসের বর্তমান সংযোগটি মুছে দিন এবং আবার হটস্পটের সাথে সংযোগ করুন৷ বেশিরভাগ ক্ষেত্রে, একটি নতুন সংযোগ প্রমাণীকরণ ত্রুটি থেকে মুক্তি পেতে পারে এবং সমস্যাটি সমাধান করতে পারে৷

2. সাময়িকভাবে ফায়ারওয়াল এবং অ্যান্টিভাইরাস বন্ধ করুন

আপনার সিস্টেমের ফায়ারওয়াল, অ্যান্টিভাইরাস বা ম্যালওয়্যার প্রোগ্রাম কখনও কখনও আপনার মোবাইল হটস্পট ব্লক করতে পারে। এটি সমস্যার কারণ কিনা তা নির্ধারণ করতে, এই অ্যাপগুলি বন্ধ করুন এবং আপনার হটস্পটের সাথে সংযোগ করুন৷ আপনি যদি এটির সাথে সংযোগ করতে পারেন তবে এই অ্যাপগুলি চালু করুন এবং দেখুন কোনটি সমস্যাটি ঘটাচ্ছে৷ আপনি যদি এখনও করতে না পারেন, আপনার সিস্টেম সুরক্ষিত রাখতে প্রোগ্রামগুলি এখনই চালু করুন৷

3. উইন্ডোজে ব্লুটুথ নিষ্ক্রিয় করুন

আপনার কম্পিউটারের ব্লুটুথ সংযোগ কখনও কখনও আপনার মোবাইল হটস্পটে হস্তক্ষেপ করতে পারে৷ এটি অক্ষম করা কখনও কখনও সমস্যার সমাধান করতে পারে। এখানে কিভাবে:

  1. আপনার Windows 10 কম্পিউটারে Windows টিপে ও ধরে রেখে সেটিংস খুলুন + X চাবি তারপর, সেটিংস বেছে নিন মেনুতে
  2. সেটিংসে, ডিভাইস বেছে নিন> ব্লুটুথ এবং অন্যান্য ডিভাইস . তারপর, এটিকে বন্ধ হিসেবে সেট করুন

আপনার হটস্পটের সাথে সংযোগ করুন এবং দেখুন এটি কাজ করে কিনা। যদি এটি না হয়, পরবর্তী সমাধানে যান৷

4. আপনার Wi-Fi অ্যাডাপ্টার চেক করুন

কিছু ক্ষেত্রে, আপনার কাছে একটি Wi-Fi অ্যাডাপ্টার থাকতে পারে যা Windows মোবাইল হটস্পট বৈশিষ্ট্য সমর্থন করে না। আপনার অ্যাডাপ্টারটি এই বৈশিষ্ট্যটিকে সমর্থন করতে পারে তা এখানে কীভাবে পরীক্ষা করবেন:

  1. উইন টিপুন + S উইন্ডোজ অনুসন্ধান খুলতে।
  2. এরপর, CMD টাইপ করুন . কমান্ড প্রম্পট অনুসন্ধান ফলাফলে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান ক্লিক করুন।
  3. মোবাইল হটস্পট উইন্ডোজ 10 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে একটি পপআপ বক্স আসবে। হ্যাঁ ক্লিক করুন৷ .
  4. কমান্ড প্রম্পটে, NETSH WLAN show ড্রাইভার টাইপ করুন . হোস্টেড নেটওয়ার্ক সমর্থিত বলে লাইনটি পরীক্ষা করুন এবং এটি হ্যাঁ বা না বলে কিনা তা দেখুন।
  5. মোবাইল হটস্পট উইন্ডোজ 10 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে যদি না বলে, আপনার Wi-Fi অ্যাডাপ্টার মোবাইল হটস্পট বৈশিষ্ট্য সমর্থন করে না। দুর্ভাগ্যবশত, এর একমাত্র সমাধান হল আপনার অ্যাডাপ্টার পরিবর্তন করা। যাইহোক, যদি এটি হ্যাঁ বলে এবং ডিভাইসগুলি এখনও আপনার হটস্পটের সাথে সংযোগ করতে পারে না, তাহলে পরবর্তী সংশোধন অনুসরণ করুন।

5. সমস্ত প্রয়োজনীয় ড্রাইভার আপডেট করুন

উইন্ডোজের জন্য একটি বিনামূল্যের ড্রাইভার আপডেটার ডাউনলোড করা আপনার কম্পিউটারের সমস্ত প্রয়োজনীয় ড্রাইভার দ্রুত আপডেট করবে। যাইহোক, আপনি যদি আপনার কম্পিউটারে তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ইনস্টল করতে না চান তবে আপনি Windows আপডেট সেটিংস ব্যবহার করে সেগুলি আপডেট করতে পারেন। এখানে কিভাবে:

  1. আপনার Windows 10 কম্পিউটারে Win টিপে সেটিংস খুলুন + X কী এবং সেটিংস বেছে নিন মেনুতে
  2. এরপর, আপডেট এবং নিরাপত্তা এ ক্লিক করুন> উইন্ডোজ আপডেট .
  3. তারপর, আপডেটের জন্য চেক করুন ক্লিক করুন .
  4. মোবাইল হটস্পট উইন্ডোজ 10 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে ক্লিক করুন ঐচ্ছিক আপডেট দেখুন এটি উপলব্ধ হলে বিকল্প। তারপর, ড্রাইভার আপডেট ক্লিক করুন৷ ট্যাব এরপরে, আপনি যে ড্রাইভারটি আপডেট করতে চান সেটি নির্বাচন করুন এবং ডাউনলোড এবং ইনস্টল করুন ক্লিক করুন৷ .

যদি কোন ঐচ্ছিক আপডেট উপলব্ধ না থাকে, আপনার অপরিহার্য ড্রাইভার আপ টু ডেট আছে. পরবর্তী সমাধানে যান৷

6. নেটওয়ার্ক অ্যাডাপ্টারের সমস্যা সমাধান করুন

Windows 10 এর অন্তর্নির্মিত সমস্যা সমাধানের সরঞ্জাম রয়েছে যা আপনার ডিভাইসে সমস্যাগুলি খুঁজে পেতে এবং সমাধান করতে সহায়তা করে৷ আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টারের যেকোনো সমস্যা সমাধান করতে আপনি এই টুলটি ব্যবহার করতে পারেন। নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. উইন টিপুন + S উইন্ডোজ অনুসন্ধান খুলতে।
  2. টাইপ করুন সমস্যা সমাধান এবং সমস্যা সমাধান সেটিংস নির্বাচন করুন ফলাফল থেকে
  3. সমস্যা সমাধান পৃষ্ঠায়, অতিরিক্ত সমস্যা সমাধানকারী ক্লিক করুন .
  4. মোবাইল হটস্পট উইন্ডোজ 10 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে খুঁজুন এবং অন্যান্য সমস্যা সেটিংসের অধীনে, নেটওয়ার্ক অ্যাডাপ্টার নির্বাচন করুন . তারপর সমস্যা নিবারক চালান ক্লিক করুন৷ . এটি সনাক্তকরণ প্রক্রিয়া শুরু করবে।
  5. মোবাইল হটস্পট উইন্ডোজ 10 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে ডায়ালগ বক্সে, আপনাকে জিজ্ঞাসা করা হবে কোন নেটওয়ার্ক অ্যাডাপ্টারের নির্ণয় করতে হবে৷ সমস্ত নেটওয়ার্ক অ্যাডাপ্টার বেছে নিন এবং পরবর্তী ক্লিক করুন .
  6. আপনার কম্পিউটারের হটস্পট ঠিক করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

সমস্যা সমাধানকারী আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টারের সাথে একটি সমস্যা খুঁজে পেলে, এটি হয় একটি সমাধান প্রস্তাব করবে বা স্বয়ংক্রিয়ভাবে এটির সাথে মোকাবিলা করবে। যদি এটি কোনো সমস্যা খুঁজে না পায়, তাহলে পরবর্তী পদক্ষেপটি করুন৷

এই সমস্যার আরেকটি সমাধান হল আপনার ইন্টারনেটকে আপনার হটস্পট অ্যাডাপ্টারের সাথে লিঙ্ক করা। এটি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উইন টিপে সেটিংস খুলুন + X কী এবং সেটিংস বেছে নিন মেনুতে
  2. সেটিংসে, নেটওয়ার্ক এবং ইন্টারনেট এ যান৷> মোবাইল হটস্পট .
  3. নিশ্চিত করুন যে আপনার মোবাইল হটস্পট চালু আছে। তারপর, অ্যাডাপ্টার বিকল্পগুলি পরিবর্তন করুন ক্লিক করুন৷ সম্পর্কিত সেটিংসের অধীনে।
  4. মোবাইল হটস্পট উইন্ডোজ 10 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে ইন্টারনেটের সাথে সংযুক্ত অ্যাডাপ্টারের উপর ডান-ক্লিক করুন। এটি আপনার Wi-Fi বা আপনার লোকাল এরিয়া নেটওয়ার্ক (LAN) হতে পারে। তারপর, বৈশিষ্ট্যগুলি ক্লিক করুন৷ .
  5. মোবাইল হটস্পট উইন্ডোজ 10 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে এরপর, শেয়ারিং ক্লিক করুন ট্যাব অন্যান্য নেটওয়ার্ক ব্যবহারকারীদের এই কম্পিউটারের ইন্টারনেট সংযোগের মাধ্যমে সংযোগ করার অনুমতি দিন বলে বিকল্পটি আনচেক করুন৷ , এবং ঠিক আছে ক্লিক করুন . (এই ধাপটি এড়িয়ে যান যদি এটি ইতিমধ্যেই আনচেক করা থাকে।)
  6. মোবাইল হটস্পট উইন্ডোজ 10 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে তারপর, আপনার মোবাইল হটস্পটের অ্যাডাপ্টারে ডান-ক্লিক করুন। বৈশিষ্ট্য ক্লিক করুন .
  7. মোবাইল হটস্পট উইন্ডোজ 10 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে শেয়ারিং ট্যাবের অধীনে, বিকল্পটি চেক করুন যা বলে অন্যান্য নেটওয়ার্ক ব্যবহারকারীদের এই কম্পিউটারের ইন্টারনেটের মাধ্যমে সংযোগ করার অনুমতি দিন সংযোগ।
  8. মোবাইল হটস্পট উইন্ডোজ 10 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে একটি পপআপ বক্স আসবে। ঠিক আছে ক্লিক করুন .
  9. হোম নেটওয়ার্কিং সংযোগের অধীনে, আপনার মোবাইল হটস্পট অ্যাডাপ্টার নির্বাচন করুন৷
  10. সবশেষে, ঠিক আছে ক্লিক করুন .

আপনার মোবাইল হটস্পটের সাথে আবার সংযোগ করুন এবং দেখুন এটি এখন কাজ করছে কিনা৷ অন্যথায়, পরবর্তী সমাধান চেষ্টা করুন।

8. একটি ক্লিন বুট সম্পাদন করুন

আপনার স্টার্টআপ অ্যাপ্লিকেশানগুলি কখনও কখনও অন্যান্য Windows পরিষেবাগুলির সাথে বিরোধ সৃষ্টি করতে পারে৷ তাদের অক্ষম করা হটস্পট সমস্যা ঠিক করতে পারে। এখানে আপনি কিভাবে একটি ক্লিন বুট করতে পারেন:

  1. উইন টিপুন + R রান খুলতে।
  2. এরপর, msconfig টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন .
  3. পরিষেবা ক্লিক করুন ট্যাব, এবং সমস্ত Microsoft পরিষেবাগুলি লুকান নির্বাচন করুন৷ বাক্স তারপর সব নিষ্ক্রিয় করুন-এ ক্লিক করুন।
  4. মোবাইল হটস্পট উইন্ডোজ 10 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে স্টার্টআপে যান ট্যাব এবং টাস্ক ম্যানেজার খুলুন ক্লিক করুন .
  5. মোবাইল হটস্পট উইন্ডোজ 10 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে স্টার্টআপ এর অধীনে টাস্ক ম্যানেজারে, প্রতিটি প্রোগ্রামে ক্লিক করুন এবং অক্ষম করুন নির্বাচন করুন। এই ট্যাবের সমস্ত অ্যাপের জন্য এটি করা নিশ্চিত করুন।
  6. সিস্টেম কনফিগারেশন উইন্ডোতে ফিরে আসতে টাস্ক ম্যানেজার বন্ধ করুন এবং ঠিক আছে ক্লিক করুন।
  7. আপনার কম্পিউটার রিবুট করুন।

একটি পরিষ্কার বুট সফ্টওয়্যার-সম্পর্কিত দ্বন্দ্ব কমাতে পারে যা আপনার মোবাইল হটস্পট সমস্যার মূল কারণ হতে পারে। আপনি যখনই আপনার কম্পিউটার চালু করেন তখনই ব্যাকগ্রাউন্ডে চলা অ্যাপ এবং পরিষেবাগুলির কারণে এই দ্বন্দ্বগুলি ঘটে৷ একবার সেগুলি নিষ্ক্রিয় হয়ে গেলে, আপনার মোবাইল হটস্পট আবার কাজ করবে৷

Windows 10 মোবাইল হটস্পটের সাথে পুনরায় সংযোগ করা হচ্ছে

Windows 10 এর মোবাইল হটস্পট বৈশিষ্ট্যটি একটি দুর্দান্ত সরঞ্জাম। যাইহোক, আপনি প্রয়োজনের সময় এটির সাথে সংযোগ করতে না পারলে, এই বৈশিষ্ট্যটি অকেজো। উপরের ফিক্সগুলি অনুসরণ করে, আপনার হটস্পট আবার চালু হয়ে যাবে। যদি সমস্যাটি থেকে যায়, তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করা সমাধান হতে পারে৷


  1. কিভাবে DS4 উইন্ডোজ আপনার পিসিতে কাজ করছে না তা ঠিক করবেন

  2. কিভাবে ডেল ওয়েবক্যাম উইন্ডোজ 10 এ কাজ করছে না তা ঠিক করবেন?

  3. Windows 11 এ কাজ করছে না মোবাইল হটস্পট কিভাবে ঠিক করবেন

  4. সমাধান:মোবাইল হটস্পট Windows 10 এ কাজ করছে না