কম্পিউটার

Windows 10 এর জন্য একটি কালো নোটপ্যাড বিকল্প কিভাবে পাবেন?

মাইক্রোসফ্ট উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং দরকারী অ্যাপগুলির মধ্যে একটি হল উইন্ডোজ 10 নোটপ্যাড। এটি প্রোগ্রামিং ভাষায় দ্রুত নোট এবং এমনকি কোড লেখার জন্য ব্যবহৃত হয়। আপনি তালিকা তৈরি করতে পারেন, ছোট এবং দীর্ঘ নোট লিখতে পারেন এবং এমনকি ব্যাচ ফাইল এবং এইচটিএমএল পেজ তৈরি করতে পারেন। Windows 10 নোটপ্যাডের একটি বড় সুবিধা হল যে আপনি যেকোনো জায়গা থেকে যেকোনো টেক্সট কপি এবং পেস্ট করতে পারেন এবং নোটপ্যাড স্বয়ংক্রিয়ভাবে সমস্ত ফর্ম্যাটিং সরিয়ে দেয়। যাইহোক, নোটপ্যাডের একটি সীমাবদ্ধতা হল এটি মিডিয়া ফাইলগুলি ব্যবহার করা সমর্থন করে না। যাইহোক, আপনি যদি Windows 10 এ একটি ডার্ক মোড নোটপ্যাড পেতে চান, তাহলে এই ব্লগ পোস্টটি সহায়ক হবে৷

সমস্ত সুবিধা এবং সীমাবদ্ধতা সহ, উইন্ডোজ 10 নোটপ্যাড ব্যবহার করা আরও উত্তেজনাপূর্ণ করা যেতে পারে যদি আমরা নোটপ্যাডের চেহারাটি পরিবর্তন করতে পারি। একটি গাঢ় নোটপ্যাড চোখকে কম চাপ দেবে, বিশেষ করে আলোকিত পরিস্থিতিতে। আজকাল ডার্ক মোড জ্বর সঞ্চালিত হওয়ার সাথে সাথে, মাইক্রোসফ্ট যদি উইন্ডোজ 10 এর জন্য একটি কালো নোটপ্যাড ডাউনলোড প্রকাশ করে তবে এটি দুর্দান্ত হবে। এটি না হওয়া পর্যন্ত, এখানে Windows 10 এ একটি অন্ধকার নোটপ্যাড ব্যবহার করার উপায় রয়েছে।

Windows 10-এর বিকল্প একটি কালো নোটপ্যাড যোগ করার ধাপগুলি

পদ্ধতি 1. বিদ্যমান উইন্ডোজ 10 নোটপ্যাডকে একটি গাঢ় নোটপ্যাডে রূপান্তর করুন

আপনি সর্বদা বিদ্যমান নোটপ্যাডটিকে সম্পূর্ণ উইন্ডোজ কনট্রাস্ট পরিবর্তন করে একটি কালো নোটপ্যাডে রূপান্তর করতে পারেন। Windows 10 তার ব্যবহারকারীদের চারটি উচ্চ বৈসাদৃশ্য বিকল্প থেকে নির্বাচন করার একটি বিকল্প প্রদান করে। এই বিকল্পগুলির মধ্যে তিনটি অন্ধকার মোডের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত, এবং এই পদ্ধতির ত্রুটি হল যে আপনার সম্পূর্ণ কম্পিউটার অন্ধকার থিমে প্রদর্শিত হবে, যার মধ্যে Windows 10-এর জন্য একটি কালো নোটপ্যাড রয়েছে৷ আপনার কম্পিউটারে অন্ধকার মোড থিম সক্রিয় করতে, পদক্ষেপগুলি অনুসরণ করুন৷ নীচে উল্লিখিত:

ধাপ 1। টাইপ করুন “হাই কন্ট্রাস্ট চালু বা বন্ধ করুন " সার্চ বক্সে পরবর্তী টাস্কবারের নীচে বাম কোণায় অবস্থিত৷

ধাপ 2। সিস্টেম সেটিংস নির্দেশ করে এমন ফলাফলে ক্লিক করুন। এটি একটি নতুন উইন্ডো খুলবে৷

ধাপ 3। জানালা দুটি ভাগে বিভক্ত হবে। ডান দিকে, উচ্চ বৈসাদৃশ্য এর অধীনে একটি টগল বোতাম খুঁজুন এবং Windows আপনার জন্য ডার্ক মোড সেটিংস কনফিগার না করা পর্যন্ত কয়েক সেকেন্ড অপেক্ষা করুন।

পদক্ষেপ 4। এছাড়াও আপনি ড্রপডাউন তালিকা থেকে চারটি বিকল্পের একটি নির্বাচন করে একটি থিম চয়ন করতে পারেন৷

দ্রষ্টব্য: বিকল্পগুলির মধ্যে একটি উচ্চ বৈসাদৃশ্য সাদা উল্লেখ করে৷ , নির্দেশ করে যে এটি একটি অন্ধকার মোড বিকল্প নয়৷

ধাপ 5। এছাড়াও আপনি হাইপারলিঙ্ক, টেক্সট, ডিজেবল টেক্সট, ব্যাকগ্রাউন্ড ইত্যাদির মত অতিরিক্ত ফিচারের জন্য অন্য কনট্রাস্ট রং বেছে নিতে পারেন।

দ্রষ্টব্য: এছাড়াও আপনি Left Alt + Left Shift + Print Screen টিপতে পারেন একসাথে হাই কনট্রাস্ট বিকল্প চালু/বন্ধ করতে।

Windows 10 এর জন্য একটি কালো নোটপ্যাড বিকল্প কিভাবে পাবেন?

এটি একটি অন্ধকার নোটপ্যাড বিকল্প অনুসন্ধান না করে Windows 10 এ একটি কালো নোটপ্যাড পাওয়ার সবচেয়ে সংক্ষিপ্ত এবং সহজ পদ্ধতি। এটি দেখতেও দারুণ, কিন্তু এই হাই কন্ট্রাস্ট মোডটি সক্রিয় করার পরে আপনাকে একটু ধৈর্য ধরতে হবে, কারণ আপনার Windows 10 নোটপ্যাড শুধু কালো নোটপ্যাডে পরিণত হয়নি, পুরো অপারেটিং সিস্টেমটিও অন্ধকার হয়ে গেছে।

এছাড়াও পড়ুন:কি. DAT ফাইল এবং কিভাবে এটি খুলতে হয়।

পদ্ধতি 2. কিভাবে Windows 10 এর জন্য একটি কালো নোটপ্যাড ডাউনলোড করবেন?

আপনি যদি Windows 10-এ ডার্ক মোড নোটপ্যাড পেতে আপনার সম্পূর্ণ Windows 10 অপারেটিং সিস্টেমকে ডার্ক মোডে দাঁড়াতে না পারেন। আপনি শুধুমাত্র Windows 10 নোটপ্যাড অ্যাপে প্রভাব রাখতে চান; তারপর আমি আপনাকে একটি কালো নোটপ্যাড বিকল্প সন্ধান করার পরামর্শ দিই। কিছু সেরা অন্ধকার নোটপ্যাড বিকল্প হল:

1) কালো নোটপ্যাড UWP অ্যাপ

ব্ল্যাক নোটপ্যাড ইউডব্লিউপি অ্যাপটি ডিফল্ট উইন্ডোজ 10 নোটপ্যাডের সহজতম অন্ধকার নোটপ্যাড বিকল্প। বৈশিষ্ট্য এবং ফাংশনের ক্ষেত্রে এটি ডিফল্ট নোটপ্যাডের 100% অনুরূপ। একমাত্র পার্থক্য হল গাঢ় রঙের স্কিম। এই কালো নোটপ্যাড বিকল্পটি ব্যবহার করার জন্য বিনামূল্যে এবং Microsoft স্টোর থেকে ডাউনলোড এবং ইনস্টল করা যেতে পারে।

Windows 10 এর জন্য একটি কালো নোটপ্যাড বিকল্প কিভাবে পাবেন?

ব্ল্যাক নোটপ্যাড UWP অ্যাপটি এখনই ডাউনলোড করুন, এখানে ক্লিক করুন

2) কালো নোটপ্যাড (উইন্ডোজ 10 নোটপ্যাডের বিকল্প)

ধরুন আপনি আপনার সম্পূর্ণ Windows 10 এর কনট্রাস্ট রং পরিবর্তন করার পরিবর্তে একটি গাঢ় নোটপ্যাড বিকল্প পাওয়ার পরিকল্পনা করছেন। সেক্ষেত্রে, আপনি সম্ভবত ডিফল্ট Windows 10 নোটপ্যাডে উপলব্ধ না থাকা কয়েকটি অতিরিক্ত বিকল্পও চাইতে পারেন। উভয় প্রয়োজনীয়তা একত্রিত করে এর সমাধান হল ব্ল্যাক নোটপ্যাড। এটি ব্যবহারকারীদের বিভিন্ন রঙের স্কিমগুলির মধ্যে বেছে নেওয়ার অনুমতি দেয়, ব্যবহারকারীদের কালো এবং সাদা বিকল্পগুলির বাইরে যেতে দেয়৷

Windows 10 এর জন্য একটি কালো নোটপ্যাড বিকল্প কিভাবে পাবেন?

Windows 10 এর জন্য কালো নোটপ্যাড ডাউনলোডের জন্য, এখানে ক্লিক করুন।

এছাড়াও পড়ুন:একটি লগ ফাইল কি এবং কিভাবে এটি অ্যাক্সেস করতে হয়

পদ্ধতি 3. কালো নোটপ্যাড বিকল্প হিসাবে একটি গাঢ় থিমে নোটপ্যাড++ কীভাবে পাবেন?

আপনি যদি উইন্ডোজ 10-এ কালো নোটপ্যাড ডাউনলোডের একটি নিখুঁত সমাধান পাওয়ার পথে এগিয়ে যেতে প্রস্তুত হন, তবে এটি আপনার যাত্রার চূড়ান্ত স্টপ। একটি অন্ধকার থিম সহ নোটপ্যাড ++ তার উন্নত বৈশিষ্ট্যগুলির সাথে সর্বোত্তম সম্ভাব্য অ্যাপ্লিকেশন কারণ এটি অ্যাডোব ড্রিমওয়েভারের সাথে মিলিত একটি মিনি এমএস ওয়ার্ড বলে মনে হচ্ছে। Notepad++ হল একটি সেরা অন্ধকার নোটপ্যাড বিকল্প যা বিনামূল্যে ব্যবহার করা যায় এবং এটি Windows 10 এর জন্য একটি চমৎকার কোড এডিটর। Windows 10-এ Notepad++ ডার্ক মোড পেতে পদ্ধতি অনুসরণ করুন।

Windows 10-এর জন্য এই কালো নোটপ্যাড ডাউনলোড পেতে, আপনাকে লিঙ্কে ক্লিক করে অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।

আপনি ইনস্টলেশন ফাইলটি ডাউনলোড করার পরে, আপনাকে Notepad++ সেটআপ উইজার্ড চালাতে হবে এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করতে হবে। একবার ইনস্টল হয়ে গেলে, তারপরে অন্ধকার থিমে Notepad++ সক্রিয় করতে ধাপগুলি অনুসরণ করুন:

ধাপ 1। নোটপ্যাড++ অ্যাপ্লিকেশন খুলুন।

ধাপ 2। সেটিংস ট্যাবে ক্লিক করুন এবং স্টাইল কনফিগারার নির্বাচন করুন।

ধাপ 3। খোলে নতুন উইন্ডো থেকে, উইন্ডোর উপরে থিম নির্বাচন করুন সনাক্ত করুন। ড্রপডাউন তালিকা থেকে, আপনি বিভিন্ন থিম নির্বাচন করতে পারেন।

দ্রষ্টব্য: ডিপ ব্ল্যাক এবং ওবসিডিয়ান দুটি থিম যা আপনার নোটপ্যাড++কে একটি অন্ধকার থিম নোটপ্যাডে রূপান্তর করে।

ধাপ 4। আরও বিকল্প রয়েছে যা আপনি স্টাইল বক্স থেকে UI উপাদানের রঙগুলি অন্বেষণ করতে এবং পরিবর্তন করতে পারেন৷

ধাপ 5। এমনকি আপনি নোটপ্যাড++ ডাউনলোড, ইন্সটল এবং ডার্ক থিমে পরিবর্তন করার পরেও, Windows 10-এ নোটপ্যাড ++ আপনার ডিফল্ট টেক্সট এডিটর না হওয়াতে সমস্যা হচ্ছে।

ধাপ 6। যেকোন টেক্সট ফাইল সিলেক্ট করুন এবং রাইট-ক্লিক করুন। প্রাসঙ্গিক মেনু থেকে, এর সাথে খুলুন নির্বাচন করুন।

ধাপ 7। সনাক্ত করুন অন্য একটি অ্যাপ্লিকেশন চয়ন করুন, এবং এটিতে ক্লিক করুন৷

ধাপ 8। আপনি এই অ্যাপটি কিভাবে খুলতে চান শিরোনামের একটি নতুন উইন্ডো৷ প্রদর্শিত হবে. তালিকা থেকে নোটপ্যাড++ নির্বাচন করুন এবং .txt ফাইল বিকল্পটি খুলতে এটি ব্যবহার করতে পাশের চেকবক্সটি নির্বাচন করুন এবং তারপরে ওকে ক্লিক করুন৷

ধাপ 9। আপনি যে টেক্সট ফাইলটি খোলার চেষ্টা করছেন সেটি আপনার সিস্টেমের অন্যান্য সমস্ত টেক্সট ফাইলের সাথে একটি অন্ধকার থিমে Notepad++-এ খুলবে। এইভাবে, আপনি নোটপ্যাড++ ডার্ক মোড Windows 10-এর সাথে একটি কালো নোটপ্যাড বিকল্প সেট আপ করতে পারেন।

এছাড়াও পড়ুন:2020 সালে পাঠ্য সম্পাদনার জন্য নোটপ্যাড++ বিকল্প
Windows 10 এর জন্য একটি কালো নোটপ্যাড বিকল্প কিভাবে পাবেন?
Windows 10-এর জন্য একটি কালো নোটপ্যাড বিকল্প কীভাবে পেতে হয় সে সম্পর্কে আপনার কী ধারণা?

ডার্ক মোড হল শহরের নতুন প্রবণতা, এবং আপনার কাছে Facebook, WhatsApp, Google এবং আরও অনেকে তাদের অ্যাপে এই বৈশিষ্ট্যটি অন্তর্ভুক্ত করার চেষ্টা করছে। ডার্ক মোড আমরা সাধারণত যা ব্যবহার করি তার সাথে রঙের বৈপরীত্য দেখায়, তবে সেগুলি আমাদের চোখে কম চাপ দেয় এবং আবছা পরিবেশে দুর্দান্ত কাজ করে বলে মনে হয়। মাইক্রোসফ্টের উচিত ব্যবহারকারীদের তার সমস্ত অ্যাপে ডার্ক মোড সক্ষম করার জন্য একটি পৃথক বিকল্প সরবরাহ করা এবং সম্পূর্ণ উইন্ডোজ থিম নয়। Until that option appears, you can use any of the black notepad alternatives, with Notepad ++ dark theme being the best of all. With the aforementioned steps, use Notepad++ dark mode in Windows 10 or try any of the other Notepad apps for your computer.

Share your thoughts on dark notepad alternatives and which one you think is the best in the comments section below. Follow us on social media – Facebook, Instagram and YouTube.


  1. Windows 10 এ MacOS Mojave বৈশিষ্ট্যগুলি কীভাবে পাবেন

  2. Windows 10 এ কিভাবে Windows 7 টাস্কবার পাবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 বিনামূল্যে ডাউনলোড করবেন (ব্যাখ্যা করা হয়েছে)

  4. কিভাবে 2022 সালে বিনামূল্যে Windows 10 এ আপগ্রেড করবেন