কম্পিউটার

Windows 10 এর জন্য Windows Media Player 12 কিভাবে ডাউনলোড করবেন

যখন সফ্টওয়্যার একটি অপারেটিং সিস্টেমে একত্রিত হয়, তখন এটি ব্যবহার করার সুস্পষ্ট পছন্দ হয়ে ওঠে। পুরানো উইন্ডোজ রিলিজে, মিডিয়া ফাইল খোলার ফলে উইন্ডোজ মিডিয়া প্লেয়ার খুলবে, যদি না আপনি VLC এর মত একটি বিকল্প ইনস্টল করেন। এটি সেরা মিডিয়া প্লেয়ার ছিল না, তবে এটি বাক্সের বাইরে কাজ করেছিল, এবং বেশিরভাগ ব্যবহারকারীরা এটিই দেখতে চান৷

দুর্ভাগ্যবশত, মাইক্রোসফ্ট 2009 সালে উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের জন্য সমর্থন বন্ধ করে দিয়েছে, শেষ প্রকাশের সাথে (উইন্ডোজ মিডিয়া প্লেয়ার 12) এখন দশ বছরের বেশি বয়সী। আজকাল এটি কিছুটা পুরানো, তবে আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করে Windows Media Player 12 ডাউনলোড করতে এবং Windows 10-এ ব্যবহার করতে পারেন৷

    Windows 10 এর জন্য Windows Media Player 12 কিভাবে ডাউনলোড করবেন

    কিভাবে উইন্ডোজ মিডিয়া প্লেয়ার 12 ডাউনলোড ও ইনস্টল করবেন

    আপনি এটি বুঝতে পারেন না, তবে আপনাকে আসলে উইন্ডোজ 10 পিসিতে উইন্ডোজ মিডিয়া প্লেয়ার 12 ডাউনলোড করতে হবে না। যদিও এটি আজকাল আনুষ্ঠানিকভাবে সমর্থিত নয় বা সাধারণত ব্যবহার করা হয় না, Windows Media Player এখনও Windows-এ উপলব্ধ, আপনার স্টার্ট মেনুতে লুকিয়ে আছে যাতে আপনি Windows Accessories-এ ব্যবহার করতে পারেন। ফোল্ডার।

    Windows 10 এর জন্য Windows Media Player 12 কিভাবে ডাউনলোড করবেন

    যদি এটি সেখানে না থাকে তবে আপনি দ্রুত এটি সক্ষম করতে পারেন, কারণ মাইক্রোসফ্ট এটিকে একটি ঐচ্ছিক উইন্ডোজ বৈশিষ্ট্য হিসাবে অন্তর্ভুক্ত করে। এটি এখনও কিছু ধরণের মিডিয়া ফাইল চালানোর জন্য কাজ করা উচিত, যদিও Windows Media Player 12 এর মাধ্যমে DVD প্লেব্যাক আর সমর্থিত নয়। এছাড়াও ব্লু-রে ডিস্ক চালানোর জন্য আপনার বিকল্প সফ্টওয়্যার প্রয়োজন হবে।

    1. Windows Media Player 12 সক্ষম করতে, Win+R টিপুন আপনার কীবোর্ডে, অথবা স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং চালান-এ ক্লিক করুন . রানে কমান্ড বক্স, ঐচ্ছিক বৈশিষ্ট্য টাইপ করুন এবং ঠিক আছে টিপুন . এটি উইন্ডোজ বৈশিষ্ট্য সেটিংস মেনু খুলবে, যেখানে আপনি উইন্ডোজ বৈশিষ্ট্যগুলি সক্ষম বা অক্ষম করতে পারেন৷
    Windows 10 এর জন্য Windows Media Player 12 কিভাবে ডাউনলোড করবেন
    1. উইন্ডোজ বৈশিষ্ট্যে বাক্সে, + আইকন টিপুন মিডিয়া বৈশিষ্ট্যের পাশে বিভাগ Windows Media Player এর পাশের চেকবক্সটি নিশ্চিত করুন৷ সক্রিয় আছে, তারপর ঠিক আছে ক্লিক করুন নিশ্চিত করতে।
    Windows 10 এর জন্য Windows Media Player 12 কিভাবে ডাউনলোড করবেন
    1. যদি আপনার পিসিতে Windows Media Player ইতিমধ্যেই ইনস্টল করা না থাকে, তাহলে এটি এই সময়ে ইনস্টল হয়ে যাবে। পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনাকে আপনার পিসি পুনরায় চালু করতে হবে।
    1. আপনার পিসি রিস্টার্ট হয়ে গেলে, আপনি Windows Accessories-এর অধীনে আপনার Windows স্টার্ট মেনুতে Windows Media Player খুঁজে পেতে এবং খুলতে সক্ষম হবেন। ফোল্ডার।
    Windows 10 এর জন্য Windows Media Player 12 কিভাবে ডাউনলোড করবেন
    1. Windows Media Player মিডিয়া প্লেব্যাকের জন্য ডিফল্ট অ্যাপ হিসেবে ব্যবহার করা হবে না, এমনকি আপনি এটি সক্ষম করার পরেও। আপনি যদি এটি পরিবর্তন করতে চান, তাহলে Windows সেটিংস খুলুন স্টার্ট মেনুতে ডান-ক্লিক করে মেনু> উইন্ডোজ সেটিংস .
    Windows 10 এর জন্য Windows Media Player 12 কিভাবে ডাউনলোড করবেন
    1. এখান থেকে, Apps টিপুন ডিফল্ট অ্যাপস এবং Windows Media Player নির্বাচন করুন ভিডিও প্লেয়ার উভয়ের জন্য এবং মিউজিক প্লেয়ার বিকল্প।
    Windows 10 এর জন্য Windows Media Player 12 কিভাবে ডাউনলোড করবেন

    Groove Music বা Microsoft Movies &TV Apps ব্যবহার করা

    উইন্ডোজ মিডিয়া প্লেয়ার এমন একটি ব্র্যান্ড যা মাইক্রোসফ্ট অনেক আগেই ছেড়ে দিয়েছে। মূলত, এটি পোর্টেবল মিডিয়া ডিভাইসগুলির সাথে মাইক্রোসফটের প্রাথমিক সাফল্যকে পুঁজি করে, Zune মিউজিক পাস অ্যাপের সাথে তার অপ্রচলিত Zune ব্র্যান্ডকে এগিয়ে নেওয়ার পক্ষে ছিল৷

    Xbox এর একটি পিভট Xbox ভিডিও এবং Xbox মিউজিক অ্যাপগুলির সাথে অনুসরণ করেছিল, কিন্তু আবার, মাইক্রোসফ্টের নিজস্ব উচ্চাকাঙ্ক্ষা পরিবর্তিত হওয়ার সাথে সাথে এগুলিকে আরও নীচে পরিত্যাগ করা হয়েছিল। এই অ্যাপগুলি এখনও বিদ্যমান, কিন্তু নতুন নাম এবং নতুন ইন্টারফেস সহ:Groove Music এবং Microsoft Movies &TV (বা ফিল্ম ও টিভি নির্দিষ্ট কিছু বাজারে যেমন ইউকে।

    উইন্ডোজ 10-এ উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের জন্য এই দুটি, অফিসিয়াল প্রতিস্থাপন। উদাহরণস্বরূপ, গ্রুভ মিউজিক হল একটি মোটামুটি মৌলিক মিউজিক প্লেয়ার যার কয়েকটি আকর্ষণীয় বৈশিষ্ট্য রয়েছে, যেমন একাধিক ডিভাইস ব্যবহার করে আপনার মিউজিক ফাইলগুলির একটি ক্লাউড সংগ্রহ তৈরি করার ক্ষমতা। ওয়ানড্রাইভ।

    Windows 10 এর জন্য Windows Media Player 12 কিভাবে ডাউনলোড করবেন

    আপনি যদি ভিডিও সামগ্রী চালাতে চান তবে উইন্ডোজ আপনাকে মাইক্রোসফ্ট মুভিজ এবং টিভি ব্যবহার করার জন্য চাপ দেবে। এটি শুধুমাত্র MP4 এবং AVI-এর মতো মৌলিক ভিডিও ফর্ম্যাটগুলিই চালাবে না, তবে এটি বিল্ট-ইন ভাড়ার মার্কেটপ্লেস থেকে পূর্ণ HD তে টিভি সিরিজ বা সিনেমা ভাড়া করতেও ব্যবহার করা যেতে পারে, যদিও এটি শুধুমাত্র নির্দিষ্ট স্থানে উপলব্ধ৷

    Windows 10 এর জন্য Windows Media Player 12 কিভাবে ডাউনলোড করবেন

    এই ক্ষেত্রে, মুভি ও টিভি অন্যান্য বড় মিডিয়া ভাড়ার অ্যাপ যেমন গুগল প্লে বা অ্যামাজন প্রাইম ভিডিওর প্রতিযোগী হিসাবে ডিজাইন করা হয়েছে। আপনি যদি PC অ্যাপের মাধ্যমে বিষয়বস্তু ভাড়া নেওয়ার সিদ্ধান্ত নেন, তাহলে আপনি চাইলে Xbox-এও এটি অ্যাক্সেস করতে পারবেন।

    অস্বীকার করার কিছু নেই, যাইহোক, মুভি এবং টিভি এবং গ্রুভ মিউজিকের একই ব্র্যান্ডের স্বীকৃতি নেই যা মাইক্রোসফ্টের উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের সাথে ছিল। মিডিয়া প্লেয়ারের বৈশিষ্ট্যগুলিকে দুটি অ্যাপে বিভক্ত করে, যদিও, মাইক্রোসফ্ট প্রতিটি অভিপ্রেত উদ্দেশ্যে আসল মিডিয়া প্লেয়ারের চেয়ে আরও স্বতন্ত্র বৈশিষ্ট্যগুলি অফার করার চেষ্টা করছে৷

    এগুলি উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের জন্য আদর্শ প্রতিস্থাপন হতে পারে, অথবা আপনি যে বৈশিষ্ট্যগুলি আশা করতে চান সেগুলির মধ্যে তাদের অভাব থাকতে পারে। উভয় অ্যাপের সাথে একটি সমস্যা, উদাহরণস্বরূপ, সামগ্রিক ফাইল ফর্ম্যাট সমর্থনের অভাব যা আপনি তৃতীয় পক্ষের বিকল্পগুলি থেকে দেখতে পাবেন। পরিবর্তে একটি বিকল্প মিডিয়া প্লেয়ারে স্যুইচ করে এই সমস্যাটি সত্যিই ঠিক করা যেতে পারে।

    Windows 10 এর জন্য বিকল্প মিডিয়া প্লেয়ার

    10+ বছরের পুরানো মিডিয়া প্লেয়ার ব্যবহার করার পরিবর্তে, উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য উপলব্ধ Windows Media Player-এর আরও ভাল, আরও আধুনিক বিকল্প রয়েছে৷ উইন্ডোজের জন্য প্রচুর বিনামূল্যের মিডিয়া প্লেয়ার বিদ্যমান, তবে বেশিরভাগ ব্যবহারকারীর জন্য সেরা বিকল্প VLC হতে পারে৷

    যেহেতু তৃতীয় পক্ষের মিডিয়া প্লেয়াররা যায়, ভিএলসি বেশিরভাগ উইন্ডোজ এবং ম্যাক ব্যবহারকারীদের জন্য চূড়ান্ত বিকল্প। এটি প্রায় প্রতিটি ধরনের মিডিয়া ফাইল চালায়, এবং আপনি এমনকি মিউজিক প্লেলিস্ট পরিচালনা করতে ভিএলসি ব্যবহার করতে পারেন বা দূরবর্তীভাবে টিভিতে মিডিয়া সামগ্রী চালাতে Chromecast এর সাথে VLC ব্যবহার করতে পারেন৷

    Windows 10 এর জন্য Windows Media Player 12 কিভাবে ডাউনলোড করবেন

    আপনি যদি ভিএলসি বিকল্প খুঁজছেন, তাহলে আপনি প্লেক্স বা কোডি ব্যবহার করে দেখতে পছন্দ করতে পারেন। কোডি এবং প্লেক্স উভয়ই মিডিয়া প্লেব্যাকের জন্য ব্যবহার করা যেতে পারে, তবে আপনি যদি একটি দুর্দান্ত মিডিয়া সার্ভার খুঁজছেন তবে আপনার যা দরকার তা হল Plex, কারণ এটি আপনাকে আপনার নেটওয়ার্ক জুড়ে একাধিক ডিভাইসে আপনার প্রিয় চলচ্চিত্র এবং টিভি সামগ্রী ভাগ করতে দেয়।

    বিশ্ব এগিয়েছে, তাই সঙ্গীত প্রেমীদের জন্য, আপনি পরিবর্তে Spotify বা Apple Music এর মত একটি মিউজিক স্ট্রিমিং পরিষেবা খুঁজছেন। উভয় পরিষেবাই আপনাকে তাদের অ্যাপ্লিকেশানগুলিতে আপনার নিজস্ব সঙ্গীত সংগ্রহ আমদানি করার অনুমতি দেয়, পাশাপাশি আপনি ইতিমধ্যেই মালিকানাধীন অন্যান্য শিল্পী এবং সঙ্গীতজ্ঞদের সঙ্গীতে অ্যাক্সেস দেয়৷

    Windows 10 এ মিডিয়া চালানো হচ্ছে

    উইন্ডোজ 10 এ উইন্ডোজ মিডিয়া প্লেয়ার 12 ব্যবহার করা সম্ভবত সেরা বিকল্প নয়, তবে এটি আপনাকে কিছু সাধারণ মিডিয়া ফাইল দ্রুত চালানোর অনুমতি দেবে। উইন্ডোজ মিডিয়া প্লেয়ারে MKV-এর মতো নতুন মিডিয়া ফর্ম্যাট খেলতে আপনার সমস্যা হবে। বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, আপনি এই পুরানো প্লেয়ারের পরিবর্তে VLC-এর মতো বিকল্প ব্যবহার করলে ভালো হবে।

    অবশ্যই, উইন্ডোজ মিডিয়া প্লেয়ার 12-এর জন্য মাইক্রোসফ্টের অফিসিয়াল প্রতিস্থাপনগুলি ভুলে যাবেন না। যদিও গ্রুভ মিউজিক এবং মাইক্রোসফ্ট মুভিজ এবং টিভি অ্যাপগুলি প্রায়শই ভুলে যায়, তারা অতিরিক্ত তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ইনস্টল না করেই আপনার পিসিতে মিডিয়া ফাইল চালাতে সাহায্য করবে, যদিও VLC এখনও বেশিরভাগ ব্যবহারকারীর জন্য সেরা বিকল্প রয়ে গেছে।


    1. Windows 10 PC এর জন্য Windows Movie Maker কিভাবে ডাউনলোড করবেন?

    2. Windows 10 এ উইন্ডোজ মিডিয়া প্লেয়ার ক্র্যাশগুলি কীভাবে ঠিক করবেন

    3. কিভাবে উইন্ডোজ 10 এর জন্য আইটিউনস ডাউনলোড এবং ইনস্টল করবেন

    4. কিভাবে উইন্ডোজ 10 বিনামূল্যে ডাউনলোড করবেন (ব্যাখ্যা করা হয়েছে)