কম্পিউটার

গেমিংয়ের জন্য কীভাবে উইন্ডোজ 10 অপ্টিমাইজ করবেন

আপনি কোন ধরণের গেম খেলছেন তা বিবেচ্য নয় - ল্যাগ আপনার গেমপ্লেকে ব্যাহত করতে পারে। একটি পিসি যা গেমিংয়ের জন্য অপ্টিমাইজ করা হয়নি তা প্রায়শই ব্যাহত গেমপ্লের কারণ হতে পারে, পুরানো সফ্টওয়্যার থেকে দুর্বল নেটওয়ার্কিং সব কিছুর সাথে সমস্যা সৃষ্টি করে। সৌভাগ্যক্রমে, উইন্ডোজে গেমিং উন্নত করতে আপনি কিছু করতে পারেন৷

আপনি যদি গেমিংয়ের জন্য উইন্ডোজ 10 কে কীভাবে অপ্টিমাইজ করবেন তা জানতে চান তবে প্রাথমিক বিষয়গুলি দিয়ে শুরু করুন। আপনার হার্ডওয়্যার সঠিকভাবে কাজ করছে বলে ধরে নিয়ে Windows-এ গেমিংয়ের জন্য আপনার পিসির পারফরম্যান্স উন্নত করতে আপনি যা করতে পারেন তার সব কিছুর মধ্য দিয়ে চলুন। আপনি অন্য কিছু করার আগে, নিশ্চিত করুন যে আপনি প্রথমে Windows 10 এর সর্বশেষ সংস্করণটি চালাচ্ছেন৷

    গেমিংয়ের জন্য কীভাবে উইন্ডোজ 10 অপ্টিমাইজ করবেন

    গেম মোড দিয়ে গেমিংয়ের জন্য Windows 10 অপ্টিমাইজ করুন

    প্রতিটি Windows গেমারকে প্রথম যেটি করার কথা বিবেচনা করা উচিত তা হল Windows 10-এ গেম মোড সক্ষম করা। আপনি যদি Windows গেম খেলার সময় মিশ্র পারফরম্যান্স দেখতে পান, তাহলে এটি গেমপ্লে চলাকালীন আপনি যে ফ্রেম রেট দেখেন তা উন্নত করতে সাহায্য করতে পারে। পি>

    এটি বলার অপেক্ষা রাখে না যে গেম মোড হল আপনার পিসি পারফরম্যান্সের সাথে অন্তর্নিহিত সমস্যার একটি জাদু সমাধান, তবে এটি সেই উচ্চ-তীব্রতার গেমিং সেশনের সময় আপনার হার্ডওয়্যার থেকে কিছুটা অতিরিক্ত পেতে সাহায্য করতে পারে। গেম মোড ব্যবহার করার আগে আপনাকে সক্রিয় করতে হবে, যদিও কিছু গেম স্বয়ংক্রিয়ভাবে এটি চালু করতে পারে।

    • Windows 10-এ গেম মোড ব্যবহার করতে, আপনার Windows স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং সেটিংস-এ ক্লিক করুন . এখান থেকে, গেমিং> গেম মোড এ ক্লিক করুন এবং গেম মোড ব্যবহার করুন টগল করা নিশ্চিত করুন হাইলাইট করা চালু-এ স্লাইডার করুন অবস্থান।
    গেমিংয়ের জন্য কীভাবে উইন্ডোজ 10 অপ্টিমাইজ করবেন

    গ্রাফিক্স ড্রাইভার আপডেট করা হচ্ছে

    আপনি যেমন আশা করতে পারেন, আপনার গ্রাফিক্স কার্ড গেমিং সেশনের সময় আপনার পিসি কতটা ভাল পারফর্ম করে তা নির্ধারণে একটি বড় ভূমিকা পালন করে, বিশেষ করে গ্রাফিকাল-নিবিড় গেমগুলির জন্য। আপনার গ্রাফিক্স ড্রাইভার আপডেট করা Windows 10কে গেমিংয়ের জন্য অপ্টিমাইজ করতে সাহায্য করতে পারে, যা সামগ্রিক গেমিং অভিজ্ঞতাকে উন্নত করতে পারে।

    আপনার যদি একটি NVIDIA গ্রাফিক্স কার্ড থাকে, GeForce ওয়েবসাইট ব্যবহার করে আপনার NVIDIA গ্রাফিক্স ড্রাইভারগুলিকে সর্বশেষ সংস্করণে আপডেট করতে ভুলবেন না। AMD ব্যবহারকারীরা পরিবর্তে AMD ওয়েবসাইটে গিয়ে তাদের গ্রাফিক্স কার্ডের জন্য নতুন এবং সমর্থিত ড্রাইভার খুঁজে পেতে পারেন।

    গেমিংয়ের জন্য কীভাবে উইন্ডোজ 10 অপ্টিমাইজ করবেন

    বিকল্পভাবে, আপনি উইন্ডোজ আপডেট ব্যবহার করে ড্রাইভারগুলির জন্য অনুসন্ধান করতে পারেন, যা আপনি উইন্ডোজ স্টার্ট মেনুতে ডান-ক্লিক করে এবং সেটিংস ক্লিক করে অ্যাক্সেস করতে পারেন। . এখান থেকে, আপডেট ও সিকিউরিটি> উইন্ডোজ আপডেট ক্লিক করুন এবং নতুন ড্রাইভার সম্বলিত সর্বশেষ উপলব্ধ আপডেটগুলি পরীক্ষা করুন৷

    নেটওয়ার্ক পারফরম্যান্সের উন্নতি

    গেমিং একটি সামাজিক অভিজ্ঞতা, যা দুর্বল নেটওয়ার্ক কর্মক্ষমতা দ্বারা মারাত্মকভাবে প্রভাবিত হতে পারে। যদি ল্যাগ আপনার কিল স্কোর নষ্ট করে, তাহলে আপনাকে Windows 10-এ আপনার নেটওয়ার্ক পারফরম্যান্স উন্নত করার কথা বিবেচনা করতে হবে।

    বেসিকগুলি দিয়ে শুরু করুন—আপনার সংযোগটি স্থিতিশীল কিনা তা পরীক্ষা করুন এবং, ওয়াইফাই সংযোগের জন্য, যেকোনো বাধা অপসারণ করুন, রিপিটার ব্যবহার করে আপনার ওয়াইফাই সিগন্যাল বুস্ট করুন এবং গেমিং পারফরম্যান্সের জন্য রেট করা একটি উচ্চ-মানের রাউটার স্যুইচ করার কথা বিবেচনা করুন। এছাড়াও 5Ghz ব্যান্ডে গিগাবিট ইথারনেট সংযোগ বা ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহার করার কথা বিবেচনা করুন।

    গেমিংয়ের জন্য কীভাবে উইন্ডোজ 10 অপ্টিমাইজ করবেন

    আপনার যদি এখনও সমস্যা হয়, তাহলে আপনাকে নেটওয়ার্ক লেটেন্সির অন্যান্য কারণগুলি দেখতে হবে, যার মধ্যে বাড়িতে একটি দুর্বল ব্রডব্যান্ড সংযোগ রয়েছে৷ আপনি যদি নিশ্চিত না হন তবে আপনার সংযোগের কার্যকারিতা পরীক্ষা করতে আপনি অনলাইনে একটি লেটেন্সি পরীক্ষা চালাতে পারেন।

    Windows 10 ভিজ্যুয়াল এফেক্ট কমিয়ে দিন

    একটি আধুনিক পিসিতে, উইন্ডোজ 10 দ্বারা ব্যবহৃত ভিজ্যুয়াল এফেক্টগুলি আপনার কর্মক্ষমতার উপর অনেক বেশি প্রভাব ফেলবে বলে আপনি খুঁজে পাবেন না, তবে এটি গেমটি কতটা ভালভাবে ডিজাইন করা হয়েছে এবং আপনার উপলব্ধ সিস্টেম সংস্থানগুলির উপর নির্ভর করে৷

    Windows 10 দ্বারা ব্যবহৃত ভিজ্যুয়াল এফেক্টগুলি হ্রাস করা সহজ, এবং এটি করার পরে আপনি কর্মক্ষমতাতে একটি সূক্ষ্ম উন্নতি দেখতে পাবেন, বিশেষ করে যদি আপনার মেমরির ব্যবহার বেশি হয়৷

    • শুরু করতে, উইন্ডোজ স্টার্ট মেনু বোতামে ডান-ক্লিক করুন এবং সেটিংস ক্লিক করুন . সেটিংস মেনুর শীর্ষে অনুসন্ধান বারে, Windows-এর উপস্থিতি এবং কর্মক্ষমতা সামঞ্জস্য করুন টাইপ করুন এবং পারফরমেন্স বিকল্প খুলতে প্রদর্শিত বিকল্পটি টিপুন জানলা.

      এখান থেকে, সেরা পারফরম্যান্সের জন্য সামঞ্জস্য করুন ক্লিক করুন ভিজ্যুয়াল ইফেক্টস-এ রেডিও বোতাম প্রয়োগ করুন ক্লিক করার আগে ট্যাব বোতাম
    গেমিংয়ের জন্য কীভাবে উইন্ডোজ 10 অপ্টিমাইজ করবেন
    • উন্নত ট্যাব, নিশ্চিত করুন যে প্রোগ্রামগুলি এর সেরা পারফরম্যান্সের জন্য সামঞ্জস্য করুন-এর জন্য নির্বাচিত হয়েছে৷ বিকল্প ঠিক আছে ক্লিক করুন সংরক্ষণ করতে।
    গেমিংয়ের জন্য কীভাবে উইন্ডোজ 10 অপ্টিমাইজ করবেন

    উচ্চ কর্মক্ষমতা মোড ব্যবহার করুন

    আপনি যদি ব্যাটারিযুক্ত ডিভাইসে Windows 10 ব্যবহার করেন, আপনি লক্ষ্য করতে পারেন যে যখন আপনি কম ব্যাটারি মোডে থাকেন তখন আপনার কর্মক্ষমতা পরিবর্তন হয় বনাম যখন আপনি প্লাগ ইন করেন। এর কারণ হল Windows আপনার ব্যাটারির চাহিদা কমিয়ে দেয় যতদিন সম্ভব আপনাকে পাওয়ার দিতে পিসি ডাউন।

    সাধারণত, Windows 10 ডিফল্ট হবে ভারসাম্যপূর্ণ প্ল্যান যা অত্যধিক শক্তি খরচের বিরুদ্ধে একটি ভাল ব্যাটারি লাইফ সহ সর্বোত্তম ব্যবহারকারীর অভিজ্ঞতা দেওয়ার চেষ্টা করে। গেমিংয়ের জন্য Windows 10 অপ্টিমাইজ করতে, উচ্চ কর্মক্ষমতা-এ স্যুইচ করুন পরিবর্তে মোড।

    • এটি করতে, উইন্ডোজ স্টার্ট মেনু বোতামে ডান-ক্লিক করুন এবং সিস্টেম ক্লিক করুন . এখান থেকে, পাওয়ার অ্যান্ড স্লিপ> অতিরিক্ত পাওয়ার সেটিংস ক্লিক করুন .

      পাওয়ার অপশনে উইন্ডোতে, উচ্চ কর্মক্ষমতা ক্লিক করুন সেই পাওয়ার মোডে স্যুইচ করতে রেডিও বোতাম। আপনার নির্বাচিত পাওয়ার মোড অবিলম্বে প্রয়োগ করা উচিত।
    গেমিংয়ের জন্য কীভাবে উইন্ডোজ 10 অপ্টিমাইজ করবেন

    DirectX এর সর্বশেষ সংস্করণটি ইনস্টল করুন

    DirectX হল সেই API যা Windows-এ গেমিংকে বাস্তবে পরিণত করতে Windows ব্যবহার করে—এটি ছাড়া, আপনি সম্ভবত কোনো গেমই খেলতে পারবেন না। যদিও বড় ডাইরেক্টএক্স রিলিজগুলি বেশ বিরল, সেগুলি সময়ে সময়ে ঘটে থাকে এবং সাধারণত অত্যাধুনিক অগ্রগতি, অপ্টিমাইজেশান এবং নতুন ধরণের হার্ডওয়্যারের জন্য সমর্থন সহ ঘটে।

    আপনার যদি শুধুমাত্র DirectX এর একটি পুরানো সংস্করণ ইনস্টল করা থাকে, তাহলে এর অর্থ হতে পারে যে আপনি আপনার হার্ডওয়্যারের জন্য সম্ভাব্য সেরা গেমপ্লে অভিজ্ঞতা পাচ্ছেন না। যদি এমন হয় তাহলে DirectX আপডেট করলে সমস্যা সমাধানে সাহায্য করতে পারে।

    গেমিংয়ের জন্য কীভাবে উইন্ডোজ 10 অপ্টিমাইজ করবেন

    আপনি dxdiag ব্যবহার করে DirectX এর আপনার বর্তমানে ইনস্টল করা সংস্করণটি পরীক্ষা করতে পারেন৷ টুল, যা আপনি Windows কী + R টিপে চালাতে পারেন একসাথে আপনার কীবোর্ডে dxdiag টাইপ করুন রানে উইন্ডো এবং এন্টার টিপুন।

    ডাইরেক্টএক্স আপ-টু-ডেট না হলে, আপনাকে উইন্ডোজ আপডেট ব্যবহার করে সর্বশেষ সংস্করণে আপডেট করতে হবে, কারণ সেখানে কোনো স্বতন্ত্র ইনস্টলার উপলব্ধ নেই। Windows স্টার্ট মেনু বোতামে ডান-ক্লিক করুন এবং সেটিংস-এ ক্লিক করুন , তারপর আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট নতুন আপডেটের জন্য আপনার পিসি চেক করতে।

    Windows 10 এ আরও ভালো গেমিং

    আপনি যদি গেমিংয়ের জন্য উইন্ডোজ 10 কীভাবে অপ্টিমাইজ করতে চান তা জানতে চাইলে আপনাকে সাহায্য করার এই একমাত্র উপায় নয়। আপনি আপনার পিসিকে নতুন হার্ডওয়্যারে আপগ্রেড করার কথা বিবেচনা করতে পারেন, যা তাত্ক্ষণিকভাবে আপনার গেমিং পারফরম্যান্স উন্নত করতে সহায়তা করবে। আপনি Xbox-এর মতো কনসোল প্ল্যাটফর্মে যাওয়ার কথাও বিবেচনা করতে পারেন, যা Windows 10-এর একটি অভিযোজিত সংস্করণ চালায়।

    বিকল্পভাবে, আপনি ব্যয়বহুল গেমিং হার্ডওয়্যার সম্পূর্ণভাবে বাদ দিতে পারেন। GeForce Now এর মতো গেম স্ট্রিমিং পরিষেবাগুলি আপনাকে আপনার চয়ন করা যেকোনো ডিভাইসে হাই-এন্ড গেমিং খেলতে দেয়, ভারী প্রক্রিয়াকরণকে হোস্ট করা সার্ভারে নিয়ে যায়। আপনি কিভাবে আপনার গেম খেলতে পছন্দ করেন? নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান।


    1. অপ্টিমাইজেশান টুল দিয়ে কিভাবে উইন্ডোজ 10 পারফরম্যান্স অপ্টিমাইজ করবেন

    2. গেমিংয়ের জন্য উইন্ডোজ 10 অপ্টিমাইজ করার সেরা উপায়

    3. গেমিংয়ের জন্য NVIDIA কন্ট্রোল প্যানেল কীভাবে অপ্টিমাইজ করবেন

    4. কিভাবে গেমিং এর জন্য উইন্ডোজ 11 অপ্টিমাইজ করবেন (8 টিপস)