কম্পিউটার

Windows 10

-এ ম্যালওয়্যারের জন্য কীভাবে স্ক্যান করবেন

আপনার Windows10 কম্পিউটার কি স্বাভাবিকের চেয়ে ধীর গতিতে পারফর্ম করছে? আপনি কি বিভিন্ন পপ-আপ দেখছেন যা আগে ছিল না?

যদি এইগুলি হয় তবে আপনার হাতে একটি ম্যালওয়্যার-সংক্রমিত পিসি থাকতে পারে। আপনি চেক করতে পারেন উপায় আছে. এই নিবন্ধটি আপনাকে শেখাবে কিভাবে Windows10-এ ম্যালওয়ারের জন্য আপনার পিসি স্ক্যান করতে হয়।

    Windows 10

    উইন্ডোজ ডিফেন্ডার

    শুরু করার প্রথম যৌক্তিক জায়গাটি হবে উইন্ডোজ ডিফেন্ডার। এটি কেবল বিনামূল্যেই নয়, এটি প্রতিটি Windows 10 কেনার সাথেও আসে। এটি ব্যবহার করাও সহজ — এটি আপনার গড় ব্যবহারকারীদের জন্য আদর্শ সমাধান তৈরি করে যারা মূলধারার সাইটগুলির বাইরে যাবেন না।

    এটি অ্যাডওয়্যার, স্পাইওয়্যার এবং ভাইরাসের মতো হুমকির জন্য স্ক্যান করে কাজ করে। ডিফেন্ডার চালু করলে তা দূষিত সফ্টওয়্যারকে কোনো উল্লেখযোগ্য ক্ষতি করা বন্ধ করবে।

    টার্নিংঅন উইন্ডোজ ডিফেন্ডার

    Windows সেটিংস খুলুন . আপডেট এবং নিরাপত্তা-এ যান> উইন্ডোজ নিরাপত্তা . সুরক্ষা এলাকা এর অধীনে , ভাইরাস এবং হুমকি সুরক্ষা নির্বাচন করুন .

    Windows 10

    নিরাপত্তা বিকল্পগুলির একটি তালিকা সহ একটি নতুন উইন্ডো পপ আপ হবে। ভাইরাস এবং হুমকি সুরক্ষা ক্লিক করুন৷ . এখন ভাইরাস এবং হুমকি সুরক্ষা সেটিংস এ ক্লিক করুন . রিয়েল-টাইম সুরক্ষা-এ যান৷ এবং এটি চালু অবস্থানে স্যুইচ করুন যদি এটি বর্তমানে বন্ধ থাকে।

    Windows 10 Windows 10

    একবার সক্রিয় হয়ে গেলে, উইন্ডোজ ডিফেন্ডার স্বয়ংক্রিয়ভাবে ম্যালওয়ারের জন্য আপনার কম্পিউটার স্ক্যান করবে। উইন্ডোজ ডিফেন্ডারের সাম্প্রতিক পুনরাবৃত্তি Windows 7 বা Windows8 এ উপলব্ধ নয়৷

    উইন্ডোজ ডিফেন্ডার কি যথেষ্ট?

    সংক্ষিপ্ত উত্তর হল না - যদি আপনি আরও শক্তিশালী সমাধান খুঁজছেন তাহলে নয়। আগেই উল্লেখ করা হয়েছে, গড় ব্যবহারকারীর জন্য ডিফেন্ডার যথেষ্ট হবে। কিন্তু আমরা যদি খাঁটি পারফরম্যান্সের কথা বলি, সেখানে তৃতীয় পক্ষের সমাধান রয়েছে যা আরও সুরক্ষা প্রদান করে এবং নির্দিষ্ট প্রয়োজন মেটানোর জন্য সূক্ষ্ম সুর করা যেতে পারে।

    Windows 10-এ ম্যালওয়্যার নির্ণয় করা

    উইন্ডোজ 10 কম্পিউটারে ম্যালওয়্যার নির্ণয়ের অন্য উপায় রয়েছে। নিচে মাত্র কয়েকটি।

    নিরাপদ মোড

    পিসিতে নিরাপদ মোড নামে একটি বৈশিষ্ট্য রয়েছে। আপনি যখন এই মোডের মাধ্যমে একটি পিসি বুট করেন, শুধুমাত্র প্রয়োজনীয় প্রোগ্রামগুলি লোড হয়। ম্যালওয়্যার চালু করা থেকে আটকানো হয়। সেফ মোডে থাকা অবস্থায় আপনার কম্পিউটার যদি দ্রুত কাজ করে, তাহলে আপনার ম্যালওয়্যার থাকার সম্ভাবনা রয়েছে।

    Windows 10

    সেফমোড অ্যাক্সেস করতে, স্টার্ট এ যান> শক্তি . Shift ধরে রাখার সময় কী, পুনঃসূচনা টিপুন . কম্পিউটার রিবুট হওয়ার পরে, আপনি নিরাপদ মোড অ্যাক্সেস করতে সক্ষম হবেন৷

    Windows 10

    আপনি নিরাপদ মোডে থাকাকালীন অস্থায়ী ফাইলগুলি মুছতে চান। অনুসন্ধান এ যান এবং ডিস্ক ক্লিনআপ টাইপ করুন এটি একটি বিনামূল্যের ইউটিলিটি টুল যা Windows 10-এ অন্তর্ভুক্ত। এটি আপনাকে দ্রুত স্ক্যান করার পরে পুরানো ফাইল এবং সম্ভবত ম্যালওয়্যার অপসারণ করতে সাহায্য করবে।

    তৃতীয় পক্ষের স্ক্যানার

    আপনি যদি মনে করেন যে আপনার বর্তমান অ্যান্টিভাইরাস সমাধানটি চ্যালেঞ্জের জন্য নয়, তাহলে আজকে বাজারে থাকা অনেকগুলি ম্যালওয়্যার স্ক্যানারগুলির মধ্যে একটি ইনস্টল করার কথা বিবেচনা করার সময় এসেছে৷

    এই সমাধানগুলির মধ্যে কিছু বিনামূল্যে এবং অন্যগুলির জন্য আপনাকে অর্থ প্রদান করতে হবে৷ এককালীন কেনাকাটা আছে যখন অন্যগুলো সাবস্ক্রিপশন-ভিত্তিক। কিছু অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার অন্যদের তুলনায় ভাল কাজ করে। নিশ্চিত করুন যে আপনি এমন একটি ইনস্টল করেছেন যা অত্যন্ত প্রস্তাবিত এবং একটি স্বনামধন্য কোম্পানি থেকে এসেছে।

    ব্রাউজারসেটিংস

    ম্যালওয়্যার আপনার ব্রাউজার সেটিংস পরিবর্তন করতে পারে. উদাহরণ স্বরূপ, ম্যালওয়্যার আপনার হোমপেজ সেটিংস পরিবর্তন করতে পারে এমন সাইটগুলি লঞ্চ করতে যা তথ্য বের করতে বা বিজ্ঞাপন প্রদর্শন করার জন্য যখনই আপনি একটি ব্রাউজার খুলবেন।

    ব্রাউজারগুলিকে বিরক্তিকর সাইটগুলি চালু করা থেকে আটকাতে আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব আপনার সেটিংস পরীক্ষা করতে হবে৷

    MicrosoftEdge

    মাইক্রোসফ্ট এজ সেটিংস পরিবর্তন করতে, সেটিংস এবং আরও এ যান৷> সেটিংস . ওপেন Microsoft Edge এর সাথে ড্রপ-ডাউন মেনুতে, একটি নির্দিষ্ট পেজ বা পৃষ্ঠা নির্বাচন করুন .

    Windows 10

    তালিকার URLগুলি পরীক্ষা করুন এবং অপরিচিত ডোমেনগুলি সরান৷

    GoogleChrome

    GoogleChrome খুলুন এবং কাস্টমাইজ করুন এ যান> সেটিংস . নীচে স্ক্রোল করুন এবং স্টার্টআপে সনাক্ত করুন৷ . একটি নির্দিষ্ট পৃষ্ঠা খুলুন বা পৃষ্ঠাগুলির সেট নির্বাচন করুন৷ .

    Windows 10

    তালিকা থেকে অপরিচিত ডোমেনগুলি সরান।

    আপনার পিসি পুনরায় ফর্ম্যাট করা

    এমন সময় আছে যখন ব্যবহারকারীদের ম্যালওয়্যার অপসারণের জন্য তাদের কম্পিউটার পুনরায় ফর্ম্যাট করতে বাধ্য করা হয়। তবে আপনি করার আগে, নিশ্চিত করুন যে আপনি গুরুত্বপূর্ণ ফাইলগুলির ব্যাক আপ করেছেন যদি এটি এখনও আপনার পক্ষে সম্ভব হয়।

    সেটিংস-এ যান৷> আপডেট এবং নিরাপত্তা> পুনরুদ্ধার এই PC রিসেট করুন এর অধীনে , শুরু করুন নির্বাচন করুন . আপনাকে দুটি বিকল্পের সাথে উপস্থাপন করা হবে। আমার ফাইলগুলি রাখুন৷ আপনার ফাইলগুলি মুছে না দিয়ে আপনার কম্পিউটারকে পুনরায় ফর্ম্যাট করবে। সবকিছু সরান শুধু তাই করবে - সমস্ত ফাইল মুছে ফেলুন।

    Windows 10

    দ্রষ্টব্য: আপনি সবকিছু মুছে ফেললে ম্যালওয়্যার অপসারণের একটি উচ্চ সম্ভাবনা রয়েছে। যাইহোক, আপনি ফাইল এবং সেটিংস মুছে ফেলার ঝুঁকিতে এটি করেন৷

    যতক্ষণ না Windows 10 আপনাকে আপনার PC রিসেট করার জন্য অনুরোধ না করে ততক্ষণ পর্যন্ত অন-স্ক্রীন কমান্ডগুলি অনুসরণ করুন৷


    1. ভালো পারফরম্যান্সের জন্য কিভাবে উইন্ডোজ 10 পিসি টিউন আপ করবেন

    2. ম্যালওয়্যার স্ক্যান করতে মাইক্রোসফ্ট সেফটি স্ক্যানার কীভাবে ব্যবহার করবেন?

    3. কিভাবে উইন্ডোজ 10 বিনামূল্যে ডাউনলোড করবেন (ব্যাখ্যা করা হয়েছে)

    4. কিভাবে 2022 সালে বিনামূল্যে Windows 10 এ আপগ্রেড করবেন