কম্পিউটার

উইন্ডোজে অ্যাডমিন রাইটস কিভাবে পাবেন

উইন্ডোজ ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলিকে অ্যাডমিনিস্ট্রেটর এবং স্ট্যান্ডার্ড স্তরে আলাদা করে। স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টগুলি এমন পরিবর্তন করতে পারে যা কম্পিউটারে অন্যদের প্রভাবিত করে না, যেমন ব্যক্তিগতকরণের বিকল্পগুলি বা নিজের জন্য সফ্টওয়্যার ইনস্টল করা। যাইহোক, ঘড়ি পরিবর্তন করতে, সুরক্ষিত সিস্টেম ফাইলগুলি অ্যাক্সেস করতে, ব্যবহারকারীদের যোগ করতে এবং অনুরূপ পদক্ষেপ নিতে আপনার একটি প্রশাসক অ্যাকাউন্টের প্রয়োজন৷

সম্ভবত আপনি কিছু অ্যাক্সেস করার চেষ্টা করেছেন এবং আপনাকে বলা হয়েছে আপনার প্রশাসকের অধিকার নেই৷ আমরা আপনাকে দেখাব কিভাবে Windows 10 এ প্রশাসকের সুবিধা পেতে হয়।

প্রথমে:নিশ্চিত করুন যে আপনি প্রশাসক অধিকারগুলি অনুমোদিত৷

এটা সুস্পষ্ট শোনাচ্ছে, কিন্তু সম্ভবত আপনার কম্পিউটারে প্রশাসনিক সুবিধা নেই কারণ মালিক আপনাকে চান না। একটি কর্পোরেট কম্পিউটারে বা আপনার পিতামাতা, বন্ধুবান্ধব ইত্যাদির মালিকানাধীন একটি। আপনাকে সম্ভবত একটি স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টে সীমাবদ্ধ করা হয়েছে তাই আপনি বড় পরিবর্তন করতে পারবেন না।

আপনার যদি অন্য কারো কম্পিউটারে অ্যাডমিন অ্যাক্সেসের প্রয়োজন হয়, তাহলে তাদের পরিবর্তন করতে বলুন বা অ্যাডমিন অধিকার সহ আপনার অ্যাকাউন্ট আপডেট করতে বলুন৷ দুর্ভাগ্যবশত, আমরা আপনাকে দেখাতে পারি না যে কীভাবে একটি স্কুল কম্পিউটারের জন্য Windows 10-এ প্রশাসক নিষেধাজ্ঞাগুলিকে বাইপাস করা যায়। কম্পিউটার ম্যানেজার যে কন্ট্রোল রেখেছেন সেগুলিকে আপনার সম্মান করা উচিত।

ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ:আপনার অধিকার জানুন

উইন্ডোজ নীল এবং হলুদ ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোল (ইউএসি) শিল্ড আইকন ব্যবহার করে কম্পিউটার ফাংশনগুলিকে মনোনীত করতে যার জন্য অ্যাডমিন সুবিধার প্রয়োজন হয়। আপনি ব্যবস্থা নেওয়ার চেষ্টা করলে, আপনি প্রশাসক কিনা তার উপর নির্ভর করে দুটি ভিন্ন প্রম্পট দেখতে পাবেন।

অ্যাডমিনদের কেবল হ্যাঁ ক্লিক করতে হবে৷ যখন জিজ্ঞাসা করা হয়েছিল যে তারা একটি প্রোগ্রাম পরিবর্তন করার অনুমতি দিতে চান কিনা। স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টগুলিকে এগিয়ে যেতে একটি প্রশাসকের পাসওয়ার্ড টাইপ করতে হবে৷

এটি আপনাকে সার্বক্ষণিক একটি অ্যাডমিন অ্যাকাউন্টে লগ ইন না করে প্রশাসনিক কার্য সম্পাদন করতে দেয়৷ যতক্ষণ না আপনি একটি অ্যাডমিন পাসওয়ার্ড জানেন, আপনি UAC প্রম্পটের মাধ্যমে পেতে পারেন। এটি কীভাবে কাজ করে সে সম্পর্কে আরও তথ্যের জন্য ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণের আমাদের ওভারভিউ দেখুন৷

আপনি যদি আপনার স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টটিকে একটি অ্যাডমিন অ্যাকাউন্টে উন্নীত করতে চান তবে অন্য প্রশাসককে সেটিংস> অ্যাকাউন্ট> পরিবার এবং অন্যান্য ব্যবহারকারীদের পরিদর্শন করতে হবে . অন্যান্য ব্যক্তিদের অধীনে আপনার অ্যাকাউন্ট নির্বাচন করুন৷ (বা আপনার পরিবার ) যদি আপনি একটি পরিচালনা করেন) এবং অ্যাকাউন্টের ধরন পরিবর্তন করুন ক্লিক করুন বোতাম।

স্ট্যান্ডার্ড ব্যবহারকারী থেকে এটি পরিবর্তন করুন প্রশাসককে এবং আপনি সম্পূর্ণ সুবিধা পাবেন।

উইন্ডোজে অ্যাডমিন রাইটস কিভাবে পাবেন

আপনি UAC অক্ষম করেননি তা নিশ্চিত করাও বুদ্ধিমানের কাজ। এটি করা স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টগুলিকে এমনকি UAC প্রম্পটগুলি দেখতেও বাধা দেবে, তাই প্রশাসক পদক্ষেপ নেওয়ার চেষ্টা কোনও বিজ্ঞপ্তি ছাড়াই ব্যর্থ হবে৷

এটি পরীক্ষা করতে, UAC টাইপ করুন স্টার্ট মেনুতে এবং ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ পরিবর্তন করুন ক্লিক করুন সেটিংস. নিশ্চিত করুন যে স্লাইডারটি Never Notify এর নীচের বিকল্পে সেট করা নেই৷ . উপরের দিক থেকে দ্বিতীয় বিকল্পটি ডিফল্ট এবং বেশিরভাগ ক্ষেত্রেই সূক্ষ্ম কাজ করা উচিত৷

উইন্ডোজে অ্যাডমিন রাইটস কিভাবে পাবেন

আপনি যদি অ্যাডমিন অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন

একটি সাধারণ পরিস্থিতি যেখানে আপনি একটি অ্যাডমিন অ্যাকাউন্টে লগ ইন করতে পারবেন না যখন আপনি আপনার পাসওয়ার্ড হারিয়ে ফেলেন। সৌভাগ্যবশত, পাসওয়ার্ডটি আপনার মন স্খলিত হলেও আপনি লক আউট হননি৷

কিভাবে আপনার Windows পাসওয়ার্ড রিসেট করবেন তা আমরা কভার করেছি। আপনি যদি অ্যাডমিন অ্যাকাউন্টের জন্য একটি Microsoft লগইন ব্যবহার করেন, তাহলে Microsoft এর পোর্টালের মাধ্যমে আপনার পাসওয়ার্ড রিসেট করা সহজ। স্থানীয় অ্যাকাউন্টে পাসওয়ার্ড রিসেট করার জন্য আরও বেশ কিছু পদ্ধতি আছে, কিন্তু তারা কিছু কাজ করে।

একবার আপনি আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড পুনরুদ্ধার করলে, আপনার আবার সম্পূর্ণ অ্যাডমিন অধিকার থাকবে৷

অস্থায়ীভাবে উইন্ডোজ অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট অ্যাক্সেস করুন

যেহেতু Windows Vista এবং UAC এর আবির্ভাব, বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের সাথে Windows জাহাজগুলি অক্ষম করা হয়েছে। এটি আপনার পিসিকে রক্ষা করার জন্য, কারণ ডিফল্ট অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট সীমানা ছাড়াই আপনার কম্পিউটারে যেকোনো পদক্ষেপ নিতে পারে। স্পষ্টতই, ম্যালওয়্যার যদি এই অ্যাকাউন্টটি ধরে রাখে তবে এটি একটি বিশাল সমস্যা হবে৷

আপনার নিজের অ্যাকাউন্টে প্রশাসক অধিকার ফিরিয়ে দেওয়ার জন্য Windows এর কয়েকটি ইউটিলিটি রয়েছে, কিন্তু আপনি যদি নিজে প্রশাসক না হন তবে সেগুলির কোনোটিই কাজ করবে না। প্রশাসক অধিকারের সাথে আপনার সঠিক সমস্যাটি কী তার উপর নির্ভর করে (হয়তো আপনি UAC প্রম্পট গ্রহণ করতে পারেন কিন্তু অন্য ব্যবহারকারীর ফাইলগুলি অ্যাক্সেস করতে পারবেন না), আপনি এখনও বিল্ট-ইন অ্যাডমিন অ্যাকাউন্ট সক্ষম করতে সক্ষম হতে পারেন।

ডিফল্ট অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট সক্রিয় করতে, স্টার্ট বোতামে ডান-ক্লিক করুন বা Win + X টিপুন . কমান্ড প্রম্পট (অ্যাডমিন) বেছে নিন অথবা Windows PowerShell (অ্যাডমিন) একটি উন্নত কমান্ড লাইন খুলতে। আপনি যদি এটি করতে সক্ষম হন, বিল্ট-ইন অ্যাডমিন অ্যাকাউন্ট সক্রিয় করতে এই কমান্ডটি লিখুন:

net user administrator /active:yes

এখন, শুধু আপনার অ্যাকাউন্ট থেকে লগ আউট করুন এবং আপনি প্রশাসক দেখতে পাবেন৷ একটি বিকল্প হিসাবে। এটির কোনো পাসওয়ার্ড নেই, তাই আপনি লগ ইন করতে এবং আপনার পছন্দ মতো যেকোনো ফাংশন সম্পাদন করতে পারবেন। আপনার কাজ শেষ হয়ে গেলে, আপনাকে আবার উপরের কমান্ডটি চালাতে হবে এবং হ্যাঁ পরিবর্তন করতে হবে না নিরাপত্তার জন্য এটি নিষ্ক্রিয় করতে।

বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের সমাধান

আপনি যদি উপরে একটি উন্নত কমান্ড প্রম্পট খোলার চেষ্টা করেন এবং এটি করতে না পারেন কারণ আপনার প্রশাসকের অধিকার নেই, তাহলে আপনাকে একটি সমাধান ব্যবহার করে প্রশাসক অ্যাকাউন্ট সক্ষম করতে হবে৷

এটি করার জন্য, আপনার Windows পাসওয়ার্ড রিসেট করার বিষয়ে আমাদের গভীর নির্দেশিকা দেখুন, কারণ এতে সেই অ্যাকাউন্টটি সক্ষম করার জন্য একটি সমাধানের নির্দেশাবলী রয়েছে৷

কিভাবে আপনার নিজের অ্যাকাউন্টে প্রশাসক অধিকার ঠিক করবেন

একবার আপনি অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করলে, আপনি আপনার নিজের অ্যাডমিন অ্যাকাউন্টের সমস্যাগুলি সমাধান করতে Windows টুল ব্যবহার করতে পারেন। আপনার অ্যাকাউন্ট প্রকৃতপক্ষে একজন প্রশাসক তা নিশ্চিত করতে আগের মতো একই অ্যাকাউন্টের পৃষ্ঠায় গিয়ে শুরু করুন:সেটিংস> অ্যাকাউন্ট> পরিবার এবং অন্যান্য ব্যবহারকারী .

অন্যান্য ব্যবহারকারীদের অধীনে আপনার অ্যাকাউন্টের নামে ক্লিক করুন (বা আপনার পরিবার , যদি প্রযোজ্য হয়) এবং তারপরে অ্যাকাউন্টের ধরন পরিবর্তন করুন টিপুন বোতাম স্ট্যান্ডার্ড ব্যবহারকারী থেকে ড্রপডাউন বক্সটি পরিবর্তন করুন প্রশাসককে যদি এটি ইতিমধ্যেই না থাকে।

এটি করার আরেকটি উপায় হল ব্যবহারকারী অ্যাকাউন্টের মাধ্যমে পৃষ্ঠা netplwiz টাইপ করুন স্টার্ট মেনুতে (বা উইন + আর এটি অ্যাক্সেস করতে মেনু চালান)। এখানে, আপনি আপনার মেশিনে প্রতিটি ব্যবহারকারীর একটি তালিকা দেখতে পাবেন।

একটি ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি টিপুন৷ বোতাম, তারপর গ্রুপ সদস্যপদ নির্বাচন করুন ট্যাব আপনি মানক ব্যবহারকারীদের থেকে একটি অ্যাকাউন্ট পরিবর্তন করতে পারেন৷ প্রশাসককে . অন্যান্য বিকল্পটিতে অনেক অন্যান্য অ্যাকাউন্টের ধরন রয়েছে যা ব্যবসায়িক ব্যবহারের বাইরে সাধারণ নয়।

উইন্ডোজে অ্যাডমিন রাইটস কিভাবে পাবেন

আপনি কোন অধিকার মিস করছেন না তা নিশ্চিত করার জন্য অন্য একটি জায়গা আছে যা আপনার পরীক্ষা করা উচিত। এই পিসিতে একটি ফাইল এক্সপ্লোরার উইন্ডো খুলুন . ডিভাইস এবং ড্রাইভ এর অধীনে , আপনার প্রাথমিক স্টোরেজ ড্রাইভে ডান-ক্লিক করুন (সম্ভবত C: লেবেলযুক্ত ) এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .

ফলস্বরূপ উইন্ডোতে, নিরাপত্তা-এ স্যুইচ করুন ট্যাব এরপরে, উন্নত-এ ক্লিক করুন নীচের কাছাকাছি বোতাম। আপনি আপনার পিসিতে ব্যবহারকারীদের প্রতিটি গ্রুপের জন্য অনুমতির সম্পূর্ণ তালিকা দেখতে পাবেন। যদি আপনি পরিবর্তন করে থাকেন তবে এটি পরিবর্তিত হবে, তবে এখানে একটি ধারণা দেওয়া হয়েছে যে একটি সাধারণ অনুমতি তালিকা কেমন হওয়া উচিত:

উইন্ডোজে অ্যাডমিন রাইটস কিভাবে পাবেন

নিশ্চিত করুন যে প্রশাসকদের গ্রুপের সম্পূর্ণ নিয়ন্ত্রণ আছে অ্যাক্সেসের জন্য তালিকাভুক্ত . যদি তা না হয়, তাহলে আপনি সব ফাইল দেখতে না পাওয়ার কারণ খুঁজে পেয়েছেন। অনুমতি পরিবর্তন করুন ক্লিক করুন৷ পরিবর্তন করতে প্রথমে বোতাম, তারপর পরিবর্তন করতে একটি গোষ্ঠীতে ডাবল ক্লিক করুন।

সম্পূর্ণ নিয়ন্ত্রণে টিক দিতে ভুলবেন না প্রশাসকদের জন্য বক্স দল মনে রাখবেন, এখানে আপনার অন্য কিছু পরিবর্তন করা উচিত নয় যে সম্পর্কে আপনি নিশ্চিত নন৷ আপনার যদি এখনও সমস্যা হয়, তাহলে সেটিংস> অ্যাকাউন্ট> পরিবার এবং অন্যান্য ব্যবহারকারীদের> এই পিসিতে অন্য কাউকে যোগ করুন এ একটি নতুন অ্যাডমিন অ্যাকাউন্ট তৈরি করার চেষ্টা করুন .

অ্যাডমিন অধিকার অর্জন করা:সাফল্য

আমরা Windows 10-এ প্রশাসনিক অধিকার পাওয়ার জন্য সবচেয়ে সাধারণ সমাধানগুলি কভার করেছি৷ আপনি UAC অক্ষম করেছেন, আপনার পাসওয়ার্ড ভুলে গেছেন বা অদ্ভুত ফাইল সেটিংসে ভুগছেন না কেন, এই পদ্ধতিগুলি আপনাকে প্রশাসক অধিকার পুনরুদ্ধার করতে এবং আপনার পিসিকে আবার নিয়ন্ত্রণ করতে দেয়৷

এখন যেহেতু আপনি একজন প্রশাসক, নিশ্চিত করুন যে আপনি Windows এ প্রশাসক হিসেবে প্রোগ্রাম চালাতে জানেন। অন্যান্য ব্যবহারকারীদের সংবেদনশীল বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করতে বাধা দিতে আপনি আপনার উইন্ডোজ পিসি লক ডাউন করতে পারেন। সবশেষে, একটি পাওয়ার ব্যবহারকারী হিসেবে, আপনাকে Windows 10 PowerToys চেক করতে হবে।

ইমেজ ক্রেডিট:Sergey Nivens/Shutterstock


  1. Windows 10 এ MacOS Mojave বৈশিষ্ট্যগুলি কীভাবে পাবেন

  2. Windows 10 এ ব্যবহারকারীর অ্যাকাউন্টের ধরন কীভাবে পরিবর্তন করবেন

  3. Windows 10 এ কিভাবে একটি ব্যাকআপ অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট তৈরি করবেন

  4. Windows 10 এ কিভাবে Windows 7 টাস্কবার পাবেন