কম্পিউটার

দীর্ঘ প্রতীক্ষিত Windows 10 আপডেট অবশেষে এখানে!

অবশেষে, মাইক্রোসফ্ট আনুষ্ঠানিকভাবে গুজব উইন্ডোজ 10 স্প্রিং ক্রিয়েটর আপডেটের জন্য প্রকাশের তারিখ ঘোষণা করেছে। এটি 30 এপ্রিল, 2018 এ চালু হবে বলে জানা গেছে।

এর অর্থ হতে পারে আপনি আপডেটটি পাবেন, কিন্তু যেহেতু আমরা সবাই জানি আপডেটগুলি ধীরে ধীরে রোল আউট হয়, তাই আপনাকে এটির জন্য অপেক্ষা করতে হতে পারে। যাইহোক, আপনি যদি উদ্বিগ্ন হন এবং এখন এটি পেতে চান, তাহলে আপনি কীভাবে এটি পেতে পারেন তা এখানে।

কিন্তু আপনি আপডেটটি ইনস্টল করার আগে আপনাকে এটির জন্য আপনার মেশিন প্রস্তুত করতে হবে। আপনার Windows 10 সর্বশেষ সংস্করণে আপডেট করার আগে আপনাকে যা করতে হবে তার একটি রানডাউন এখানে রয়েছে৷

1. আপনার ফাইলগুলি ব্যাকআপ করুন

আপনার OS আপডেট করার আগে আপনার ডেটার ব্যাকআপ নেওয়া একটি ভাল ধারণা। যদি কিছু ভুল হয়ে যায় তবে আপনি সিস্টেমটি পুনরুদ্ধার করতে পারেন। উইন্ডোজে অন্তর্নির্মিত ব্যাকআপ পরিষেবার সাথে, জিনিসগুলি সহজ হয়ে গেছে। আপনি নীচের ধাপগুলি অনুসরণ করে আপনার ডেটা ব্যাকআপ করতে পারেন৷

1. সেটিংসে যান৷

2. এখন Update &Security-এ ক্লিক করুন৷

3. এরপর, আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলির ব্যাকআপ নেওয়া শুরু করতে, ব্যাকআপে ক্লিক করুন৷

এছাড়াও পড়ুন :৷ উইন্ডোজ 10 স্প্রিং ক্রিয়েটর আপডেট

দ্বারা অফার করা 6টি দরকারী বৈশিষ্ট্য

2. একটি সিস্টেম ইমেজ তৈরি করুন

আপনি যদি আপনার ডেটা সুরক্ষা সম্পর্কে বিভ্রান্ত হন তবে আপনি একটি সিস্টেম চিত্র তৈরি করতে পারেন। এইভাবে আপনি সমস্ত সেটিংস, অ্যাপস, ফটো এবং গুরুত্বপূর্ণ ফাইলগুলি পুনরুদ্ধার করতে সক্ষম হবেন৷

একটি ব্যাকআপ সিস্টেম চিত্র তৈরি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. কন্ট্রোল প্যানেল খুলুন।

2. এখন, ব্যাকআপ এবং পুনরুদ্ধার নির্বাচন করুন (উইন্ডোজ 7) দীর্ঘ প্রতীক্ষিত Windows 10 আপডেট অবশেষে এখানে!

3.  এখানে, বাম ফলক থেকে একটি সিস্টেম চিত্র তৈরি করুন ক্লিক করুন৷ . দীর্ঘ প্রতীক্ষিত Windows 10 আপডেট অবশেষে এখানে!

4.  আপনি ব্যাকআপ চিত্র সংরক্ষণ করার বিকল্পগুলি পাবেন, আপনি যে মিডিয়াতে মিডিয়া সংরক্ষণ করতে চান সেটি নির্বাচন করুন এবং পরবর্তী এ ক্লিক করুন . দীর্ঘ প্রতীক্ষিত Windows 10 আপডেট অবশেষে এখানে!

5.  এরপরে, ব্যাকআপ শুরু করুন-এ ক্লিক করুন দীর্ঘ প্রতীক্ষিত Windows 10 আপডেট অবশেষে এখানে!

ম্যাট এলিয়ট/CNET

দ্বারা স্ক্রিনশট

একবার সিস্টেম ইমেজ তৈরি হয়ে গেলে, আপনি একটি সিস্টেম মেরামত ডিস্ক তৈরি করতে চান কিনা তা জিজ্ঞাসা করা হবে। আপনি যদি না চান তাহলে আপনি এই ধাপটি এড়িয়ে যেতে পারেন এবং কোনো সমস্যা দেখা দিলে সিস্টেম বুট করতে DVD ব্যবহার করতে পারেন।

এছাড়াও পড়ুন :৷ কিভাবে Windows 10 এ একটি ড্রাইভ লুকাবেন?

3. আপডেটের জন্য জায়গা তৈরি করুন

কম সঞ্চয়স্থানে একটি বড় উইন্ডোজ আপডেট ইনস্টল করবেন না। ওএস আপডেট করার আগে আপনার পিসির একটু স্প্রিং ক্লিনিং করুন

4. অবাঞ্ছিত পেরিফেরাল সংযোগ বিচ্ছিন্ন করুন

আপডেট ইনস্টল করার সময় আপনার মেশিনে সংযুক্ত কোনো অব্যবহৃত ডিভাইস থাকলে। আপনি তাদের অপসারণ করা উচিত কারণ এটি সময় অপচয় হতে পারে. আপডেট সফলভাবে ইনস্টল হয়ে গেলে আপনি পরে ডিভাইস যোগ করতে পারেন।

5. আপাতত নিরাপত্তা সফ্টওয়্যার নিষ্ক্রিয় করুন

সংযুক্ত ডিভাইসগুলির মতো, আপনার অ্যান্টিভাইরাস এবং ফায়ারওয়াল অ্যাপগুলি একটি আপডেটে হস্তক্ষেপ করতে পারে৷ অতএব, আপনি তাদের সাময়িকভাবে নিষ্ক্রিয় করা উচিত. এটি করতে সেটিংস, এ যান৷ তারপর আপডেট এবং নিরাপত্তা এর পরে Windows Security৷ এখানে Open Windows Defender Security Center এ ক্লিক করুন এবং উইন্ডোজ ডিফেন্ডার বিল্ট-ইন সিকিউরিটি টুল অক্ষম করুন।

উপরে উল্লিখিত সমস্ত পদক্ষেপগুলি সম্পন্ন হয়ে গেলে, আপনি Windows 10 আপডেটের প্রাথমিক ইনস্টলেশন দিয়ে শুরু করতে পারেন৷

কিভাবে Windows 10 আপডেট তাড়াতাড়ি ইনস্টল করবেন?

আপনি যদি তাদের মধ্যে কয়েকজন হন যারা উইন্ডোজ আপডেটের মাধ্যমে আপডেট আসার জন্য অপেক্ষা করতে চান না। আপনি কীভাবে এটিকে তাড়াতাড়ি ইনস্টল করতে পারেন তা এখানে।

দ্রষ্টব্য:আপডেট ইনস্টল করার আগে অনুগ্রহ করে নিশ্চিত হয়ে নিন যে আপনি আপনার পিসির ব্যাকআপ নিয়েছেন।

1. সেটিংস খুলুন, আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন এবং খুলতে এটিতে ডাবল ক্লিক করুন। দীর্ঘ প্রতীক্ষিত Windows 10 আপডেট অবশেষে এখানে!

2. এখন বাম ফলক থেকে Windows Insider Program-এ ক্লিক করুন এবং তারপর Get start বাটনে ক্লিক করুন। দীর্ঘ প্রতীক্ষিত Windows 10 আপডেট অবশেষে এখানে!

3. প্রদর্শিত পপ উইন্ডোতে একটি অ্যাকাউন্ট লিঙ্কে ক্লিক করুন, অ্যাকাউন্ট নির্বাচন করুন এবং তারপরে অবিরত ক্লিক করুন। দীর্ঘ প্রতীক্ষিত Windows 10 আপডেট অবশেষে এখানে!

4. প্রদর্শিত নতুন উইন্ডোতে, আপনাকে জিজ্ঞাসা করা হবে, "আপনি কি ধরনের সামগ্রী পেতে চান?" এখানে, ড্রপ ডাউন মেনু থেকে Just fixes, apps এবং ড্রাইভার নির্বাচন করুন এবং Confirm এ ক্লিক করুন। আপনাকে আবার Confirm agree to Microsoft শর্তে ক্লিক করতে হবে। দীর্ঘ প্রতীক্ষিত Windows 10 আপডেট অবশেষে এখানে!

5. এখন, উইন্ডোজ 10 এপ্রিল 2018 আপডেটের ইনস্টলেশনের সাথে শুরু করতে এখন রিস্টার্ট করুন টিপুন৷

এছাড়াও পড়ুন : ৷ Windows 10

-এ পারফরম্যান্স মনিটর খোলার পদ্ধতি

ইনস্টলেশন শুরু হয়েছে কিনা তা পরীক্ষা করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. সেটিংসে যান

2. এখন নির্বাচন করুন এবং আপডেট এবং নিরাপত্তা ক্লিক করুন

3. তারপর Windows Update নির্বাচন করুন এবং এখানে আপনি Windows 10 আপডেট ইনস্টল হচ্ছে কি না তা দেখতে সক্ষম হবেন৷

4. যদি তা না হয় তাহলে চেক ফর আপডেট বোতামে ক্লিক করুন, এটি কাজ করবে। দীর্ঘ প্রতীক্ষিত Windows 10 আপডেট অবশেষে এখানে!

এই পদক্ষেপগুলি আপনাকে সর্বশেষ Windows 10 আপডেট সংস্করণ 1803 পেতে সাহায্য করবে৷

যাইহোক, সর্বশেষ সংস্করণ ইনস্টল করার পরে যদি আপনি মনে করেন যে আপনার আরও প্রিভিউ বিল্ডের প্রয়োজন নেই তাহলে আপনাকে মাইক্রোসফ্টকে এটি সম্পর্কে জানাতে হবে। এটি করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. সেটিংসে যান

2. পরবর্তী, আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন

3. এখন বাম ফলক থেকে উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রাম নির্বাচন করুন এবং স্টপ ইনসাইডার প্রিভিউ বিল্ডস বোতামে ক্লিক করুন৷

4. এরপর, স্টপ ইনসাইডার বিল্ড সম্পূর্ণরূপে নির্বাচন করুন৷

একবার আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করলে আপনি ইনসাইডার প্রোগ্রাম আপডেটগুলি পাওয়া থেকে অপ্ট আউট হয়ে যাবেন৷ এখন থেকে আপনি পাবলিক আপডেট পাবেন যেহেতু সেগুলি প্রকাশিত হবে৷ উইন্ডোজ 10 আপডেটটি রোল আউট হওয়ার সাথে সাথে এটি যে বৈশিষ্ট্যগুলি অফার করছে সে সম্পর্কে আমাদের জানতে হবে। আমাদের আগের ব্লগ পোস্টে, আমরা ইতিমধ্যে 6 টি দরকারী বৈশিষ্ট্য সম্পর্কে আলোচনা করেছি। এখানে আমরা আপনাকে অন্যান্য ছোট লুকানো বৈশিষ্ট্যগুলি সম্পর্কে সচেতন করব যা লক্ষণীয়।

1. Cortana তালিকা এবং অনুস্মারকদের অগ্রাধিকার দেয়

এপ্রিল 2018 আপডেটের সাথে Cortana নোটবুক পৃষ্ঠাটি একটু ভিন্ন দেখায়, এটি তালিকা এবং অনুস্মারককে গুরুত্ব দেয়। এখন আপনি Cortana নোটবুক পৃষ্ঠায় ট্যাব দেখতে পাবেন:সংগঠক ট্যাব এবং দক্ষতা পরিচালনা করুন৷

অর্গানাইজার ট্যাব আপনার তালিকা এবং অনুস্মারক দেখাবে৷

দক্ষতা পরিচালনা করুন এই ট্যাবের অধীনে আপনি বাকি Cortana টুলগুলি পাবেন যেমন অ্যাপস, স্মার্ট হোম ডিভাইস, ক্যালেন্ডার পছন্দ সেট করা এবং আরও অনেক কিছু। দীর্ঘ প্রতীক্ষিত Windows 10 আপডেট অবশেষে এখানে!

এছাড়াও, আপনার পছন্দের জায়গা যোগ করতে এবং ট্রাফিক আপডেট পেতে অর্গানাইজার ট্যাবে আপনার নামের পাশে একটি পেন আইকন যুক্ত করা হয়েছে৷

এছাড়াও পড়ুন : ৷ উইন্ডোজ 10 এবং 7

-এ কীভাবে স্বয়ংক্রিয় শাটডাউন টাইমার নির্ধারণ করবেন

2. ঝাপসা অ্যাপগুলি ঠিক করুন

Windows 10 এর একটি স্কেলিং বিকল্প রয়েছে যা ব্যবহার করে উচ্চতর রেজোলিউশন প্রদর্শনে ফন্টের আকার বাড়ানো যেতে পারে। এইভাবে, ব্যবহারকারীদের কোনো সমস্যা ছাড়াই পাঠ্য পড়তে দেয়, কিন্তু কখনও কখনও এটি অস্পষ্টতার দিকে পরিচালিত করে। উইন্ডোজ 10 আপডেট আনলে নতুন ফিচারের মাধ্যমে এই সমস্যার সমাধান হবে। এটি কাজ করার জন্য আপনাকে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

1. উইন্ডোজ সেটিংস খুলুন৷

2. এখন সিস্টেমে যান৷

3. এখানে বাম প্যানে উপস্থিত ডিসপ্লে অপশনে ক্লিক করুন। দীর্ঘ প্রতীক্ষিত Windows 10 আপডেট অবশেষে এখানে!

4. পরবর্তীতে অ্যাডভান্সড স্কেলিং সেটিংস নির্বাচন করুন এবং উইন্ডোজকে অ্যাপগুলি ঠিক করার চেষ্টা করতে দিন যাতে সেগুলি ঝাপসা না হয় এ টগল করুন৷

3. কিল ফ্রোজেন অ্যাপস

সাধারণত যখন আমরা একটি প্রতিক্রিয়াশীল অ্যাপের সম্মুখীন হই তখন আমাদের টাস্ক ম্যানেজার চালু করার এবং টাস্কটি মেরে ফেলার অভ্যাস থাকে। কিন্তু সর্বশেষ আপডেটের মাধ্যমে আপনি এখন সহজেই হিমায়িত অ্যাপগুলি ছেড়ে দিতে পারেন৷ এটি করতে নীচে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. সেটিংসে যান

2. এখন Apps-এ ক্লিক করুন তারপর Apps &features৷

3. এরপর তালিকা থেকে হিমায়িত অ্যাপগুলি খুঁজুন৷ দীর্ঘ প্রতীক্ষিত Windows 10 আপডেট অবশেষে এখানে!

4. এই অ্যাপগুলিকে জোর করে মেরে ফেলতে টার্মিনেট বোতামের পরে উন্নত বিকল্পগুলিতে ক্লিক করুন৷

4. এক-ক্লিক ডেটা মুছে ফেলা

Windows 10 ব্যবহারকারীর ডেটা সংগ্রহ করার বিষয়ে ক্রমাগত অভিযোগ রয়েছে। এটি মোকাবেলা করার জন্য সর্বশেষ আপডেটে একটি ডিলিট বোতাম রয়েছে। এটি ব্যবহার করার জন্য আপনাকে সেটিংসে যেতে হবে, তারপরে গোপনীয়তা, তারপর ডায়াগনস্টিকস এবং ফিডব্যাক। এখান থেকে আপনি সমস্ত সংগৃহীত ডেটা মুছে ফেলতে পারেন। দীর্ঘ প্রতীক্ষিত Windows 10 আপডেট অবশেষে এখানে!

5. নতুন ফন্ট

আমাদের সকলের কিছু প্রিয় ফন্ট আছে এবং ডকুমেন্টেশনের সাথে জড়িত বেশিরভাগ কাজের সাথে সেগুলি ব্যবহার করতে চাই। তবে যারা বিভিন্ন ধরনের ব্যবহার করতে চান তারা মাইক্রোসফট স্টোরের মাধ্যমে নতুন ফন্ট ডাউনলোড করতে পারেন। এখন পর্যন্ত, শুধুমাত্র নয়টি ফন্ট রয়েছে তবে শীঘ্রই আরও যুক্ত করা হবে। দীর্ঘ প্রতীক্ষিত Windows 10 আপডেট অবশেষে এখানে!

মার্ক হ্যাচম্যান / IDG

সেটিংস> ব্যক্তিগতকরণ> ফন্ট থেকে ফন্টগুলি পরিচালনা করা যেতে পারে .

6. সুইফট পেয়ারিং

সাধারণত, একটি ডিভাইস পেয়ার করার জন্য আপনাকে অনেকগুলি ধাপ অনুসরণ করতে হবে কিন্তু দ্রুত প্যারিংয়ের মাধ্যমে জিনিসগুলি সহজ হয়ে গেছে। এখন যখন একটি পেয়ারিং রিকোয়েস্ট পাঠানো হয়, আপনি পেয়ার করতে চান কি না তা জিজ্ঞাসা করে একটি পপ আপ নোটিফিকেশন প্রদর্শিত হয়। এটি সহজ কিন্তু ভীতিকরও তাই এই বৈশিষ্ট্যটি ব্যবহার করার সময় আমাদের সতর্ক থাকতে হবে৷

7. Windows 10 S:পাসওয়ার্ডকে বিদায়

আপনি যদি Windows 10 S মেশিনের ব্যবহারকারী হন, তাহলে এই বৈশিষ্ট্যটি আপনার জন্য। এটির মাধ্যমে একটি পাসওয়ার্ড সম্পূর্ণভাবে দৃশ্যের বাইরে চলে যাবে। এই প্রমাণীকরণকারী অ্যাপটি নিরাপত্তার ভবিষ্যত। দীর্ঘ প্রতীক্ষিত Windows 10 আপডেট অবশেষে এখানে!

এছাড়াও পড়ুন : ৷ Windows 10 ইন্সটল করার পর আপনার যা যা করা উচিত অগ্রাধিকার ভিত্তিতে

এগুলি ছাড়াও আরও অনেক লুকানো বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে অবশ্যই চেষ্টা করতে হবে। নতুন আপডেটটি নিশ্চিতভাবে আমরা কীভাবে উইন্ডোজ ব্যবহার করি তাতে পরিবর্তন আনবে। একবারে সমস্ত বৈশিষ্ট্য এবং বিকল্পগুলি অন্বেষণ করা আমাদের পক্ষে সহজ হবে না এই কারণেই আমাদের সেগুলি অনুসন্ধান চালিয়ে যেতে হবে। এবং তাদের মেশিনে সমস্ত নিরাপত্তা প্যাচ পেতে সবসময় তাদের সিস্টেম আপডেট রাখা উচিত।


  1. Windows 10 ভার্সন 22H2, রিলিজ হল এখনই কিভাবে পাবেন!

  2. Windows 10 KB5000802 APC INDEX MISMATCH ত্রুটি ঘটাচ্ছে? এখানে একটি সমাধান আছে

  3. উইন্ডোজ 10 নভেম্বর 2021 আপডেট v21H2 এখানে প্রকাশিত হয়েছে যে এটি এখন কীভাবে পাবেন

  4. Windows 10 21H2 আপডেট ডাউনলোড করা আটকে আছে?