কম্পিউটার

Windows 10 ইন্সটল করার পর আপনার যা করা উচিত অগ্রাধিকারের ভিত্তিতে

Microsoft তার ব্যবহারকারীদের জন্য 2015 সালে উইন্ডোজ 10 অপারেটিং সিস্টেম রিলিজ করে। এটি তার ইতিহাসে উইন্ডোজের প্রধান পরিবর্তন বলে মনে করা হয়। যাইহোক, Windows 10 ব্যবহারকারীর প্রত্যাশাকে হ্রাস করতে দেয়নি এবং হ্যালো ফেস লগইন, টাচ-স্ক্রিন সমর্থন এবং একাধিক ডেস্কটপ এবং আরও অনেক কিছুর মতো মন-ফুঁকানোর ক্ষমতা এবং বৈশিষ্ট্যগুলি অফার করে। যাইহোক, Windows 10 ইন্সটল করার পর আপনার অগ্রাধিকার ভিত্তিতে কিছু কাজ করা উচিত যা আপনার Windows অভিজ্ঞতাকে উন্নত করতে পারে। তো, আসুন দেখে নেই!

Windows 10 আপডেট চালান

Windows 10 ইন্সটল করার পর আপনার যা করা উচিত অগ্রাধিকারের ভিত্তিতে

Windows 10 এর সেটআপ ইনস্টল করার জন্য প্রস্তাবিত পদ্ধতি, এগিয়ে যাওয়ার আগে সর্বশেষ আপডেটগুলি পরীক্ষা করা। যাইহোক, Windows 10 ইন্সটল করা হয়ে গেলে আবার Windows আপডেট চালানোর পরামর্শ দেওয়া হয়।

উইন্ডোজ আপডেট ইনস্টল করার জন্য ধাপগুলি অনুসরণ করুন:

ধাপ 1: স্টার্ট মেনুতে যান এবং উইন্ডোজ আপডেট দেখুন।

ধাপ 2: উইন্ডোজ আপডেট সেটিংস চয়ন করুন৷

ধাপ 3: আপনার মেশিন আপ-টু-ডেট কিনা তা জানতে আপডেটের জন্য চেক করুন টিপুন।

আরো জানুন: ৷ Windows 10

এর জন্য সেরা লুকানো কৌশল

পদক্ষেপ 4: আপনার যদি আপডেটগুলি মুলতুবি থাকে, তাহলে আপডেটগুলি ডাউনলোড এবং প্রস্তুত করার জন্য আপনাকে কিছুটা অপেক্ষা করতে হবে৷

ধাপ 5: আপডেটগুলি ডাউনলোড এবং প্রস্তুত হয়ে গেলে, করা পরিবর্তনগুলি সংরক্ষণ করতে আপনাকে পুনরায় চালু করার জন্য অনুরোধ করা হবে৷

যাইহোক, Windows 10-এ আপডেট কিছুটা আলাদা কাজ করে এবং বেশিরভাগ সময় এটি স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হয়ে যাবে এবং ম্যানুয়ালি ইনস্টল করা থেকে আপনাকে বিরক্ত করবে।

সিস্টেম সুরক্ষা চালু করুন

Windows 10 ইন্সটল করার পর আপনার যা করা উচিত অগ্রাধিকারের ভিত্তিতে

আপনার মেশিনে Windows 10 এর ইনস্টলেশন স্বয়ংক্রিয়ভাবে সিস্টেম সুরক্ষা অক্ষম করে বা আপনি ডিফল্টরূপে বলতে পারেন যে এটি ইনস্টলেশনের পরে নেই। ভবিষ্যতের উইন্ডোজ আপডেট পূর্বাবস্থায় ফেরানোর বিকল্প পেতে আপনাকে সিস্টেম সুরক্ষা সক্ষম করতে হবে। এর জন্য, আপনাকে যা করতে হবে তা হল একটি এক্সপ্লোরার উইন্ডো অ্যাক্সেস করুন এবং "এই পিসি" এ ডান-ক্লিক করুন। বৈশিষ্ট্য নির্বাচন করুন এবং আপনার স্ক্রিনে প্রদর্শিত নতুন উইন্ডো থেকে সিস্টেম সুরক্ষা নির্বাচন করুন। আপনার পছন্দের “C”-ড্রাইভটি বেছে নিন এবং কনফিগার করুন। এখন, আপনি "সিস্টেম সুরক্ষা চালু করতে পারেন৷

উইন্ডোজ ডিফেন্ডার চেক করুন

Windows 10 ইন্সটল করার পর আপনার যা করা উচিত অগ্রাধিকারের ভিত্তিতে

  আপনার মেশিনকে নিরাপদ ও সুরক্ষিত রাখতে, Windows 10 অন্তর্নিহিত অ্যান্টি-ভাইরাস টুল অফার করে যা অতিরিক্ত টাকা খরচ না করেই আপনার জন্য কাজটি সম্পন্ন করে। নামটি প্রতিফলিত করে, উইন্ডোজ ডিফেন্ডার আপনার সিস্টেমকে ভাইরাস এবং ম্যালওয়্যার থেকে রক্ষা করার জন্য সুরক্ষার একটি অতিরিক্ত স্তর যুক্ত করে। আপনার সিস্টেমে উইন্ডোজ ডিফেন্ডার সক্রিয় আছে তা নিশ্চিত করার জন্য আপনাকে নিশ্চিত করতে হবে যে রিয়েল-টাইম সুরক্ষা এবং ক্লাউড-ভিত্তিক সুরক্ষা আপনার মেশিনে টগল করা হয়েছে।

আরো জানুন:৷ কিভাবে Windows 10

থেকে শর্টকাট ভাইরাস থেকে মুক্তি পাবেন

আপনার বিজ্ঞপ্তি সীমিত করুন

Windows 10 ইন্সটল করার পর আপনার যা করা উচিত অগ্রাধিকারের ভিত্তিতে

নিঃসন্দেহে, বিজ্ঞপ্তি পাওয়া আপনার মেশিনে এবং বিশ্বে কী চলছে তা আপডেট করবে। যাইহোক, কখনও কখনও এটি হতাশাজনক হতে পারে যখন আপনি তাদের অনেকগুলি পান বিশেষ করে যখন আপনি গুরুত্বপূর্ণ কিছুতে কাজ করছেন। তাছাড়া, এটি একটি বিভ্রান্তি যা আপনার উৎপাদনশীলতাকে বাধাগ্রস্ত করতে পারে।

আপনার বিজ্ঞপ্তি সীমিত করার জন্য, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ 1: সেটিংসে যান৷

ধাপ 2: সিস্টেম নির্বাচন করুন৷

ধাপ 3: বিজ্ঞপ্তি এবং কর্ম নির্বাচন করুন

পদক্ষেপ 4: এখন, আপনাকে সমস্ত অবাঞ্ছিত বিজ্ঞপ্তি টগল করতে হবে যা আপনার কোন কাজে আসে না৷

একটি পিন লগইন দিয়ে আপনার মেশিন সুরক্ষিত করুন

Windows 10 ইন্সটল করার পর আপনার যা করা উচিত অগ্রাধিকারের ভিত্তিতে

এটি সর্বদা একটি শক্তিশালী এবং আলফা-সংখ্যার পাসওয়ার্ড ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় যা ক্র্যাক করা অনুমান করা সহজ নয়। অনুগ্রহ করে মনে রাখবেন যে এই পিন পাসওয়ার্ডটি আপনার মেশিনে উইন্ডোজে লগইন করার জন্য সেটআপ করা হয়েছে এবং অন্য কিছু অ্যাক্সেস করার জন্য পিন মূল্যবান হবে না।

আপনি যখন একটি Microsoft অ্যাকাউন্টে স্যুইচ করবেন তখন আপনার মেশিন স্বয়ংক্রিয়ভাবে আপনাকে একটি পিন সেট আপ করার জন্য অনুরোধ করবে৷ যদি, আপনি প্রম্পটটি মিস করেন তাহলে আপনি নিজেও এটি করতে পারেন।

ধাপ 1: স্টার্ট বোতামে যান।

ধাপ 2: সেটিংস সনাক্ত করুন৷

ধাপ 3: অ্যাকাউন্টে ক্লিক করুন এবং সাইন-ইন বিকল্পগুলি নির্বাচন করুন৷

পদক্ষেপ 4: এখন, অ্যাড বোতাম টিপুন, যা পিনের নীচে উপলব্ধ এবং একটি চার-সংখ্যার পিন পাসওয়ার্ড সেট আপ করতে প্রদত্ত নির্দেশগুলি সম্পাদন করুন৷

আপনার পিসিতে লগইন করার জন্য চার-সংখ্যার পিন সেট আপ করা Windows 10 ইনস্টলেশনের পরে করা অন্যতম জিনিস। আপনি কি মনে করেন না?

ডিফল্ট অ্যাপ সেট করুন

Windows 10 ইন্সটল করার পর আপনার যা করা উচিত অগ্রাধিকারের ভিত্তিতে

আপনার দৈনন্দিন কাজ সম্পাদন করার জন্য আপনাকে যে অ্যাপটি অ্যাক্সেস করতে হবে তা সন্ধান করা কেবল আপনার মূল্যবান সময়কেই নষ্ট করে না বরং আপনার ফোকাস থেকেও আপনাকে বিভ্রান্ত করে। যাইহোক, অ্যাপগুলিকে আপনার ডিফল্ট অ্যাপ হিসাবে সেট করা যা আপনি বেশিরভাগ সময় অ্যাক্সেস করেন আপনার পক্ষে সেগুলি অ্যাক্সেস করা সুবিধাজনক এবং আপনি যখন মাল্টিটাস্কিং করছেন তখন আপনি অতিরিক্ত প্রচেষ্টা করবেন না। আপনার পছন্দের অ্যাপগুলিকে ডিফল্ট অ্যাপ হিসেবে সেট করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

ধাপ 1: সেটিংসে যান৷

ধাপ 2: সিস্টেম চয়ন করুন৷

ধাপ 3: ডিফল্ট অ্যাপে ক্লিক করুন। এখন, আপনি যে অ্যাপগুলিকে আপনার ডিফল্ট অ্যাপ হিসেবে সেট করতে চান সেগুলি বেছে নিন৷

স্টার্ট মেনুর আকার পরিবর্তন করুন

উইন্ডোজ 10 অনেক মন ফুঁকানোর বৈশিষ্ট্য এবং স্তম্ভিত গ্রাফিক্স এবং ডিসপ্লে সহ আসে। সর্বোপরি, এটি আপনাকে সর্বদা আপনার পছন্দ অনুসারে আপনার Windows 10 ব্যক্তিগতকৃত করার অনুমতি দেয়। প্রকৃতপক্ষে, কার্যকর উত্পাদনশীলতা এবং অনন্য পর্দা উপস্থিতির জন্য আপনি আপনার স্টার্ট মেনুটির আকার পরিবর্তন করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল, শুধুমাত্র রিভিল রিসাইজ পয়েন্টারটির সীমানায় হোভার করুন এবং লম্বা এবং প্রশস্ত স্টার্ট মেনুর মত পরিবর্তনগুলি করতে আপনার Windows 10 স্ক্রিনে টেনে আনুন৷

Windows 10 ইন্সটল করার পর আপনার অগ্রাধিকারের ভিত্তিতে এগুলি করা উচিত। তাছাড়া, আপনার Windows 10-এ এই পরিবর্তনগুলি করার সাথে সাথে, আপনি আপনার মেশিনটিকে কার্যকরভাবে কাজ করার জন্য আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী ব্যক্তিগতকৃত এবং কাস্টমাইজ করতে পারেন।


  1. আপনি Windows 10 কে একটি নতুন সংস্করণে আপগ্রেড করার পরে যা করতে হবে

  2. ঠিক করুন:উইন্ডোজ 10 ইনস্টল করার পরে কোন শব্দ নেই

  3. আপনার পিসিকে উইন্ডোজ 10 আপগ্রেডের জন্য প্রস্তুত করতে আপনার 5টি জিনিস করা উচিত

  4. Windows 10 পাওয়ার পরে আপনার কাস্টমাইজ করা উচিত সেটিংস