কম্পিউটার

Windows 10 2022 আপডেট (22H2) ডাউনলোড করা আটকে আছে?

কিভাবে ঠিক করবেন তা এখানে

Microsoft ঘোষণা করেছে Windows 10 বার্ষিক বৈশিষ্ট্য আপডেট সংস্করণ 22H2 সমস্ত যোগ্য ডিভাইসের জন্য উপলব্ধ। এটি একটি ছোট রিলিজ যা সক্ষমতা প্যাকেজ থেকে আসে এটি একটি ক্রমবর্ধমান আপডেটের অনুরূপ এবং ব্যবহারকারীকে অবশ্যই উইন্ডোজ আপডেট সেটিং এর অধীনে ডাউনলোড এবং ইনস্টল বোতামটি ট্রিগার করতে হবে যাতে windows10 2022 আপডেট ইনস্টল করা যায় . সামগ্রিকভাবে এটি নিয়মিত উইন্ডোজ আপডেটের মতো যা দ্রুত ডাউনলোড এবং ইনস্টল করে এবং আপনি যখন আপনার পিসি রিবুট করেন তখন প্রয়োগ হয়। কিন্তু কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন Windows 11 22H2 আপডেট ইন্সটল হচ্ছে না ত্রুটির কারণে বা ডাউনলোডের সময় আটকে গেছে।

Windows 10 2022 আপডেট ব্যর্থ হয়েছে

Windows 10 2022 আপডেট ব্যর্থ হওয়ার একাধিক কারণ রয়েছে , স্টোরেজ স্পেসের অভাব, ইন্টারনেট সংযোগের সমস্যা, উইন্ডোজ ফাইল সিস্টেম দুর্নীতি বা নিরাপত্তা সফ্টওয়্যার সাধারণ। আবার উইন্ডোজ আপডেট ডাটাবেস দুর্নীতি ঘটতে পারে এবং আপনাকে উইন্ডোজ 10 22H2 আপডেট ইনস্টল করা থেকে বাধা দিতে পারে।

মাইক্রোসফ্টের উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার এই জাতীয় সমস্যাগুলি নির্ণয়ের জন্য দুর্দান্ত। মাইক্রোসফ্ট সার্ভার থেকে উইন্ডোজ 10 22H2 সক্ষমতা প্যাকেজ ডাউনলোড করতে আপনাকে আবার কিছু ডিস্কের স্থান খালি করতে হবে এবং ইন্টারনেট সমস্যার সমাধান করতে হবে। এই সমস্যার কারণ হতে পারে এমন সম্ভাব্য ম্যালওয়ারের জন্য আপনার সিস্টেমটি পরীক্ষা করাও অপরিহার্য

নিশ্চিত করুন যে আপনার ইন্টারনেট সংযোগ সমস্যা নয়

উইন্ডোজ 10 2022 আপডেট ডাউনলোড করতে আপনার একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ প্রয়োজন | Microsoft server.m থেকে সংস্করণ 22H2 ফাইল এবং ইন্টারনেট সংযোগে কোনো সমস্যা হলে আপডেট ডাউনলোড আটকে যেতে পারে বা বিভিন্ন ত্রুটির সাথে ব্যর্থ হতে পারে।

  • প্রথমে, পরীক্ষা করুন এবং নিশ্চিত করুন যে আপনার ইন্টারনেট কাজ করছে, আপনি এখানে fast.com বা speedtest.net এ আপনার ইন্টারনেটের গতি পরীক্ষা করতে পারেন।
  • এছাড়া Windows কী + R টিপুন, টাইপ করুন ping google.com -t এবং Google সার্ভার থেকে ক্রমাগত পিং রিপ্লে হচ্ছে তা পরীক্ষা করতে ওকে ক্লিক করুন।

Windows 10 2022 আপডেট (22H2) ডাউনলোড করা আটকে আছে?

যদি আপনার ইন্টারনেট খুব কম ডাউনলোডের গতি দেখায় বা আপনি ঘন ঘন আপনার সংযোগ হারিয়ে ফেলেন, তাহলে সম্ভবত এই কারণেই উইন্ডোজ 10 2022 আপডেট আপনার ডিভাইসে ডাউনলোড এবং ইনস্টল করা যাবে না।

এই কারণে আপনাকে আপনার ইন্টারনেট সমস্যা সমাধান করতে হবে সমস্যা সমাধানের জন্য ISP (ইন্টারনেট পরিষেবা প্রদানকারী) সংযোগ বা সংযোগ করুন

আপডেটের জন্য স্টোরেজ স্পেস তৈরি করুন

আপনার সিস্টেম ডিস্ক ড্রাইভে অপর্যাপ্ত স্টোরেজ স্পেস থাকার কারণে Windows 10 2022 আপডেট ব্যর্থ হতে পারে বা ডাউনলোড আটকে যেতে পারে (সাধারণত এর C)। এটি একটি খুব সাধারণ কারণ, কেন উইন্ডোজ আপডেটগুলি ডাউনলোড করা আটকে বা ব্যর্থ হয়৷

Windows 10 2022 আপডেট (22H2) ডাউনলোড করা আটকে আছে?

  • এমন কারণে আপনাকে আপনার অন্য ডিস্কে অ্যাপ, ছবি এবং গেমগুলি সরিয়ে কিছু ডিস্কের জায়গা খালি করতে হবে।
  • আপনার প্রধান পার্টিশন থেকে আপনার প্রয়োজন নেই এমন অ্যাপ বা গেম আনইনস্টল করা আপনার পিসিতে কিছু মূল্যবান জায়গা খালি করে।
  • এছাড়া, ডেস্কটপ থেকে কিছু গুরুত্বপূর্ণ ফাইল সরান এবং একটি বহিরাগত HDD ফোল্ডারে ডাউনলোড করুন অথবা অব্যবহৃত ফাইল বা ফোল্ডার স্থায়ীভাবে মুছে দিন।
  • আবার চলছে ডিস্ক ক্লিন-আপ এছাড়াও টেম্প ফাইলগুলি পরিষ্কার করতে এবং আপনার জন্য কিছু মূল্যবান স্থান খালি করতে সহায়তা করে। কিভাবে স্বয়ংক্রিয়ভাবে স্টোরেজ সেন্স ব্যবহার করে টেম্প ফাইল মুছে ফেলতে হয় পড়ুন .

ডিভাইস বা ড্রাইভারের দ্বন্দ্ব পরীক্ষা করুন

বেশিরভাগ সময়, আপনার কম্পিউটার রিবুট করা এবং আপডেটটি পুনরায় চালু করা আপনার সমস্যার সমাধান করবে। এছাড়াও, হার্ডওয়্যার বা ড্রাইভারের দ্বন্দ্ব সমস্যা সৃষ্টি করছে কিনা তা পরীক্ষা করতে আপনার পেরিফেরালগুলি আনপ্লাগ করুন। আসুন প্রিন্টার, স্ক্যানার, USB ফ্ল্যাশ বা বাহ্যিক HDD এর মতো সমস্ত বাহ্যিক ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করি, কীবোর্ড এবং মাউস বাদ দিন এবং এখনই উইন্ডোজ 10 22H2 আপডেট ইনস্টল করার চেষ্টা করি।

কিছু তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস উইন্ডোজ 10 2022 আপডেটগুলি ডাউনলোড করা ব্লক করতে পারে বা আপনার সিস্টেমে পরিবর্তন করতে পারে। চলুন সাময়িকভাবে অক্ষম বা আনইনস্টল করা যাক থার্ড-পার্টি সিকিউরিটি সফ্টওয়্যার, এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে VPN ডিসকানেক্ট করুন (যদি আপনার ডিভাইসে কনফিগার করা থাকে)

একটি ক্লিন বুট করুন এবং আপডেটের জন্য চেক করুন, যা কোনো তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন বা পরিষেবার উইন্ডোজ আপডেট আটকে গেলে সমস্যার সমাধান করতে পারে৷

উইন্ডোজ আপডেট পরিষেবা চলমান দেখুন

এছাড়াও উইন্ডোজ আপডেট পরিষেবা পরীক্ষা করুন এবং এর সম্পর্কিত পরিষেবাগুলি চলমান অবস্থায় রয়েছে৷

  • services.msc ব্যবহার করে উইন্ডোজ পরিষেবা খুলুন
  • নিচে স্ক্রোল করুন এবং সনাক্ত করুন, উইন্ডোজ আপডেট পরিষেবা,
  • এই পরিষেবাগুলি পরীক্ষা করুন এবং শুরু করুন (যদি চালু না হয়)।

সঠিক সময় এবং অঞ্চল সেটিংস

এছাড়াও, ভুল আঞ্চলিক সেটিংসের কারণে Windows আপডেট ব্যর্থ হয়। নিশ্চিত করুন যে আপনার আঞ্চলিক এবং ভাষা সেটিংস সঠিক।

আপনি সেটিংস -> সময় এবং ভাষা -> বাম দিকের বিকল্পগুলি থেকে অঞ্চল এবং ভাষা নির্বাচন করে সেগুলি পরীক্ষা এবং সংশোধন করতে পারেন। এখানে আপনার দেশ/অঞ্চল সঠিক যাচাই করুন ড্রপ-ডাউন তালিকা থেকে।

Windows 10 সমস্যা সমাধানের টুল ব্যবহার করুন

বিল্ড ইন উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান যা স্বয়ংক্রিয়ভাবে সম্ভাব্য সমস্যা সনাক্ত করে এবং আপনার জন্য সেগুলি সমাধান করার চেষ্টা করে৷

  • Windows কী + X টিপুন এবং প্রসঙ্গ মেনু থেকে সেটিংস নির্বাচন করুন
  • Update &security-এ যান তারপর সমস্যা সমাধান করুন, এবং অতিরিক্ত ট্রাবলশুটার লিঙ্কে ক্লিক করুন,

Windows 10 2022 আপডেট (22H2) ডাউনলোড করা আটকে আছে?

  • এটি সমস্ত উপলব্ধ ট্রাবলশুটার তালিকা প্রদর্শন করবে, উইন্ডোজ আপডেট সনাক্ত করবে এবং Run The Troubleshooter এ ক্লিক করবে।

Windows 10 2022 আপডেট (22H2) ডাউনলোড করা আটকে আছে?

একবার আপনার পিসি রিস্টার্ট করা হয়ে গেলে এবং আপডেটের জন্য আবার চেক করুন, আমি আশা করি এবার উইন্ডোজ 10 ফিচার আপডেট ডাউনলোড এবং সফলভাবে ইনস্টল হবে।

আপনার উইন্ডোজ আপডেট ফাইল ম্যানুয়ালি মুছে দিন

যদি উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানো সমস্যাটি সমাধান করে না। শুধু উইন্ডোজ আপডেটের উপাদানগুলো রিসেট করার চেষ্টা করুন যা বেশিরভাগ উইন্ডোজ আপডেট ডাউনলোড এবং ইনস্টলেশন সমস্যার সমাধান করে।

  • Windows কী + R টিপুন, services.msc টাইপ করুন এবং উইন্ডো পরিষেবা কনসোল খুলতে ঠিক আছে ক্লিক করুন।
  • এখানে উইন্ডোজ আপডেট পরিষেবা লোট করতে নিচে স্ক্রোল করুন, এটিতে ডান ক্লিক করুন স্টপ নির্বাচন করুন এবং ব্যাকগ্রাউন্ড ইন্টেলিজেন্ট ট্রান্সফার সার্ভিসের জন্য একই কাজ করুন।

Windows 10 2022 আপডেট (22H2) ডাউনলোড করা আটকে আছে?

  • এখন windows key + E ব্যবহার করে ফাইল এক্সপ্লোরার খুলুন এবং C:\Windows\SoftwareDistribution\download এ নেভিগেট করুন।
  • এখানে ফোল্ডারের ভিতরের সমস্ত ফাইল মুছে ফেলুন, এটি করতে উইন্ডোজ কী + A চাপুন এবং সবগুলি নির্বাচন করুন এবং Del কী টিপুন৷

আরও ভালো ফলাফলের জন্য: নিরাপদ মোডে উইন্ডোজ 10 শুরু করুন এবং ডাউনলোড ফোল্ডারের মধ্যে থাকা সমস্ত ফাইল বা ফোল্ডার মুছে দিন।

Windows 10 2022 আপডেট (22H2) ডাউনলোড করা আটকে আছে?

একবার হয়ে গেলে আপনাকে আপনার পিসি রিবুট করতে হবে, এবং আপডেটগুলি আবার চেক করার চেষ্টা করুন বা উইন্ডোজ 2022 আপডেট আবার ইনস্টল করুন৷

সিস্টেম ফাইল চেকার ব্যবহার করুন

আপনার Windows 10 ইন্সটলেশনে সমস্যা হতে পারে বা সিস্টেম ফাইলে সমস্যা হতে পারে যা উইন্ডোজ আপেটগুলি প্রয়োগ করতে বাধা দেয়। সিস্টেম ফাইল চেকার চালান অনুপস্থিত দূষিত সিস্টেম ফাইলগুলি পরীক্ষা করার জন্য এবং আশা করি মেরামত করতে, কোনো সমস্যা।

  • উইন্ডোজ কী + S টিপুন এবং cmd টাইপ করুন, কমান্ড প্রম্পটে রাইট ক্লিক করুন রান হিসাবে প্রশাসক নির্বাচন করুন,
  • প্রথম চালানো DISM কমান্ড dism/online/cleanup-image/restorehealth
  • ডিআইএসএম যে কোনও দূষিত বা অনুপস্থিত সিস্টেম ফাইলগুলিকে যথাযথ ফাইলগুলির সাথে প্রতিস্থাপন করার কাজ সম্পাদন করে৷
  • পরবর্তী চালান commnd sfc /scannow যা আপনাকে দূষিত সিস্টেম ফাইলগুলি থেকে পরিত্রাণ পেতে সাহায্য করে
  • এটি শেষ হওয়ার পরে, আপনি আপনার কম্পিউটার পুনরায় বুট করতে পারেন এবং এটি আপডেট করার চেষ্টা করতে পারেন।

আপনার DNS ঠিকানা পরিবর্তন করুন

কখনও কখনও ডিফল্ট ডিএনএস নির্দিষ্ট সমস্যাগুলি উপস্থাপন করতে পারে যেমন সার্ভার সাড়া দিচ্ছে না বা অন্য যা আপনাকে উইন্ডোজ আপডেট ডাউনলোড করতে বাধা দেয়। নিচের ধাপগুলি অনুসরণ করে Google DNS-এ স্যুইচ করুন এবং উইন্ডোজ 10 2022 আপডেট আবার ইনস্টল করার চেষ্টা করুন।

  • উইন্ডোজ কী + R টিপুন, ncpa.cpl টাইপ করুন এবং নেটওয়ার্ক সংযোগ উইন্ডো খুলতে ঠিক আছে ক্লিক করুন,
  • আপনার সক্রিয় নেটওয়ার্ক অ্যাডাপ্টারের উপর ডান ক্লিক করুন, বৈশিষ্ট্য নির্বাচন করুন,
  • প্রপার্টি খুলতে ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4 (TCP/IPv4) এ ডাবল ক্লিক করুন,
  • নিম্নলিখিত DNS সার্ভার ঠিকানা ব্যবহার করুন নির্বাচন করুন এবং 8.8.8.8 লিখুন একটি পছন্দের DNS সার্ভার হিসাবে এবং 8.8.4.4 বিকল্প DNS সার্ভার হিসাবে। পরিবর্তনগুলি সংরক্ষণ করতে ওকে ক্লিক করুন৷

Windows 10 2022 আপডেট (22H2) ডাউনলোড করা আটকে আছে?

যদি উপরের সমস্ত পদ্ধতি সমস্যাটি সমাধান করতে ব্যর্থ হয়, এবং Windows 10 22H2 আপডেট ইনস্টল করতে ব্যর্থ হয়, আপডেটটি ডাউনলোড করা আটকে যায়, তাহলে উইন্ডোজ 10 2022 আপডেট সংস্করণ 22H2 মসৃণভাবে আপগ্রেড করতে অফিসিয়াল মিডিয়া তৈরি টুল বা আপগ্রেড সহকারী ব্যবহার করুন৷

অথবা আপনি ম্যানুয়ালি আপগ্রেড করতে বা উইন্ডোজ 10 এর ক্লিন ইনস্টল করতে Windows 10 ISO ফাইল ডাউনলোড করতে পারেন।

  • Windows 10 আপডেটের পরে ল্যাপটপ ঘন ঘন জমে যায় এবং ক্র্যাশ হয়
  • স্টার্টআপ সমস্যা সমাধানের জন্য উন্নত বুট বিকল্প উইন্ডোজ 10 অ্যাক্সেস করুন
  • Windows 10 আপডেট ইনস্টলেশনের সমস্যা এবং কীভাবে সেগুলি ঠিক করতে হয়
  • ভালো পারফরম্যান্সের জন্য Windows 10 অপ্টিমাইজ করার 15 টিপস
  • সমাধান:উইন্ডোজ 10-এ ননপেজড এরিয়াতে পৃষ্ঠার ত্রুটি

  1. উইন্ডোজ স্বয়ংক্রিয় মেরামত লুপে আটকে আছে? এখানে কিভাবে ঠিক করবেন!!!

  2. Windows 10 ডিস্কের ত্রুটি মেরামত করতে আটকে আছে? এখানে

  3. Windows 10 2022 আপডেটের পরে ল্যাপটপ ধীর গতিতে চলছে? এখানে কিভাবে ঠিক করবেন!

  4. Windows 10 2022 আপডেট (22H2) সমস্যা এবং কীভাবে সেগুলি ঠিক করবেন