কম্পিউটার

Windows 10 21H2 আপডেট ডাউনলোড করা আটকে আছে?

কিভাবে ঠিক করবেন তা এখানে

অবশেষে, Microsoft Windows 10 সংস্করণ 21H2 প্রকাশ করেছে সকলের জন্য নভেম্বর 2021 এর আপডেট। মাইক্রোসফ্টের সর্বশেষ বৈশিষ্ট্য আপডেটটি প্রত্যেকের জন্য বেশ কয়েকটি উন্নতি এবং কয়েকটি নতুন বৈশিষ্ট্য সহ একটি বিশাল প্রকাশ। যদিও আপডেটটি উইন্ডোজ আপডেট পৃষ্ঠায় আপনার পিসির জন্য উপলব্ধ হিসাবে তালিকাভুক্ত করা হবে তবে ডাউনলোড ইনস্টল লিঙ্কে ক্লিক না করা পর্যন্ত এটি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হবে না। ঠিক আছে সামগ্রিকভাবে ইনস্টলেশনটি একটি নিয়মিত উইন্ডোজ আপডেট ইনস্টলেশনের মতো, কিন্তু খুব কম ব্যবহারকারীই রিপোর্ট করেছেন ডাউনলোড একটি নির্দিষ্ট শতাংশে আটকে আছে . এমনকি যদি তারা এটিকে এক বা দুই ঘন্টার জন্য রেখে দেয়, তবুও এটি একটি স্থির চিত্র দেখাতে পারে যেমন কিছু ক্ষেত্রে 0% বা 33%।

Windows 10 21H2 আপডেট ডাউনলোড করা আটকে গেছে

Windows 10 সংস্করণ 21H2 ডাউনলোডের বৈশিষ্ট্য আপডেট একটি নির্দিষ্ট শতাংশে আটকে আছে যেমন 0% বা 33%৷ এটি একটি সাধারণ ওভারলোড শারীরিক মেমরির কারণে হতে পারে। কখনও কখনও এটি সফ্টওয়্যার দ্বন্দ্ব বা একটি আগে থেকে বিদ্যমান সমস্যার কারণে যা উইন্ডোজ আপডেট শুরু না হওয়া পর্যন্ত দৃশ্যমান ছিল না। অথবা আপডেট ডাটাবেস দূষিত হতে পারে, যার ফলে উইন্ডোজ আপডেট আটকে যেতে পারে। উইন্ডোজ 10 ফিচার আপডেট ডাউনলোডের সময় আটকে গেলে ঠিক করার জন্য আপনি প্রয়োগ করতে পারেন এমন কিছু সমাধান এখানে রয়েছে৷

প্রথমে চেক করার জিনিসগুলি

যদি আপডেটগুলি ডাউনলোড বা ইনস্টল করার সময় আপগ্রেড প্রক্রিয়া আটকে থাকে।

  • আপডেটগুলি ডাউনলোড করার জন্য আপনার কাছে পর্যাপ্ত ডিস্ক স্পেস আছে তা নিশ্চিত করুন
  • মাইক্রোসফট সার্ভার থেকে আপডেট ফাইল ডাউনলোড করার জন্য একটি ভালো স্থিতিশীল ইন্টারনেট সংযোগ থাকতে হবে।
  • সমস্যা সৃষ্টি করছে না এমন কোনো নিরাপত্তা সফ্টওয়্যার পরীক্ষা করুন, অথবা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম বা অন্য কোনো নিরাপত্তা সম্পূর্ণরূপে আনইনস্টল করুন আপনার সিস্টেম থেকে প্রোগ্রাম।
  • আপনার ডিভাইসে কনফিগার করা থাকলে VPN থেকে সংযোগ বিচ্ছিন্ন করুন।

উইন্ডোজ আপডেট পরিষেবা পুনরায় চালু করুন

উইন্ডোজ আপডেট পরিষেবা পরীক্ষা করুন এবং এর সম্পর্কিত পরিষেবাগুলি (BITS, Superfetch) চলমান অবস্থায় রয়েছে৷

  • Windows + R টিপুন, services.msc টাইপ করুন এবং ঠিক আছে
  • এটি উইন্ডোজ সার্ভিস কনসোল খুলবে,
  • নিচে স্ক্রোল করুন এবং উইন্ডোজ আপডেট পরিষেবাটি সনাক্ত করুন
  • এখানে এই পরিষেবাগুলি পরীক্ষা করুন এবং শুরু করুন (যদি চালু না হয়)।

এছাড়াও, ভুল আঞ্চলিক সেটিংসের কারণে Windows আপডেট ব্যর্থ হয়। নিশ্চিত করুন যে আপনার আঞ্চলিক এবং ভাষা সেটিংস সঠিক।

আপনি সেটিংস -> সময় এবং ভাষা -> বাম দিকের বিকল্পগুলি থেকে অঞ্চল এবং ভাষা নির্বাচন করে সেগুলি পরীক্ষা এবং সংশোধন করতে পারেন। এখানে ড্রপ-ডাউন তালিকা থেকে আপনার দেশ/অঞ্চল সঠিক কিনা যাচাই করুন।

একটি ক্লিন বুট সম্পাদন করুন৷ এবং আপডেটের জন্য চেক করুন, যা সমস্যার সমাধান করতে পারে যদি কোনো তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন বা পরিষেবা উইন্ডোজ আপডেট আটকে দেয়।

উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান

Microsoft একটি অফিসিয়াল আপডেট সমস্যা সমাধানের টুল প্রকাশ করেছে৷ , যা উইন্ডোজ আপডেট সম্পর্কিত সমস্যাগুলি নিজেই পরীক্ষা করতে এবং ঠিক করতে সহায়তা করে। নিচের ধাপগুলো অনুসরণ করে আপনি উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালাতে পারেন।

  • কিবোর্ড শর্টকাট Windows + I ব্যবহার করে Windows সেটিংস খুলুন,
  • আপডেট ও সিকিউরিটি তারপর ট্রাবলশুট এ যান।
  • এখানে উইন্ডোজ আপডেট নির্বাচন করুন এবং ট্রাবলশুটার চালান (নীচের ছবিটি পড়ুন), এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

Windows 10 21H2 আপডেট ডাউনলোড করা আটকে আছে?

ট্রাবলশুটারটি চলবে এবং আপনার কম্পিউটারকে উইন্ডোজ আপডেট ডাউনলোড এবং ইনস্টল করতে বাধা দেয় এমন কোন সমস্যা আছে কিনা তা সনাক্ত করার চেষ্টা করবে। সম্পূর্ণ হওয়ার পরে, প্রক্রিয়া উইন্ডোজ পুনরায় চালু করুন এবং আবার ম্যানুয়ালি আপডেটের জন্য চেক করুন। ট্রাবলশুটার চালানোর ফলে উইন্ডোজ আপডেট আটকে যাওয়ার কারণে সমস্যাগুলি পরিষ্কার করা উচিত।

উইন্ডোজ আপডেট উপাদান রিসেট করুন

যদি উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানো সমস্যাটি সমাধান করে না। শুধু উইন্ডোজ আপডেটের উপাদানগুলো রিসেট করার চেষ্টা করুন যা বেশিরভাগ উইন্ডোজ আপডেট ডাউনলোড এবং ইনস্টলেশন সমস্যার সমাধান করে।

  • এটি করতে Windows + R টিপুন, services.msc টাইপ করুন এবং উইন্ডো পরিষেবা খুলতে ঠিক আছে ক্লিক করুন।
  • এখানে নিচে স্ক্রোল করুন এবং উইন্ডোজ আপডেট পরিষেবা বন্ধ করুন

Windows 10 21H2 আপডেট ডাউনলোড করা আটকে আছে?

  • এখন ফাইল এক্সপ্লোরার খুলুন এবং C:\Windows\SoftwareDistribution\download-এ নেভিগেট করুন।
  • এখানে ডাউনলোড ফোল্ডারের মধ্যে থাকা সমস্ত ফাইল মুছে দিন।

Windows 10 21H2 আপডেট ডাউনলোড করা আটকে আছে?

উইন্ডোজ পরিষেবাগুলি আবার খুলুন (services.msc) এবং আপনি পূর্বে বন্ধ করা উইন্ডোজ আপডেট পরিষেবাগুলি পুনরায় চালু করুন৷ এটাই সব এখন সবকিছু বন্ধ করুন এবং সেটিংস -> আপডেট এবং সুরক্ষা -> উইন্ডোজ আপডেট -> আপডেটের জন্য চেক করুন থেকে আপডেটগুলি পরীক্ষা করুন৷ আমি নিশ্চিত এইবার আপনি সফল হবেন, কোনো সমস্যা ছাড়াই বা আপডেট আটকে আছে।

DISM এবং SFC ইউটিলিটি চালান

আবার কখনও কখনও দূষিত সিস্টেম ফাইলগুলির কারণে উইন্ডোজ 10 আপডেট ডাউনলোড আটকে যায়। সিস্টেম ফাইল চেকার চালান যা অনুপস্থিত দূষিত সিস্টেম ফাইলগুলিকে স্ক্যান করে এবং পুনরুদ্ধার করে। ইউটিলিটি পাওয়া গেলে %WinDir%\System32\dllcache এ অবস্থিত একটি বিশেষ ফোল্ডার থেকে তাদের পুনরুদ্ধার করবে। 100% স্ক্যানিং প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপর উইন্ডোজ পুনরায় চালু করার পরে এবং আপডেটের জন্য চেক করুন। SFC ইউটিলিটি স্ক্যানের ফলাফলে যদি দূষিত ফাইল পাওয়া যায় কিন্তু ঠিক করা যায় না তাহলে DISM টুল চালান যা SFC ইউটিলিটিকে তার কাজ করতে সক্ষম করে।

যদি উপরের সমস্ত পদ্ধতি সমস্যাটি সমাধান করতে ব্যর্থ হয়, এবং Windows 10 আপডেট 21H2 ইনস্টল করতে ব্যর্থ হয়, আপডেটটি ডাউনলোড করা আটকে যায়, তাহলে উইন্ডোজ 10 21H2 তে আপগ্রেড করতে একটি অফিসিয়াল মিডিয়া তৈরি টুল বা আপগ্রেড সহকারী ব্যবহার করুন। অথবা আপনি ম্যানুয়ালি আপগ্রেড করার জন্য Windows 10 আইএসও ফাইল ডাউনলোড করতে পারেন বা উইন্ডোজ 10 সংস্করণ 21H2 আপডেটের একটি পরিষ্কার ইনস্টলেশন সম্পাদন করতে পারেন।

এছাড়াও, পড়ুন

  • উইন্ডোজ আপডেট 0 শতাংশ বা 100 এ আটকে গেলে কিভাবে ঠিক করবেন
  • কিভাবে উইন্ডোজ 10 এর জন্য iTunes ডাউনলোড এবং ইনস্টল করবেন
  • মাইক্রোসফ্ট এজ সাড়া দিচ্ছে না, উইন্ডোজ 10 আপডেটের পরে ধীর কর্মক্ষমতা
  • ভালো পারফরম্যান্সের জন্য Windows 10 21H2 অপ্টিমাইজ করার 15 টি টিপস 
  • সমাধান:Windows 10 স্যান্ডবক্স, কোন হাইপারভাইজার পাওয়া যায়নি (0xc0351000)

  1. Windows 10 আটকে যাচ্ছে স্বয়ংক্রিয় মেরামতের প্রস্তুতি নিচ্ছে? এখানে

  2. উইন্ডোজ আপডেট 0 শতাংশ বা 100 এ আটকে গেলে কীভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ স্বয়ংক্রিয় মেরামত লুপে আটকে আছে? এখানে কিভাবে ঠিক করবেন!!!

  4. Windows 10 ডিস্কের ত্রুটি মেরামত করতে আটকে আছে? এখানে