কম্পিউটার

সতর্কতা ছাড়াই উইন্ডোজ 10 পিসি শাটডাউন – সমস্যাটি সমাধান করতে কী করতে হবে

“আমার কম্পিউটার নিজে থেকেই বন্ধ হয়ে যাচ্ছে। অত্যধিক গরমের সমস্যা দেখার পরে আমি একটি তরল কুলিং সিস্টেম লাগানোর চেষ্টা করেছি। কিন্তু কোনো সতর্কতা ছাড়াই 'পিসি শাটডাউন সমস্যা' সমাধানের জন্য কিছুই কাজ করেনি।

আমরা সকলেই এক বা দুটি স্বতঃস্ফূর্ত শাটডাউন বা পুনঃসূচনা অভিজ্ঞতা করেছি কখনও কখনও বেশিরভাগ সময়, সমস্যাটি হার্ডওয়্যার বা সফ্টওয়্যার ত্রুটির কারণে ঘটে। তবে এটি একটি বিচ্ছিন্ন ঘটনা হলে, আমরা এটি সম্পর্কে দুবারও ভাবি না। কিন্তু ধরুন একই দৃশ্য একাধিকবার ঘটেছে। সেক্ষেত্রে, আমরা আপনাকে সেটিংসে কিছু পরিবর্তন টুইক করা শুরু করার পরামর্শ দিই এবং কম্পিউটারকে স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হওয়া বন্ধ করতে নিম্নলিখিত টিপসগুলি প্রয়োগ করুন৷ .

কিন্তু কেন একটি পিসি কোনো সতর্কতা ছাড়াই বন্ধ হয়ে যায়?

পি.এস. পুরো নিবন্ধটি পড়ার জন্য আপনার কাছে বেশি সময় না থাকলে, আপনি কেবল বিভাগটি এড়িয়ে যেতে পারেন এবং সমস্যার সমাধান করতে সমাধানগুলি পরীক্ষা করে দেখতে পারেন: সতর্কতা ছাড়াই Windows 10 শাটডাউন! (অংশে এড়িয়ে যান)

  1. অতিরিক্ত গরম করার সমস্যা।
  2. চলমান সমস্যাযুক্ত ড্রাইভার
  3. হার্ডওয়্যার সমস্যা
  4. ম্যালওয়্যার সংক্রমণ
  5. সফ্টওয়্যার ব্যর্থতা
  6. ব্যাটারির সমস্যা

অবশ্যই পরীক্ষা করুন – Windows 10 এবং 7-এ কিভাবে স্বয়ংক্রিয় শাটডাউন টাইমার নির্ধারণ করবেন?

সতর্কতা ছাড়াই উইন্ডোজ 10 শাটডাউন – সমস্যা সমাধানের সেরা পদ্ধতি! (2020)

বিরক্তিকর 'কয়েক সেকেন্ড পরে কম্পিউটার নিজেই বন্ধ হয়ে যায়' সমস্যাগুলি সমাধান করতে আপনি আপনার পথে কাজ করতে পারেন৷

1. অতিরিক্ত গরমের সমস্যা থেকে মুক্তি পেতে

আপনি যদি মনে করেন যে অতিরিক্ত গরম হওয়া এমন কিছু যা কম্পিউটারকে এলোমেলোভাবে বন্ধ করে দেওয়ার কারণ হতে পারে, তাহলে এখানে নিম্নলিখিত জিনিসগুলি আপনি করতে পারেন:

  • ধুলো, ময়লা এবং অন্যান্য ধ্বংসাবশেষ নিয়মিত পরিষ্কার করুন।
  • ওভারক্লকিং সমস্যার সমাধান করুন
  • ভিডিও কার্ডের ফ্যান, প্রসেসর ফ্যান ত্রুটিপূর্ণ হলে, কিন্তু এগুলো অতিরিক্ত গরম হতে পারে
  • অযত্নে আপনার কম্পিউটার ব্যবহার করা বন্ধ করুন, যেমন আর্দ্র অবস্থায় আপনার সিস্টেম ব্যবহার না করা, সরাসরি সূর্যালোকের সংস্পর্শে না আসা, বা পিসির চারপাশে বাতাস জমা না হওয়া।

সতর্কতা ছাড়াই উইন্ডোজ 10 পিসি শাটডাউন – সমস্যাটি সমাধান করতে কী করতে হবে

2. চলমান সমস্যাযুক্ত ড্রাইভার

ত্রুটিপূর্ণ বা দূষিত ড্রাইভারগুলি সতর্কতা সমস্যা ছাড়াই বিরক্তিকর Windows 10 শাটডাউনের দিকে নিয়ে যেতে পারে। এটি সমাধান করার জন্য, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার ডিভাইস ড্রাইভারগুলি আপ-টু-ডেট অবস্থায় চলছে। সুতরাং, সর্বশেষ এবং সবচেয়ে সামঞ্জস্যপূর্ণ সংস্করণে ড্রাইভার আপডেট করার সর্বোত্তম উপায় কী? একটি ডেডিকেটেড ড্রাইভার আপডেটার সফটওয়্যার ব্যবহার করুন Windows 10 এবং অন্যান্য সংস্করণের জন্য৷ 

  • উদ্দেশ্যে স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করুন। পেশাদার ইউটিলিটি বাল্ক এবং বিশ্বস্ত উত্স থেকে ড্রাইভার ইনস্টল করতে সক্ষম৷
  • মূল ড্যাশবোর্ড থেকে, এখনই স্ক্যান শুরু করুন বোতামে ক্লিক করুন।
  • স্ক্যানিং প্রক্রিয়া সম্পন্ন হলে, ত্রুটিপূর্ণ, অনুপস্থিত, ক্ষতিগ্রস্থ, পুরানো এবং বেমানান ড্রাইভারের একটি তালিকা পর্দায় উপস্থিত হবে।
  • সকলের জন্য সর্বশেষ সংস্করণগুলি ইনস্টল করতে কেবলমাত্র সমস্ত আপডেট করুন বোতামে ক্লিক করুন!

সতর্কতা ছাড়াই উইন্ডোজ 10 পিসি শাটডাউন – সমস্যাটি সমাধান করতে কী করতে হবে

অবশ্যই পড়ুন: কিভাবে Windows 10 স্টার্টআপ এবং শাটডাউন গতি বুস্ট করবেন:9 টি টিপস

3. হার্ডওয়্যার সমস্যা

আপনার হার্ড ডিস্ক ড্রাইভ স্বাভাবিক অবস্থায় কাজ করছে কি না তা দ্রুত পরীক্ষা করতে, নিম্নলিখিতগুলি করুন:

  • আপনার স্থানীয় ডিস্ক থেকে> Properties> Tools এ যান এবং Error Checking এর দিকে যান।
  • চেক বা উইন্ডোজ বোতামে ডান-ক্লিক করুন।
  • কমান্ড প্রম্পট চালু করুন এবং প্রশাসক হিসাবে চালান।
  • সাধারণভাবে কমান্ড লাইনটি চালান:CHKDSK /f /r
  • এন্টার বোতামে ক্লিক করুন এবং Y টাইপ করুন।
  • আবার এন্টার বোতাম টিপুন।
  • প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে, কেবল আপনার সিস্টেম রিবুট করুন।

আপনি যদি সম্প্রতি আপনার কম্পিউটারটি সংস্কার করে থাকেন, তাহলে হার্ডওয়্যার অপসারণ করার চেষ্টা করুন এবং আপনার পিসি সঠিকভাবে চলছে কিনা তা পরীক্ষা করুন। আপনি হয়তো জানেন যে নতুন হার্ডওয়্যারটি অসামঞ্জস্যতার সমস্যা সৃষ্টি করার জন্য দায়ী কিনা এবং 'কয়েক সেকেন্ড পরে কম্পিউটার নিজেই বন্ধ হয়ে যায়' সমস্যা নিয়ে আসে।

সতর্কতা ছাড়াই উইন্ডোজ 10 পিসি শাটডাউন – সমস্যাটি সমাধান করতে কী করতে হবে

4. ম্যালওয়্যার সংক্রমণ

আপনার কম্পিউটার যদি একগুঁয়ে আচরণ করে এবং কোনো সতর্কবার্তা না দিয়ে এলোমেলোভাবে বন্ধ হয়ে যায়, তাহলে ভাইরাস বা ম্যালওয়্যার সংক্রমণের কারণে ঘটার সম্ভাবনা থাকতে পারে। যদিও Windows Defender, অন্তর্নির্মিত সিস্টেম সুরক্ষা সরঞ্জাম, আপনাকে সাধারণ হুমকি সনাক্ত করতে এবং ঠিক করতে সাহায্য করতে পারে। কিন্তু আপনার সিস্টেমকে সব ধরনের নিরাপত্তার ত্রুটি থেকে সুরক্ষিত রাখার জন্য সবচেয়ে ভালো বাজি হল ডেডিকেটেড অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার চালানো। .

সিস্টওয়েক অ্যান্টিভাইরাস ব্যবহার করুন আপনার উইন্ডোজ পিসিকে সব ধরনের ভাইরাস, অ্যাডওয়্যার, স্পাইওয়্যার, ট্রোজান হর্স এবং ক্ষতিকারক সামগ্রী থেকে সুরক্ষিত রাখতে। সুরক্ষা সমাধানটি কেবল রিয়েল-টাইম সুরক্ষা দেয় না তবে প্রতিটি স্ক্যানের পরে একটি উল্লেখযোগ্য কর্মক্ষমতা বৃদ্ধিও দেয়। উপরন্তু, এটি একটি অ্যাড-ব্লকার এক্সটেনশনও প্রদান করে যা আপনাকে নিরাপদে ও নিরাপদে ওয়েব ব্রাউজ করতে সাহায্য করে।

সতর্কতা ছাড়াই উইন্ডোজ 10 পিসি শাটডাউন – সমস্যাটি সমাধান করতে কী করতে হবে

5. সফ্টওয়্যার ব্যর্থতা

আপনার কম্পিউটার যদি নির্দিষ্ট ধরণের সফ্টওয়্যার সমস্যার সাথে লড়াই করে তবে এটি নিঃসন্দেহে র্যান্ডম পিসি শাটডাউন সমস্যাগুলিকে ট্রিগার করতে পারে। এটি দূষিত বা অনুপস্থিত সিস্টেম ফাইল, জাঙ্ক ফাইল, রেজিস্ট্রি সমস্যা, সমস্যাযুক্ত অ্যাপ ইত্যাদির কারণে ঘটতে পারে।

যদিও আপনি ম্যানুয়ালি সমস্যাগুলি পৃথকভাবে খুঁজে পেতে এবং ঠিক করতে পারেন তবে এটি একটি সময়সাপেক্ষ প্রক্রিয়া হতে পারে। এছাড়াও, যদি ভুলভাবে করা হয় তবে এটি বিভিন্ন সমস্যার কারণ হতে পারে। তাই উপরোক্ত সমস্ত সমস্যা একযোগে সমাধান করার সর্বোত্তম বাজি হল একটি নির্ভরযোগ্য পিসি ক্লিনিং এবং অপ্টিমাইজেশন এর সাহায্য নেওয়া। ইউটিলিটি যেমন অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার . উইন্ডোজ সফ্টওয়্যার বিভিন্ন মডিউল সরবরাহ করে যা সিস্টেম পরিষ্কার, অপ্টিমাইজেশান এবং সুরক্ষা একটি ঝামেলা-মুক্ত প্রক্রিয়া করে। এটি ত্রুটিপূর্ণ রেজিস্ট্রি ফাইল মেরামত বা আবর্জনা পরিষ্কার এবং বাল্ক সমস্যাযুক্ত প্রোগ্রাম আনইনস্টল করা হোক না কেন. অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার এক সাথে সব কাজ করতে পারে!

সতর্কতা ছাড়াই উইন্ডোজ 10 পিসি শাটডাউন – সমস্যাটি সমাধান করতে কী করতে হবে

6. ব্যাটারি সমস্যা

সময়ের সাথে সাথে, ল্যাপটপের ব্যাটারি বিভিন্ন সমস্যায় পড়তে পারে। সুতরাং, যদি আপনার ল্যাপটপ কোনো প্রম্পট বা সতর্কতা না দেখিয়েই বন্ধ হয়ে যায়, তাহলে আপনার ল্যাপটপের ব্যাটারি পুরো কেসের জন্য দায়ী হতে পারে। অতএব, আপনার পুরানো ব্যাটারিটি একটি নতুন দিয়ে প্রতিস্থাপন করার কথা বিবেচনা করুন। এছাড়াও, নিশ্চিত করুন যে নতুন ব্যাটারি আপনার ল্যাপটপের সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করে।

সতর্কতা ছাড়াই উইন্ডোজ 10 পিসি শাটডাউন – সমস্যাটি সমাধান করতে কী করতে হবে

আশা করি এই নির্দেশিকাটি আপনাকে অবাঞ্ছিত "কয়েক সেকেন্ড পরে কম্পিউটার নিজেই বন্ধ হয়ে যাওয়া" সমস্যাটি দূর করতে সাহায্য করবে৷ নীচের মন্তব্য বিভাগে সমস্যাটি সমাধান করার সময় আপনার অভিজ্ঞতা ভাগ করুন এবং যদি আপনার Windows 10 এ র্যান্ডম শাটডাউন সমস্যাগুলি সমাধান করার জন্য কোনও পরামর্শ বা সমাধান থাকে তবে নীচের মন্তব্য বিভাগে সেগুলি উল্লেখ করুন!


  1. উইন্ডোজ 10 এ ফ্রিজ সমস্যা ঠিক করার শীর্ষ 5টি পদ্ধতি

  2. Windows 10-এ Google Chrome যে ক্যাশে সমস্যার জন্য অপেক্ষা করছে তা কীভাবে ঠিক করবেন?

  3. আমার মাইক্রোফোন উইন্ডোজ 10 এ কাজ করছে না! আমি কিভাবে সমস্যার সমাধান করব

  4. Windows 11 ডেস্কটপ সতেজ রাখে? এই হল সমাধান!