কম্পিউটার

Windows 10 এ AppData ফোল্ডার কি

প্রতিটি উইন্ডোজ পিসিতে অ্যাপডেটা ফোল্ডার থাকে। যদিও বেশিরভাগ ব্যবহারকারীদের এই ফোল্ডারটি অ্যাক্সেস করার প্রয়োজন নাও হতে পারে, আপনি সেটিংস রিসেট করতে চাইলে বা একটি প্রোগ্রামের জন্য ব্যবহারকারী-নির্দিষ্ট সেটিংস সাফ করতে চাইলে এটি কার্যকর হতে পারে।

যেহেতু অনেকগুলি অ্যাপ্লিকেশন এটি ব্যবহার করে, তাই অ্যাপডেটা ফোল্ডারটি কী, এটি কীভাবে অ্যাক্সেস করতে হয় এবং এতে যে ডেটা রয়েছে তা জানা গুরুত্বপূর্ণ৷ এই নির্দেশিকাটি Windows 10-এ AppData ফোল্ডার সম্পর্কে আপনার যা জানা দরকার তার সবকিছু ব্যাখ্যা করে।

    Windows 10 এ AppData ফোল্ডার কি

    অ্যাপডেটা ফোল্ডার কি?

    AppData (অ্যাপ্লিকেশন ডেটা) ফোল্ডারটি Windows 10-এর একটি লুকানো ফোল্ডার যা আপনার পিসিতে ইনস্টল করা প্রোগ্রামগুলির জন্য আপনার ব্যবহারকারীর প্রোফাইলের জন্য নির্দিষ্ট সমস্ত ডেটা ধারণ করে। ইন্টারনেট ব্রাউজার, ইমেল প্রোগ্রাম এবং গেমস সহ বেশ কিছু অ্যাপ আপনার প্রোফাইল, বুকমার্ক, স্বাক্ষর, ছোট নোট, অ্যাড-অন এবং অ্যাপডেটা ফোল্ডারে সংরক্ষিত ফাইলের মতো ডেটা সঞ্চয় করে।

    ফোল্ডারটিতে তিনটি সাবফোল্ডার রয়েছে যাতে নিম্নলিখিত ডেটা এবং সেটিংস রয়েছে:

    • রোমিং সাবফোল্ডার :এই ফোল্ডারটি গুরুত্বপূর্ণ সেটিংস সংরক্ষণ করে যেমন ব্যবহারকারীর প্রোফাইল, বুকমার্ক এবং অন্যান্য ডেটা যা আপনি যখন কোম্পানির নেটওয়ার্কে অন্যান্য পিসিতে সাইন ইন করেন তখন (ঘোরাঘুরি) করা হয়৷
    • স্থানীয় সাবফোল্ডার :এই ফোল্ডারটি এমন ডেটা সঞ্চয় করে যা একটি একক পিসির জন্য নির্দিষ্ট এবং আপনি একটি কোম্পানির নেটওয়ার্কে সাইন ইন করলেও সিঙ্ক বা কম্পিউটার থেকে কম্পিউটারে নিয়ে যাওয়া হয় না। আপনি স্থানীয় সাবফোল্ডারে অস্থায়ী ডেটা, ডাউনলোড করা ক্যাশে ফাইল এবং অন্যান্য বড় ফাইল পাবেন, যা একটি পিসির জন্য নির্দিষ্ট। আপনি সমস্যা ছাড়াই আপনার হার্ড ড্রাইভে স্টোরেজ স্পেস খালি করতে স্থানীয় সাবফোল্ডারে থাকা অস্থায়ী ডেটা মুছে ফেলতে পারেন।
    Windows 10 এ AppData ফোল্ডার কি
    • LocalLow সাবফোল্ডার :এই ফোল্ডারে, আপনি অত্যন্ত সীমাবদ্ধ নিরাপত্তা সেটিংস সহ চালিত অ্যাপ্লিকেশনগুলির জন্য উইন্ডোজ বা ব্রাউজার অ্যাড-অনগুলির মতো প্রোগ্রাম ফোল্ডারগুলি খুঁজে পাবেন৷ উদাহরণস্বরূপ, আপনি যখন সুরক্ষিত মোডে ইন্টারনেট এক্সপ্লোরার চালান, তখন এটি শুধুমাত্র LocalLow ফোল্ডারে অ্যাক্সেস করতে পারে কারণ এতে ডেটা লেখার জন্য প্রধান স্থানীয় ফোল্ডারে অ্যাক্সেস থাকবে না।

    যতক্ষণ আপনি একই প্রোফাইলে সাইন ইন করছেন, ততক্ষণ আপনার ডেটা এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে স্থানান্তর করা যেতে পারে কারণ এই ফোল্ডারে আপনার অনেক প্রোগ্রামের অ্যাপ্লিকেশন ডেটা রয়েছে৷

    অ্যাপডেটা বনাম প্রোগ্রাম ডেটা

    AppData ফোল্ডার এবং ProgramData ফোল্ডারের মধ্যে পার্থক্য রয়েছে। ProgramData ফোল্ডার একটি প্রোগ্রামের জন্য ফাইল বা সেটিংসের একক সেট সংরক্ষণ করে এবং ডেটা একাধিক ব্যবহারকারী দ্বারা ব্যবহার করা হয়। উদাহরণস্বরূপ, আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রাম তার সেটিংস রাখতে পারে এবং প্রোগ্রামডেটা ফোল্ডারে লগ স্ক্যান করতে পারে এবং কম্পিউটারের সমস্ত ব্যবহারকারীর সাথে শেয়ার করতে পারে।

    Windows 10 এ AppData ফোল্ডার কি

    দ্রষ্টব্য :Windows এর পূর্ববর্তী সংস্করণে, ProgramData ফোল্ডারটি All Users AppData ফোল্ডার নামে পরিচিত ছিল।

    এই নির্দেশিকাগুলি সর্বদা অনুসরণ করা হয় না কারণ কখনও কখনও একটি ব্রাউজার স্থানীয় ফোল্ডারে সেটিংস এবং ব্যবহারকারীর ডেটা সঞ্চয় করতে পারে, তবুও আপনি রোমিং ফোল্ডারে সেগুলি সংরক্ষণ করার আশা করবেন৷

    এছাড়াও, কিছু অ্যাপ তাদের সেটিংস আপনার নথি ফোল্ডারে বা আপনার প্রধান ব্যবহারকারী অ্যাকাউন্ট ফোল্ডারে সংরক্ষণ করতে পারে, অন্যরা রেজিস্ট্রি বা অন্য সিস্টেম ফোল্ডারে ডেটা সংরক্ষণ করতে পারে। উইন্ডোজ অ্যাপ ডেভেলপাররা অন্য যে কোন জায়গায় ডাটা সঞ্চয় করতে পারে।

    AppData কোথায় পাবেন

    আপনার পিসিতে একাধিক ব্যবহারকারীর অ্যাকাউন্ট থাকলে, প্রত্যেকটির নিজস্ব সামগ্রী সহ একটি অ্যাপডেটা ফোল্ডার থাকে। এইভাবে, উইন্ডোজ প্রোগ্রামগুলি অনেক ব্যবহারকারীর জন্য একাধিক সেট সেটিংস সংরক্ষণ করতে পারে।

    Windows 10 এ AppData ফোল্ডার কি

    প্রতিটি ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য অ্যাপডেটা ফোল্ডার ব্যবহারকারীর ডিরেক্টরিতে পাওয়া যাবে। উদাহরণস্বরূপ, যদি আপনার ব্যবহারকারীর নাম জো হয়, আপনি C:\Users\Joe\AppData এ আপনার AppData ফোল্ডারটি পাবেন গতানুগতিক.

    ফোল্ডারটি দেখতে, আপনি ফাইল এক্সপ্লোরারের ঠিকানা বারে ঠিকানাটি প্লাগ করতে পারেন, লুকানো ফোল্ডারগুলি দেখাতে পারেন এবং C:\Users\Joe-তে আপনার ব্যবহারকারী অ্যাকাউন্ট ডিরেক্টরিতে ব্রাউজ করতে পারেন। বিকল্পভাবে, আপনি %APPDATA% টাইপ করতে পারেন ঠিকানা বারে এবং সরাসরি সেই ব্যবহারকারীর AppData\Roaming ফোল্ডারে যান যিনি বর্তমানে কম্পিউটারে লগ ইন করেছেন।

    আপনি AppData ফাইলগুলির সাথে যা করতে পারেন

    বেশিরভাগ উইন্ডোজ ব্যবহারকারীদের জানার দরকার নেই যে অ্যাপডেটা ফোল্ডারটি বিদ্যমান, তাই এটি ডিফল্টরূপে লুকানো থাকে।

    আপনার খুব কমই ফোল্ডার থেকে ফাইলগুলি সরাতে বা মুছতে হবে কারণ এটি সেই ফাইলগুলি ব্যবহার করে কোনও প্রোগ্রাম ভেঙে দিতে পারে। যাইহোক, আপনি ডেটা ব্যাক আপ করতে পারেন বা এর কিছু অংশ এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে স্থানান্তর করতে পারেন, অথবা আপনি আপনার পিসিতে আসল ফোল্ডারটি অক্ষত রাখতে ফাইলগুলিকে একটি ফ্ল্যাশ ড্রাইভ বা ক্লাউড স্টোরেজে কপি করতে পারেন৷

    Windows 10 এ AppData ফোল্ডার কি

    এছাড়াও আপনি একটি পিসি গেমের সেভ ফাইল বা একটি নির্দিষ্ট প্রোগ্রামের সেটিংস ব্যাক আপ করতে পারেন। বিকল্পভাবে, অ্যাপডেটা ফোল্ডারে খনন করুন, প্রোগ্রামের ডিরেক্টরিটি খুঁজুন এবং এটি একটি ভিন্ন অবস্থানে অনুলিপি করুন। এইভাবে, আপনি একটি নতুন পিসিতে ফোল্ডারটিকে একই জায়গায় কপি করতে পারেন এবং গেম বা প্রোগ্রাম একই সেটিংস ব্যবহার করবে।

    যাইহোক, অ্যাপডেটা ফোল্ডার সেটিংস অনুলিপি করা সমস্ত প্রোগ্রামের জন্য কাজ নাও করতে পারে কারণ কিছু প্রোগ্রাম তাদের সেটিংস উইন্ডোজ রেজিস্ট্রি বা সিস্টেমের অন্য কোথাও সংরক্ষণ করে। অনেক ডেভেলপার অ্যাপডেটা ফোল্ডারে ফাইল সঞ্চয় করে যাতে আপনি সহজেই অ্যাপের ডেটা এক্সপোর্ট করতে পারেন বা ডিভাইসগুলির মধ্যে সিঙ্ক্রোনাইজ করতে পারেন।

    Windows 10-এ অ্যাপডেটা ফোল্ডারে কীভাবে অ্যাক্সেস করবেন

    অ্যাপডেটা ফোল্ডারের সাথে আপনাকে সাধারণত কিছু করার প্রয়োজন নাও হতে পারে, এটি কীভাবে অ্যাক্সেস করতে হয় এবং আপনি সেখানে কী পেতে পারেন তা জানা দরকারী।

    ফোল্ডারটি ডিফল্টরূপে লুকানো থাকে তাই আপনি শুধুমাত্র Windows Explorer-এ লুকানো ফাইলগুলি দেখালেই এটি দেখতে পাবেন। একবার আপনি AppData ফোল্ডারটি আড়াল করলে, আপনি এটি অ্যাক্সেস করতে এবং যেকোনো ফাইল মুছতে বা অনুলিপি করতে পারেন।

    অ্যাপডেটা ফোল্ডারটি আনহাইড করার জন্য আপনি কয়েকটি পদ্ধতি ব্যবহার করতে পারেন, যেমন ফাইল এক্সপ্লোরার বা কন্ট্রোল প্যানেলের মাধ্যমে লুকানো ফোল্ডারগুলিকে দৃশ্যমান করা।

    ফাইল এক্সপ্লোরারের মাধ্যমে অ্যাপডেটা ফোল্ডার আনহাইড করুন

    আপনি Windows 10 এ অনুসন্ধান বারের মাধ্যমে AppData ফোল্ডারটি খুঁজে পেতে পারেন৷

    1. ফাইল এক্সপ্লোরার খুলুন .
    Windows 10 এ AppData ফোল্ডার কি
    1. দেখুন নির্বাচন করুন> বিকল্প এবং তারপর ফোল্ডার অনুসন্ধান বিকল্পগুলি পরিবর্তন করুন নির্বাচন করুন৷ .
    Windows 10 এ AppData ফোল্ডার কি
    1. এরপর, দেখুন নির্বাচন করুন ট্যাব এবং তারপরে লুকানো ফাইল ফোল্ডার এবং ড্রাইভগুলি দেখান নির্বাচন করুন৷ উন্নত সেটিংসে অধ্যায়. প্রয়োগ করুন নির্বাচন করুন> ঠিক আছে .
    Windows 10 এ AppData ফোল্ডার কি

    লুকানো ফোল্ডারগুলিকে দৃশ্যমান করে অ্যাপডেটা ফোল্ডার আনহাইড করুন

    আপনি যদি অ্যাপডেটা ফোল্ডারটি খুঁজে পেতে অনুসন্ধান ব্যবহার করতে না পারেন তবে আপনি কন্ট্রোল প্যানেলের মাধ্যমে যেতে পারেন।

    1. কন্ট্রোল প্যানেল খুলুন , ফাইল এক্সপ্লোরার বিকল্প অনুসন্ধান করুন কন্ট্রোল প্যানেল অনুসন্ধান বাক্সে, এবং ফাইল এক্সপ্লোরার বিকল্পগুলি নির্বাচন করুন৷ .
    Windows 10 এ AppData ফোল্ডার কি
    1. দেখুন নির্বাচন করুন ফাইল এক্সপ্লোরার বিকল্প-এ ট্যাব উইন্ডো এবং তারপরে লুকানো ফাইল, ফোল্ডার এবং ড্রাইভ দেখান নির্বাচন করুন৷ .
    Windows 10 এ AppData ফোল্ডার কি
    1. এরপর, প্রয়োগ করুন নির্বাচন করুন> ঠিক আছে আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।
    Windows 10 এ AppData ফোল্ডার কি
    1. আপনি AppData ফোল্ডারটি C:\Users\YourUsername-এ পাবেন , যেখানে ব্যবহারকারীর নাম আপনার উইন্ডোজ প্রোফাইল আইডি। ফাইল এক্সপ্লোরার খুলুন৷ এই পিসি> স্থানীয় ডিস্ক সি:> ব্যবহারকারীরা > আপনার ব্যবহারকারীর নাম .
    Windows 10 এ AppData ফোল্ডার কি

    লুকানো অ্যাপডেটা ফোল্ডারে কী আছে তা আবিষ্কার করুন

    AppData ফোল্ডারটি লুকানো থাকতে পারে তবে এতে দরকারী তথ্য রয়েছে যা আপনার উইন্ডোজ পিসিতে থাকা অ্যাপগুলির জন্য অনন্য। যখন ডিসকর্ড খুলছে না বা উইন্ডোজ 10-এ অন্যান্য সমস্যাগুলির মধ্যে সিস্টেম ট্রে বা আইকনগুলি অনুপস্থিত যখন অ্যাপ বা প্রোগ্রামগুলির সমস্যা সমাধানের ক্ষেত্রে ফোল্ডারটি কাজে আসে৷

    একটি মন্তব্য করুন এবং আপনি যদি এই নির্দেশিকাটি সহায়ক বলে মনে করেন তবে আমাদের জানান৷


    1. Windows 11/10 এ ProgramData ফোল্ডার কি?

    2. Windows 10-এ SYSTEM.SAV ফোল্ডার কী?

    3. Windows.old ফোল্ডার কি এবং কিভাবে এটি মুছে ফেলতে হয়।

    4. Windows 10-এ Windows.old ফোল্ডার দূর করার উপায়?