কম্পিউটার

উইন্ডোজ 10 এ ফ্রিজ সমস্যা ঠিক করার শীর্ষ 5টি পদ্ধতি

যদি আপনার Windows 10 খুব ঘন ঘন জমে যায় তবে এটি আপনার জন্য উদ্বেগের কারণ আপনার কম্পিউটারে কিছু ভুল হতে পারে। এমন অনেক ব্যবহারকারী আছেন যারা অভিযোগ করেছেন যে তাদের পিসি স্লো হয়ে গেছে এবং ক্রিয়েটর আপডেট ইনস্টল করার পরে এলোমেলোভাবে জমে যাচ্ছে। যখন এই ধরনের সমস্যা দেখা দেয়, তখন আপনার সমস্যার কারণ অনুসন্ধান করার এবং আপনার কম্পিউটারকে আগের মতো স্বাভাবিকভাবে পুনরায় ব্যবহার করার জন্য এটি ঠিক করার সময় এসেছে৷

নিম্নলিখিত নির্দেশিকাতে, আপনি Windows 10 এলোমেলোভাবে স্থির সমস্যার জন্য কয়েকটি সম্ভাব্য সমাধান পাবেন৷

ঠিক 1:Windows 10

-এ আপনার কম্পিউটারের টেম্প ফাইলগুলি সাফ করুন

ফিক্স 2:উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক

দিয়ে মেমরি সমস্যাগুলি পরীক্ষা করুন

ফিক্স 3:অসামঞ্জস্যপূর্ণ প্রোগ্রাম আনইনস্টল করুন

ফিক্স 4:বিকৃত Windows 10 সিস্টেম ফাইলগুলি মেরামত করতে SFC কমান্ড ব্যবহার করুন

ফিক্স 5:উইন্ডোজ বুট জিনিয়াস দিয়ে স্টার্টআপ বা বুট করার সময় উইন্ডোজ 10 ফ্রিজ ঠিক করুন

ফিক্স 1:উইন্ডোজ 10 এ আপনার কম্পিউটারের টেম্প ফাইলগুলি সাফ করুন

আপনার Windows 10 পিসি আপনার ডিস্ক ড্রাইভে অনেকগুলি অস্থায়ী ফাইল রাখে এবং এটি আপনার পিসি হিমায়িত হওয়ার কারণ হতে পারে। অবশেষে, আপনি যত বেশি আপনার পিসি ব্যবহার করছেন, আপনার কম্পিউটারের টেম্প ফোল্ডারে অনেকগুলি ফাইল জমা হতে থাকে।

আপনি যদি টেম্প ফাইলগুলি ব্যবহার না করেন তবে এটি অত্যন্ত পরামর্শ দেওয়া হয় যে আপনি সেগুলিকে আপনার কম্পিউটার থেকে পরিত্রাণ পেতে পারেন৷ এটি আপনাকে ফ্রিজ সমস্যাটি ঠিক করতে সাহায্য করবে না তবে এটি আপনার হার্ড ড্রাইভে মেমরির স্থান খালি করতে সহায়তা করবে। Windows 10-এ আপনার কম্পিউটারের টেম্প ফাইলগুলি খুঁজে পাওয়া এবং সাফ করা বেশ সহজ এবং নিম্নলিখিতগুলি কীভাবে এটি করতে হয় তা দেখায়:

  • আপনার কীবোর্ডে একই সাথে Windows + R কী টিপে আপনার Windows 10 পিসিতে রান ডায়ালগ বক্সটি খুলুন। যখন এটি খুলবে, "টেম্প" টাইপ করুন এবং এন্টার কী টিপুন।
  • উইন্ডোজ 10 এ ফ্রিজ সমস্যা ঠিক করার শীর্ষ 5টি পদ্ধতি

  • আপনার এখন আপনার পিসির জন্য টেম্প ফোল্ডারে থাকা উচিত। আপনার কীবোর্ডে Ctrl + A চেপে ফোল্ডারের সমস্ত ফাইল নির্বাচন করুন এবং যেকোন একটি ফাইলে রাইট ক্লিক করুন এবং অপশনটি নির্বাচন করুন যেটি বলে Delete।
  • উইন্ডোজ 10 এ ফ্রিজ সমস্যা ঠিক করার শীর্ষ 5টি পদ্ধতি

আপনার পিসিতে টেম্প ফোল্ডারে থাকা সমস্ত ফাইল মুছে ফেলা উচিত। আপনার পিসি রিবুট করুন এবং আপনি আপনার কম্পিউটারের কর্মক্ষমতার উন্নতি দেখতে পাবেন।

ফিক্স 2:উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক দিয়ে মেমরি সমস্যাগুলি পরীক্ষা করুন

আপনার পিসিতে ইনস্টল করা মেমরি আপনার সিস্টেমকে হিমায়িত করে দিতে পারে এবং এটির দিকে নজর দেওয়া এবং সমস্যাগুলি সমাধান করা সার্থক। আপনি নিজের জন্য মেমরি ম্যানুয়ালি চেক করতে না পারলেও আপনার কম্পিউটারে একটি বিল্ট-ইন টুল রয়েছে যা আপনাকে এটি করতে দেয়।

এটিকে Windows মেমরি ডায়াগনস্টিক বলা হয় যা আপনাকে আপনার কম্পিউটারে মেমরি সংক্রান্ত সমস্যা সমাধানে সহায়তা করে। মেমরির সমস্যাগুলি সমাধান করতে টুলটি চালু করা এবং ব্যবহার করা অত্যন্ত সহজ এবং নিম্নলিখিতগুলি দেখায় কিভাবে এটি করতে হয়:

  • আপনার কীবোর্ডে Windows + R কী টিপুন এবং রান ডায়ালগ বক্স খুলবে। বক্সে "mdsched.exe" টাইপ করুন এবং আপনার কীবোর্ডের এন্টার কী টিপুন৷
  • উইন্ডোজ 10 এ ফ্রিজ সমস্যা ঠিক করার শীর্ষ 5টি পদ্ধতি

  • উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক টুল চালু হবে। প্রধান ইন্টারফেসে, এখনই পুনরায় চালু করুন বলে বিকল্পটিতে ক্লিক করুন এবং সমস্যাগুলি পরীক্ষা করুন (প্রস্তাবিত)।
  • উইন্ডোজ 10 এ ফ্রিজ সমস্যা ঠিক করার শীর্ষ 5টি পদ্ধতি

এটি আপনার কম্পিউটারে মেমরি সমস্যা সনাক্ত এবং ঠিক করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করবে। আপনার পিসি রিবুট হলে, আপনি নিজের জন্য অগ্রগতি দেখতে সক্ষম হওয়া উচিত। এটি আপনার উইন্ডোজ 10 এর হিমায়িত সমস্যার সমাধান করবে৷

সমাধান 3:অসামঞ্জস্যপূর্ণ প্রোগ্রাম আনইনস্টল করুন

আপনি যদি আপনার সিস্টেমের সাথে বেমানান কোনো প্রোগ্রাম ইনস্টল করে থাকেন, তাহলে সেগুলি সম্ভবত আপনার সিস্টেমকে হিমায়িত করে দেবে। আপনার যত তাড়াতাড়ি সম্ভব এই ধরনের বেমানান প্রোগ্রামগুলি থেকে পরিত্রাণ পাওয়া উচিত কারণ তারা আপনার পিসির ক্ষতি করছে৷

একটি Windows 10 পিসিতে একটি প্রোগ্রাম আনইনস্টল করা কয়েকটি বোতামে ক্লিক করার মতোই সহজ এবং আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে:

  • আপনার কীবোর্ডে Windows কী টিপুন এবং স্টার্ট মেনু থেকে সেটিংস নির্বাচন করুন৷
  • উইন্ডোজ 10 এ ফ্রিজ সমস্যা ঠিক করার শীর্ষ 5টি পদ্ধতি

  • সেটিংস মেনু খুললে, সিস্টেম> অ্যাপস এবং বৈশিষ্ট্যগুলিতে যান। আপনি সম্প্রতি ইনস্টল করা প্রোগ্রামটিতে ক্লিক করুন এবং আনইনস্টল বলে বিকল্পটি চয়ন করুন৷
  • উইন্ডোজ 10 এ ফ্রিজ সমস্যা ঠিক করার শীর্ষ 5টি পদ্ধতি

যদি কোনো প্রম্পট উপস্থিত হয়, হ্যাঁ চাপুন এবং নির্বাচিত প্রোগ্রামটি আপনার কম্পিউটার থেকে মুছে ফেলা হবে৷

এই নাও. আপনার নির্বাচিত প্রোগ্রাম সফলভাবে আপনার Windows 10 পিসি থেকে আনইনস্টল করা হয়েছে। প্রোগ্রাম আনইনস্টল করার ফলে কোনো পরিবর্তন হয়েছে কিনা এবং আপনার বিনামূল্যের সমস্যার সমাধান হয়েছে কিনা তা দেখতে আপনি এখন আপনার সিস্টেম রিবুট করতে পারেন।

ফিক্স 4:বিকৃত Windows 10 সিস্টেম ফাইলগুলি মেরামত করতে SFC কমান্ড ব্যবহার করুন

আপনি যদি এখনও পড়ছেন, তার মানে আপনি আপনার কম্পিউটারে লগইন সমস্যার পরে Windows 10 ফ্রিজগুলি সমাধান করতে সক্ষম হননি। ঠিক আছে, চিন্তা করবেন না কারণ সমস্যাটির প্রতিকার করার জন্য আপনার হাতে এখনও কয়েকটি বিকল্প রয়েছে।

সিস্টেম ফাইলগুলি দূষিত হওয়ার কারণে আপনার সিস্টেম জমে যেতে পারে। সেই ক্ষেত্রে, আপনার কম্পিউটারে দূষিত ফাইলগুলি ঠিক করতে আপনাকে সিস্টেম ফাইল চেকার (SFC) নামক একটি ইউটিলিটি ব্যবহার করতে হবে। ইউটিলিটিটি সরাসরি আপনার OS-এর মধ্যে তৈরি করা হয়েছে এবং নিম্নলিখিতগুলি দেখায় যে কীভাবে আপনার ফাইলগুলি মেরামত করতে এটি চালু এবং ব্যবহার করতে হয়৷

  • আপনার কীবোর্ডে Windows + X কী টিপুন এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন। এটি প্রশাসকের বিশেষাধিকার সহ একটি কমান্ড প্রম্পট উইন্ডো খুলবে৷
  • উইন্ডোজ 10 এ ফ্রিজ সমস্যা ঠিক করার শীর্ষ 5টি পদ্ধতি

  • কমান্ড প্রম্পট উইন্ডো খোলে, এতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন।
  • উইন্ডোজ 10 এ ফ্রিজ সমস্যা ঠিক করার শীর্ষ 5টি পদ্ধতি

ইউটিলিটি একটি ফাইল পরীক্ষা চালাবে এবং আপনার জন্য দূষিত ফাইলগুলি, যদি থাকে, ঠিক করবে। প্রক্রিয়াটি সম্পন্ন হলে, পরিবর্তনগুলি কার্যকর করতে আপনার পিসি রিবুট করুন৷

ফিক্স 5:উইন্ডোজ বুট জিনিয়াস দিয়ে স্টার্টআপ বা বুট করার সময় উইন্ডোজ 10 ফ্রিজ ঠিক করুন

যদি আপনার Windows 10 স্টার্টআপে জমে যায়, আপনি আপনার Windows 10 কম্পিউটারে বুট সমস্যাগুলি সমাধান করতে Windows Boot Genius নামক একটি সুন্দর ছোট টুল ব্যবহার করতে পারেন। এটি একটি কঠিন টুল যা হাজার হাজার ব্যবহারকারীকে তাদের কম্পিউটারে বিভিন্ন ধরনের বুট সমস্যা সমাধান করতে সাহায্য করেছে এবং এটি আপনাকেও সাহায্য করবে।

আপনি কীভাবে আপনার পিসিতে স্টার্টআপ এবং বুট সমস্যাগুলি সমাধান করতে টুলটি ব্যবহার করতে পারেন তার একটি সংক্ষিপ্ত নির্দেশিকা নিচে দেওয়া হল:

  • আপনি অ্যাক্সেস করতে পারেন এমন যেকোনো কম্পিউটারে টুলটি ডাউনলোড করুন এবং চালান। আপনার ডিস্ক ড্রাইভে একটি ফাঁকা CD/DVD/USB ঢোকান এবং টুলে বার্ন এ ক্লিক করুন।
  • উইন্ডোজ 10 এ ফ্রিজ সমস্যা ঠিক করার শীর্ষ 5টি পদ্ধতি

  • নির্মিত বুটেবল ডিস্ক আপনার ফ্রিজিং পিসিতে ঢোকান এবং বুটেবল মিডিয়া থেকে আপনার পিসি বুট করুন। এটি আপনার পিসিতে টুলটি চালু করবে। উপরের দিকে Windows Rescue-এ ক্লিক করুন এবং তারপর টুলের বাম প্যানেলে ক্র্যাশ অন লোডিং বারে ক্লিক করুন।
  • উইন্ডোজ 10 এ ফ্রিজ সমস্যা ঠিক করার শীর্ষ 5টি পদ্ধতি

সফ্টওয়্যারটি আপনাকে গাইড করবে যে আপনি কীভাবে আপনার কম্পিউটারে সমস্যাটি সমাধান করতে পারেন। উপরে উল্লিখিত টুল ব্যবহার করার পরে আপনার সমস্যার সমাধান হওয়ার সম্ভাবনা বেশি।

যদি আপনার Windows 10 জমে যায়, উপরের পাঁচটি সংশোধন অবশ্যই আপনাকে আপনার কম্পিউটারে সমস্যাটি সমাধান করতে সহায়তা করবে। অন্তর্নির্মিত পদ্ধতিগুলি আপনার জন্য কাজ না করলে, আপনার পিসিতে বুট সংক্রান্ত অনেক সমস্যা সমাধানে সাহায্য করার জন্য আপনার হাতে Windows Boot Genius আছে৷


  1. Windows 10-এ Google Chrome যে ক্যাশে সমস্যার জন্য অপেক্ষা করছে তা কীভাবে ঠিক করবেন?

  2. Windows 10 এ Cortana অনুপস্থিত? এই হল সমাধান!

  3. আমার মাইক্রোফোন উইন্ডোজ 10 এ কাজ করছে না! আমি কিভাবে সমস্যার সমাধান করব

  4. Windows 11 ডেস্কটপ সতেজ রাখে? এই হল সমাধান!