কম্পিউটার

Microsoft Windows Search Indexer কি?

মাইক্রোসফ্ট উইন্ডোজ সার্চ ইনডেক্সার, যা আপনার টাস্ক ম্যানেজারে SearchIndexer.exe হিসাবে দেখায়, একটি সুন্দর দরকারী কাজ রয়েছে। এটি উইন্ডোজে আপনার অনুসন্ধানগুলিকে আরও দ্রুত করে তোলে৷ যাইহোক, আপনি সম্ভবত গুগলে এর এক্সিকিউটেবল নাম টাইপ করেছেন কারণ প্রোগ্রামটি এমনভাবে সিপিইউ এবং র‌্যাম সংস্থান খাচ্ছে বলে মনে হচ্ছে যা উদ্বেগজনক।

আপনি যদি উদ্বিগ্ন হন যে SearchIndexer.exe আপনার কম্পিউটারের কার্যকারিতাকে খারাপ ব্যবহার করছে বা প্রভাবিত করছে, তাহলে এই নিবন্ধের শেষ পর্যন্ত থাকুন এবং আমরা আপনার সমস্ত সন্দেহ দূর করে দেব।

    Microsoft Windows Search Indexer কি?

    উইন্ডোজ সার্চ ইনডেক্সার কি করে?

    উইন্ডোজ 10 এর একটি বেশ শক্তিশালী অনুসন্ধান ইউটিলিটি রয়েছে। আপনাকে যা করতে হবে তা হল আপনি যা খুঁজছেন তা টাইপ করা শুরু করুন এবং ফলাফলগুলি প্রায় সঙ্গে সঙ্গে প্রদর্শিত হবে৷ এটি শুধুমাত্র সম্ভব কারণ উইন্ডোজ সার্চ ইনডেক্সার সবসময় ব্যাকগ্রাউন্ডে চলছে।

    এটি সাধারণ ফাইল অবস্থান, ইনস্টল করা অ্যাপ্লিকেশন এবং অন্যান্য ক্রিয়াকলাপের পরিবর্তনের জন্য পর্যবেক্ষণ করে যা সম্ভবত এমন কিছু হতে পারে যা একজন ব্যবহারকারী অনুসন্ধান করবে। তারপরে এটি সেই সমস্ত আইটেমের একটি সূচক তৈরি করে যাতে এটি আপনাকে দ্রুত ফলাফল দিতে পারে।

    Microsoft Windows Search Indexer কি?

    সার্চ ইনডেক্সার হল একটি উইন্ডোজ সার্ভিস

    আপনি মাঝে মাঝে টাস্ক ম্যানেজারে যে এক্সিকিউটেবল দেখতে পান তা হল WSearch নামক একটি উইন্ডোজ পরিষেবার অংশ। আপনি যদি টাস্ক ম্যানেজারের পরিষেবার তালিকায় যান, আপনি সেখানে এটি দেখতে পাবেন, ব্যাকগ্রাউন্ডে বসে কাজ করছেন। এর মানে নিরাপত্তার বিষয়ে আপনার চিন্তা করার কিছু নেই।

    উইন্ডোজ সার্চ ইনডেক্সার ম্যালওয়্যারের একটি অংশ নয় এবং এটি যা করার কথা তা করছে। আপনার অবশ্যই সর্বদা একটি ভাল অ্যান্টিভাইরাস প্যাকেজ ইনস্টল করা উচিত এবং নিয়মিত স্ক্যান চালানো উচিত, তবে এই ক্ষেত্রে এটি পিছনের দরজা দিয়ে লুকিয়ে থাকা কোনও দুর্বৃত্ত প্রোগ্রাম নয়৷

    উইন্ডোজ সার্চ ইনডেক্সার কাস্টমাইজ করা

    যদিও বেশিরভাগ ব্যবহারকারীর সার্চ ইনডেক্সারের সাথে বিশৃঙ্খলা করার কারণ থাকবে না, তবে এটি আসলে কী সূচী করে এবং এটি কীভাবে আচরণ করে তা পরিবর্তন করা সম্ভব।

    1.এই সেটিংস অ্যাক্সেস করতে, স্টার্ট মেনু খুলুন৷ এবং সূচীকরণ বিকল্প অনুসন্ধান করুন। আপনি কন্ট্রোল প্যানেলে এই সেটিংটিও খুঁজে পেতে পারেন, তবে (বিদ্রূপাত্মকভাবে) সেখানে যাওয়ার দ্রুততম উপায় হল Windows অনুসন্ধান ব্যবহার করে৷

    Microsoft Windows Search Indexer কি?

    একবার ইন্ডেক্সিং অপশন উইন্ডো ওপেন হয়ে গেলে, আপনার কাছে কয়েকটি ভিন্ন উপায় আছে যে আপনি ইনডেক্সার তার কাজ করার উপায় পরিবর্তন করতে পারেন।

    বিরাম ইনডেক্সার চলমান অবস্থায় শুধুমাত্র বোতামটি উপলব্ধ হবে। এটি সেইসব পরিস্থিতিতে উপযোগী যেখানে ইনডেক্সার একটি অসুবিধাজনক সময়ে আপনার কম্পিউটারের পারফরম্যান্সে হস্তক্ষেপ করছে এবং আপনি চান যে এটি কিছুটা শান্ত হোক।

    Microsoft Windows Search Indexer কি?

    পরিবর্তন করুন৷ বোতাম আপনাকে সূচীকরণের জন্য অবস্থান যোগ করতে বা অপসারণ করতে দেয়। সম্ভবত আপনার কাছে নথি সহ একটি বাহ্যিক ড্রাইভ রয়েছে যা আপনাকে ঘন ঘন অনুসন্ধান করতে হবে। আপনি যদি সূচীকারের দেখা উচিত এমন স্থানগুলির তালিকায় এটি যুক্ত করেন তবে আপনি ভবিষ্যতে এটি দ্রুত অনুসন্ধান করতে পারেন৷

    Microsoft Windows Search Indexer কি?

    অবশেষে উন্নত বোতামটি আপনাকে আরও সূক্ষ্মভাবে সুর করা বিকল্পের দিকে নিয়ে যাবে, যা অনুসন্ধান সূচক আপনার জন্য কতটা বিরক্তিকর তার উপর একটি বড় প্রভাব ফেলতে পারে। এখানে আনপ্যাক করার জন্য অনেক কিছু আছে, তাই আমরা বিকল্পগুলির মাধ্যমে যাব এবং তারা পালাক্রমে কী করে।

    কাস্টমাইজেশন যা অনুসন্ধান সূচকের পদচিহ্ন হ্রাস করে

    প্রোগ্রামটি কতটা RAM, CPU এবং হার্ড ড্রাইভ ব্যান্ডউইথ নেয় তা কমানোর চেষ্টা করার সময় আপনি প্রথমে যে জায়গায় যেতে চান তা হল পরিবর্তন ইনডেক্সিং বিকল্পের অধীনে বোতাম। এটি আপনাকে বর্তমানে সূচীকৃত অবস্থানগুলি দেখাবে৷ আপনার অনুসন্ধানে কোন আগ্রহ নেই এমন অবস্থানগুলি সরিয়ে, Indexer এর প্রক্রিয়াকরণ আরও দ্রুত শেষ করবে।

    সুস্পষ্ট কারণে স্লো ডিস্কে অবস্থানগুলি আনচেক করাও এটি সহায়ক হতে পারে৷

    Microsoft Windows Search Indexer কি?

    ইন্ডেক্সিং বিকল্পগুলিতে পাওয়া উন্নত বিকল্পগুলির অধীনে, আমরা সূচকটি কীভাবে কাজ করে তার আরও অনেক দিক পরিবর্তন করতে পারি।

    একটি আকর্ষণীয় বিকল্প হল অনুসন্ধান সূচকটি কোথায় অবস্থিত তা পরিবর্তন করা। এটিকে একটি সেকেন্ডারি ড্রাইভে বা একটি দ্রুত এসএসডিতে স্থানান্তর করা হলে এটি বাকি অপারেটিং সিস্টেমের সাথে প্রতিযোগিতা থেকে সরাতে পারে। এটি বেশিরভাগ ক্ষেত্রে খুব একটা পার্থক্য করার সম্ভাবনা নেই, তবে আপনি এটি আপনার জন্য খারাপ পারফরম্যান্সের মূল কিনা তা দেখতে চেষ্টা করতে পারেন।

    Microsoft Windows Search Indexer কি?

    সার্চ ইনডেক্সার কতটা সময় এবং সংস্থান ব্যবহার করে তা কমাতে সাহায্য করতে পারে এমন আরেকটি ক্ষেত্র হল ফাইলের ধরন। Indexer যে ফাইলের ধরনগুলিকে সীমিত করে, আপনি অনেক কাজ এড়িয়ে যেতে পারেন৷

    Microsoft Windows Search Indexer কি?

    যদি আপনার ইনডেক্সার ফাইলের বিষয়বস্তুর পাশাপাশি ফাইলের বৈশিষ্ট্যগুলি সূচীতে সেট করা থাকে, আপনি এটি শুধুমাত্র সূচী ফাইল বৈশিষ্ট্যগুলিতে পরিবর্তন করার চেষ্টা করতে পারেন। ইনডেক্সার তার কাজটি কত দ্রুত করে এবং পথের বাইরে চলে যায় তাতে এটি একটি বিশাল পার্থক্য তৈরি করবে৷

    ম্যানুয়ালি আপনার অনুসন্ধান সূচক পুনর্নির্মাণ

    কিছু ক্ষেত্রে এটি সার্চ ইনডেক্সার সফ্টওয়্যার নয় যা সমস্যা। পরিবর্তে সূচক নিজেই একরকম দূষিত হয়েছে. এই ক্ষেত্রে আপনি সার্চ ইনডেক্সারকে সম্পূর্ণরূপে সূচকটি পুনর্নির্মাণ করতে বাধ্য করতে পারেন। শুধু পুনঃনির্মাণ বোতাম নির্বাচন করুন নীচে দেখানো হয়েছে এবং নিশ্চিত করুন যে আপনি সূচকটি পুনর্নির্মাণ করতে চান। এটি একটি দীর্ঘ সময় নিতে পারে, কিন্তু আপনি প্রধান সূচক বিকল্প উইন্ডোতে প্রক্রিয়াটির অগ্রগতি দেখতে পারেন৷

    Microsoft Windows Search Indexer কি?

    আপনি যদি সম্প্রতি আপনার ড্রাইভে থাকা ফাইলগুলিতে অনেক পরিবর্তন করে থাকেন তবে পুনর্নির্মাণের অর্থ বোঝায়। যেহেতু এটি অনেক সময় নিতে পারে, তাই আপনি ঘুমাতে যাওয়ার আগে পুনর্নির্মাণ শুরু করতে পারেন এবং এটি রাতারাতি চালাতে পারেন।

    বেটার পারফরম্যান্সের জন্য সার্চ ইনডেক্সার অক্ষম করুন

    সুতরাং আপনি উইন্ডোজে জিনিসগুলি অনুসন্ধান করার বিষয়ে চিন্তা করবেন না এবং আপনার সিস্টেম থেকে যতটা সম্ভব সব সময় পারফরম্যান্স ট্যাপ করতে চান। যদিও আমরা সার্চ ইনডেক্সারকে সম্পূর্ণরূপে অক্ষম করার পরামর্শ দিই না, আপনার জন্য উপলব্ধ বিকল্পগুলি সম্পর্কে আপনার সচেতন হওয়া উচিত।

    আরও ভালো পারফরম্যান্সের জন্য উইন্ডোজে ইনডেক্সিং বন্ধ করুন দেখুন, যেখানে আমরা আপনাকে দেখাই কিভাবে সার্চ ইনডেক্সিং অক্ষম করতে হয় এবং নির্দিষ্ট পরিস্থিতিতে পরামর্শ দেওয়া হয় যেখানে এটি করা ভাল।

    আপনি কি উইন্ডোজ সার্চ ইনডেক্সার সরাতে পারেন?

    সংক্ষিপ্ত উত্তর হল যে আপনি সার্চ ইনডেক্সার সম্পূর্ণভাবে মুছে ফেলতে পারবেন না। একটি Windows উপাদান হিসাবে, আপনি পূর্ববর্তী বিভাগে বর্ণিত হিসাবে শুধুমাত্র অনুসন্ধান সূচক নিষ্ক্রিয় করতে পারেন। যাইহোক এটি সম্পূর্ণরূপে অপসারণ করার সত্যিই কোন কারণ নেই। আপনি যদি এটি অক্ষম করেন, তবে এটির একমাত্র প্রভাব হল অল্প পরিমাণ ডিস্ক স্থান গ্রহণ করা। তাই আপনি যদি এটিকে সম্পূর্ণভাবে মুছে ফেলতে পারেন তাহলেও এটি প্রচেষ্টার মূল্য হবে না।

    আমরা সম্পূর্ণরূপে Windows অনুসন্ধান নিষ্ক্রিয় করার সুপারিশ করি না। পরিষেবাটি টিউন করা ভাল যাতে এটির প্রভাব বিরল ক্ষেত্রে হ্রাস পায় যেখানে এটি খুব বেশি রিসোর্স পুল খায়।

    Microsoft Windows Search Indexer কি?

    কিছু পরিস্থিতি আছে যেখানে সার্চ ইনডেক্সার ভালো কারণে অক্ষম করা যেতে পারে। উদাহরণস্বরূপ, যদি আপনার একটি হোম মিডিয়া সার্ভার থাকে যা প্লেক্সের মতো কিছু চালায় এবং কেউ এটিকে প্রতিদিনের কম্পিউটার হিসাবে ব্যবহার করে না, তাহলে আপনি অনুসন্ধান সূচককে অক্ষমও করতে পারেন, কারণ এটি সেই কম্পিউটারে কোনও উদ্দেশ্য করে না৷

    একই রকম লো-স্পেক উইন্ডোজ ডিভাইসের ক্ষেত্রেও যা এমবেডেড সিস্টেমে ব্যবহার করা হচ্ছে বা এমন কোনো পরিস্থিতিতে যেখানে আপনি পুরোপুরি জানেন যে কেউ সার্চ করতে যাচ্ছে না।

    সংক্ষেপে বলা যায়, উইন্ডোজ সার্চ ইনডেক্সার কোনো ভাইরাস নয়, আপনার কম্পিউটারে কোনো ভুল নেই এবং সফটওয়্যারটি একটি গুরুত্বপূর্ণ কাজ করছে। আপনি এটিকে ডায়াল করতে চান নাকি সম্পূর্ণরূপে অক্ষম করতে চান তা আপনার উপর নির্ভর করে, তবে আপনার ফাইলগুলির একটি সহজ সূচী দিয়ে উইন্ডোজ অনেক বেশি চটপটে এবং ব্যবহার করা সহজ৷


    1. Microsoft Kills Windows 10's Automatic Driver search:Here's The Alternative

    2. Microsoft Windows PowerToys কি?

    3. সমাধান:Searchprotocolhost.exe? Microsoft Windows সার্চ প্রোটোকল হোস্ট কি?

    4. ফিক্স:Searchindexer.exe? মাইক্রোসফট উইন্ডোজ সার্চ ইনডেক্সিং কি?